নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অনেক বড় মাপের একজন মানুষ হতে চাই। কারণ- ভালোবাসার মানুষটির নাম ছোট্ট কোন মঞ্চে দাঁড়িয়ে থেকে বলতে চাইনা, ভালবাসার মানুষটির নাম বড় কোনো মঞ্চে দাঁড়িয়ে থেকে বলতে চাই।আই লাভ ইউ (মা)

কাইকর

ফিল্মমেকার/নাট্যকার, গল্পকার। বাংলাদেশ টেলিভিশন মিডিয়া। ।এক পৃথিবী লিখতে চাই।Facebook/Abdullah AL Mamun(কাইকর)

কাইকর › বিস্তারিত পোস্টঃ

এ কেমন কথা!!

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৫


একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। আশা করি সবার কাছ থেকে উত্তর পাবো।
________________________________

একজন ভাল পরিচালক হতে হলে কি- "সত্যজিৎ রায়ের " বানানো মুভি দেখতেই হবে???????

সত্যজিৎ রায়ের মুভি না দেখলে কি ভাল পরিচালক হওয়া যাবে না???

সবাই কেন কথায়-কথায় বলে -- সত্যজিৎ রায়ের কয়টা মুভি দেখেছেন। পরিচালক যে হতে চান।
এটা কোন কথা হলো।

আমি জানি "সত্যজিৎ রায়"অনেক বড় মাপের পরিচালক। আমি কেন সবার মানতে হবে "সত্যজিৎ রায়"অনেক বড় গুণী একজন পরিচালক। তাই বলে কি তার বানানো মুভি না দেখলে ভাল পরিচালক হওয়া যাবে না???????

এটা কি ধরনের কথা????

মন্তব্য ৭০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৫

কাছের-মানুষ বলেছেন:
আমার মনে হয় সবাই জিজ্ঞেস করেন সত্যজিৎ রায়ের কয়টি ছবি দেখেছেন কারন তারা নিশ্চিত হতে চায় আপনি ভাল কাজ দেখেন কিনা! সতজিত রায়ের কাজ দেখা মানে আপনি কিছু দেখেছেন , আমার বিশ্বাস আপনি সত্যজিৎ এর কয়টি ছবি দেখেছেন এটা না বলে যদি সমমানের পরিচালকদের কতগুলো দেখেছেন সেটার কথাও বলেন তাহলে কেউ বিশেষ কিছু মনে করবে না!!

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৯

কাইকর বলেছেন: কথা সত্য। তবে,কিছু লোক এমন ভাবে বলে যে, সত্যজিৎ রায় স্যারের মুভি না দেখলে সিনেমায় বানাতে পারবো না আমরা। কিন্তু সত্যজিৎ রায় স্যারের চাইতে অনেক বড় বড় গুনী পরিচালক আছে। বর্তমান পরিচালকদের মধ্যে ইরানি ডিরেক্টর মাজিদ মাজিদি ও হিচকক খুব ভালো মানের পরিচালক। আমি এদের কেউ ফলো করি তবে সত্যজিৎ রায় স্যার অনেক বড় গুণী পরিচালক। তার মুভি ও দেখি।

২| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:০৮

আমিন রবিন বলেছেন: ভালো নির্মাতা হতে গেলে ভালো ভালো ছবি দেখতে হয় শুধু নিজের মূল্যবোধকে বাড়ানোর জন্য। তার জন্য সত্যজিতের মুভিই দেখতে হবে, অন্যদেরটা বাদ .... এমন কোন কথা নেই। ৭০ বছর আগের ছবি নিয়ে পড়ে না থেকে বরং পলনস্কি বা ক্রিস্টোফার নোলানের ছবিগুলোর মেকিং স্টাইল মন দিয়ে দেখেন, কাজে দেবে। এ বি সি'র জন্য কোলকাতার সৃজিতের মুভিও দেখতে পারেন।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:১১

কাইকর বলেছেন: সুন্দর বলেছেন। ধন্যবাদ আপনাকে। দেখার চেষ্টা করব।

৩| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:২৬

ভুয়া মফিজ বলেছেন: বিখ্যাত পরিচালকদের মুভি দেখলে নিজেকে অনেক ইম্প্রুভ করা যায়। সত্যাজিৎ রায় যেহেতু এদেশের সংস্কৃতি জানতেন তাই উনারটা দেখতে বলা। এটা অনেকটা পাঠ্য বই এর মতো। বিদেশী নামী-দামী পরিচালকরা তাদের সংস্কৃতি অনুযায়ী মুভি বানান। তবে তাদের থেকেও শিখতে পারেন। শেখার তো কোন শেষ নাই, তাই না!

সত্যাজিৎ রায় দেখতেই হবে এমন কোন কথা নেই, তবে দেখলে ভালো।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩১

কাইকর বলেছেন: আপনার কথার সাথে সহমত পোষণ করছি। তবে, বর্তমান সময়ে আমাদের এশিয়া মহাদেশে অনেক ভালো ভালো ডিরেক্টর আছে যাদের বানানো মুভি দেখলে অনেক কিছু শেখা যায় ও জানা যায়। আমাদের দেশের বর্তমান তরুণ প্রজন্মের অনেক পরিচালক অনেক মেধাবী অনেক বুদ্ধিমান। এই ফারুকী স্যার আর আমাদের নাটকের অনেক তরুণ- ডিরেক্টর ও আছে। রাহাত মাহমুদ,আশফাক নিপুণ, মোস্তফা কামাল রাজ,ইমরাউল রাফাত, অমিতাভ রেজা ও মিজানুর রহমান আরিয়ান, মেহেদী হাসান জনি সাগর জাহান, ইত্যাদি। তারা অনেক ভালো কাজ করছে। তবে, সব ধরনের মুভি দেখায় জরুরি তাতে করে অনেক কিছু জানা যায় ও শেখা যায়

৪| ২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৫

তারেক ফাহিম বলেছেন: অামি সবার ছাত্র।
সবার কাছ থেকে শেখাটা অাশা করি।

২৬ শে জুন, ২০১৮ বিকাল ৫:৫৩

কাইকর বলেছেন: সেটা ঠিক। তবে, শিক্ষক তো অনেক আছে। এক শিক্ষকের কাছে শুধু দৌড়ালে কি হবে? এক শিক্ষকের আদর্শ নিয়ে চললে কি শুধু হবে? আরো অনেক শিক্ষককে অনুসরণ করতে হবে তাঁর আদর্শ অনুযায়ী চলতে হবে। তাই নয় কি?

৫| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

হাসান রাজু বলেছেন: সিত্যজিত রায়ের পথের পাঁচালির সেই চুনিবালাকে দেখলে বুঝবেন (বুড়ি মহিলা) সে ঠিক আপনার পাশের বাড়িতে যে বুড়িটা আছে তার কাছাকাছি একটা ক্যারেক্টার । (যদি গ্রামে বেড়ে উঠেন বা মাঝে মঝেই যেয়ে থাকেন)
অপু আর দুর্গা যেভাবে ট্রেন দেখতে গিয়েছে ঠিক এভাবেই এই বয়সে প্রায় সব ছেলে মেয়েই জীবনে একটা এডভেঞ্চারের স্বাদ নিয়েছে।
যারা এই দৃশ্যগুলো দেখেছেন তাদের মনে হয়েছে এটা তারই কাহিনী । এই দৃশ্য নিতে সত্যজিত কি প্রস্তুতি নিয়েছেন আর কি কাজ করেছেন । প্রথমত একজন বাঙালি এটা সহজে বুঝতে পারবে। যা হয়ত একজন আমেরিকান চুনিবালার গেট-আপ চরিত্র বুঝে উঠতে পারবে না। যার কারনে সত্যজিতের কাজটাই বুঝবে না।
আবার কুব্রিকের "আ ক্লকওয়ার্ক অরেঞ্জ" এ যুবকের ক্রেইজিনেস আমার আপনার কাছে অস্বস্তিকর ব হয়ত বেমানান লাগবে। কিন্তু ওয়েস্টার্ন কালচারে খুব পরিচিত একটা ক্যারেক্টার । যার উদাহরন দিলে কুব্রিকের কাজের গভীরতা বুঝা যাবে না।
তাই হয়ত সত্যজিত রায়ের উদাহরন বেশি দেয়া হয়।
ঠিক বুঝাতে পারলাম কি না নিজেও বুঝছিনা ।

একটা কথা বলি- যারা বলে " সত্যজিৎ রায়ের কয়টা মুভি দেখেছেন? " তাদের ৯৮% ই ভাব লয় যেন খুব বুঝে। ওদের থেকে দূরে থাকুন। যেমন, আমি খুব ব্যাখ্যা করলাম। আপনি যদি জানতেন আমার দৌড় !!!

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

কাইকর বলেছেন: প্রথমেই ধন্যবাদ আপনাকে এজন্য যে, অনেক সময় নিয়ে আপনি মন্তব্য করেছেন। হ্যাঁ আপনি ঠিক বলেছেন আমাদের দেশের সংস্কৃতি সত্যজিৎ রায় স্যার অনেক ভালোভাবে তুলে ধরেছেন। তার কাজকর্ম ধ্যান-ধারণা সবকিছু অন্যরকম ছিল। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে। তবে, এরকম অনেক ডিরেক্টর আছে আর বর্তমান সময়ের যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে বর্তমানের কিছু ডিরেক্টরদের কাজ দেখে শিক্ষা নেওয়া উচিত। যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে যুগোপযোগী কাজ করতে হবে। তাই বর্তমান সময়ের বুদ্ধিমান ও মেধাবী পরিচালক কে অনুসরণ করায় আমার মনে হয় বুদ্ধিমানের কাজ। তবে,সত্যজিৎ রায় স্যার অনেক মেধাবী ছিলেন ও অনেক গুণী একজন মানুষ ছিলেন। ধন্যবাদ আপনাকে।

৬| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৩

রাকু হাসান বলেছেন: সত্যজিৎ রায় একটা রোল মডেল ।শচিন,লারা শেন ওর্য়ান খেলোয়াড় সর্বজনস্বীকৃত খেলোয়াড়। রাজু শচিনকে ফলো করে ,সাজু ওর্য়ানকে । দিনশেষে দুইজন ক্রিকেটার ই হবে তেমনি অন্যকেউ যে কোন পরিচালককে ফলো করে না কেন পরিচালক ই হবে । সবার ভাল লাগা তো আর এক না । সত্যজিৎ রায়ের মুভি না দেখলে পরিচালক হতে পারবে না ! এটা অযৌক্তিক । তবে বাংলাদেশের বা বাঙালি সংস্কৃতির আলোকে পরিচালক হতে হলে সত্যজিৎ রায়কে ফলো করতেই হবে ধরে নেওয়া হয় । অন্ধ বিশ্বাসের মত । বরং বলা উচিত তুমি তোমার মত হউ ..সত্যজিৎ রায় সত্যজিৎ রায়ের মত হয়েছে । তবে সত্যজিৎ রায়ের দর্শন পাশ কাটিয়ে এদেশীয় ভাল মুভি বানানো কঠিন । অসম্ভব না তবে । কোন না কোন ভাবে তার দর্শন এসেই যাবে ...যদি সেটা শুধু বাণিজ্যিক মুভি না হয় ।

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

কাইকর বলেছেন: কথা ঠিক বলেছেন।তবে, শুধু সত্যজিৎ রায় স্যারকে কোনোভাবেই আমি মেনে নিতে পারি না। শেখার কোন শেষ নেই।সত্যজিৎ স্যারের থ্রি শট গুলো অনেক ভাল ছিল। তবে, আরো অনেক ভালো ভালো গুণী নির্মাতা আছেন যাদের দেখে অনেক কিছু শেখার আছে ও জানার আছে।সত্যজিৎ রায় স্যার একজন আইডল। সবকিছুতেই আইডল থাকে। তবে নিজে নিজের মতো হওয়াটাই সবচাইতে ভালো। আমি আমার মতোই হতে চাই। তবে, আইডলদের দেখতে হয়, মানতে হয় ও গুণতে হয়।

৭| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

আঁধার রাত বলেছেন: বলার ঢং এর উপর নির্ভর করে বলে মনে হয়। ঢং টা যদি এমন হয় সত্যজিতের ছবি দেখেন নাই তাহলে আপনি আবার কিসের পরিচালক তাহলে কিন্তু মেজাজ খারাপ হবে।
আর ইনটেনশনটা যদি থাকে ভালো কাজ দেখলে ভাল কাজ শেখাটা সহজ হবে তাহলে কথাটাকে ইতিবাচক হিসাবে নেওয়া যায়।

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০১

কাইকর বলেছেন: ভাই বলার ঢং আর ফং যাই হোক। এরূপ কথাবার্তা ঠিকনা। কারণ -শুধু একজন শিক্ষকের কাছ থেকেই একজন ছাত্র সব কিছু শিখতে পারে না।একজন ছাত্রকে অনেক শিক্ষক কে অনুসরণ করতে হয়। মানতে হয় তার আদর্শ অনুযায়ী চলতে হয়।

৮| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

হাসান রাজু বলেছেন: হ্যাঁ । এটাই সব চেয়ে উত্তম প্রন্থা যেভাবে আপনি ভাবছেন। সবার কাজ দেখব, শিখব কিন্তু নিজের একটা আলাদা পরিচয় তৈরি করব। আপনিই সবচেয়ে সঠিক রাস্তায় আছেন। শুভ কামনা রইল।

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২২

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

৯| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

সিগন্যাস বলেছেন: ঐ বুড়ো লোকটার মুভি আধুনিক প্রেক্ষাপটে কোন কাজে আসবে না।তাই ভাল পরিচালক হতে হলে উনার তৈরি মুভি দেখা আবশ্যক না।তবে দেখে ফেলা ভাল।নবীজি বলেছেন শেখার জন্য সুদূর আফ্রিকায় যাও।আপনি নাহয় কয়েকটা মুভিই দেখলেন

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

কাইকর বলেছেন: দুঃখিত আমি আপনার মন্তব্যটি মেনে নিতে পারলাম না।সে অনেক বড় মাপের একজন মানুষ ও গুণী নির্মাতা। সম্মান করতে শিখুন। আপনি বলেছেন ঐ বুড়ো লোকটার মুভি আধুনিক প্রেক্ষাপটের কোন কাজে আসবেনা। আরে ভাই আমি শুধু এখানে বলেছি, সত্যজিৎ রায় স্যারের মুভি না দেখলে কি পরিচালক হওয়া যাবেনা? সত্যজিৎ রায় স্যারের কাছ থেকে অনেক কিছু এখনো শেখার আছে আমাদের সবার।বর্তমান প্রেক্ষাপটের আধুনিক পরিচালকদের তার কাছ থেকে শিখতে হবে। আধুনিক আর পুরনো যাই হোক উনি সবসময় গুণি। গুণিদের সম্মান দিতে শিখুন, ভালবাসতে শিখুন। এভাবে মন্তব্য না করলেও পারতেন। এভাবে তাকে অসম্মান না করলেও পারতেন।

১০| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: যে খানে গুনি মানুষের কদর হয়না সেখানে গুনি মানুষ জন্মায় না।
কেউ যদি কাউকে আইডল মনে করে, করতে পারে।
তবে প্রত্যেকের বিচার কিন্তু তার কর্মেই। আপনি কতোটুকু ভাল কাজ করেছেন তার ফল দেখা যাবে আপনার কাজের মধ্যে বুলির মধ্যে নয়। শুভ কামনা রইল।

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

কাইকর বলেছেন: ঠিক বলেছেন।তবে, এখানে আমি আমার নিজের কথা বলিনি। আমি শুধু প্রশ্ন করেছি, একজন পরিচালক হতে গেলে কি, সত্যজিৎ রায় স্যারের মুভি দেখতেই হবে? তাকে ফলো করতেই হবে? আশা করি বুঝতে পেরেছেন।

১১| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সত্য‌জিত রায়, ঋ‌ত্বিক ঘটক এরা হ‌চ্ছেন বাংলা সি‌নেমার প‌থিকৃত। তা‌দের ছ‌বি হ‌চ্ছে সি‌নেমার ব্যাকরণ। ব্যাকরণ না জান‌লে ভাষা সুন্দর হয় না। তাই ভা‌লো সি‌নেমা বানা‌তে চাই‌লে উনারাই গুরু!

২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

কাইকর বলেছেন: আমি মানছি যে তারা আইডল।কিন্তু তাদের ছবি না দেখলে কি ভালো মুভি বানানো যাবে না? তাদের মুভি কি দেখতেই হবে?

১২| ২৬ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

সুমন কর বলেছেন: উনি এবং আরো বড় বড় পরিচালকদের ছবি দেখলে, শিক্ষতে সুবিধা হয়। তাই আপনাকে প্রশ্ন করছিল।
শুভেচ্ছা.....

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:০১

কাইকর বলেছেন: আমাকে কোন অর্থে প্রশ্ন করেছিল সেটা আমার পোস্ট ভালোভাবে পড়লেই বুঝতে পারবেন। তা না হলে আমি এভাবে ব্লগে পোস্ট করতাম না। ভালোভাবে বুঝে মন্তব্য করেন।ধন্যবাদ আপনাকে

১৩| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:০৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি আপনার পুরো পোস্টটি বুঝেই মন্তব্য করেছি জনাব। আমিও তাদের বলেছি যারা একটু কম বুঝে কেউ একহাত বেড়ে মনে করে হাত বাড়ালেই আকাশ। আকাশ কতদূর জানলে এই চিন্তা হতো না। সত্যজিত রায় বাংলা সিনেমার আকাশ সব। তাকে কেই ছুঁতে কেউ পারেনি। পারবে মনে হয় কি?

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:০৯

কাইকর বলেছেন: ভাই আকাশ ছোয়া যায়।আপনার ধারণা ভুল। এই যুগে না হলেও পরের যুগে ঠিকই কেউ-না-কেউ সত্যজিৎ রায় স্যারের চাইতেও বাংলা সংস্কৃতিকে বিশ্বের দরবারে তুলে ধরবেন ভালভাবে। অস্কার জয় করবে এটাই আশা। হবে একদিন, তবে কিছুটা সময় লাগবে। সময় কথা বলতে জানে।

১৪| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:০৭

সুমন কর বলেছেন: আপনি ভালো করে মন্তব্যটি বুঝতে চেষ্টা করুন.........একই কথার ভিন্ন ভিন্ন মানে থাকতে পারে।
আমি ভালোভাবে বুঝেই মন্তব্য করি, এটা মনে রাখবেন..............ধন্যবাদ।

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:১১

কাইকর বলেছেন: ভাই তারা কি আমাকে অন্য কোন নির্মাতার কথা বলতে পারতো না? পৃথিবীতে কি আর ভালো কোনো নির্মাতা নেই? শুধু কি সত্যজিৎ রায় স্যার আছেন? তাকে শুধু কেন ফলো করতে হবে? আমি এটা বোঝাতে চেয়েছি।আশা করি বুঝতে পেরেছেন।

১৫| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:১৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার প্রতি মন্তব্য দেখে মনে হচ্ছে আপনি পাঠকদের সাথে লড়তে পোস্ট করেছেন। ক্যচাল পছন্দ যাদের তাদের সাথে আর কিছু হলেও দর্শণ চলে না। ক্যাচাল ক্যাচালই ভাই। সুমন কর ভাইকে বলছেন বুঝে মন্তব্য করতে। আমাকে ও তাই বললেন। অামরা পাঠক , ভিন্ন মত নিয়েই আমাদের পাঠ। আপনার লিখার সমীকরণ কী তা আপনি খোলবেন। আমরা আমাদের দৃষ্টিকোন থেকে চিন্তা করবো।

যাই হোক আপনার পোস্টে মন্তব্য করে যদি ভুল করে থাকি ক্ষমা করবেন।

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:১৭

কাইকর বলেছেন: আমি দুঃখিত ও লজ্জিত। আপনি বিষয়টা অন্যভাবে দেখেছেন ও ভেবেছেন।আমার পোস্টে আশা করি সবসময় মন্তব্য করবেন। ভুলটা ধরিয়ে দিবেন সবসময় ভাই। অপেক্ষায় থাকবো। ধন্যবাদ আপনাকে

১৬| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৩৭

সিগন্যাস বলেছেন: উঁহু আমি উনাকে অসম্মান করিনি।উনার নাম অনেক বড় তাই উনাকে বুড়ো বলে সম্বোধন করেছি।আপনার এটা বোঝার কথা :(

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৪০

কাইকর বলেছেন: বুঝেছি।তবে,আপনি যেভাবে বলেছে ওই বুড়ো। তাতে করে যে কারো মনে লাগবে। ধন্যবাদ আপনাকে।

১৭| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সত্যজিৎ রায়ের মুভি না দেখলে ভালো পরিচালক হওয়া যাবে না, এ কথা আদৌ ঠিক নয়। তবে তাঁর ছবি দেখেছেন কী না, এই প্রশ্ন করার পেছনে দুটো কারণ থাকতে পারে। প্রথমত, উনার মতো উচ্চ মানের চিত্র পরিচালকের ছবি দেখলে পরিচালক হিসাবে আপনার জ্ঞান ও পরিপক্কতা সমৃদ্ধ হবে। যে কোন উচ্চ মানের পরিচালকের ছবি দেখার ক্ষেত্রেও একই কথা খাটে। দ্বিতীয়ত, যিনি প্রশ্ন করছেন, তিনি হয়তো আপনাকে বাজিয়ে দেখতে চাইছেন যে মুভি সম্পর্কে আপনার জ্ঞান কতটুকু।

যাই হোক, কেউ কারো মতো হয় না। প্রত্যেকের আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে। আমার মতে, ভালো পরিচালক হওয়ার ক্ষেত্রে সত্যজিৎ রায়ের ছবি দেখাটা মোটেই জরুরী নয়। তবে উনার মাপের বা উনার চেয়েও বড় মাপের পরিচালকদের ছবি দেখলে ক্যামেরার ভাষা বুঝতে সুবিধা হয়।

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৫৭

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে মনের কথা বলেছেন। অনেক সময় নিয়ে মন্তব্য করার জন্য ধন্যবাদ আবারো।

১৮| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৪৪

সিগন্যাস বলেছেন: জ্বি বুঝতে পারছি।সেজন্য দুঃখিত।

২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৫৬

কাইকর বলেছেন: আমিও দুঃখিত।

১৯| ২৬ শে জুন, ২০১৮ রাত ৮:৫২

লায়নহার্ট বলেছেন: {সত্যজিত রয়ের মুভি মুখস্ত করেও পরিচালকরা ভালো মুভি বানাতে পারছে না, এর কারণ আপনি যে লাইনে কাজ করেন, সেখানে মানুষের চিন্তাভাবনা নিম্নমানের}

২৬ শে জুন, ২০১৮ রাত ৯:১২

কাইকর বলেছেন: ভাই আপনার সাথে একমত হতে পারলাম না। আপনার কথাটি অযৌক্তিক। আপনি বলেছেন, আমি যে লাইনে কাজ করি সেখানে মানুষের চিন্তাভাবনা নিম্নমানের। আপনি কিভাবে বুঝলেন এই লাইনের মানুষদের চিন্তাভাবনা নিম্নমানের? ভাই আপনি কি জানেন -বাংলা ইন্ডাস্ট্রিতে অবস্থা খুবই খারাপ এটা ঠিক।তবে বর্তমান তরুণ কিছু ডিরেক্টর আছে তাদের কে ভালোভাবে সুযোগ দেওয়া হচ্ছে? আমাদের না আছে বাজেট, না আছে ভালো দক্ষ টেকনিশিয়ান। ভালো পরিচালক হয়েও লাভ নেই, মেধাবী হয়েও তো লাভ নেই যদি বাজেট না থাকে। এক কোটি টাকার মধ্যে তো শাকিব খানকে দিতে হয় ৫০ লক্ষ টাকা।নায়িকা, প্রোডাকশন খরচ সবকিছু মিলিয়ে ছবি ভালো হবে কিভাবে ভাই?টাকা কই? আপনি বাজেট দেন অনেক ভালো ভালো মুভি হবে অনেক ভালো ভালো মুভি পাবেন। আমাদের দেশ দরিদ্র। হ্যাঁ কম টাকায় ভাল মুভি বানানো যায় আর তার প্রমাণ আয়নাবাজি, স্বপ্নজাল, মনপুরা, পোড়ামন 2, অজ্ঞাতনামা, হালদা ও কমলা রকেট ইত্যাদি। ভাই যাই বলবেন, একটু বুঝেশুনে দেখে শুনে বলবেন। বাংলা চলচ্চিত্রের সাথে থেকে সাপোর্ট করেন তাহলে সবাই অনুপ্রেরণা পাবে। ইদানিং কাজ গুলা ভালো হচ্ছে। হ্যাঁ আগের যুগের ডিরেক্টররা খুবই বাজে ছিল। তাদের কাজ-কর্ম সবকিছুই বাজে ছিল। তবে, বর্তমান আধুনিক যুগের কিছু তরুণ ডিরেক্টর গুলো সুযোগের অভাবে কিছু করতে পারছে না। আপনি নতুন নতুন নাটকের ডিরেক্টর দেখতে পারেন তারা অনেক মেধাবী। তাঁরা শুধু সুযোগের অপেক্ষায় আছে। রাহাত মাহমুদ, মিজানুর রহমান আরিয়ান, সাগর জাহান, আশফাক নিপুণ, আবু শাহেদ ইমন সহ আরো অনেকে ইমরাউল রাফাত, মেহেদী হাসান জনি ইত্যাদি। এদের সুযোগ দেয়া হলে অবশ্যই ভালো করবে ।বাজেট টেকনিশিয়ান সবকিছু মিলিয়ে একটা সিনেমা দাঁড় করাতে হয়। সেই সুযোগটা পাচ্ছে না আমাদের দেশের ডিরেক্টররা। তাহলে ভাল মুভি হবে কিভাবে? এখানে পরিচালকদের দোষ দেওয়ার কোন মানে নেই।তবে কিছু কিছু পরিচালক আসলেই খারাপ। তবে তরুণরা অনেক ভালো। ভালো মিউজিক ডিরেক্টর , ভালো কোরিওগ্রাফার, ভালো ডিওপি কিছুই তেমন ভাল নেই। একটি সিনেমা ভালো হতে হলে প্রোডাকশন বয় থেকে শুরু করে সবার পরিশ্রম করতে হয়। এটা পরিশ্রমের ফসল। তাই হয়তো আমরা পিছিয়ে। তবে আপনি যেভাবে বলেছেন সেভাবে বলা ঠিক হয়নি। মন্তব্য করার জন্য ধন্যবাদ।

২০| ২৬ শে জুন, ২০১৮ রাত ১০:৩৩

আলআমিন১২৩ বলেছেন: যারা এটা বলে তারা সঠিক বলেনা। উপদেশ দেবার মত skill তাদের নেই।

২৬ শে জুন, ২০১৮ রাত ১০:৩৪

কাইকর বলেছেন: হয়ত।ধন্যবাদ মন্তব্য করার জন্য ভাই

২১| ২৬ শে জুন, ২০১৮ রাত ১১:০৮

পবন সরকার বলেছেন: যার প্রতিভা আছে সে অবশ্যই পারবে। ধন্যবাদ

২৬ শে জুন, ২০১৮ রাত ১১:৩১

কাইকর বলেছেন: কথা সত্য......ধন্যবাদ পবন ভাই

২২| ২৬ শে জুন, ২০১৮ রাত ১১:২৫

অর্থনীতিবিদ বলেছেন: চলচ্চিত্র বানাবেন নাকি? তাহলে অন্যের কথায় কান দিবেন না। হুমায়ুন আহমেদ যখন প্রথম চলচ্চিত্র নির্মান করতে যায়, তখন তাকেও অনেক চোখা চোখা ধারালো সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু তার বানানো চলচ্চিত্র এখন কালজয়ী।

২৬ শে জুন, ২০১৮ রাত ১১:৩২

কাইকর বলেছেন: ভাই বানাবো সময় হলে। এখনো অনেক পথ বাকি।

২৩| ২৭ শে জুন, ২০১৮ রাত ১২:৪৯

শামচুল হক বলেছেন: প্রতিভাবানরা সব্সময় নতুন কিছু পৃথিবীকে উপহার দেয়। ধন্যবাদ বিষয়টির জন্য।

২৭ শে জুন, ২০১৮ রাত ১২:৫৭

কাইকর বলেছেন: ধন্যবাদ মন্তব্য করার জন্য

২৪| ২৭ শে জুন, ২০১৮ ভোর ৪:৩৩

কিশোর মাইনু বলেছেন: চারপাশের মানুষের কথায় কান না দিয়ে শুধু এক মনে নিজের কাজটায় করে যান ভাই।এইসব মানুষের কাজ ই হলো কেউ ভাল কিছু করতে গেলে তার কাজে বাগড়া দেওয়া।এইসকল অতিবুদ্ধিজীবীদের avoid করুন।আশা করি ভবিষ্যতে কোন একদিন আপনার পরিচালিত মুভি দেখে সামুতে রিভিউ দিতে আসব।

আর ১টা অনুরোধ,ছবি বানালে আল্লাহর ওয়াস্তে ছবির নায়ক-নায়িকার মধ্যে মিলন ঘটাইয়েন,আপনার গল্পগুলার মত বিরহ না।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৫

কাইকর বলেছেন: আচ্ছা ভাই মিলন ঘটাবো। ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

২৫| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:১২

মোস্তফা সোহেল বলেছেন: আমি তা মনে করিনা।
আপনাকে অনুরোধ করছি আপনিও বুঝেশুনে প্রতি উত্তর দিবেন।
ব্লগে অনেক সিনিয়র ব্লগার আছেন যারা বুঝে শুনেই কমেন্ট করেন।
এটা ফেসবুক না যে কেউ আন্দাজে কমেন্ট করবে।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৬

কাইকর বলেছেন: ভাই বুঝে শুনেই উত্তর করছি।তারপরেও দুঃখিত ও লজ্জিত। ক্ষমা করবেন

২৬| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ভাল পরিচালক হতে হলে ভাল ভাল মুভিতো দেখতে হবেই।

শুধু সত্যজিৎ কেন বিদেশী ও দেশী গুনী নির্মাদের কাজ দেখতে হবে, চেষ্টা করতে হবে, পরিশ্রম
ও মেধা খাটিয়ে কাজটি নিজের করে নিতে হবে।

ভাল লিখতে হলে যেমন অনেক পড়তে হবে ব্যাপারটি কিছুটা এরকম।

আইডিয়া নেওয়া। না দেখলেও ক্ষতি নেই। কিন্তু আগের নির্মাতা কি মানের ছবি বানাতেন এই ধারনা থাকাতো দরকার।

আর বর্তমান প্রেক্ষাপটতো মাথায় রাখতে হবে।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৩৮

কাইকর বলেছেন: কথা সত্য.... ধন্যবাদ মন্তব্য করার জন্য

২৭| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আগামী দি‌নে বাংলা ছ‌বি, বাংলা নাটক কেউ দেখ‌বে ব‌লে ম‌নে হয় না।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৪

কাইকর বলেছেন: এমন তো হতে পারে আগামী দিনেই বাংলা মুভি আর নাটক বেশী করে দেখবে।তবে,বাংলা নাটক এতো সহজে হাল হারাবে না

২৮| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: আমি আপনাকে ১০০ টা মুভির লিস্ট দিব। এই মুভি গুলো দেখবেন।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:৩৪

কাইকর বলেছেন: অপেক্ষায় প্রিয় রাজীব নুর ভাই

২৯| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৭

আহমেদ জী এস বলেছেন: কাইকর ,




ঠিকই বলেছেন -- এ কেমন কথা!!
ফসল ফলিয়ে যে কৃষক তার বিক্রয়লব্দ টাকায় সন্তানকে কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি বানিয়েছেন , তাকে যে কৃষি বিজ্ঞানে পড়াশোনা করতেই হবে এমন কোনও কথা নেই ।

২৭ শে জুন, ২০১৮ সকাল ১১:৫০

কাইকর বলেছেন: গভীর থেকে বুঝিয়ে দিলেন আহমেদ জী এস ভাই। ধন্যবাদ আপনাকে আমার ব্লগে এসে মন্তব্য করার জন্য

৩০| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ২:২৬

সম্রাট ইজ বেস্ট বলেছেন: এ ব্যাপারে তেমন অভিজ্ঞতা নেই তাই মতামত দেয়া গেল না।

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:০৮

কাইকর বলেছেন: তার পরেও ধন্যবাদ আপনাকে মন্তব্য করবার জন্য।

৩১| ২৭ শে জুন, ২০১৮ দুপুর ২:৪৯

আখেনাটেন বলেছেন: কাইকর ভায়া, সত্যজিৎ রায়ের ছবি দেখতেই হবে, না দেখলে ভালো পরিচালক হওয়া যাবে না, এটা যুক্তিসংগত কথা না। কিন্তু একজন বাংলা ছবির পরিচালক হিসেবে বাংলা ছবির শ্রেষ্ঠ পরিচালকদের ছবি না দেখলে একটা অপূর্ণতা থেকে যায় বৈকি। সে অর্থেই হয়ত ঐ ধরণের প্রশ্নের অবতারণা।

সত্যজিৎ রায়, ঋতিক ঘটক, হালের অপর্ণা, সৃজিত, অামাদের তারেক মাসুদ, তানভীর মোকাম্মেলদের ছবি দেখা উচিত। কারণ উনারা আমাদের পথিকৃৎ। নতুন কিছু শেখার জন্য উনাদের কাজ দেখলে শেখার পরিধিটা আরো বিস্তৃত হওয়ায় স্বাভাবিক। কারণ উনারা এদেশের মাঠ ঘাটেই কাজগুলো করেছেন।

এরপর না হয় কুরুসাওয়া, কিয়োরস্তামি, ফেলিনি, কুবরিক, কাপালো, স্করসেস, হিচকক, টরেন্টিনো, বার্গম্যান, অ্যালেনসহ হালের নোলানদের ছবি নিয়ে গবেষণা চলবে আরো বিস্তৃত পরিসরে।

যে কোনো জিনিস ঘর থেকেই শুরু করে তারপর না হয় পর। এখনকার মাথামোটা বেশিরভাগ উঠতি পরিচালকেরাই নিজেদের শুরুতেই পানাহি, মাজিদি কিংবা নোলান ভাবা শুরু করে। ফলে উন্নাসিকতা থেকেই দেশি শ্রেষ্ঠ পরিচালকদের নামও নিতে চায় না। মনে করে নাম নিলে কিংবা ছবি দেখলে যদি জাত যায়। হঠকারী ও হামবড়া সিদ্ধান্ত। অাত্ম-অহমিকা এদের সামনের পথে বাধার প্রাচীর হয়ে দাঁড়াবে। এরা বেশি দূর যাবে না।

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:১০

কাইকর বলেছেন: সময় নিয়ে সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে। অনেক ভালো বলেছেন আমাদের ঘরের মধ্যে আগে দেখতে হবে তারপর বাহিরে যেতে হবে। খুব ভাল মন্তব্য করেছেন ধন্যবাদ আবারো।

৩২| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৩:৪৮

নতুন নকিব বলেছেন:



মন্তব্যে উঠে আসা জ্ঞানগর্ভ অালোচনাগুলো দেখলাম। আপনার কথায় যুক্তি রয়েছে।

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৬

কাইকর বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই

৩৩| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩১

রাজীব নুর বলেছেন: এক
দুই
তিনচার
পাঁচ
দশ
সাত
নয়আট

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৭

কাইকর বলেছেন: ধন্যবাদ প্রিয় ভাই

৩৪| ২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: লিংক গুলোতে ক্লিক করুন। মুভি গুলোর নাম পাবেন।

২৭ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৭

কাইকর বলেছেন: ঠিক আছে ভাই

৩৫| ২৭ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৭:২১

সোহানী বলেছেন: হাসান রাজু এর সাথে সমহত।

তবে সত্যজিত রায় এ উপমহাদেশে সবার আদর্শ বলা যায়। কারন এমনভাবে গভীরে চিন্তা বা চরিত্রের ভীতর ঢুকতে কি কেউ পেরেছে??? তবে অামি জহির রায়হান, খান আতা বা আলমগীর কবিরকে এ দেশের আদর্শ ভাবি। আর এখনকার মোস্তফা ফারুকী বা অনিমেষ বা আরো অনেক পরিচালক কাজ করছেন তারা কিন্তু সত্যিই অসাধারন।

আপনি ও হয়তো এমন একজন হয়ে উঠবেন......... শুভ কামনা।

২৭ শে জুন, ২০১৮ রাত ৮:১৪

কাইকর বলেছেন: অনুপ্রেরণা। আমার ব্লগে এসে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.