নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

যাইহোক, অপেক্ষা শেষ হলো শেষ পর্যন্ত

১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৪


(ছবিঃ গুগল)

ব্রাজিল, আর্জেন্টিনার ফুটবল খেলা নিয়ে বাঙালির যে খাঁটি হৃদয়াবেগ, তা সত্যি সত্যি প্রাণ ছুঁয়ে যাওয়ার মতো! আমি মুগ্ধ হই! দেশে করোনা। প্রতিদিন মানুষ মরছে। অথচ খেলা নিয়ে পুরো জাতি বিভোর হয়ে আছে। সম্ভবত এটা ভালো দিক। এই খেলাকে কেন্দ্র করে কোথাও কোথাও মারামারি পর্যন্ত হয়েছে! এই প্রথম আমার প্রিয় দলকে কোন শিরোপা জিততে দেখলাম। এই আনন্দ প্রকাশের মত না। সেই ছোট বেলায় জমে থাকা আক্ষেপ অবশেষে ঘুচলো। এই জয় স্বর্গীয় ডিয়েগো ম্যারাডোনা কে উৎসর্গ করা উচিত।

আর্জেন্টিনার সাপোর্টাররা আজ খুব খুশি। তাই ব্রাজিলের সাপোর্টাররা বলছে- ২৮ বছর পর মুরগী ডিম পারলে একটু বেশী কক্ কক্ কক্ তো করবেই। এটা তাঁরা নিশ্চয়ই কষ্ট থেকেই বলছে। বি.বাড়িয়ার লোকজন মনে হয় ফুটবল খেলা সবচেয়ে বেশি পছন্দ করে। কিন্তু তাঁরা বুঝে না খেলাটা আনন্দের জন্য। মারামারি করার জন্য না। তাছাড়া এখন দেশের পরিস্থিতি ভালো না। কে বাঁচে, কে মারা যায় বলা যায় না। চারিদিকের করোনা। টিকার দেখা নেই।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বলেছেন, বিশ্বসংসার যাকে ডাক দিয়েছে, ছোট্ট সংসার তার কাছে কিছুই না। ব্রাজিলের মন খারাপ করার কিছু নাই। সামনে বিশ্বকাপ আছে। সেখানে দেখা হবে। খেলা আমি দেখেছি। খেলা দেখে আনন্দ পেয়েছি। আমি সারা জীবন একটা সিম ব্যবহার করেছি। ঠিক সেভাবেই একটা দলকে সাপোর্ট করেছি। আর্জেন্টিনা। ওদের জার্সিটাও আমার ভালো লাগে। কি সুন্দর সাদা আর আকাশি। মনে হয় যেন এক টুকরো স্বচ্ছ আকাশ।

খেলায় জিতার পর আমার আনন্দ দেখে একজন বলব- ২৮ বছর পর কাপ নিছেন, শুকরিয়া আদায় করেন ভাই। বেশি লাফালাফি কইরা লাভ নাই। ব্রাজিল অফসাইডে গোল দেয়ার পর তাদের রিএকশান দেখে হাসতে হাসতে শেষ আমি। তারপর তাদের মুখ চুপসে যায়। ভাইরে জয়লাভ করার পরেও আর্জেন্টিনাকে বাজে ও বিকৃত ভাষায় ট্রোল করার কি আছে? নিজেদের ভাষাকে কি সংযত করা যায় না? চুরি তো আর করে নাই। নাকি ম্যাচ জিতে অন্যায় করে ফেলেছে? মনে রাখবেন এগুলাই ব্যক্তিত্বের পরিচায়ক কিন্তু।

অনেকে বলেছেন, রেফারির অনবদ্য পারফরম্যান্সে কোপা চ্যাম্পিয়ন আর্জেনটিনা। মাঠে নেইমারের কান্না আমাকে ব্যথিত করেছে। মেসি-নেইমার একজন আরেকজনকে জড়ায় ধরে আছে আর আমরা আছি ত্যানা পেচানো নিয়া। যদি তুমি নিজের মধ্যে শান্তি খুঁজে না পাও তাহলে কিন্ত তুমি আর কোথাও শান্তি খুঁজে পাবে না। আপাতত খেলা বাদ দেন। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যু। বুঝতেছেন কি অবস্থার মধ্যে আমরা আছি?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২১ দুপুর ১:০১

হাবিব বলেছেন: খেলা দেখার ইচ্ছা করে না কখনো।

করোনার মৃত্যু নিয়ে আমি খুবই বিচলিত।

জানিনা কবে আবার সব কিছু স্বাভাবিক হবে।

২৮ শে জুলাই, ২০২১ রাত ৩:৪৪

কুশন বলেছেন: আগামী বছর থেকে সব কিছু স্বাভাবিক হতে শুরু করবে।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৭

ইসিয়াক বলেছেন: আমি ব্রাজিলের সাপোর্টার।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৪

কুশন বলেছেন: আমি আর্জেন্টিনার সাপোর্টার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.