![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
দুই শ' ঊনপঞ্চাশ //
গাছের হৃদয়ে থাকে মাটির পরশ আর বাতাসের ছোঁয়া;
পাতারা আকাশে ভাসে মুখ তার মাটিমুখী বৃষ্টিতে ধোয়া !
দুই শ' পঞ্চাশ //
গাছ ভেজে রোদে জলে ঝড়ে ও তুফানে !
তার নীচে ছায়া থাকে পথিকেরা জানে !
১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৩২
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ধন্যবাদ ভাইয়া।
২| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৫৪
মামুন রশিদ বলেছেন: চমৎকার!
আরো কয়েকটা বাড়িয়ে দিলে পাঠক হৃদয় তৃপ্তি পেত ।
১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪২
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে আমারো ভালো লাগছে। প্রথম থেকেই ২টি করে পোস্ট দিয়েছি তাই সেটাই অনুসরণ করছি।
শুভেচ্ছা নিরন্তর।
৩| ১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:৫৭
আরজু পনি বলেছেন:
চমৎকার ।
১২ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১:৪৫
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ,আপু।
৪| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:৪৮
মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: ১ম টি চমৎকার। ২য় টিতে ছন্দপতন হয়েছে বলে মনে হলো।
১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৩৬
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: খুব মন দিয়ে পড়েছেন বলে কৃতজ্ঞতা জানাই। দুটি শেরই মাত্রাবৃত্তে লেখা। প্রথমটিতে ৮ ৮ ৬ মাত্রা করে পর্ব বিভাগ রেখেছি। পরেরটি ৮ ৬ মাত্রায় লেখা। পর্ব একটি কমবেশি বলে দোলাটা একটু ভিন্ন। কোথায় ছন্দ পতন ধরতে পারছি না। এর মৌলিক কারণ নিজের দোষ/ভুল আমাদের চোখে পড়তে চায় না। আমিও নিজের ভুল ধরায় খুব দক্ষ হতে পারিনি। এটা মানবিক সীমাবদ্ধতা।আমিও ধরার চেষ্টা করছি। আপনি কি দয়া করে জায়গাটা ধরিয়ে দেবেন ? এরকম সমালোচনা পাবার জন্য চাতকের মতো চেয়ে থাকি। কারণ এ ছাড়া সত্যিকারের উন্নতি অসম্ভব।
ভালো থাকবেন।
৫| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:৫৭
জুন বলেছেন: শেষের শেরটা মনকে স্পর্শ করে গেল এ.টি.এম.মোস্তফা কামাল।
১৪ ই নভেম্বর, ২০১৩ দুপুর ১২:০৩
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক কৃতজ্ঞতা আপু। ভালো থাকবেন।
অ.ট.-এ মাসের ২৪ তারিখে ২ সপ্তাহের ট্রেনিংয়ে এআ্ইটি এক্সটেনশনে যাবার কথা আছে। আপনি কোথাও যাচ্ছেন নাকি এর মধ্যে ?
৬| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১০:১৬
সিদ্ধার্থ. বলেছেন: শের আর শায়েরীর মাঝে পার্থক্য কি ?
১৪ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩১
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: শের হচ্ছে ২ লাইনের কবিতা।যা গজলের অংশ। শায়েরী মানে কবিতা বা পদ্য। শায়েরী মূলত: সুরে সুরে গানের মতো আবৃত্তি করা হয়। সে হিসাবে শেরও শায়েরীর অংশ। এ বিষয়ে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ।
৭| ১৪ ই নভেম্বর, ২০১৩ সকাল ১১:৩৪
আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
সিরিজটা দারুন।
১৪ ই নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩১
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগছে। শুভেচ্ছা নিরন্তর।
৮| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:১৭
সেলিম আনোয়ার বলেছেন: গাছ ভেজে রোদে জলে ঝড়ে ও তুফানে !
তার নীচে ছায়া থাকে পথিক তা জানে !
বেশি ভাল লেগেছে ।
১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:২৫
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ধন্যবাদ। এইমাত্র শেষ লাইনটা সম্পাদনা করলাম। সজীব ভাইয়া ছন্দ পতনের কথা বলার পর ভেবে দেখলাম একটু বদল করা যেতে পারে। তাই 'পথিক তা'-এর বদলে 'পথিকেরা' দিলাম।
৯| ১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৩৭
সেলিম আনোয়ার বলেছেন: আমার কবিতারও একটা বেখাপ্যা অংশ পরিবর্তন করেছি। পথিকেরা দেয়াতে বেটার হয়েছে
১৪ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৪৬
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ। আপনার কবিতা নিয়ে ব্লগে মন্তব্য করছি না। ভবিষ্যতে কোন আড্ডায় দেখা হলে আলাপ করবো ইনশাল্লাহ।
১০| ১৭ ই নভেম্বর, ২০১৩ রাত ১২:২১
মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: কামাল ভাই, আসলে ছন্দের পতন বলতে একটু হয়তো ভুল বলা হলো কিনা, বা বেশি বলা হলো কিনা, আমি পড়ার ক্ষেত্রে লক্ষ্য করছিলাম তাল মিল ছিলো না। এখন বেশ মানিয়ে গেছে। অক্ষর বৃত্তে অবশ্য সমস্যা না। কিন্তু আবৃত্তি বা মিল করে পড়ার ক্ষেত্রে যাকে মাত্রাবৃত্ত বলে সেক্ষেত্রে একটু খটকা লাগছিলো। এখন সুন্দর মানিয়ে গেছে।
আগে ছিলো
ঝ/ড়ে/ ও/তু/ ফা/নে
প/থিক/ তা/ জা/নে
এখন হলো-
ঝ/ড়ে/ ও/তু/ ফা/নে
প/থি/ কে/রা/ জা/নে
সব চেয়ে বড় কথা হলো, (পথিক তা) উচ্চারণের সময় নিচ থেকে উপরে উঠতে হয়, এতে পড়ার ক্ষেত্রে যে রিদম বা ছন্দ বাধা গ্রস্ত হচ্ছিলো। একেই কি বলে ছন্দ পতন না অন্য কিছুকে বলে, আমি তো এতো পন্ডিত নই।
যদিও অনেকে স্বর বর্ণ ২য় ক্ষেত্রে বেশি এসেছে বলে আঙুল উঠাতে পারেন। তবুও এইটাই পড়তে সুবিধে বেশি মনে হচ্ছে।
আমি কেবল আমার মতো করে ব্যাখ্যা করলাম। আপনি ভুল ত্রুটি ধরিয়ে দিয়েন।
অনেক ধন্যবাদ কামাল ভাই। ভালো থাকবেন, সব সময়।
১৮ ই নভেম্বর, ২০১৩ সকাল ৯:১০
এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ। আপনি যে ছন্দ গভীরভাবে জানেন এটা তার প্রমান। খুব ভালো লাগছে একজন সচেতন ছন্দ জানা মানুষের দেখা পেয়ে। পথিক- এ শেষটা বদ্ধাক্ষর বলে শেষে স্বরধনি নেই। সে জন্য খুব ছোট হলেও একটা বিরতি এসে হালকা থমকে দিচ্ছিলো। সে জন্য বদ্ধাক্ষরটা বদলে বিভক্তি লাগিয়ে ওই গতির ধাক্কাটা কমিয়ে দেয়া গেলো। আপনি এভাবে খেয়াল না করলে বিষয়টা সহসা চোখে পড়তো না।
আপনি প/থিক লিখেছেন, মাত্রাবৃত্তে বদ্ধাক্ষর দুই মাত্রা অর্থাৎ এটা হবে প/থি/ক। কিন্তু বদ্ধাক্ষর হওয়ায় শেষে স্বরধ্বনি না থাকায় ব্যাকরণের রীতি অনুযায়ী পথিকের সাতে 'তা' সাথে জুড়ে যাচ্ছিলো। অনেকটা এমন- 'পথিক্তা'।
এটাকে পানিনি কিংবা সুনীতিকুমার বা শহীদুল্লাহ বা প্রবোধ সেনরা যাই বলুন আমি ছন্দপতন বলেই গন্য করি।
সুন্দর মতামতের জন্য কৃতজ্ঞতা। ভালো থাকবেন।
©somewhere in net ltd.
১|
১১ ই নভেম্বর, ২০১৩ রাত ১১:১০
এহসান সাবির বলেছেন: বাহ্......!!!