নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

মার্চ ফর ডেমোক্রাসি ও আমাদের ডেমোক্রাজি।

২৭ শে ডিসেম্বর, ২০১৩ রাত ৩:২২

বর্তমানে প্রধান বিরোধী দল বিএনপি নিজেকে গণতন্ত্রের একমাত্র জিম্মাদার হিসাবে মনে করে ঘোষণা করেছে ’গণতন্ত্রের জন্য অভিযাত্রা’! হরতাল, অবরোধোর চেয়ে তারপরেও এ অভিযাত্রা অনেকটা স্বস্তিদায়ক। যে দলে গণতন্ত্রের লেশমাত্র চর্চা নেই সেই দল এবার গণতন্ত্র রক্ষার জন্য ’অভিযাত্রা’ ঘোষণা করেছে! অথচ আমরা দেখেছি ১৯৯৬ ও ২০০৬ এ এরা যখন ক্ষমতায় ছিল তখন মনে হয়নি যে বিএনপি গণতান্ত্রিক দল, তখন এরা ভুলেই গিয়েছিল যে তারা আবার বিরোধী দলে যাবে। যদি মনে থাকত যে ক্ষমতা কারো চিরস্থায়ী নয় তাহলে তারা নিশ্চিৎ বর্তমান সংকটের চিরস্থায়ী সমাধান করেই ক্ষমতা ছাড়ত।কিন্তু বিষয় হলো যখন যে দল বিরোধী দলে থাকে তারা হয় গণতন্ত্রের কান্ডারী ও আবার যখন ক্ষমতায় যায় তখন তারা হয় সবচেয়ে জঘণ্য স্বৈরাচার! আজকে ক্ষমতাসীন আওয়ামীলীগকে দেখুন, তাদের স্বৈরাচারী হাবভাব দেখে মনেই হবে না যে এরা অল্পদিনের মধ্যে বিরোধী দলে যাবে -মনে হচ্ছে যেন সৃষ্টিকর্তা আওয়ামীলীগকে বাংলাদেশের চিরস্থায়ী ক্ষমতা দান করেছেন ।সংকটের এই চিরস্থায়ী সমাধান কোনো দলই চায় না । সবাই চায় ক্ষমতা দাও, ক্ষমতায় যাওয়ার পথ করে দাও, লুটপাটের সুযোগ করে দাও।সংকটের চিরস্থায়ী সমাধান করলে ক্ষমতা উপভোগ করা যাবে না, লুটপাট করা যাবে না, ক্ষমতা নিয়ে রোমান্স করা যাবে না!



সংকটের চিরস্থায়ী সমাধান জনগণকেই করতে হবে এই দুই দলকে প্রত্যাখান করে, কিন্তু সমস্যা হলো আমাদের দেশের জনগণ এখনো পরিবারতান্ত্রিক রাজনীতি থেকে বের হয়ে আসতে পারেনি।নতুন দল আম আদমির সফলতা ভারতের গণতন্ত্রের জন্য একটি মাইল ফলক।বাংলাদেশের যে কোনো দলের চেয়ে আম আদমির সফলতা অনেক বেশি কারণ দুর্নীতি-বিরোধী আন্দোলনের নেতা আন্না হাজারের ভাবশিষ্য অরবিন্দ কেজরিওয়ালের মাত্র মাস কয়েক আগে জন্মানো ’আম আদমি’ পার্টি রাজনৈতিক পণ্ডিতদের সব হিসেব উল্টে দিয়ে এখন দিল্লির মসনদে! আমাদের বর্তমান মন্ত্রী উপদেষ্টারা যেখানে ইসির কাছে বাড়তি নিরাপত্তা চেয়ে আবেদন করতেছেন সেখানে অরবিন্দ কেজরিওয়াল সাফ বলেই দিয়েছেন তিনি কোনো সরকারী নিরাপত্তা গ্রহন করবেন না, সরকারী বাড়িতেও থাকবেন না ! ভারতকে আমরা সবদিক দিয়ে অনুসরণ করতেছি, কিন্তু ভারতের এই দিকগুলো অনুসরণ করি না কেন ? তা করব না কারণ-’ব্যাধিই সংক্রামক স্বাস্থ নয়।’



জোটভিত্তিক রাজনীতি বাংলাদেশের গণতন্ত্রের জন্য আর এক অভিশাপ। এই জোটভিত্তিক রাজনীতি বাংলাদেশের দ্বিদলীয় ব্যবস্থাকে পাকাপোক্ত ও শক্তিশালী করেছে করেছে। জনগণের সামনে কোনো বিকল্প নেই -তারা রোবটের মত ভোট দিত, কিন্তু সমঝোতাতন্ত্র সে ভোটের অধিকারও কেড়ে নিয়েছে! বাংলাদেশের মানুষ বৃত্তের জালে বন্দী থাকতে যেমন ভালবাসে তেমনি সেই বন্দীত্ব থেকে মুক্ত হওয়ার আদৌ চেষ্টা করে না। বাংলাদেশের মানুষ বুঝে শুধু তাদের বর্তমান ব্যথা-গতবারের পেটের ব্যথা ভুলে যেয়ে এবার মুক্তি চায় দাঁতের ব্যথা থেকে, কিন্তু দুই চিকিৎসকই তাদের ব্যথা দুর করতে শুধু ব্যর্থ নয় তারা অপদার্থও বটে !

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০১৩ ভোর ৪:৫৯

েফরারী এই মনটা আমার বলেছেন: " তুই ব্যটা একটা রাজাকার।" বলল এক স্কুল পড়ুয়া ছাত্র তার অপর সহপাঠী বন্ধুকে।"
"কি ! তুই এতবড় কথা বল্লি আমাকে ? আমাকে রাজাকার বলতে পারলি ?"
ব্যস লেগে গেলো দু'বন্ধু ।
কিন্তু কেন দ্বিতীয় বন্ধু আপসেট হয়ে পড়লো তাকে "রাজাকার" বলাতে ?
অথচ "রাজাকার" শব্দটির আভিধানিক অর্থ স্বেচ্ছাসেবক।
একটি শব্দের দুই ধরনের অর্থ হতে পারে।একটি প্রকৃত অর্থ বা আভিধানিক অর্থ।অপরটি ব্যবহারিক অর্থ।
"রাজাকার" শব্দটি ব্যবহার করে জামাতীরা ১৯৭১ সালে লক্ষ লক্ষ মানুষকে নৃশংসভাবে হত্যা করেছে,গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়েছে ,লক্ষ লক্ষ মা-বোনের সম্ভ্রমহানি করেছে-লুটপাট করেছে ।
ফলশ্রুতিতে "রাজাকার" শব্দটির আভিধানিক অর্থ ভালো হলেও বর্তমানে এই শব্দটির অর্থ দালাল,বেইমান,রাস্ট্রদ্রোহী,দূষ্টলোক ইত্যাদি হয়ে গেছে।
তদ্রুপ হয়েছে POLITICS এবং POLITISIAN শব্দ দু'টি। POLITICS শব্দটির আভিধানিক অর্থ রাজনীতি।আর POLITISIAN শব্দটির আভিধানিক অর্থ রাজনীতিবিদ।
কিন্তু শব্দ দুটির বর্তমানে ব্যবহারিক অর্থ দাঁড়িয়েছে.......
তাই তো গতকাল আমি যখন আমার এক বন্ধুকে "তুই ব্যটা একটা একনম্বর Politisian ...."বলতেই সে খুব খেপে গেল।
কারনটা কারো জানা থাকলে দয়া করে বলবেন কি ?
Click This Link

০৪ ঠা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

মিজানুর রহমান মিলন বলেছেন: সুন্দর বলেছেন ! Politician মানে হলো মিথ্যুক, ধাপ্পাবাজ, চিটার, রংবাজ, সন্ত্রাসের গড ফাদার, লুটেরা, গিরিগিটিসহ এমন কোনো নেগেটিভ বিশেষেণ নেই যে এদের মধ্যে পাওয়া যায় না -তাই।

২| ২৭ শে ডিসেম্বর, ২০১৩ সকাল ৯:৩৪

সীমাহীন ভালবাসা বলেছেন: সুন্দর লিখেছেন

০৪ ঠা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৩ দুপুর ২:০৬

রাজীব বলেছেন: আমরা নিজেরাই এদেরকে ফ্রাংকেস্টাইন বানিয়েছি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

মিজানুর রহমান মিলন বলেছেন: একদম সত্য কথা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.