নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপ্রিয়বক্তা।

অন্তর্জাল পরিব্রাজক

অসাধারণ নই, সাধারণ এক মানুষ।

অন্তর্জাল পরিব্রাজক › বিস্তারিত পোস্টঃ

ঋষি সুনাকের হাতে ব্রিটেনের প্রধানমন্ত্রীত্ব নেওয়া বনাম ভারতের ব্রিটেন শাসন!!

২৫ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪৬


জাতীয়তাবাদ জিনিষটা ভালোই … দেশের আপামর আবাল ছাবাল থেকে শুরু করে বালক বৃদ্ধ সবাইকে বেশ চাঙ্গা রাখা যায় … ঋষি সুনাকের ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়াকে কেন্দ্র করে ভারতীয়দের ব্রিটেন শাসনের আত্মশ্লাঘা দেখে সেটা বেশ ভালোভাবেই ঠার পাওয়া যায় … দুনিয়ার হাওয়া বদলে গেছে… “যে ব্রিটিশ ভারতকে ২০০ বছর শাসন করে গেলো আজ সেই ব্রিটেনকে শাসন করছে এক ভারতীয় “, ভারতীয়দের মনোভাব অনেকটাই এরকম … তাই নিয়ে কি আনন্দ আর গর্ব তাদের … দেখতে বেশ মজা লাগছে… ভুলেও এরা হয়তো জানবে না বা স্বীকার করতে চাইবে না যে এই ঋষি সুনাক আদপে ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ হলেও আসলে সে স্বার্থরক্ষা করবে ব্রিটেনের, ভারতীয়দের নয়… এর দ্বারা অন্ধ জাতীয়তাবাদের মাদকতায় আচ্ছন্ন ভারতের কোনও কিছুই প্রাপ্তি ঘটবে না দিনশেষে … ঋষি একটা বিশেষ রাজনৈতিক অবস্থার সুযোগে ব্রিটেনের প্রধানমন্ত্রীত্ব পেয়ে গেছে… ব্যাপারটা কোনোদিন এমন নয় যে ব্রিটিশরা আজ ভারতের অধীনত্ব স্বীকার করে তাকে বরণ করে নিল বা আজ থেকে সে ব্রিটেনের রাজা হয়ে গেলো… নৃতাত্ত্বিকভাবে সে ভারতীয় বংশোদ্ভূত হলেও তার সমস্ত দায় দায়িত্ব ব্রিটেনকে ঘিরে, ভারতকে ঘিরে নয়, এবং তার প্রতিনিধিত্বও হবে ব্রিটেনের বা ব্রিটিশদের, ভারতের নয়.. সে যদি পরবর্তীতে ব্রিটেনের স্বার্থ ঠিকমতো দেখভাল না করতে পারে তাহলে তাকেও অন্যান্যদের মতো সরে যেতে হবে… এবং সে সরে যাওয়াটা অসম্মানজনকও হতে পারে… এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রাষ্ট্রপতি হওয়া নিয়ে এদেশের অনেক মুসলিমদের আত্মশ্লাঘা আনন্দ দেখেছিলাম সেসময়, যেন মুসলমান শাসন করতে চলেছে আমেরিকা, বা অন্যদিকে কেনিয়ানদেরও কি আনন্দ যেন তারাই আজ আমেরিকা শাসন করছে… ওবামা আদ্যোপান্ত স্বার্থরক্ষা করে গেছেন মার্কিনদেরই, মুসলমানদেরও নয় বা ঐ কেনিয়ানদেরও নয়… আর এইসব ভারতীয়দের ঠুনকো আত্মভিমানের বেলুন এসব বাস্তবতাকে স্বীকার করবে না সেটা তো ভালো করে জানিই, আমার এই লেখা দেখে এদেশেরও অনেক ভারতপ্রেমীর মনে যে দারুণ চুলকানি হবে সেটাও জানি।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ১২:০৫

সোনাগাজী বলেছেন:




ঋষির বড় চাকুরী পাবার পেছনে ১টি বিশেষ রাজনৈতিক সুবিধার কথা বলেছেন আপনি; বিশেষ সুবিধাটি কি ?

২৬ শে অক্টোবর, ২০২২ রাত ১২:০৯

অন্তর্জাল পরিব্রাজক বলেছেন: কারণ, শেষ মুহূর্তে তাকে উল্লেখযোগ্য কোনও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি, তার ঠিক আগের প্রধানমন্ত্রী লিজ ট্রাস নিজে থেকে সরে যাওয়ায়।

২| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ১২:২১

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: কারণ, শেষ মুহূর্তে তাকে উল্লেখযোগ্য কোনও প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি, তার ঠিক আগের প্রধানমন্ত্রী লিজ ট্রাস নিজে থেকে সরে যাওয়ায়।

-সে লিজের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে ৬ সপ্তাহ আগে হেরে গিয়েছিলো।

৩| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৪২

কামাল৮০ বলেছেন: সে ভারতিয় বংশোদ্ভূত বলেই বৃটেনের সার্থ দেখবে। মুসলমান হলে মুসলমানদের স্বার্থ দেখতো।

৪| ২৬ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:৫২

অক্পটে বলেছেন: কথাটা খুবই সত্যি সে একটা বিশেষ পরিস্থিতির মধ্যদিয়ে রাজনৈতিক অবস্থার সুযোগে ব্রিটেনের প্রধানমন্ত্রীত্ব পেয়েছে।

৫| ২৬ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:০৩

গেঁয়ো ভূত বলেছেন: যথার্থই বলেছেন বাস্তবতা আর আবেগ এক জিনিস নয়, বাস্তবতার কাছে আবেগের কোনো স্থান নেই।

৬| ২৬ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:১৬

বিটপি বলেছেন: ঋষি সুনাককে কেন ভারতীয় বংশদ্ভুত বলা হচ্ছে বুঝতে পারছিনা। তার দাদার বাড়ি ছিল পাকিস্তানের গুজরানওয়ালা। সেই হিসেবে তাকে পাকিস্তানি বলা ভালো। তার বাবার জন্ম কেনিয়ার নাইরোবিতে, সেই সূত্রে তাকে কেনিয়ানও বলা চলে। তার নিজের জন্ম ইংল্যান্ডের সাউদাম্পটনে। সেই হিসেবে সে ব্রিটিশ নাগরিক। ভারতের সাথে তার সম্পর্ক কি? হতে পারে তার শ্বশুরবাড়ি ভারতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.