নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রিয়বক্তা।

অন্তর্জাল পরিব্রাজক

অসাধারণ নই, সাধারণ এক মানুষ।

অন্তর্জাল পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের পরিণতি তাহলে পাকিস্তান আর আফগানিস্তানের দিকেই যাচ্ছে

১১ ই এপ্রিল, ২০২২ রাত ৯:০৪



বাংলাদেশের পরিণতি তাহলে পাকিস্তান আর আফগানিস্তানের দিকেই যাচ্ছে… সংকীর্ণ ধর্মান্ধতা আর এই ধর্মান্ধতা থেকে তৈরি হওয়া হাঙ্গামা, হানাহানি, মারামারি আর প্রাণহানি সেরকম ভবিষ্যতেরই ইঙ্গিত দেয়… এর আগে লালমনিরহাটে কোরআন অবমাননার অভিযোগে এক লাইব্রেরিয়ানকে রীতিমতো মধ্যযুগীয় কায়দায় পুড়িয়ে মেরেছিল তৌহীদী জনতা… শুধু পুড়িয়ে মেরেই ক্ষান্ত হয় নি… সেই পুড়ে মরার দৃশ্য মোবাইলে উৎসাহভরে রেকর্ড করছিলো তারা… এরপর গতবছর দুর্গাপূজার সময় হিন্দু দেবীর পায়ে কোরআন শরীফ পাওয়ার পর হিন্দু সম্প্রদায়ের উপর ব্যাপক হামলা এবং দাঙ্গা কোন পর্যায়ে যেতে পারে সেটাও দেখা গেছে এদেশে… সম্প্রতি মুন্সিগঞ্জে বিজ্ঞান শিক্ষক হৃদয় মণ্ডলের সাথে বিজ্ঞান পড়ানো নিয়ে যা হল সেটা আর নরসিংদীতে কন্যাশিশু মসজিদে নেওয়াকে কেন্দ্র করে মারামারি এবং প্রাণহানি এটাই প্রমাণ করে যে আমাদের দেশের মানুষ মনে মানসিকতায় সেই পাকিস্তানীদের মতই হয়ে উঠছে… চরম অসহিষ্ণু ধর্মোন্মাদ এবং হিংস্র … একদিক দিয়ে প্রচণ্ড ধর্মান্ধ এবং সহিংস অপরদিকে সীমাহীন দুর্নীতিগ্রস্থ… অথচ আমাদের বাংলাদেশের তো এরকম হওয়ার কথা ছিল না… আমরা তো ছিলাম শান্তিপ্রিয় ধর্মানুরাগী বাঙ্গালি… সেই অবস্থান থেকে যে আমরা অনেক দূরে চলে এসেছি সেটা প্রমাণিত হচ্ছে ধর্মকে কেন্দ্র করে নানারকম সহিংস ঘটনাবলির মাধ্যমে… আজ আমরা আর শান্তিপ্রিয় ধর্মানুরাগী বাঙ্গালি নই… আজ আমরা আফগান আর পাকিস্তানীদের মতই অসহিষ্ণু ধর্মোন্মাদ এবং সহিংস বাঙ্গালি… এদেশের এমন বাস্তবতা আর যাই হোক ভালো কোনও ভবিষ্যতের দিকে যাওয়ার ইঙ্গিত বহন করে না।

মন্তব্য ১৫ টি রেটিং +১/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২২ রাত ১০:০২

আহমেদ জী এস বলেছেন: অন্তর্জাল পরিব্রাজক ,



সে দিকে না গেলেও ভালো কোনও ভবিষ্যতের দিকেও যাচ্ছেনা।
ঠিকই বলেছেন - আমাদের তো এমন হওয়ার কথা ছিলোনা! দিন দিন সমাজে অসহিষ্ণু ধর্মোন্মাদতা আর হিংস্রতা বেড়ে যাওয়াই এর কারন।

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩১

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: সমাজের মানুষের মধ্যে যেভাবে দিনকে দিন ধর্মান্ধতা, ধর্মোন্মাদনা আর সহিংস মনোভাব বেড়ে চলেছে ঐ আফগান আর পাকিস্তানীদের মতো তাতে করে দেশ এর ভবিষ্যৎ ঐদিকে যাওয়ার সমূহ সম্ভাবনা আছে। ওদিকে যদি না যায় তাহলে আমিই সবচেয়ে খুশি হতাম। কিন্তু আশাবাদী হওয়ার মতো কিছু দেখা যাচ্ছে না।

২| ১১ ই এপ্রিল, ২০২২ রাত ১০:০৩

সোবুজ বলেছেন: এটা শুরু হয়েছে সৌদি থেকে ওহাবি সালাফি মতবাদ প্রচার হবার পর থেকে।তারা টাকা দিয়ে এদেশের একটা বৃহৎ জনগুষ্ঠিকে কিনে নিয়েছে।

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩২

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: সেরকমটাই মনে হচ্ছে।

৩| ১১ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৯

সোনাগাজী বলেছেন:



৪৬টি মুসলিম দেশ পরস্পরের কাছাকাছি আছে; আপনি তা চান না?

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৪

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: হ্যাঁ। ৪৬ টা মুসলিম দেশ পরস্পরের কাছাকাছি কেমন আছে সে তো দেখতেই পাওয়া যাচ্ছে। বিপদের দিনে কেউ কারো নয়।

৪| ১১ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৩২

শূন্য সারমর্ম বলেছেন:

আজকের এই অবস্থায় আসতে কতবছর লেগেছে?

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৩৬

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: যতদূর দেখেছি, ৯০এর দশক থেকেই একটু একটু করে এই অবস্থায় এসেছে।

৫| ১২ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৪

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের পরিস্থিতি পাকিস্তান বা আফগানিস্থানের মতো হবে না। নো নেভার।

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৪৩

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: জী, ভালো করে চোখ মেলে দেশের সমজাটাকে দেখুন। মানুষজনের চিন্তা চেতনা কেমন দাঁড়াচ্ছে। সমাজের মানুষের মধ্যে যেভাবে দিনকে দিন ধর্মান্ধতা, ধর্মোন্মাদনা আর ধর্মকে কেন্দ্র করে সহিংস মনোভাব বেড়ে চলেছে ঐ আফগান আর পাকিস্তানীদের মতো তাতে করে পরিস্থিতি পাকিস্তান বা আফগানিস্তানের মতো হওয়ার সমূহ সম্ভাবনা আছে। সেটা যদি না হয় তাহলে আমিই সবচেয়ে খুশি হবো!

৬| ১২ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৪৬

বিটপি বলেছেন: সরকারও এদেরকে ইন্ধন দিচ্ছে। নইলে সত্যবাদী শিক্ষককে নিরাপত্তা দেবার বদলে তাকে অপরাধী সাব্যস্ত করে জেলে পাঠালো কেন?

১২ ই এপ্রিল, ২০২২ রাত ৯:৪৭

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: এটাই তো ব্যাপার। দেশের দণ্ডমুণ্ডের কর্তারা ধর্মীয় মৌলবাদের সাথে আপোষ করছে নিজের সমর্থন বাড়ানোর জন্য, নিজেদের অবস্থান টিকিয়ে রাখার জন্য। এটা যে কতোবড় ক্ষতি করছে সেটা তারা বুঝছে না। এর জন্য একসময় দেশের সবাইকেই চরম মূল্য দিতে হবে।

৭| ১২ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১১

নিমো বলেছেন: আমরা যাচ্ছি না, ইতোমধ্যেই আমরা বাংলাস্তানে আছি। ব্লগেও এসব ধর্মের ধ্বজাধারীদের প্রাবল্য দেখা যাচ্ছে।

১২ ই এপ্রিল, ২০২২ রাত ১০:৪২

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: সেটাই তো কথা। দেশে যে ধর্মান্ধতার বাড় বাড়ন্ত অবস্থা এগুলি হচ্ছে তার প্রমাণ। এর পরিণতি খুব অন্ধকার ভবিষ্যতেরই ইঙ্গিত দেয়। ধর্মান্ধতা যে জাতির ঘাড়েই চেপে বসেছে সে জাতির পরিণতি একেবারে যাচ্ছেতাই করে ছেড়েছে। আমাদেরও তাই হবে!

৮| ১৩ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫১

বিটপি বলেছেন: সরকারের আপোষের প্রশ্ন কাদের মোল্লার ফাঁসির সময় একবার উঠেছিল। তখন তো আন্দোলন (!) করে ব্যাপারটা সমাধান (!) করা গেছে। এখন কি তা আর সম্ভব না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.