নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

রেইন লিলি

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৫



ইঁদুর খাচ্ছে ধান, ইঁদুরকে খাচ্ছে সাপ, সাপকে খাচ্ছে ময়ূর, মারছে বেজি, বেজিকে শেষ করে দিচ্ছে ঈগল। ঘাস পাতা খাচ্ছে খরগোশ, তাদের খাচ্ছে চিতা বাঘ। বাঘ-সিংহ'র মারা পশুর অবশিষ্টাংশ খাচ্ছে শকুন, হায়েনা সহ নানা রকম পাখি। পশুর জন্মের মধ্যে যেমন আনন্দের কিছু নেই, মৃতুর মধ্যেও বিশেষ দুঃখের কিছু নেই।

পৃথিবীর ঋণ আপনি কতটা শোধ করেছেন? এই পৃথিবীর কাছে প্রত্যেকটা মানুষই নানা ভাবে ঋণী। যে যেমনই হোক, যত বড় বা ছোট, তার উচিত সেই ঋণ একটু করে শোধ করা। রোজ শোধ করা। যে-মানুষ পৃথিবীর ঋণ শোধ করে না, কিন্তু সুখ ভোগ করে, ঐশ্বর্য সঞ্চয় করে- সে একজন লুটেরা। আর যাই করো, শুধু নিজেকে নিয়ে থেকো না মানুষ। মানুষ চোখ দিয়ে দেখে, বুদ্ধি দিয়ে বিচার করে। কিন্তু চোখ আর বুদ্ধিই তো সব নয়। অনুভব করতে হয়। ভাবতে হয়। বিশ্বজগতের সঙ্গে নিজেকে একাকার করে দিতে হয়।

ছোট ছোট বাচ্চাদের সাথে তাদের খেলনা দিয়ে খেলতে আমার অনেক ভালো লাগে। ব্যাটারি চালিত ভিডিও গেমস, রিমোট চালিত গাড়ি অথবা হেলিকাপটার- বাচ্চাদের সাথে খেলায় মেতে উঠি। তাতে আমার মাথার ভার কমে যায়, মন হালকা হয়। শৈশবের পৃথিবীটা অনেক সুন্দর। বড় হয়ে গেলেই পৃথিবীটা বিচ্ছিরি হয়ে যায়। শিশুদের জগতকে স্পর্শ করার জন্য সবচে আগে যেটা প্রয়োজন সেটা হচ্ছে একটি শিশুসুলভ সুন্দর মন।

যদি জীবন বিমুখ হয়ে একটা কোটরের মধ্যে নিজেকে ভরে রাখতে পারো, তাহলে তুমি তোমার মতো শান্তি পেয়ে যাবে। আর যদি খোলা জীবনের মধ্যে এসে দাঁড়াতে চাও তাহলে সংঘর্ষ হবেই। পৃথিবীর কিছু মানুষ কেন এত খারাপ? কেন এত নিষ্ঠুর? কেন চারিদিকে সব সময় এত বিপদ-আপদ? এত সব ঝামেলা আর গন্ডগোলের মধ্যে কী করে বেঁচে থাকবে আগামী প্রজন্ম? মুশকিল হলো- এদেশে বাস করে কয়েক কোটি ভেড়া আর কয়েকটা বাঘ। এক লক্ষ ভেড়াও একটা বাঘ দেখলে পালায়। আমি কিন্তু ভেড়া নই। কত ছেলে দুনিয়া জুড়ে কত কী করছে! তের বছরের ছেলে প্লেন চালাচ্ছে, সতের বছরের ছেলে রাইফেল কাঁধে যুদ্ধে যাচ্ছে, কেউ আটলান্টিক পেরোচ্ছে নৌকায়। আমি না হয়- কয়েকটা বদমাশকে শায়েস্তা করবো।

কবি জীবনান্দ দাশের মত হলো- সকলেই কবি নয়, কেউ কেউ কবি।
কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর মত হলো- সকলেই কবি, কেউ কেউ নয়।
কবিতা অনেকেই লিখেন, কিন্তু শিল্পের বিচারে সব কবিতা উর্ত্তীণ হয় না। সে কারণে অবশ্য কবিতা লিখলেও সকলেই কবি নন। সে যাই হোক, কিছু কবিতাপ্রেমী মানুষ আছে যারা কবিতা লিখেন, কবিতা পড়েন, কবিতা ভাবেন। বাংলা কবিতার শুরু যে কবিতা, সেই চর্যা পদের কবিতা গুলো সুর করে গাওয়া হতো। বৌদ্ধ সহজিয়া সাধকেরা গাইতেন। কবিতা ও গানের সম্পর্ক তাই যমজের মতো।

হিটলারকে হত্যা করার পরিকল্পনা করে ছিলো স্টাউন ফেনর্বগ। এক সম্মেলনর সময় গোপনে 'স্টাউন ফেনর্বগ' হিটলারের টেবিলের নীচে রেখেছিল টাইম বোমা। সেই বোমার বিস্ফোরনে সম্মেলনে কক্ষের অনেকের মৃত্যু হলেও হিটলার অলৌকিক ভাবে বেঁচে যায়। এ ঘটনায় দোষী চিহ্নিত করে হিটলার ৫ হাজার লোককে ফাঁসি দিয়েছিলেন। হিটলারের ছিল প্রচন্ড রকমের ইহুদি বিদ্বেষ। তিনি একথা বিশ্বাস করতেন, পৃথিবীর সব অশুভ ঘটনার জন্য একমাত্র দায়ী হচ্ছে ইহুদিরা। হিটলার অসংখ্য বার বলেছেন, ইহুদি জাত হলো ছার পোকা আর ইদুরের মতো প্রানী। তারা ইতর শ্রেনীর।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: এক নিঃশ্বাসে পড়লাম। আচ্ছা, ইহুদী বিষয়ে আপনার মত কি?

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

কুশন বলেছেন: ইহুদী আবার কি? আমরা সকলেই মানুষ।

২| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৪৭

হাবিব বলেছেন: রাজীব নুর: টুকরো টুকরো সাদা মিথ্যা- ১৮৩

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৭

কুশন বলেছেন: কি লিংক দিলেন? কেন দিলেন? আপনার সমস্যা কি?

৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০২

জ্যাকেল বলেছেন: আপনি কি কপি করা বাদ দিবেন নাকি মাল্টি দিয়ে দুস্টামি করবেন?

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৫

কুশন বলেছেন: এটা মাল্টি নিক নয়। আসল নিক।
আর কত দিন রসিকে সাপ ভাববেন?

৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৭

জুল ভার্ন বলেছেন: হিটলারের বিশ্বাস এখনও অমূলক নয়। দুনিয়া জুড়ে সকল অশান্তির নেপথ্যে ওরা নেতৃত্ব দিচ্ছে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৬

কুশন বলেছেন: আপনার কথাটা পুরোপুরি সত্য নয়।

৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
নিজ থেকে কিছু লিখুন কপি পেস্ট বাদ দিন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৭

কুশন বলেছেন: আমার পোষ্ট গুলো ভালো করে দেখুন। তাহলেই বুঝতে পারবেন। আমি লিখতে জানি।

৬| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: লজ্জা শরমের মাথা খেয়েছেন নাকি ভাই?! :)

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫২

কুশন বলেছেন: আপনার যতটুকু লজ্জা শরম আমারও ততটুকুই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.