নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ রাজনীতি : আমাদের বৃত্ত নয় সরল রেখায় গমন করতে হবে ও ‘না’ ভোটের দাবি।

০৭ ই জুলাই, ২০১৩ রাত ৯:২১

গতকাল রাতে একটি বেসরকারী টিভি টকশোতে কাজী ফিরোজ রশিদ বলেছেন, স্যার ( এরশাদ) সমর্থন না দিলে আওয়ামী লীগ দুই লক্ষ ভোটের ব্যবধানে হারত। কথাটা কতুটু সত্য জানি না । কারণ গাজীপুরের নির্বাচনের আগে আগে সবাই জানেন এরশাদকে নিয়ে সে কি টানা হেঁচড়া ! কেউ বলেন এরশাদ আমাকে সমর্থন করেছেন আবার কেউ বলেন আমাকে দোয়া করেছেন । যাইহোক শেষ পর্যন্ত এরশাদ তার অবস্থান পরিষ্কার করেছেন যদিও এনিয়ে অনেক বিতর্ক হয়েছে এবং এজন্য জাতীয় পার্টির ভোটও নাকি বিভক্ত হয়েছে কারণ জাতীয় পার্টির সমর্থকগণ আগে থেকেই নাকি বিএনপি প্রার্থীর পক্ষে কাজ করেছিল । তবে একটা স্থানীয় নির্বাচনে এরশাদকে নিয়ে দুই দলের এরকম টানা হেঁচড়া আমাদের রাজনৈতিক দেউলিয়াত্বই প্রকাশ পেয়েছে । গাজীপুরকে বলা আওয়ামী লীগের ঘাটি । সেই ঘাটিতে এরশাদের সমর্থন কেন আওয়ামী লীগের জন্য জরুরী হবে ?



অন্যদিকে বিএনপি নেতা ব্যারিস্টার খোকনকে দেখলাম খুবই উচ্ছসিত । তিনি বলেছেন, সারা বাংলাদেশে আর আওয়ামী লীগ নেই ! ৫ টি সিটি কর্পোরেশনের ফলাফল দেখে তারা এত উচ্ছসিত হতেই পারেন কিন্তু জনগণ তো আপনাদের সফলতার কারণে আপনাদের ভোট দেয়নি । এমনকি বিরোধী দল হিসাবেও আপনারা ব্যর্থ । জনগণের কোন সমস্যা নিয়ে আপনারা কোনদিন রাজপথেও নামেননি , সংসদে জনগণের সমস্যা নিয়ে কথাও বলেননি । । আপনারা যেটুকু রাজপথে সেটুকু আপনাদের ব্যক্তি ও দলীয় স্বার্থে । আন্দোলন করেছেন তত্বাবধায়কের দাবিতে । এর মানে হল মুল উদ্দেশ্য ক্ষমতা।তত্বাবধায়ক সরকার দেন আমরা ক্ষমতায় যাই । জনগণ আসলে আপনাদেরও পছন্দ করে না সেটা আমরা বিগত নির্বাচনে দেখেছি । কিন্তু জনগণের এখন দাঁতের ব্যাথা তাই তারা আগের পেটের ব্যাথা ভুলে গেছে ।



আওয়ামী লীগ বলেছে, নির্বাচনে হারের পর আওয়ামী লীগ শিক্ষা নেবে। বাকি আছে আর অল্প কয়েকমাস । এই স্বল্প সময়ে সাড়ে চার বছরেরও বেশি সময়ের ভুলগুলো শোধরানো সম্ভব ? এর আগে কি আওয়ামী লীগ হারেনি ? তারপরে কি আওয়ামী লীগ শিক্ষা নিয়েছিল ? নেয়নি । বিএনপিও কোন শিক্ষা নেয়নি । আসলে মানুষ বিএনপিকে ক্ষমতায় আনে আওয়ামী লীগের ব্যর্থতা ও দুর্নীতির কারণে আবার আওয়ামী লীগকে ক্ষমতায় আনে বিএনপির ব্যর্থতা ও দুর্নীতির কারণে । সহজ কথা কারো সফলতার কারণে কেউ ভোট পায় না । এভাবেই বাঙ্গালী পাঁচ বছর ধর্ষিত হয় আওয়ামী লীগের দ্বারা ও পরের পাঁচ বছর বিএনপির দ্বারা ।



এজন্য আমি মনে করি , ‘না’ ভোটের দরকার আছে ।বিগত তত্বাবধায়ক সরকার ’না’ ভোট চালু করেছিলেন । সংসদীয় সরকার ব্যবস্থায় দল বানালেই রাতারাতি ক্ষমতায় তারা যাবে বা তারা পরিবর্তন করবে বা করতে পারবে এরকম কিছু হওয়ার সম্ভবনা নেই । এখানে সিস্টেমটা এমনভাবে করা হয়েছে যেখানে আমাদের আওয়ামী লীগ বা বিএনপি যে কোন এক দলকে ভোট দিতেই হবে। আর ’না’ ভোট জয়যুক্ত হওয়া মানে দল, ব্যক্তি ও সিস্টেম এসবের প্রতি অনাস্থা প্রকাশ করা । সেই ভয় থেকেই এটা বাতিল করা হয়েছে ।এমন কি ব্যক্তি নেই যে তার কোন প্রার্থী পছন্দ নয় ? এরকম তো অনেক আছে । তাহলে তারা কাকে ভোট দিবেন ? দেখা যাচ্ছে যে তারা ভোটই দিতে যায় না । কিন্তু তাহলে তো তিনি তার মত প্রকাশ করতে পারলেন না ? গণতন্ত্র মানে হল জনগণের মতামত প্রকাশের সুযোগ দেওয়া । সেটা হতে পারে আস্থা বা অনাস্থা কিন্তু শুধু আস্থাই প্রকাশ করব মানে কাউকে না কাউকে ভোট দিতেই হবে যদিও সব প্রার্থী আমার অপছন্দ এরকম তো হতে পারে না ? যারা নির্বাচনে প্রার্থী হয়েছেন তাদের কাউকে আমি যোগ্য ও দক্ষ মনে করি না তা প্রকাশ করার তো সুযোগ দিতে হবে ?



যাইহোক, সামনে হয়তো বিএনপি ক্ষমতায় আসতেছে ।আমরা কি কোন পরিবর্তন পাব ? পাব না । আওয়ামী লীগের আমলে যা ছিলাম বিএনপির আমলেও তাই থাকব । কথাটা বলা যায় এভাবে, আগামী ৫ বছর পর কি হবে? তার ৫ বছর আগে যা ছিলাম । আসলে আমরা বৃত্তের মধ্যেই আছি । বার বার ঘুরে সেখানেই ফিরি যেখানে আগে ছিলাম । এই বৃত্তটা ভাঙ্গতে হবে ।আমাদের বৃত্ত নয় সরল রেখায় গমন করতে হবে।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৩ রাত ১০:০২

দুরন্ত-পথিক বলেছেন: হুম না ভোট হলে ভাল হবে তাহলে বোঝা যাবে কত পারসেন্ট মানুষ চায় না এই ২ নেত্রীকে ।

০৮ ই জুলাই, ২০১৩ রাত ১২:৩০

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

২| ০৭ ই জুলাই, ২০১৩ রাত ১১:৩০

রাজীব বলেছেন: নির্বাচনে কি শুধু ২ জন প্রার্থী থাকে???
কমপক্ষে ২০ জন প্রার্থী থাকে।

আর বাংগালী গত বার কয়টা না ভোট দিয়েছে??

০৮ ই জুলাই, ২০১৩ রাত ৩:৩৮

মিজানুর রহমান মিলন বলেছেন: কমপক্ষে ২০ জন প্রাথী থাকুক আর ১০০ জন । ধরুন আমার কাউকে যোগ্য মনে হচ্ছে না আমি কি করব ? তাহলে আমি কি ভোট দেব না ?

তাছাড়া, না ভোট কতবার দেওয়া হয়েছে ? শুধু একবার প্রয়োগ হয়েছে । তাতে এর প্রয়োগ শেষ ? আসলে প্রথমবার হওয়াতে মানুষ বুঝতেই পারেনি না ভোটের মুল্য কি । সচেতনতা বাড়তে বাড়তে একসময় দেখা যেত এটার সফল প্রয়োগ হয়েছে । মানুষ যদি না ভোট নাই দেই তাহলে এত ভয় কিসের ? কেন বাতিল করা হল ?

ধন্যবাদ ।

৩| ০৮ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪৭

নষ্ট ছেলে বলেছেন: অহেতুক বিরোধিতা আর খাই খাই নীতি পরিবর্তন না করলেও আজ থেকে ৫ বছর পর বিএনপিরও একই দশা হবে।

রাজীব বলেছেন: নির্বাচনে কি শুধু ২ জন প্রার্থী থাকে???
কমপক্ষে ২০ জন প্রার্থী থাকে।

আর বাংগালী গত বার কয়টা না ভোট দিয়েছে??


মোট "না ভোট" হিসাবে করলে সেটা ২০ তম হবে না, বরং ৬-৭ এর মধ্যে থাকবে। এমনকি দশের মধ্যেও যদি থাকে তাহলেও তো বাকী দশটা দল থেকে "না ভোট" রাখা অধিক যৌক্তিক।

০৮ ই জুলাই, ২০১৩ ভোর ৪:২৩

মিজানুর রহমান মিলন বলেছেন: সুন্দর বলেছেন । ধন্যবাদ ভাই ।

৪| ০৮ ই জুলাই, ২০১৩ দুপুর ১:৪৮

রাজীব বলেছেন: ২০ না ১০০ প্রার্থী থাকলেও সেই ২ মার্কায় যত ভোট।

আমরা কি ২ মার্কা ত্যগ করে একি মেসেজ দিতে পারি না।
এতে হয়ত সেই ২ মার্কা হারবে না, কিন্তু যখন দেখবে ২ মার্কার ভোট কম ও অন্যান্য আজে-বাজে মার্কার ভোট বেড়ে যাচ্ছে তখন হয়ত সেই ২ মার্কার নেতারা জেগে উঠবে। তারা বুঝবে যে শুধু কথা দিয়ে হবে না, কিছু কাজ করতে হবে।

০৯ ই জুলাই, ২০১৩ রাত ২:০০

মিজানুর রহমান মিলন বলেছেন: আপনার কথায় যুক্তি আছে কিন্তু অন্যান্য ছোট দলের রাজনীতিবিদদেরও জনগণ পছন্দ করে না । তাছাড়া বর্তমানে বাংলাদেশে দুটি দল বাদে কোন দল আছে বলে মনে হয় না । কারণ একদিকে ১৮ দলীয় জোট আর অন্যদিকে ১৪ দল + জাতীয় পার্টি মহাজোট !

তাহলে বিকল্প থাকল কই ? আর ছোট দলের কোন ক্যারিশম্যাটিক নেতা না থাকলে তাদের দল নির্বাচনে ভাল করতে পারে না

পাকিস্থানের ইমরান খানের মত কাউকে বাংলাদেশে এগিয়ে আসতে হবে । ইউনুস সাহেব এসেছিলেন কিন্তু তিনি মাঠে নামার আগেই হার মেনেছেন !

ধন্যবাদ ।

৫| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১২:৪০

মাজহারুল হুসাইন বলেছেন: বিদ্রোহী প্রার্থিরাই বা কেন নির্বাচন করতে পারবে না ?

০৯ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০১

মিজানুর রহমান মিলন বলেছেন: অবশ্যই তিনি আইন দ্বারা অযোগ্য ঘোষিত না হলে তাকে নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ দেওয়া উচিৎ বা দিতে হবে । এটা রাজনৈতিক দলগুলোরও বুঝা উচিৎ।

ধন্যবাদ।

৬| ০৯ ই জুলাই, ২০১৩ রাত ১২:৫৩

একজন ঘূণপোকা বলেছেন: নষ্ট ছেলে এর সাথে সহমত

১০ ই জুলাই, ২০১৩ ভোর ৪:১৯

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.