নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা ........... তা ..............

মাহিবী হাসান

মাহিবী হাসান › বিস্তারিত পোস্টঃ

সাধারণ চিন্তাভাবনা থেকেও বড় অর্জন সম্ভব

১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০০


আজ সকালে ঢাকার এক প্রসিদ্ধ মাছের আড়ৎ এ গিয়েছিলাম মাছ নিতে । একটা সিস্টেম নজর কাড়লো । সেখানে ট্রাক ভরে মাছ আসছে , মাছ নামিয়ে নিলাম করা হচ্ছে । যেখানে ক্রেতা এবং মাছের জোগান দুটোই বাহির থেকে আসছে । সুধুমাত্র ওই জায়গা টা ক্রেতা-বিক্রেতার সমন্বয় করে নিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা । সেলিং পয়েন্ট হিসেবে ব্যাবহার হচ্ছে ।
আমাদের সমগ্র দেশটাকে যদি এই সিস্টেম এর আওতায় আনা যায় তবে সুধুমাত্র জায়গা দিয়ে আমরা হাজার হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা সরকারী কোষাগারে জমা করা যায় । এজন্য শুধু দরকার সৎ নজরদারি এবং দুর্নীতি মুক্ত নিরাপত্তা ব্যাবস্থা । এখানে আরেকটা ইনকাম হচ্ছে আনুসাঙ্গিক প্রয়োজন যেমন আন্তর্জাতিক কার্গো ব্যাবস্থা, ক্রেতা-বিক্রেতা দের থাকার জন্য একমোডেশন এবং অন্যান্য টুরিস্ট ইনকাম সোর্স – যেগুলো সামগ্রিক ভাবে দেশের আয় হিসেবে গণ্য হবে ।
উদহারন স্বরূপ থাইল্যান্ড থেকে এক কন্টেইনার ক্রকারিজ আইটেম বিক্রির জন্য বাংলাদেশে আনা হল । যেটা ভারতীয় একজন ক্রেতা খরিদ করল । প্রোডাক্টের ইমপোর্ট ট্যাক্স ধরে ভারতীয় ক্রেতাকে ভ্যাট ফ্রি কেনাকাটার সুযোগ দিলে ক্রেতা স্বাচ্ছন্দ্য বোধ করবে এবং অধিক পরিমানে কিনতে আগ্রহী হবে ।
এখানে দেশের কি লাভ ?
১।দেশের আইডেন্টিটি
২। ইমপোর্ট ট্যাক্স
৩। ক্রেতার ট্রাভেল ট্যাক্স, ভিসা ফি, একমোডেশন, অভ্যন্তরীণ ট্রান্সপোর্ট
৪। দেশের টুরিস্ট স্পটে অধিক বিদেশী পর্যটক
৫। দ্রুত অর্থনৈতিক উন্নয়ন
খুব সাধারণ বিষয়গুলোকে বড় পর্যায়ে চিন্তা করলে অনেক বড় কিছু অর্জন করা সম্ভব । দরকার শুধু সৎ ও দুর্নীতি মুক্ত পরিচালনা ব্যাবস্থা ।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০৫

খায়রুল আহসান বলেছেন: ইন্টারেস্টিং!

১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১১:৫১

মাহিবী হাসান বলেছেন: ব্যাবহার করতে পারলে ইফেক্টিভ ও

২| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:০৫

আল ইফরান বলেছেন: আন্তর্জাতিক বাণিজ্যের আইন আপনার এই ব্যবসার ধরনকে সমর্থন করবে না অনেকগুলো কারনেই। তার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হচ্ছে পণ্যের হাতবদল মধ্যস্বত্ত্বভোগীদের কাছে না থাকা। আর আরেকটা কারন হতে পারে কাচামালের ক্ষেত্রে এত বেশি ঝামেলা কেউ পোহাতে চায় না। আর আড়ত কেন্দ্রীক ব্যবসার ধারা স্বাভাবিক ব্যবসার নীতিকে ভয়াবহভাবে ক্ষতিগ্রস্থ করে।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৪৫

মাহিবী হাসান বলেছেন: ধন্যবাদ ।
আমি কোন অর্থনীতিবিদ নই , হলে হয়ত ব্যাবসার সকল সমর্থিত নীতি অনুসরণ করেই চিন্তা করতাম । আমার সাধারণ মস্ত্রিকে যা এসেছে টা থেকে কেবল একটা ধারনা দেয়ার চেষ্টা করেছি

৩| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: পোষ্ট টা দুইবার এসেছে। এডিট করে ঠিক করে নিন।

১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৪১

মাহিবী হাসান বলেছেন: দুঃখিত আমি খেয়াল করিনি , ধন্যবাদ । ঠিক করে দিয়েছি

৪| ১৬ ই এপ্রিল, ২০২১ ভোর ৫:১০

গেঁয়ো ভূত বলেছেন: বর্তমান অনলাইন মার্কেটিং এর যুগে আপনার কনসেপ্ট ঠিক কতটা কার্যকর হবে এটাই হচ্ছে প্রশ্ন। তবে ক্রেতার চাহিদা অনুযায়ী যদি কম দামে পন্য উত্পাদন করা যায় তবে অনলাইনে বিক্রেতা খোজা অনেক সহজ আজকের দুনিয়ায়।

২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫২

মাহিবী হাসান বলেছেন: মার্কেটিং আর সেলস ব্যাপারটা যদিও পরস্পর সম্পর্কিত কিন্তু এক নয় । আর যতই ডিজিটাল হোক ব্যাবসায় ফিজিকাল মিটে প্রয়োজন আছে এবং থাকবে

৫| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:১১

ইলুসন বলেছেন: আইডিয়াটা ভাল। কার্যকর করা গেলে দেশেরও একটা ব্র্যান্ডিং হয়ে যাবে। ভারতের আমদানি করা পণ্য আমাদের দেশের সমুদ্র বন্দরে খালাস করে সড়কপথে ওদের দেশে নিয়ে যেতে পারে, এর বিনিময়ে আমরা কিছু অর্থ পেতে পারি। আশেপাশের অন্যদেশগুলোকেও এভাবে বিভিন্নভাবে সুবিধা দিয়ে বিনিময়ে তাদের সাথে অন্য কোন ব্যবসার চুক্তি করা যেতে পারে।

২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৪

মাহিবী হাসান বলেছেন: হিসাব-নিকাশ টা অর্থনীতিবিদ রাই ভালো করতে পারবেন । আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.