নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

সহায়িকা দেওয়াল প্রতিষ্ঠিত হোক শহর ও গ্রামের মোড়ে মোড়ে।

১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ৮:৩২


আঞ্চলিক লোক-প্রশাসন কেন্দ্র চট্টগ্রামে এক সপ্তাহব্যাপী ট্রেনিং ছিল। এখানে যতবার আসি ততবারই মুগ্ধ হই। নতুন নতুন কিছু চোখে ধরা পড়ে। সুন্দর অনেক কিছু জানা যায় শেখা যায়। চট্টগ্রাম লোক প্রশাসন কেন্দ্রে এবার এদিকে ঢুকতেই দেয়ালে সহায়িকা দেওয়াল বা সহযোগিতার দেয়াল নামে একটি নতুন সিস্টেম চালু করা হয়েছে। সেখানে বক্স এরমধ্য একপাশে লিখা আছে আপনার অপ্রয়োজনীয় জিনিস রেখে যান অপর পাশে লেখা আছে আপনার প্রয়োজনীয় জিনিস নিয়ে যান।

প্রথম দিন দেখলাম শুধু একজোড়া জুতা। দ্বিতীয় দিন দেখলাম এলোমেলো দু-একটা কাপড়চোপড় পরে আছেন। তৃতীয় দিন আমি নিজেই একটা প্যাকেটে আমার বাবুর কিছু জামাকাপড় ওর নিজের ব্যবহৃত টি-শার্ট রেখে এলাম। আমরা অনেকেই গরীব-দুঃখীকে বিভিন্নভাবে সহযোগিতা করতে চাই। কিন্তু সুন্দর ব্যবস্থাপনা সিস্টেম না থাকায় অনেকের পক্ষে তা করা হয়ে উঠে না। আমার নিজের অভিজ্ঞতা থেকেই বলছি_করণা মহামারীর সময় আমার মেয়ের কিছু জামাকাপড় ছোট বাচ্চাদের যারা অসহায় দেওয়ার জন্য আমি ছোট্ট ব্যাগে করে অফিসে যাওয়ার সময় নিয়ে গেলাম এবং খুঁজলাম কাউকে দেয়া যায় কিনা কিন্তু এরকম কাউকে চোখে পরলো না যদিও রাস্তাঘাটে প্রচুর ভিক্ষুক ছিল কিন্তু ছোট জামা কাপড় নেওয়ার মতো কাউকে পেলাম না। এভাবে তিনদিন অফিসে নিয়ে গেলাম আর আনলাম অবশেষে একদিন ভিক্ষুক মহিলাকে বললাম যে উনার পরিচিত বা ওনার নিজের এরকম ছোট বাচ্চা আছে কিনা যে জামা কাপড় গুলো পড়তে পারে সে না বলল। তারপর একদিন কাঙ্ক্ষিত মানুষটি পেলাম ছোট বাচ্চা কোলে নিয়ে দোকানের সামনে ভিক্ষা করছেতাকে ব্যক্তি দিলাম উনি খুশি হলেন।

যদি এরকম একটি সহযোগিতা দেওয়াল কিংবা সহায়িকা দেওয়াল আমার আশেপাশে থাকতো এভাবে আমাকে ঘুরতে হতো না খুব সহজেই আমি ওখানে ওটা রেখে হাসতে পারতাম এবং যার প্রয়োজন সে নিয়ে যেতে পারবে।



জামা কাপড় গুলো সুন্দর করে ভাজ করে একটা ব্যাগের ভেতর রেখে দেয়ালে একপাশে বক্সে রাখলে যিনি দিবেন তার জন্য দিতে সুবিধা হিসেবে নিবেন তিনিও লজ্জা করবেন না এটি কি নিচ্ছেন অন্যরা তাকিয়ে আছে কিনা। এভাবে সুন্দর ব্যবস্থাপনা গড়ে উঠুক আমাদের সমাজের দেশের প্রতিটি শহরের মোড়ে মোড়ে এবং গ্রামেও।

চাইলেই মানুষকে সহযোগিতা করা সম্ভব। কয়েকজন ব্লগার মিলে বা ব্যক্তিগতভাবে একজনি যার যার এলাকায় এরকম একটি সহযোগিতা দেয়াল বক্স চালু করতে পারেন যাতে করে এই আসন্ন শীতের গরিব দুঃখী অসহায় মানুষ জামা কাপড়ের অভাবে বা শীতের পোশাকের অভাবে কষ্ট না পায়। সারা বছরই চালু থাকবে এরকম একটি প্রচেষ্টা।

ব্যাপারটা নতুন কিছু নয়। বেশ অল্প পরিসরে চালু আছে বিভিন্ন শহরে কিংবা জায়গায় একটা প্রসারিত হোক আমার আপনার হাত ধরে। এরকম মানবিক ও নতুন নতুন আইডিয়া যুক্ত হোক আমাদের দেশে সমাজে এলাকায় জনহিতকর কাজ। অবশ্যই ধন্যবাদ যিনি এটি প্রথম চালু করেছেন এবং যারা এর সাথে জড়িয়ে আছে।

মন্তব্য ২৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:৩৯

জগতারন বলেছেন:
সুন্দর উদ্যোগস্বরূপ !

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

২| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:১১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সরকার চাইলে পারে এমন কিছু কন্টেইনার বড় বড় শহরে স্থাপন করতে ।এখানে এমন আছে।পলেথিনের ব্যাগে করে অনেকে অনেক কিছু দান করে আসে।পাশেই লিখা আছে,কেউ কিছু নিলে বড় রকমের জরিমানা।সরকার এগুলো নিয়ে যার দরকার তাকে সাহায্য করে।

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: হ্যাঁ এরকম যুগ উপযোগী সিদ্ধান্ত এখন সময়ের দাবি। সহযোগিতার দেওয়াল প্রতিষ্ঠার জন্য সরকার বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তি সবাই এগিয়ে আসতে হবে। তবেই মানবেতর জীবন যাপন করা লোক গুলো কিছুটা উপকার পাবে। সুন্দর মতামতের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৩| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩১

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলে মানবিক হওয়াটা এখন খুবি প্রয়োজন দাদা------------

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আমরা মানবিক না হলে অমানবিকতায় ভরে যাবে পৃথিবী। তাই ভালো ভালো পদক্ষেপ নেয়া প্রয়োজন। ধন্যবাদ। ভালো থাকবেন।

৪| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪৬

জুল ভার্ন বলেছেন: বাহ খুব ভালো উদ্দ্যোগ। যেহেতু আমরা সচেতণ নই, তাই এমনটা সব যায়গায়ই হওয়া উচিত।

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলেই এরকম সুন্দর উদ্যোগ প্রতিটি শহরে নেওয়া উচিত। এই যে এখন শীতের মৌসুম আসতে কত মানুষ কাপড়ের জন্য কষ্ট পাবে। এরকম একটি মানবিক দেয়াল থাকলে অপ্রয়োজনীয় জিনিস গুলো এখানে রেখে দিলে যার প্রয়োজন সে নিয়ে যাবে। তাই সচেতন হই সহযোগিতার হাত বাড়াই। ধন্যবাদ ভাই আপনাকে।

৫| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৪৮

জুল ভার্ন বলেছেন: +

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন: + এ কৃতজ্ঞতা জুল ভার্ন ভাই।

৬| ১৮ ই নভেম্বর, ২০২১ সকাল ১১:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনাদের ব্যাংকের সামনেও এরকম একটি উদ্যোগ নেওয়া যায়। ভেবে দেখবেন। ধন্যবাদ।

৭| ১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৪১

মরুভূমির জলদস্যু বলেছেন: আমার এলাকাতে এতোটা ওয়েল ডেকরেটেড না হলেও দুটি ওয়ালে কিছু হুক ঝুলানো আছে। প্রতিনিয়োতোই দেখি সেখানে কেউ না কেউ কিছুনা কিছু ঝুলিয়ে রেখেছে, এবং সেগুলি কেউনা কেউ ঠিকই নিয়ে যাচ্ছে।

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনার এলাকাতে এরকম উদ্যোগ নেওয়া হয়েছে এবং চালু আছে জেনে খুব ভালো লাগলো। সব এলাকাতে চালু হোক। সবাই জানুক বুঝুক অংশগ্রহণ করুক। ধন্যবাদ ভাই।

৮| ১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৬

নতুন বলেছেন: এই অভ্যাসটা সমাজে গড়ে উঠলে অনেকই উপকার হবে।

১৮ ই নভেম্বর, ২০২১ দুপুর ১:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সহমত। সমাজে বাস করা গরিব অসহায় দুঃখী মানুষ গুলো উপকার পাবেন । যেসব এলাকায় নাই সেসব এলাকায় এই কাজটি চালু করা হোক অবিলম্বে। ধন্যবাদ ও শুভকামনা।

৯| ১৮ ই নভেম্বর, ২০২১ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:



আমেরিকায় চালু আছে এই সিষ্টেম

১৮ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: এরকম ভালো সিস্টেম গুলো সব দেশে সব সমাজে চালু থাকুক। ধন্যবাদ জনাব।

১০| ১৮ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৩৯

শায়মা বলেছেন: বাহ!

কি সুন্দর!

এই রকম করেই গড়ে উঠুর সুন্দর মানুষেরাও

১৯ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: মানুষেরা মানবিক হোক এটাই কাম্য। ধন্যবাদ আপনাকে।

১১| ১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:২০

রাজীব নুর বলেছেন: আমি ঢাকা শহরের বিভিন্ন এলাকায় এরকম দেখেছি।

১৯ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঢাকা শহরের বিভিন্ন জায়গায় এটা আছে জেনে ভালো লাগলো। জেলা-উপজেলায় ও ছড়িয়ে পড়ুক। ধন্যবাদ।

১২| ১৯ শে নভেম্বর, ২০২১ রাত ২:৪৮

নেওয়াজ আলি বলেছেন: জেলা উপজেলা শহরে চোখে পড়ে না এখন

১৯ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: আশাকরি জেলা-উপজেলায় ও কেউ-না-কেউ উদ্যোগ নেবেন। ধন্যবাদ ভাই।

১৩| ২০ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুন্দর উদ্যোগ। মহাখালীতে দেখেছি। পোস্টে +++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.