নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Life is like a flute.It may’ve many holes& emptiness but if u work on it,It can play magical melodies

কলিমুদ্দি দফাদার

“ঘুরছি আমি কোন প্রেমের ই ঘুর্নিপাকে, ইশারাতে শিষ দিয়ে কে ডাকে যে আমাকে”

কলিমুদ্দি দফাদার › বিস্তারিত পোস্টঃ

গৃহপালিত প্রাণী এবং আমাদের কিছু ভ্রান্তিয় ধারনা?

১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:২২



সেদিন রাতে বাসায় ফেরার পথে পার্কের সামনে হটাৎ একটি কুকুর দেখেতে পাই। প্রথমে ভাবলাম কুকুরটির মালিক হয়তো আসে পাশে ই আছে। তাই এই সুযোগে এত সুন্দর নাদু পুদু একটা কুকুরকে একটু আদর করতে গেলাম। কুকুরটির গলায় হাত দিতে গিয়ে অবাক হলাম
কারন কুকুরটির গলার চেন ছেরা!!!!! তার মানে হয় সে বাড়ি থেকে পালিয়ে এসেছে নাহ হয় মালিকের সাথে বাইরে হাটার সময় ছেন ছিড়ে হারিয়ে গেছে।

কুকুরটিকে নিয়ে অনেকক্ষন দারিয়ে থাকি, দেখলাম কেউ খুজতে আসে কিনা??? তাছারা কুকুরের ঘ্রান শক্তি খুব পখর, হারিয়ে গেলে তারা নিজে নিজে ঘ্রান শুকে ঠিক বাসা খুজে নিতে পাড়ে। কুকুরটি ও মাটি শুকে তাই করছে, কিন্তূ কোন কূল কিনারা করতে পারছে নাহ। এর মধ্য অনেকে আমার সাথে কুকুরটি দেখে ভাবলো এইটা আমার কুকুর। কিছু মেয়ে তো কুকুরটিকে জরিয়ে ধরে,চুমা দিয়ে ওমা!!! নাইস পাপি!!
তো কুকুরটার প্রতি আমার ও কিছুটা লোভ হল, আমার বাসা কাছেই, কুকুরটাকে সরিয়ে ফেলতে বেশি সময় লাগবে নাহ। আর সারর্বিয়ান হুউস্কি আর জাপানিজ আকিরা কুকুর বলতে আমি অজ্ঞান। কিন্তু এই প্রজাতির কুকুরের যে দাম তাই কিনবো কিনবো করে আর কিনা হউ নী। আর তাছাড়া এইসব কুকুর লালন পালন অনেক ব্যায় সাপেক্ষ। তাই সাধ থাকলে ও সাধ্য হয় নী

সারর্বিয়ান হুউস্কি প্রজাতির কুকুর। হারিয়ে যাওয়া কুকুরটা এই প্রজাতির কিছু হবে।


কিছুসময় পর বুঝলাম কুকুরটির খিদে পেয়েছে, আর ভুলিয়ে ভালিয়ে বাসায় নিয়ে যেতে খাবার এর কোন বিকল্ল্প নেই।তাই পাশের দোকান থেকে একটা ডগ ফূডের কেন কিনে এনে দিলাম। ওই মাহ গড!!!! খাবার দিতে কুকুরটি খাবার থেকে মুখ সরিয়ে নিল। বুঝলাম এইটা কোন ধনীর আলালের ঘরের দুলাল হবে। এইসব কম দামি খাবার খায় নাহ। নেট কুকুড়টির দাম সার্চ দিতে বুকটা কেমম যেন ঠান্ডা হয়ে গেল, এই প্রজাতির বাচ্চার দাম ই কোরিয়ান ২৫ থেকে ৩০ লাখ ওন মানে বাংলাদেশি টাকায় ২ থেকে ২.৫ লাখ টাকা। এর এইটা প্রাপ্তবয়স্ক নাদু পুদু কুকুর, এইটার দাম আরো বেশি।

কুকুরটা নিয়ে বেশ চিন্তায় পড়ে গেলাম। তাছাড়া আমি থাকি অফিস স্টল এ। ছোট রুমের বাসা, এত বড় কুকুর নিয়ে থাকা আমার পক্ষে কস্ট সাধ্য ব্যাপার। তাছাড়া আমার একটা পার্রসিয়ান জাতের বিড়াল আছে। কুকুর বিড়াল এক সাথে থাকতে পারে নাহ। আর এর বড় কুকুর লালন পালন করবো আমি গরিব মানুশ। আপনার হয়তো ভাবছেন কুকুর বিড়াল খায় মাংশের হাড় মাছের কাটা আবার কিসের ব্যায়?ওটা নাহয় একটু পড়ে বলি? তারচেয়ে বড় কথা বিড়াল নিজের যত্ন নিজে করতে পাড়ে, কোন প্রশিক্ষণ দিতে হয় নাহ,নিজের ইন্দিয় শক্তি দিয়ে বুঝে নেয় কোথায় হাগু মুতু ক রতে হবে কিন্তু প্রশিক্ষণ ছাড়া কুকুত তা পারে না, ঘর বাড়ি নোংরা করে ফেলে। আমি আর নয় ছয় চিন্তা নাহ করে কুকুরটা একটা ডগ রেস্কিউ সেন্টারে দিয়ে আসি।

আমার পার্রসিয়ান জাতের বিড়াল, ইংরেজি নাম জর্জ, ইংরেজ রাজা সপ্তম জর্জ নাম অনুসারে আর কোরিয়ান নাম গুমতিন যার মানে ভালু।বাংলা আপনারা হাসেম কাসেন যে যা নামে ডাকতে পারেন। :P


পরির্চযা: কুকুর বিড়ালের ঠিকমত যত্ন নাহ করলে নানাবিধ রোগে আক্রান্ত হয়। এমনিতে কুকুর বা বিড়াল এর আয়ু ৭ থেকে ১০ বছর পযন্ত কিন্তু আপনি সঠিক যত্ন আর আর খাদ্য দিলে ১৪ থেকে ১৬ বছ র অবদি বাচাতে পারেন।
যেমন আমার বিড়াল এর বয়স এখন ৬। আর তাদের খাবার মানে মাছের কাটা, দুধ মাংশের হাড় পচা বাসি এইসব নাহ। পেট হাসপাতল তাদের জন্য স্পেশাল ডগ ফুড কেট ফুড দেওয়া। দারান আপনাদের কিছু নমুনা দেখাই-

এইগুলো স্পেশাল কেন, এরমধ্য টুনা ফিস, চিকেম, সেলমন, ফ্রোজেন ইদুর ইত্যাদি থাকে। এইগুলো এর মধ্য বিড়ালের পাকস্থলী কোন কোন ভিটামিন কতটুকু নিতে পারবে তা নিধ্যারন করা আছে।


এইগুলো কেট বিস্কিট। এইগুলা খেতে খুব ভালবাসে কিন্তু এইগুলো ফ্যাট যুক্ত খাবার তাই পরিমান মত দিতে হয় নাহলে ওজন বেড়ে যায়।


এইগুলো আমাদের ভাতের মত তাদের ডেইলি খাবার। যত ইচ্ছা তত খাওয়ান ০ ফ্যাট।


তাছারা আপনার সঠিক জ্ঞান থাকা লাগবে গৃহপালিত প্রানি সম্পকে। যেমন বিড়াল পানি পছন্দ করে নাহ এদের গোসল করাবার প্রয়োজন নেই,নিজের জিহবা দিয়ে চেটে এরা গ্রোমিং করে।

চিকিৎসা : প্রতিমাসে একবার ডাক্তার কাছে তাদের পরিক্ষা নীরিক্ষা ওজন বদ্ধি, খাবার ইত্যাদি চেকাপ করাতে হয়। ডাক্তার এই অনুযায়ী খাবার দাবার ও পরার্মশ দিয়ে থাকে। আপনি হ য় তো ভাবছেন ক ত্তা বিড়ালের আবার ডাক্তার। আমাদের দেশে নাহ হ১লে বিদেশে একজন পেট চিকিৎসক এর আয় ও সম্মনা সাধারন ডাক্তার থেকে বেশি। মানুসষের মেডিকেল ইন্সুরেন্স থাকে কিন্ত্য প্রানীদের তা নেই। যেমম দু মাস আমার বিড়ালের ঘন ঘন বমি করার ফলে ডাক্তার কাছে যেতে হয়, পড়ে লিভারে কিছু সমস্যা দেখা দেয়। ইঞ্জেকশন ও খাদ্য চেঞ্জ ক রে দেওয়া হয় সবকিছুর জন্য।



এরপর গৃহপালিত কুকুর বা বিড়াল কে যৌনাঙ্গ কেটে সার্জারি কড়াতে হয়, যাতে কারো সাথে মিলিত হতে না পাড়ে। এইসব কিছু কিন্তু করতে কাড়ি কাড়ি টাকা খরচ করতে হয়।

এবার কিছু মজার ঘটনা শুনুন! কখনো শুনেছেন বিড়াল বা কুকুরের থাকার জন্য হোটেল। হ্যা!!! এমন ব্যাবস্থা আছে। ধরুন আপনি কোন কাজে বাড়ির বাইরে থাকবেন, কিছুদিনের জন্য আপনার বিড়াল বা কুকুরের দেখাশোনা কে করবে?? আপনি তাদের রেখে আসতে পাড়েন পেট হোটেলে, সেখানে তারা খাবার-দাবার খেলাধুলা সহ সব ব্যবস্থাই আছে।


আমি দেশে আসলে অবশ্য আমার বিড়াল আমার বন্ধুর মায়ের কাছে রেখে আসি। ওনার বিশাল আলিশান ফ্যালট আর নিজের রাস্তা থেকে তুলে আনা বিড়াল, তাই বলে আদর যত্ন কোন কিছুর কমতি নেয়! একদম নিজের ছেলের মত করে পালেন, বিড়ালের খেলার জন্য ৩৫০০০ টাকায় খেলার সরঞ্জাম কিনে রেখেছে। সেই সুযোগে আমার বিড়াল টা একটু খেলাধুলার সুযোগ পায়।

ভদ্র মহিলা ধনী হওয়ার ফলে ওনার রাস্তার বিড়াল ও এখম বস্তির ছেলে কোটিপতি হওয়ার দশা।



সবকিছু শুনে, আপনার একটু বাড়াবাড়ি মনে হতে পারে। বাংলাদেশ ভাবলে ভূল কিছু বলে মনে হবে নাহ, কিন্তু বাইরে পশুপাখি ব্যপার নিয়ে আপোস করে না। একটি কুকুর-বিড়ালের এর পিছনে যে পরিমান অর্থ খরচ করা হয়, আমাদের দেশের অনেক পরিবার এর মাসিক ব্যায় ও এত না। কারন আপনি যখন কারো দায়িত্ব নিবেন সর্বষ দিয়ে তার যত্ন করার চেষ্টা করবেন।

খেলার সরঞ্জামাদি।


বিড়ালের স্ক্যাচ বোর্ড। এইটার মধ্য বিড়াল নখ দিয়ে আচর কাটে।


শেষ করবো, সৈয়দ মুজতবা আলীর গল্পের উদ্ধিতি দিয়ে, “লাট সাহেবের তিন পা অলা কুকুরের পেছনে মাসে যদি ৭৫ টাকা খরচ হয়, আর আমি, আমার স্ত্রী, বিধবা বোন, দুই ছেলে মেয়েসহ আমার বেতন যদি ২৫ টাকা হয়, তবে লাটসাহেবের কুকুরের কয় পায়ের সমান আমার পরিবার”?

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৪

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: ভাল লাগল পড়ে। পণ্ডিত মশায় সম্ভবত শরৎ চন্দ্রের লেখা।

১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:২৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ ভাল লেগেছে শুনে। নামটা ঠিক করে নিয়েছি।

২| ১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৬

মোস্তফা সোহেল বলেছেন: অনেক কিছু জানতে পারলাম। আপনার বিড়ালটা নিশ্চয় ভাল আছে?
বিড়াল আমি খুবই পছন্দ করি। আমাদের বাড়িতে এখও তিনটা বিড়াল আছে।
আপনার বিদেশের জীবনের অনেক কিছু আস্তে আস্তে আমাদের সাথে শেয়ার করবেন আশা করি।
ভাল থাকুন।অনেক শুভ কামনা রইল আপনার জন্য।

১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৫৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: জানাতে পেড়ে আরো ভাল লাগলো, বিদেশি আরো অভিজ্ঞতা সামনে শেয়ার করবো।আর আমার বিড়াল এখন খুব ভাল আছে। বিড়াল পছন্দ করে না এমন মানুশ পাওয়া মুশকিল। এরা খুব শান্তিপ্রিয় ও নিরীহ। আপনার ও বিড়াল আছে সুনে ভাল লাগলো।
শুভকামনা ভাল থাকবেন।

৩| ১৩ ই জুলাই, ২০১৭ বিকাল ৫:৪৬

বারিধারা বলেছেন: পড়ে খুব দুঃখ পেলাম। আমাদের দেশে ৪/৫ বছরের শিশুকে টায়ার পরিষ্কারের মত কষ্টকর কাজ করতে দেখে চোখ ফেটে পানি আসে, আর ঐসব দেশে অপ্রয়োজনীয় কুকুর বেড়ালের জন্য এত আদিখ্যেতা!

১৩ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৬:২৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: ঠিক বলেছেন। আমাদের দেশ হিসেবে চিন্তা করলে খারাপ লাগার ই কথা। শুধু আমাদের দেশ কেন সিরিয়া, ইরাকে, আফগানিস্তান মানুশ ঠিক মত খেতে পায় নায়, আর এখানে একটি বাচ্চা দিনে প্রায় ৭০০ গ্রাম খাবার নস্ট করে।

এরা এত খরচ অপচয় করে এদেরকে দোষারোপ করা ও উচিত নাহ। কোরিয়ানরা আগে ঠিক মত খেতে পেট ভরে পারতো নাহ, কোরিয়া যুদ্ধের সময় আমেরিকান সৈনদের কাছে চকলেট খুজে খেত। শিক্ষা, বিজ্ঞান গবেশনা প্রসার ও সঠিক রাজনৈতিক নেতার নির্দেশনা আজকের আধুনিক কোরিয়ান মানুশ, কুকুর বিড়ালের পিছনে মুঠি মুঠি টাকা খরচ করতে পারে।

আমাদের দেশে সঠিকভাবে পরিচালনা করলে আমদের শিশুদের আজ রাস্তায় টায়ার পরিস্কার করা লাগতো নাহ। আমরা আদিখ্যেতা করতে পারতাম।

৪| ১৩ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

চাঁদগাজী বলেছেন:



ঐ হারানো কুকুরের কি হলো, কোন সংবাদ পেলেন?

১৩ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: নাহ। কুকুরকে দিয়ে এসেছি রেস্কিউ ফ্রাম এ, হয় ওরা বেচে দিবে নাহ হয় নিজেরা রেখে দিবে।

৫| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ৮:৫৫

ঢাকার লোক বলেছেন: একজন মুসলমানের জন্য গার্ড ডগ আর অন্ধের চলাফেরায় সহায়ক কুকুর ছাড়া অন্য কোন কুকুর পোষা নিষেধ, আপনার না জানা থাকতে পারে, তবে যে কোন ইসলামিক স্কলারকে জিগ্যেস করতে পারেন।

১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:০৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: মুসলমানদের শিকারে করতে গেলে ও কুকুর ব্যবহার হালাল। যারা ঠিক মত নামাজ পড়ে নাহ কুকুর ও নাকি তাদের মুখের দিখে তাকায় নাহ। এবার বুঝুন বেনামাজী কুকুর থেকে কত অধম। তাই এই সব ছোট খাট পাপ এর দোহায় নাহ দিয়ে মানুশের উচিত ঠিক মত নামাজ আদায় করা।

৬| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৯

শাহরিয়ার কবীর বলেছেন: গৃহপালিত প্রাণী নিয়ে ভালো লিখেন !! কুকুর আর বিড়াল অসহ্য লাগে এবং খুব ভয়ও লাগে ভাই !! ;)

১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:৪২

কলিমুদ্দি দফাদার বলেছেন: কবিদের মন নাকি শিশুসুলভ। বাচ্চা কাচ্চা রা কুকুর বিড়াল ভয় পাই, তাই আপনি হয়তো পান :P

৭| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ৯:৫০

শাহরিয়ার কবীর বলেছেন: আমাকে কবি বলিলে, সকল কবিদের অপমান করা হইবে !! :P একজন অকবি বলিতে পারেন,তাতে কোন সমস্যা নেই!! আর, এমনিতে কেন জানি কুকুর, বিড়াল দেখলে ভয় লাগে ।। ধন্যবাদ ভাই ।

কেমন আছেন ?

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:১১

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার কবিতা ব্লগের অনেক বিখ্যাত কবিদের থেকে মানস্মমত। নিজেকে এত তুচ্ছ করে বলার কিছু নাই, অবশ্য জ্ঞানীজন নিজেকে এভাবে জাহির করে।

আপনাদের অশেষ দোয়া ই ভাল ই আছি।

৮| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:১৪

শাহরিয়ার কবীর বলেছেন: বেলা শেষে আপনার সাথে সম্পকের নষ্ট করতে চাই না !! আর পাম দিয়েন না !!! ;)

ভালো আছেন জেনে ভালো লাগলো, ধন্যবাদ।

ভালো থাকুন সবসময়...

১৩ ই জুলাই, ২০১৭ রাত ১১:২২

কলিমুদ্দি দফাদার বলেছেন: সম্পক নস্ট করার কোন কারন হিসেবে দেখি নাহ, আপানাকে নিজক পাম দেওয়ার কিছু নাই। আমি যৌগ্য লোকের সম্মন দেওয়ার চেস্টা করছি।

৯| ১৪ ই জুলাই, ২০১৭ রাত ৮:৩৪

চাঁদগাজী বলেছেন:


ভালো কাজ করেছেন

১৪ ই জুলাই, ২০১৭ রাত ৮:৪৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনি নিজে একটা বিড়াল পুশতে পাড়েন। এরা শান্তিপ্রিয়, প্রভু ভক্ত প্রানী, আপনার ভাল সময় কেটে যাবে।

১০| ১৪ ই জুলাই, ২০১৭ রাত ৯:১৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: পণ্ডিত মশায় সৈয়দ মুজতবা আলীর লেখা।

১৪ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: দেখুন তো দেখি ভাল মুছিবতে পড়লাম?? প্রথমে সৈয়দ মুজতবার আলীর লিখেছিলান একজন বল্লেন শরৎ চন্দ্র।

১১| ১৬ ই জুলাই, ২০১৭ রাত ১২:৩০

কল্লোল পথিক বলেছেন:

হুম ঠিক আছে পন্ডিত মশাই যেটা শরৎচন্দ্রের সেখানে কুকুর নেই।
আর যেটা সৈয়দ মুজতবা আলীর পন্ডিত মশাই সেখানে কুকুরের গল্প আছে।

১৬ ই জুলাই, ২০১৭ সকাল ১০:০৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: অশেষ ধন্যবাদ বলে দেওয়ার জন্য।

১২| ১৬ ই জুলাই, ২০১৭ সকাল ৮:১০

টারজান০০০০৭ বলেছেন:
বিড়াল আমার পছন্দের, যদিও আমার হোম মিনিস্টারের নিষেধাজ্ঞায় এখন আর পালা হয় না ! কুকুরও ভালো লাগিত ! ধর্মে নিষেধ তাই কখনো পালা হয় নাই ! নানার বাড়িতে পালা হইত , শৈশবে তাহাদের সাথে খেলিতাম !

ধনী সমাজে কুকুর , বিড়াল , সাপ পালা হয় স্ট্যাটাস বজায় রাখার জন্য , অথবা নিঃসঙ্গতা দূর করার জন্য ! এমনও মন্তব্য দেখিয়াছি , মানুষ সঙ্গীর চাইতে কুকুর সঙ্গীই ভালো , বিশ্বস্ত !
পারিবারিক বন্ধন না থাকায় কুকুর বিড়ালই আপন হইয়া যায় !

তবে এইসব আদিখ্যেতা করার জন্য সোশ্যাল সিকিউরিটি লেভেল হাই হইতে হয় ! ধনী সমাজে কুকুর বিড়ালের জন্য যতটুকু আহা উহু দেখা যায় , মানুষের জন্য দেখা যায় না !

১৬ ই জুলাই, ২০১৭ সকাল ৯:৩৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার কথার সাথে একমত। বিদেশে নিষঙ্গ কাটানোর জন্য অথবা রাস্তার কুকুর বিড়াল মায়া দেখিয়ে পোষে থাকে। তবে এইটা ঠিক কুকুর বিড়াল কিন্তূ সত্যি খুব বিসস্ত।

আর বিদেশে ধনী নাহ চাইলে যে কেউ কুকুর বিড়াল পুষতে পারে এত আহামরি কিছু নাহ।

১৩| ১৬ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পোস্টটি ভাল লাগলো। আমারও একটা কুকুর আছে। যদিও কোন জাতের না, বলা যায় নেড়ি কুত্তা তবে বেশ প্রভু ভক্ত।

১৪| ২৫ শে জুলাই, ২০১৭ বিকাল ৩:২৯

চাঁদগাজী বলেছেন:



একবার একটা পরিত্যক্ত বিড়াল এসে ৩/৪ মাস ছিলো আমাদের সাথে। তারপর, আরেক পরিবার আমাদের কাছে চেয়ে নিয়ে গিয়েছিল।

১৫| ০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ১১:১৮

প্রামানিক বলেছেন: শেষ করবো শরৎ চন্দ্রের গল্পের উদ্ধিতি দিয়ে, লাটসাহেবের তিন পা অলা কুকুরের পেছনে মাসে যদি ৭৫ টাকা খরচ হয়। আর আমি, আমার স্ত্রী, বিধবা বোন, দুই ছেলে মেয়েসহ আমার বেতন যদি ২৫ টাকা হয়, তবে লাটসাহেবের কুকুরের কয় পায়ের সমান আমার পরিবার?

উপরের গল্পটি সৈয়দ মুজতবা আলীর লেখা এবং ক্লাস টেনে আমার পাঠ্য তালিকাভুক্ত গল্প ছিল, পল্পের নাম "পাদটীকা", কাজেই লেখকের নামটি সংশোধন করুণ।

০৪ ঠা অক্টোবর, ২০১৭ রাত ১১:২৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধনবাদ প্রামানিক ভাই। প্রথমে সৈয়দ মুজতবার আলীর নাম লিখেছিলাম, প্রথম মন্তব্য কারী বলেছেন এইটা শড়ৎ চন্দ্রের লেখা।আমার ও ঠিক মনে পড়ছিল নাহ। গল্পের নাম পাদটিকা নাকি পন্ডিত মশাই???

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.