নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রিয়বক্তা।

অন্তর্জাল পরিব্রাজক

অসাধারণ নই, সাধারণ এক মানুষ।

অন্তর্জাল পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

আমরা বড়ই অসহায় ভাই!!

১০ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৮




দায়বদ্ধতা… ছোট্ট একটি শব্দ…কিন্তু এর মর্মার্থ অতি ব্যাপক, বিশেষ করে বাংলাদেশ এর ক্ষেত্রে… বাংলাদেশ আজ যে ধারায় চলছে, যে পথে চলছে, যেভাবে চলছে, তাতে আমরা কেউই সন্তুষ্ট নই, কেবল এক শ্রেণীর দলান্ধ দালাল ছাড়া… আপনি নিজেই হয়তো বুঝতে পারবেন কেন আমি কথাগুলো বলছি… ডাক্তারের কাছে যান চিকিৎসা নিতে, ডাক্তার আপনাকে ঔষধ লিখে দিবে, প্রেসক্রিপশন দেবে, টেস্ট করতে দেবে আরও কতো কি… যাই হোক, আপনি পুরো সুস্থ হলেন কি হলেন না তাতে কিন্তু ডাক্তারের তেমন কিছু আসে যায়না… উল্টো আপনি সুস্থ না হলে তিনি হয়তো আপনাকেই দোষারোপ করে বসবেন কাহিনীর গভীরে না যেয়ে… কারণ কি? দায়বদ্ধতা… ঐ ডাক্তারের কোনও দায়বদ্ধতা নেই যে আপনাকে ঔষধপত্র ঠিকমতো খাইয়ে পরিয়ে আপনাকে তিনি সুস্থ করে তুলবেন … যেমন করেই হোক… এবং এইরকম কেইস বাংলাদেশের ক্ষেত্রে হাজারে হাজারে পাবেন… বাজারে যান… দোকান থেকে জিনিষ কেনেন… জিনিষ ভালো না মন্দ, পুরান না নতুন এটা সত্যিকার অর্থে দোকানির জানা থাকুক বা না থাকুক তিনি একরকম করে একটা বলে দেবেন আপনাকে… আপনি বা আমি সেটাই বিশ্বাস করে কিনতে একপ্রকার বাধ্যই বলা চলে… আসলে আমাদেরও জানার উপায় নেই যা নিচ্ছি সেটা কতোখানি মানসম্মত… আমরা যারা কমার্স লাইনে পড়াশোনা করে এসেছি তাদের একটা জিনিষ পড়তে হয়েছে, সেটা হলো গুডউইল, ব্যবসা বাণিজ্য করতে হলে গুডউইল থাকতে হয়… এই জিনিষটার অভাব বাংলাদেশের ক্ষেত্রে চরমভাবে প্রকট… যারা ব্যবসা বাণিজ্য করছে তাদের মধ্যে এই গুডউইলের অভাবটা চরম… কারণ কি? ঐ যে বললাম দায়বদ্ধতা … ঐসমস্ত উৎপাদক ব্যবসায়ীদের এমন কোনও দায়বদ্ধতা নেই যে আপনাকে ভালো জিনিষটা তাদের দিতেই হবে… তাদের মুনাফা করলেই হল … আপনি মরলেন না বাঁচলেন তাতে সত্যিকার অর্থে তাদের কিছুই যায় আসেনা… আপনি শিক্ষা-দীক্ষার জন্য ইউনিভারসিটিতে যাবেন? তাদের ডিগ্রীর কোনও ভ্যালু আছে? … হাতে গোণা দু একটা ছাড়া যে নেই সেটা আমরা সবাই জানি… কথা হচ্ছে ভাই, ভার্সিটিগুলোর কিন্তু কোনও দায়বদ্ধতা নেই যে আপনাকে একটি ভালো মানের ডিগ্রী পাইয়ে দিতে হবে, তাদের কোনও দায়বদ্ধতা নেই আপনাকে মানসম্মত শিক্ষা দিতে হবে… … ইউনিভার্সিটি রেগুলেটরি কমিশনের কোনও দায়বদ্ধতা নেই যে ইউনিভার্সিটিগুলো যাতে মানসম্মত শিক্ষা দিতে পারে সেটা নিশ্চিত করা। যাই হোক, কথা হচ্ছে, এরকম শত সহস্র উদাহরণ দেয়া যাবে যেগুলোর মর্মার্থ এটাই প্রমাণ করে যে এদেশে আসলে কারোর কোনও দায়বদ্ধতা নেই..... তাদের মুনাফা করলেই হল।
এবার আসেন সাম্প্রতিক হট টপিক নিয়া … হ্যাঁ, ঠিকই ধরেছেন, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে দেশের সব পরিবহনের ভাড়া বৃদ্ধি…পরিবহণ মালিকদের এমন কোনও দায় নেই যে আপনাকে তারা যথোপযুক্ত সেবা দিতে দায়বদ্ধ, এট লিস্ট, বাংলাদেশের পরিপ্রেক্ষিতে… দেখেন ভাই, পরিবহণ সেক্টর এমনিতেই একটা লুটপাটের সেক্টর … তার উপর অতি প্রকট দায়বদ্ধতাহীনতার সংস্কৃতি … দেশের বিশেষ করে ঢাকা শহরের একটা বড় অংশের গাড়ি চলে গ্যাসে… তেলে নয়… আমরা প্রায় সবাই একথা জানি… এখন এই সেক্টরে বাস মালিক সমিতির লুণ্ঠন এতোটাই বেশী যে তারা আপনাকে সামনা সামনি গ্যাসের গাড়ি দেখিয়েও তাকে তেলের গাড়ি বলতে বাধ্য করতে পারে… ক্ষমতা, ক্ষমতার তাগদ মানুষকে অতিমাত্রায় দায়বদ্ধতাহীন করে তোলে, বিবেকের বানী আর ধর্মের কথা সেখানে উপহাসের মতো শোনায়… আমাদের প্রিয় বাংলাদেশ তার একটি অনন্য উদাহরণ… আর মাথার উপর বসে থাকা সরকার বাহাদুরের কথা আর নতুন করে কি বলবো? আপনারা সবই তো জানেন এবং বোঝেন (যারা সরকার সমর্থক তারা বাদে) … কারই বা কিসের দায়বদ্ধতা আছে?
মাইকেল জ্যাকসনের সেই বিখ্যাত “এবাউট আস” গানটার লাইনটা মনে পড়ে যায়… “all I wanna say is that they don’t really care about us.”

ইয়ে, না মানে, আমরা বড়ই অসহায় ভাই!!

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

চাঁদগাজী বলেছেন:



সমাজের প্রতি আপনার দায়বদ্ধতা আছে?

১০ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: অবশ্যই আছে।

১০ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩০

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: তা, আপনার আছে তো?

২| ১০ ই নভেম্বর, ২০২১ রাত ৮:২২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: তা, আপনার আছে তো?

-না, নেই!

৩| ১০ ই নভেম্বর, ২০২১ রাত ১০:২৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জনগন সংগঠিত না।সংগঠিত করার কেউ নেই।

৪| ১১ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: তা, আপনার আছে তো?

চাঁদগাজী বলেছেন: -না, নেই!

হা হা হা-----
হো হো হো-----
হে হে হে--------

৫| ১১ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:১৩

রবিন.হুড বলেছেন: জনগণ হেরে যাওয়ার মূল কারন তারা ন্যায়ের প্রশ্নে ঐক্যবদ্ধ না। আমাদের দেশটা নষ্ট হচ্ছে দুষ্ট লোকের খারাপ কাজের জন্য নয় ভালো লোকের চুপ থাকার কারনে।

৬| ১১ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:১৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: সাধারণ মানুষ হয়ে অসাধারণ বিপদে আছি।

৭| ১৩ ই নভেম্বর, ২০২১ ভোর ৬:৪১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এদেরকে দানব বানিয়ে ফেলা হয়েছে।
আমি এক সময় প্রতিদিন ঢাকা নারায়ণগঞ্জ যাতায়াত করতাম। প্রাইভেট বাস-মিনিবাসগুলো বিআরটিসি বাসকে আটকে রাখতো - সময়মতো ছাড়তে দিতো না। সরকারি বাসের ভিতরে বসে আমরা প্যাসেঞ্জাররা ঘামাতাম আর পরিবহন শ্রমিক ও নারায়ণগঞ্জের একটি বিশেষ পরিবারের সদস্যদের গুস্টি উদ্ধার করতাম।

৮| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ৭:৫৫

খায়রুল আহসান বলেছেন: এসব দানবদেরকে ঠেকাতে হবে। কিভাবে, সেটা সবাই ভেবে চিন্তে ঠিক করে নিন।

৯| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৭

জ্যাকেল বলেছেন: জনগণ যদি কলুর বলদ হইয়া শান্তিতে থাকে তাহা হইলে করার কিছু নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.