নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Life is like a flute.It may’ve many holes& emptiness but if u work on it,It can play magical melodies

কলিমুদ্দি দফাদার

“ঘুরছি আমি কোন প্রেমের ই ঘুর্নিপাকে, ইশারাতে শিষ দিয়ে কে ডাকে যে আমাকে”

কলিমুদ্দি দফাদার › বিস্তারিত পোস্টঃ

পশ্চিমা দেশগুলোতে বাঙালী কি আধুনিক বিশ্ব ক্রীতদাস?

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩৮


বেশ কয়েক মাস আগে রাউন্ড ট্রিপে কোরিয়া ফিরে যাবার পথে বাংলাদেশ থেকে ট্রানজিট ছিল হংকং। দেশে আশার আগে আমাকে এয়ারপোর্ট টিকিট কাউন্টার থেকে বলে দেওয়া হয়েছিল ফিরতি পথে টিকেটটা যেন পরির্বতন করে নেই। কোন বাংলাদেশী নাকি হংকং এ ভিসা ছাড়া ট্রানজিট এর জন্য এলাউ নাহ। বিষয়টা আমার কাছে খুব পরিস্কার ছিল নাহ। পুর্বে আমি ফিরতি পথে থাইল্যান্ড ও চায়নাতে বিনা ভিসাতে ট্রানজিট এর জন্য ছিলাম। ভিসা কেন নিব? আমিতো আর এয়ারপোর্ট এর বাইরে যাচ্ছি নাহ! আর বাংলাদেশে ছিলাম শুধু ১ সপ্তাহ, তাই একটু ব্যস্ত থাকায় আর হংকং এর ভিসার জন্য আবেদন করতে পারিনী। যেদিন ফ্লাইট এয়ারপোর্ট এ আসতে আমাকে চেকিং করতে দেওয়া হল না ট্রানজিট ভিসা না থাকার কারনে। পড়ে বাধ্য হয়ে টিকিট চেঞ্জ করে থাইল্যান্ড হয়ে যেতে হয়েছে।

এবার আসি মূল বিষয়ে, বিগত কয়েক দশক বাঙালীদের ভাবমূর্তি এত খারাপ বাইরের দেশগুলোত্ , যে ইন্ডিয়া,শ্রীলংকার মত দেশ ভ্রমনের জন্য ভিসা নিতে হয়। অনিয়ম, দূনীতি, অবৈধ্য আদম ব্যবসা বিদেশের মাটিতে করে আজকে এই দশা। বাংলাদেশিদের এখন বাইরে কোন দেশে ভ্রমনে যেতে হলে ও ভিজিট ভিসার জন্য আবেদন করতে হয়।ব্যাংক স্টেটমেন্ট, মেডিকেল ইন্সুরেন্স সহ নানারকম ডকুমেন্ট দেখানো লাগে, এরপর অনেকে ভ্রমনের জন্য ভিসা পায় নাহ। কিছু দুরের দেশ মালেশিয়ার জনগন সারাবিশ্ব অবাধে ভ্রমন করতে পাড়ে শুধু ভিসা অন এরাইভাল সুযোগ নিয়ে।

রাশিয়ান, ইউক্রেন শিক্ষার্থীরা ভ্রমনের সাথে বিভিন্ন দেশে কাজ করে আবার ভিসা শেষ হবার পুর্বে চলে যায় নিজ দেশে। এই রকম আরো অনেক নিম্ন আয়ের দেশ যেমন মালেশিয়া, চায়না, মংগোলিয়ানরা ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে গিয়ে কাজ করে। আর এদের ব্যক্তিত আর বাঙালী কোন নিম্ন মধ্যবিত্ত ছেলেকে দেখুন! বাঙালীতো বিদেশ থেকে আসার সময় না পাড়ে পুরো বিদেশটা ব্যাগে মধ্য নিয়ে আসে। কম্বল, বালিশ, উট, দুম্বা ভেড়া সব কিছু ভাই-জানেরা নিয়ে আসতে চায়।

বাঙালীদের অবাধে দেশ ভ্রমন করার সুযোগ ছিল ৯০ দশকে। কিন্তু আমাদের দেশ প্রেমিক একদল বাঙালী মাশাল্লা একবার গিয়েছে তো নিজ ভুবনে আর ফিরে আসে তাই। এখন ভিসা তো দুরের কথা সামান্য এয়ারপোর্ট ব্যবহার করতে দেওয়া হয় না। আমাদের দেশে এখনো হাজারো ছেলে মেয়ে বেকার। তাছাড়া পড়াশোনারত অবস্থায় বিভিন্ন শিক্ষার্থী বিভিন্ন ছুটিতে বিদেশে যেয়ে কাজ করার সুযোগ টা বাংলাদেশির ছিল যা গলা টিপে হত্যা করা হয়েছে।

সরকার, আমলা বা বিরোধিদলের এইসব নিয়ে ভাবার কিছু আছে বলে মনে করি না, কারন ওনারা ভি আই পি পাসপোর্ট দিয়ে যে কোন দেশের ভিসা দিয়ে দেয় যা ভিসা অন এরাইবল থেকে সোজা। সেই লাগান ছবির বিখ্যাত ডায়লগটি মনে পড়ে গেল আন্ড্রে রাসেলের করা উপমহাদেশীয় নিয়ে- “তুম সালেহ লোগ হামারি পায়ের নিচে ই রাহেগা”

মন্তব্য ৬৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ২:৫৫

চাঁদগাজী বলেছেন:


দারিদ্রতা, অশিক্ষা, দালালদের প্ররোচনা, সরকারের অমনোযোগ, এসব সমস্যার সৃস্টি করেছে।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:০৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: সরকার এইসব ব্যপারে একটু কঠোর হলে অধিকাংশ সমস্যা সমাধান করা সম্ভব। বাইরে কেউ। Where r u from জিজ্ঞেস করলে
মাথা নিচে দিয়ে উওর দিতে হয়। নিজের যোগ্যতা শিক্ষা সব কিছু দেশের নামের পিছনে মাটি চাপা পড়ে যায়।

২| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:০৯

সচেতনহ্যাপী বলেছেন: এবার আসি মূল বিষয় বিগত কয়েক দশক বাঙালীদের ভাবমূর্তি এত খারাপ বিদেশে যে ইন্ডিয়া,শ্রীলংকা মত দেশ ও ভ্রমনের জন্য ভিসা নিতে হয়। অনিয়ম, দূনীতি, অবৈধ্য ব্যবসা বিদেশের মাটিতে করে আজকে এই দশা। বাঙালীদের আমি কিন্তু সেই ৭০ এবং ৮০দশকেও ভারত এবং ব্যাংকক গিয়েছি এতসব ঝামেলা ছাড়া!!
আর লাগেজ বাঙ্গালীর কি দেখেছেন!! শ্রীলংকানদের দেখলে বলতেন, আমার ভুল হয়েছে।। কারন ওদের কিছুতে ট্যাক্স নেই।। সরকারের বক্তব্য, গরীব দেশে যাই আসুক, সসেটাই লাভ।। তাই কার্গো হয় বাক্সের আয়তনে ট্যাক্স বসিয়ে।। !!
সেক্ষেত্রে তথাকথিত উন্নত দেশের পরিসংযান কি ভিন্নতর হবে না??

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:২৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: ৭০ ৮০ দশকে ইন্ডিয়া ব্যাংকক কেন চাইলে ইউরোপ আমেরিকা বিনা ঝামেলায় ঘুরে এসে পারতেন। শুধু বিমামের টিকেট কাটার পয়সা হলে হতো। এখম মাশাল্লা চার্টার্ড ব্যংক ১ কোটি টাকা নাহ দেখালে ভিসা দিবে নাহ।

আর শ্রীলংকান দের ব্যপারে নাহ হেসে পাড়লাম নাহ। ওদের শিক্ষার হার ১০০%। তাই বাস্কো নিয়ে কোথায় গেলে ইংরেজীতে দুই চার খান কথা বলতে পারে। আর ওদের ভাই জনসংখ্যা কম দুই চার জন্য এমন করলে ও চোখে পড়ে নাহ। মধ্যপ্রাচ্য মালেশিয়া কিছুদিম পড় শুনবেন বাঙালীদের জন্য আলাদা এয়ারপোর্ট বানাইছে।

৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: এখনকার কথা জানি না।।
শুধু জনসংখ্যাটাই দেখলেন!! গত গৃহযুদ্ধের পরও যে ওদের জন্য ভিন্ন এয়ারপোর্ট হচ্ছে না কেন =p~
ধন্যবাদ।।

১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৪৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: ভাই শ্রীলংকান দের খবর জানি নাহ, আমার কোন শ্রীলংকান মেট এর সাথে ঊঠাবসা হয় নাই।দুই চারটা রেস্টুরেন্ট খেতে দিয়ে কিছু শ্রীলংকান দেখে মনে হইছে ওরা বাঙালী থেকে স্মার্ট। ইংলিশ ওদের দক্ষতা ভাল। আর আপনি ভাই শ্রীলংকাদের উপর এর ক্ষেপা কেন?? এয়ারপোর্ট থেকে আপনার লাগেজ নিয়ে যায় নাই তো আবার??? 

৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫২

ইফতেখার ভূইয়া বলেছেন: কথাগুলো সত্য বলেই মনে করি, কিন্তু সৌভাগ্য যে আমার কখনো সে সমস্যায় পড়তে হয়নি। মুরিকার পাসপোর্ট-এর একটা আলাদা ভাব আছে সেটাই এনজয় করছি =p~

১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:১১

কলিমুদ্দি দফাদার বলেছেন: আপনার ভাগ্য ভাল যে এই দেখতে হয় নী। আমাদের দেশের এয়ারপোর্ট এর সিকিউরিটি কিন্তু নিজেকে ভি আই পি ভাবে। মুরিকার পাসপোর্ট আবার কোন দেশের। এত দেশের নাম শুনলাম এইটা শুনলাম নাহ কোনদিন??

৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৮

সচেতনহ্যাপী বলেছেন: =p~ =p আমাকে ক্ষ্যাপা দেখাচ্ছে বুঝি!! আমি যে রেটিংয়ে আমাদের চেয়ে শ্রীলংকান সরকার এবং নাগরিকদের উপরে রাখছি, এটাই এতক্ষনের কথোপকথনে বুঝেন নি :-P
স্যরি, হয়তো আমিই বুঝিয়ে বলতে পারি নি।।
শুভরাত্রি।।

১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:০৭

কলিমুদ্দি দফাদার বলেছেন: বুঝুম নাহ কেন জনাব, গৃহযুদ্ধের পর শ্রীলংকা উন্নতি করেছে চোখ দিয়ে দেখার জন্য আর আমাদের উন্নয়নের মহাসরক শুধু মুখ দিয়ে বলার জন্য। আমরা কিন্তু এখন মধ্যম আয়ের দেশ আমেরিকা ইউরোপ ছুইতে বেশি বাকি নায়। :P

৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ইন্ডিয়ার মত দেশও তাদের খোলা ময়দানে হাগা, পানির জন্য কৃষকের আত্মহত্যা, মেয়ে ভ্রুণ হত্যা, ধর্ষণের রাজধানী ট্যাগ নিয়েও কাতারে ৯০ দিনের অন এরাইভাল ভিসা পায়...

১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:৩২

কলিমুদ্দি দফাদার বলেছেন: জনাব কেউ মদ্য পান করে নিজের ঘরের বউ কে মারধর করলে কিছু যায় আসে নাহ, কিন্তু আরেকজনের বউ এর উপর কূ-নজর দিলে যত সমস্যা।

৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:১৪

ফিনিক্স! বলেছেন: '' Where r u from জিজ্ঞেস করলে
মাথা নিচে দিয়ে উওর দিতে হয়। নিজের যোগ্যতা শিক্ষা সব কিছু দেশের নামের পিছনে মাটি চাপা পড়ে যায়।'' কথাটার সাথে একমত হতে পারলাম না ভাই। দেশের বাইরে আসার পর কখনই মাথা নিছু করে বলতে হই নি যে আমি বাংলাদেশ থেকে এসেছি। দুর্নীতি, শিক্ষার হার কম, এমন অনেক নেগেটিভ দিক যেমন আছে আবার দেশ নিয়ে গর্ব করার মতো অনেক কিছুই আছে।

১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:২৯

কলিমুদ্দি দফাদার বলেছেন: কিছু মনে করবেন নাই ভাই, আমাদের গর্ব করার মত কি আছে যদি আমাকে বলতেন তাহলে আমার আর মাথা নিচু হতো নাহ।আশাকরি আপনি ৫২ আর ৭১ এর কথা বলবেন নাহ।

৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:৩৩

জীবন সাগর বলেছেন: শিরোনামটা খুব কষ্টদায়ক ভাই.....!

১৪ ই অক্টোবর, ২০১৭ ভোর ৪:৪১

কলিমুদ্দি দফাদার বলেছেন: জনাব মানুষ ইচ্ছে করে নিজেকে কখনো গালি দেয় নাহ। আপনি আমেরিকা যাওয়া ছাড়া লন্ডন এর heathrow এয়ারপোর্ট ব্যবহার করতে পারবেন নাহ?? এমন উদাহরণ আছে আরো অনেক। বাঙালীদের যেন কেন এমন বৈষম্য??

৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৭:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শ্রীলঙ্কানদের কথা যখন ব্লগে আলোচনায় এসেই পড়লো তখন আমি আমার নিজের কিছু অভিজ্ঞতা না বলে পারছি না |
আমার গাড়ির কোনো সমস্যা হলেই আমি নিয়ে যাই এক শ্রীলংকান মেকানিকের গ্যারাজে | পাগলা টাইপের সেই মেকানিক খুব যত্ন করে আমার গাড়ির যেকোনো ধরণের সমস্যাই সারিয়ে তুলতে পারে | তা যত সময়ই লাগুক না কেন আমি তাকে কখনো ধৈর্য হারা হতে দেখিনি | তার সারা গ্যারাজের দেয়াল জুড়ে তার পূর্ববর্তী আবাসস্থলের (দুবাই) কোম্পানিগুলোর অসংখ্য প্রশংসাপত্র (বেশিরভাগই বছরের সেরা কর্মচারী) প্রমান করে তার কর্মদক্ষতা, সততা এবং আন্তরিকতার |
এর সাথে তুলনা করুন আমার বাংলাদেশী মেকানিকের গ্যারেজে গাড়ি সারানোর অভিজ্ঞতার | নেড়া বেলতলাতে একবার গেলেও আমার দুবার যাওয়ার অভিজ্ঞতা হয়েছে এবং গাড়ির বারোটা বাজার পাশাপাশি যে পরিমান অর্থদন্ড আমাকে দিতে হয়েছে তা নাইবা বললাম |

একইভাবে, আমার বাসার প্লাম্বিং থেকে শুরু করে অন্যান্য মেরামতের কাজে এক শ্রীলঙ্কানের সহায়তা আমি পাই তুলনামূলকভাবে কম খরচে এবং তার কাজে আন্তরিকতা এবং গুণগত মান নিয়ে আমি কখনোই সমস্যায় পড়ি নি |
এর সাথে তুলনা করুন এক বাংলাদেশী প্লাম্বার ভদ্রলোককে দিয়ে কাজ করানোর অভিজ্ঞতার | ওই ভদ্রলোক আমার বাসায় এসেই প্রথম যে কথাটি বলে বসলেন তা হচ্ছে "এতো ছোটখাটো কাজে আসলে আমি আসি না , পোষায় না "| খুব তাড়াহুড়া করে ওই ছোটখাটো কাজটিও কিন্তু তিনি ঠিকমতো করলেন না, পরেরদিনই পানি লিক করতে শুরু করে তাকে আমার আবার ডাকতে হলো | তারপরেও ওই ছোটখাটো কাজটি করে তিনি যে চার্জটি করলেন তার অর্ধেক খরচে আমি বর্তমানে ওই ধরণের কাজ শ্রীলংকান প্লাম্বার দিয়ে করিয়ে নিতে পারছি আর ভাবি ওই সময় এই লোকটির সন্ধান আমি কেন পাই নি |

সবদেশেই ভালো মন্দ সব ধরণের লোক আছে | তবে, শ্রীলঙ্কানদের বিষয়ে আমার অভিজ্ঞতা হচ্ছে তাদের কাজে নিষ্ঠা, আন্তরিকতা, এবং ধৈর্য অনেক বেশি এবং এই কারণে অনেকদেশে মিস্ত্রি বা টেকনিক্যাল ধরণের কাজে তাদের ডিমান্ডও বেশি |

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:২২

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ আপনার দীর্ঘ মন্তব্য বাঙালীর অবস্থা বর্ননা। বাঙালীর কাজের চেয়ে মুখ চলে বেশি সে পুরানো কথা।
বিদেশে সবাই দেয়ালে পিঠ ঠেকে গেলে বাঙালীর দোকান রেস্টুরেন্ট এর যায়। আর সব ই জীবনে একবার গেলে আর যাওয়ার নাম নেয় নাহ।

১০| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:৫২

শফিউল আলম চৌধূরী বলেছেন: বেশ কয়েক বছর আগের কথা, ২০১১/১০ হবে। বাংলাভিষনের একটা প্রোগ্রামে দেখেছিলাম সৌদি আরব প্রবাসী একজন বাংলাদেশী বলছেন, ৮৩ সালে উনি যখন সৌদি আসেন, তখন প্রথম কয়েকদিন এক সৌদী এর দোকানে ফ্রি থাকা-খাওয়া পেয়েছিলেন, শুধু "ইসলামী ভাই" হিসাবে। আর সেই সৌদীতে এখন মাত্র ৩০ বছর পরে বাংলাদেশী দেখলে বিশ্বাসই করে না!

২০০৮ সালে সৌদী আরব যখন কিছু বাংলাদেশী শিক্ষক নিয়োগ দিয়েছেলেন, তাদের মধ্যে এক ভাই বলছিলেন যে ক্লাসে ঢুকেই বুঝলেন যে সৌদীরা বাংলাদেশীদের চোর ছাড়া আর কিছু মনে করে না।

সৌদী এমন কিছু মার্কেট সম্পর্কে জানি, যে স্থান গুলিকে আগে 'সুক বাঙ্গালী' (বাঙ্গালী মার্কেট) বলা হতো, যেখানে ৯০-৯৫%ই বাংলাদেশী ছিলো। কিন্তু নোয়াখালি-বরিশাল-কুমিল্লা দ্বন্দ, রাজনৈতিক দ্বন্দ আর সৌদীদের সাথে 'লাট সাহেবী' ব্যবহারের ফলে এখন সেখানে প্রায় ৪০%-৪০% ইন্ডিয়ান-পাকিস্তানী, আর বাকি ২০% এর মধ্যে ১০-১৫% বাংলাদেশী।

আমরা নিজেরাই নিজেদেরকে নিচে নামিয়েছি। আমরা যতই দোষ দেই অন্যেরা দোষ করে আমাদের ঘাড়ে চাপায়, ওমুকের দোষ, তমুকের দোষ। আসল দোষটি আমাদেরই :(

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪১

কলিমুদ্দি দফাদার বলেছেন: ওই যে বল্লাম সাধে তো আর ওদের দেশের এয়ারপোর্ট ব্যবহার করতে দেয় নাহ। চুরি বাটপারি অবৈধ্য ব্যবসা দিয়ে এখন এইসব উপাবি লাভ করেছে। ধন্যবাদ আপনার অভিজ্ঞতা শেয়ারের জন্য।

১১| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৪

অভিজিৎ দাস বলেছেন: ভালো লিখেছেন, বেশ কয়েকটা বানান ভুল রয়েছে, শুধরে নেবেন ।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪২

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ। ঠিক করে নিচ্ছি।

১২| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:২৬

ফিনিক্স! বলেছেন: আমাদের জিডিপি গ্রোথ ৭.১% , ২০১৬ সালের হিসাব অনুযায়ী যা কিনা বিশ্বের দ্বিতীয় দ্রুততম বর্ধনশীল অর্থনীতি, নারী শিক্ষার হার বৃদ্ধি ও নারীর ক্ষমতায়নে অগ্রগতি (উদাহারন স্বরূপ, দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রি নারী, যেখানে USA তেও এখনও কোন নারী প্রেসিডেন্ট দেখা যাইনি), পোশাক রপ্তানিতে বিশ্বের দ্বিতীয়, ক্রিকেটে দেশকে অন্যভাবে পরিচিত করেছে। বুমিং ICT সেক্টরের কথা নাই বা বললাম। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে দেশে দেশে। এছাড়া ম্যানগ্রোভ বন বা কক্সবাজারের মতো এমন প্রাকৃতিক সুন্দরের লীলাভূমি কোথায় পাজাব... এমন আরও অনেক উদাহারন দেওয়া যাবে। আর, এখানে যখন H&M বা Timberland এ গেলে দেখি Made in Bangladesh লেখা, তখন গর্বে মাথা উঁচু করতেই ইচ্ছা হয়, নিচু না.........

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৩৬

কলিমুদ্দি দফাদার বলেছেন: সারছেন আপনি তাহলে এইগুলো বলেন!!!!!
জনাব মানুষ সাথে পরিচয়ে সময় নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা, কাজ, লুক, ড্রেস, পোশাক আশাক ইত্যাদি জিজ্ঞেস করে।
কি দিয়ে ভাত খেয়েছেন, কিসের মধ্য থাকেন এইসব পড়ে।
নারীর ক্ষমতায়ন কথা বলেছেন ঢাকা পৃথিবির সেই বিখ্যাত শহর যেখানে নারীরা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের অযোগ্য।
আর দৌয়লোতিয়া এশিয়ার বৃহত্তম চীপ পতিতায়ল।
এত শুধু একটির উদাহরণ।

১৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: অনেক বাঙ্গালী তো বিদেশ গিয়ে-দেশের মুখ উজ্জ্বল করছে।

১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:৪৬

কলিমুদ্দি দফাদার বলেছেন: মালেশিয়া স্টের্ন্ডাড চার্টার্ড ব্যংক এর প্রধান একজন বাংলাদেশি। কিন্তু মালয়েশিয়াতে অধৈধ্য শ্রমিকের সংখ্যা ২ লাখ এর উপরে।
এখন আপনি বাঙালীর অবস্থান কাকে দিয়ে বিচার করবেন?????

১৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:০৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: দুঃখে কিছু বলতেও পারছি না। ফাউল জাতি।

১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩১

কলিমুদ্দি দফাদার বলেছেন: ফাউল মানে সে কি আবার বলতে!!!!! :(

১৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৭

প্রামানিক বলেছেন: অন্য দেশের সাথে নিজের দেশের তুলনা করা যাবে না কারণ আমাদের দেশের আয়তনের চেয়ে জনসংখ্যা বেশি। বেকারের তুলনায় কাজ নাই। যে কারণে এরা যে দেশে যায় সে দেশ থেকে আসতে চায় না।

১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: প্রামানিক ভার‍তের জনসংখ্যা কত??? ইন্দোনেশিয়া তে ১৮ কোটি মানুশ তাদের দেশে কাজ নাই, কিন্তু তাদের সম্মান বাঙালীর মত বিদেশে এত খারাপ নাহ। শুধু অবৈধ্য থাকা যত রকম আকাম কুকাম সব এরা করে।

১৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫৩

নতুন বলেছেন: Where r u from জিজ্ঞেস করলে
মাথা নিচে দিয়ে উওর দিতে হয়। নিজের যোগ্যতা শিক্ষা সব কিছু দেশের নামের পিছনে মাটি চাপা পড়ে যায়।


প্রবাসে মাথা নিচু করে জবাব দেই না। মাথা উচু করেই দিই। এবং দরকার হলে বলি i am proud to be bangladeshi.

আমার ব্যক্তিগত ইমেইলে সিগনেচারে ব্যবহার করি লাইনটা।

আপনি দেশের প্রতিনিধি আপনি মাথা উচু করে সবাইকে জানান আপনাকে দেখে মানুষ যেন বাংলাদেশী সম্পকে নেতিবাচক ধারনা পাল্টায় সেই চেস্টা করুন।

আমাদের দেশের অদক্ষ অধ` শিক্ষিত শ্রমিক দের জন্যই দেশের ইমেজ খারাপ হয়েছে। তাই আমাদের এটা ভালো করতে চেস্টা করতে হবে। অনেকেই বলে তুমি ভারতীয় বা শ্রীলংকার কি না? আমি বলি আমি বাংলাদেশী...

অনেকেরই বাংলাদেশী ইমেজ পেয়েছে শ্রমিক দের কাছ থেকে... তাদের ধারনা পাল্টাতে হবে আমাদেরই।

১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:০৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: নিজের দেশ সম্পকে বলতে গেলে উপরের ফিনিক্স ভাইয়ের মত অনেক কিছু বলা যায়। কিন্তু তার গ্রহনযোগ্যতা কতটুকু সেটা দেখার বিষয়। দেশের আর্থসামাজিক অবকাঠামো সু-শাসন নিজেদের যৌগ্য জাতি হিসেবে প্রতিস্টা নাহ করলে সারাজীবন এমন হাসির খোরাক হয়ে থাকা লাগবে।

আপনার ধারনা সঠিক বিদেশে বাঙালী সম্পকে ধারনা শ্রমিকদের কাছ থেকে। তারা বাঙালীর প্রতিনিধিত্ব করে। সেই তুলনা শিক্ষিত কম। তাই এই অবস্থা।

১৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:১০

আখেনাটেন বলেছেন: অশিক্ষা-কুশিক্ষার হার যেভাবে বাড়ছে নানারকম অপরিণামদর্শী সরকারী নীতির ফলে ভবিষ্যতে আরোও মারাত্মক কিছু অপেক্ষা করছে জাতির সামনে।

১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:১৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: কিছুদিন আগে ইউরোপিয় ইউনিয়ন হুমকি দিছে সেখানে থাকা অবৈধ্য বাঙালীর দেশে ফিরত নাহ আনলে বাঙালীদের ভিসা দেওয়া অফ করে দিব। বোঝেন তাইলে অবস্থা।

১৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৩২

নতুন বলেছেন: আরেকটা কারন ছিলো... আগে মাস্তান বা বেয়াড়া ছেলে যখন বাবা/মায়ের কাথা শুনতো না তাকে দেশের বাইরে পাঠিয়ে দিতো...

তারাও এসে অনেক অপকমে` লিপ্ত হতো... পুরানো অভ্যাস তো... তাই এই রকমের কয়েকটি সমস্যাই দেশের ইমেজ খারাপ করেছে।

১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: হা হা হা। এইটা ভালো বলছেন। ধন্যবাদ।

১৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:১২

শখের লেখায় ২৩৪৩ বলেছেন: :(

২০| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:০৪

শূন্যনীড় বলেছেন: খুবই দুঃখজনক লেখা।
ভালো লিখেছেন

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৩

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ

২১| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৩১

Safin বলেছেন: আপনি নিজেই বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। আপনাকে দেখেই আপনার আশেপাশের লোকজন বাংলাদেশ সম্পর্কে ধারণা নেবে। 8-| নিজেকে প্রমান করে বুঝিয়ে দিন বাংলাদেশে চোর ডাকাত যেমন আছে, আপনার মত মানুষও আছে। :-0

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩০

কলিমুদ্দি দফাদার বলেছেন: জনাব পকেটে টাকা থাকলে যেমম লোকজন চাইনিজ প্রোডাক্ট কিনতে চায় নাহ তেমনি ঠেকাই নাহ পড়লে কেউ বাঙালীর সরনাপন্নন হয় নাহ।

২২| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:৪০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমাদের দুর্ভাগ্য। বিধাতা আমাদের বাঙ্গালী করেছেন, মানুষ করেননি।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩১

কলিমুদ্দি দফাদার বলেছেন: ভালোই বলেছেন হেনা ভাই। ধন্যবাদ ভালো থাকবেন।

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:০৭

শাহরিয়ার কবীর বলেছেন: জন্ম আমার ধন্য হলো মা'গো, এমন করে আকুল হয়ে আমায় তুমি ডাক।। তোমার কথায় হাসতে পারি, তোমার কথায় কাঁদতে পারি।। মরতে পারি তোমার বুকে

বাঁচলে মাথা উচু করে বাঁচবো......
বাঙ্গালী নিজের পায়ে নিজে কুড়াল মেরে এই দুর্নাম অর্জন করেছে,আবার এই বাঙ্গালীর সুনাম ফিরে আনতে হবে। এতে দেশকে ছোট করে দেখার কিছু নেই।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:৩৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: শাহরিয়ার ভাই বাবা মার মায়া ছেড়ে আপনার উচিত মধুসূদন এর মত প্যরিস যেয়ে সনেট চর্চা করা।
আমাদের প্রতিফা গুলো সারাবিশ্ব তুলে ধরা দরকার। :P

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৩৩

মানিজার বলেছেন: এির জইন্য আসলে কে বেশী দায়ী ? সরকার ?

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: সরকার আর কিছু অদক্ষ অশিক্ষিত শ্রমিক যাদের ফলে আজকে এই দশা।

২৫| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৩৬

টারজান০০০০৭ বলেছেন: সবাই দেশে ফিরে আসেন ভাই ! গলাগলি, দলাদলি, চুরি , চামারি , আনন্দ , হাসি, কান্না সব দেশেই করি ! আমাদের ব্র্যান্ড আমাদের দেশেই থাকুক। তাইলে আর অন্য দেশে সমস্যা হইব না !

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২২

কলিমুদ্দি দফাদার বলেছেন: সবাই দেশে আসলে ঊওর কোরিয়া মত হইতে বেশি দেরি নাই।

২৬| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:৫১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো লিখেছেন ভাই, অনেক ক্ষোভ মনের ভিতর বুঝতে পারছি।


সুন্দর আলোচনা করেছেন ভাই

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২১

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি। আহ ভাই একটু খোভ তো আছেই!!!!! আমরা তো নিজেই নিজেদেরকে মূল্যায়ন করি না, অন্যদেশ কিভাবে আমাদের মূল্যায়ন করবে?? মধ্যপ্রাচ্য থেকে অনেক প্রবাসী শ্রমিক থেকে নামী আমাদের এয়ারপোর্ট থেকে টাকা পয়সা রেখে দেয়।কাস্টমস এর লোকজন। বুজেন থাইলে অবস্থা????

২৭| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:০৩

টারজান০০০০৭ বলেছেন: দেশেই প্রসেসিং সেন্টার খুলিয়া ময়লা আবর্জনা থেকে বিদ্যুৎ উৎপাদন করা যায় কিনা ভাবিয়া দেখার সময় আসিয়াছে বোধহয় !

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৬

কলিমুদ্দি দফাদার বলেছেন: এইসব এত পচাবাসি আর্বজনা যে বিদুৎ উৎপাদন করলে লোডশেডিং হবে।

২৮| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৩৭

জাহিদ হাসান বলেছেন: সমস্যার সমাধান একটাই-
বাংলাদেশ থেকে অশিক্ষিত-অর্ধশিক্ষিত কাউকে বিদেশ পাঠানো যাবে না, শ্রমিক হিসেবে ।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: ভালো বলেছেন কিন্তু সরকার তা কেন করবে??? শিক্ষিত মানুশ সাথে তো গলা কেটে আদম ব্যবসা করা যাবে নাহ।

২৯| ১৪ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: গোটা দেশটা চলছে গার্মেন্টসের শ্রমিকদের আর প্রবাসী শ্রমিকদের রক্ত পানি করা শ্রমের মাধ্যমে পাঠানো আয় এবং রেমিটেন্সের অর্থে | এই সকল শ্রমিকদের দক্ষতা বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে বাংলাদেশ সরকারের | কারিগরি দক্ষতা, ইংরেজি ভাষায় দক্ষতা, সহ আচার-ব্যবহার ইত্যাদি বিষয়ে নিবিড় প্রশিক্ষণ প্রদান করা সরকারের জন্য এমন কোনো দূরহ কাজ নয় | শুধুমাত্র প্রয়োজন সরকার এবং বাঁচাল নেতৃত্বের আগ্রহ ও আন্তরিকতা |

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:১২

কলিমুদ্দি দফাদার বলেছেন: সঠিক বলেছেন। দেশের শ্রমিকদের বাইরে যাওয়ার আগে গ্রুমিং করা ফরজ হয়ে গেছে। সরকারের আন্তরিকতা ই সকল সমস্যার সমাধান। ধন্যবাদ ভাল থাকবেন।

৩০| ১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১২:৪০

কালীদাস বলেছেন: প্রত্যেকটা দেশের ভিসা পলিসি আলাদা। চায়নার পলিসি থেকে হংকংএর পলিসি সম্পূর্ণ আলাদা। আমি জানিনা টিকেট কোথাকে করেছেন, ট্রাভেল এজেন্টরা সাধারণত জানায় যে ট্রানজিট ভিসা লাগবে কিনা। এয়ারলাইন থেকে কেনার সময় প্রায় সব এয়ারলাইনেই টিকেট সিসটেমের পলিসিতে উল্লেখ করা থাকে যে ট্রানজিট ভিসা বা ফাইনাল ডেস্টিনেশনের ভিসা পলিসি এনশিওর করা প্যাসেন্জারের দায়িত্ব এবং ফল্ট থাকলে তারা বোর্ডিং ডিনাই করার রাইট রাখে। কোরিয়ায় আমি চায়না হয়ে গিয়েছিলাম, তখন আমারও কোন ভিসা নেয়া লাগেনি চাইনিজ এম্বেসির। কিন্তু উইকির পেইজে দেখলাম স্পষ্টই বলা আছে হংকংএর রুলসে যে আমাদের ট্রানজিট ভিসা লাগবে।

এটা নিয়ে যদি আপনার আক্ষেপ থাকে বড়জোর সহমর্মিতা জানাতে পারি। আমাদের ফরেন মিনিস্ট্রির কার্যকলাপ খুব পোক্ত না। আগের টার্মে থাকা ভদ্রমহিলা যত জায়গায় গেছেন, ঝামেলা বাঁধিয়ে এসেছেন। প্লাস আমরা দেশে পড়াশোনা কাজ করতে আগ্রহী না কিন্তু যেকোন মূল্যে বিদেশে যেয়ে সব কিছু করতে খুব রাজি। এই আনস্কিলড ইলিগাল বাংলাদেশি মাইগ্রান্টরা সামনে আরও অনেক দেশে আমাদের ঝামেলায় ফেলবে লিগাল মাইগ্রান্টদের।

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ১:০৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: আমি স্কাই স্কেনারে সব সময় টিকিট বুক দিয়ে থাকি। আমাকে চেক ইন সময় বলা হয়েছিল ট্রামজিট ভিসা লাগবে। কিন্তু এই যে বলছি এর আগে আমি চায়নার কুংমিং,সাংহাই ও থাইল্যন্ড, মালেশিয়াতে ভিসা ছাড়া ট্রানজিট করেছি। আর দেশে ও সময়ের অভাবে ভিসা নিতে পারে নী।

আর এখানে ট্রানজিট দেওয়া না দেওয়া মূল বিষয় নাহ। বাঙালীর বিদেশে ভাবমূর্তি কত খারাপ যে তাদের একটা দেশের এয়ারপোর্ট ব্যবহার করতে দেওয়া হয় নাহ। যে কোন দেশে গিয়ে অধৈধ্য থাকা, বেআইনি যত কাজ এইসব করে বিদেশে এখনো বাঙালী কে ভিসা দিতে চায় নাহ। যেখানে মালয়েশিয়া,থাইল্যান্ড এমন কি ভারতের নাগরিকেরা অনেক দেশে ভিসা ফ্রি যাওয়ার সুযোগ রাখে।

৩১| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৮

বিলিয়ার রহমান বলেছেন: ভালো একটা বিষয় তুলে ধরেছেন!

এর জন্য এক্সট্রা একটা ধন্যবাদ!:)


প্রথম প্যাড়ায় দুই নম্বর লাইনটায় একটু সমস্যা আছে মেয়াবাই পইড়া দেইখেন!:)


পোস্টে লাইকা!:)

১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: ধন্যবাদ বিলিয়ার ভাই।
কবিদের চাহিদা আমার কাছে সবার আগে।
তাই আপনার ভাল লাগায় উৎসাহিত হলাম। :P

৩২| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৪

বিলিয়ার রহমান বলেছেন: কবিদের চাহিদা আমার কাছে সবার আগে।

কিন্তু আমিতো কোন কবি নই ব্রো!!

আমি একটা অকবি! :)

১৬ ই অক্টোবর, ২০১৭ সকাল ৮:০৮

কলিমুদ্দি দফাদার বলেছেন: বিল্লি ভাই আপনাকে অসম্মান পুরো কবি কূল কে অসম্মান করা হবে।
তাই সেখানে আর নাই বা গেলাম।

আপনি ব্রো মিশর থেকে তারপর প্রাচীন এলকোহল যুক্ত পানীয় এইরকম শব্দ এনে কবিতায় মেশান
১৮ শতকে জন্মনিলে মধুসূদন, রবীন্দ্রনাথ এর জায়গায় আপনার নাম থাকত। :P

৩৩| ১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:০৮

ঢাকাবাসী বলেছেন: পৃথিবীর বহু দেশ ঘুরে বহু জাতিকে দেখে বিনা দ্বিধায় বলতে পারি পৃথিবীতে সবচাইতে অশিক্ষিত অসভ্য লোভী অসৎ মহা দুর্ণীতিবাজ অলস উশৃঙ্খল জাতি হল এই বাংলাদেশী।

২৭ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৫

কলিমুদ্দি দফাদার বলেছেন: একদম খাটি কথা।

৩৪| ০৭ ই মে, ২০১৮ ভোর ৪:৩৮

চাঁদগাজী বলেছেন:



আপনি কেমন আছেন?

৩৫| ০৭ ই মে, ২০১৮ ভোর ৫:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: প্রয়োজনের অতিরিক্ত জনসংখ্যা, অশিক্ষা আর অব্যবস্থাপনার জন্য আমাদের আজ এই অবস্থা। এটা যে কবে বদলাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.