নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

হিন্দির আগ্রাসন ঠেকাতে প্রয়োজন বাঙ্গালী জাতীয়তাবাদ !

১৪ ই মার্চ, ২০১৪ রাত ২:৫১

অনেক আগে পত্রিকায় পড়েছিলাম পশ্চিমবঙ্গের এক বুদ্ধিজীবি মন্তব্য করেছিলেন বাংলা ভাষা ও সাহিত্যকে বাঁচিয়ে রাখবে বাংলাদেশের মানুষেরাই ! এর কারণ উনি ভেবেছিলেন যে পশ্চিম বঙ্গে বাংলা ভাষার উপর হিন্দির যে আগ্রাসন সেখান থেকে পশ্চিম বঙ্গ রক্ষা পাওয়ার আপাতত কোনো উপায় নেই! পশ্চিম বঙ্গের বাংলায় আদো আদো কথা বলা শিশুও এখন হিন্দিতে অনর্গল কথা বলতে পারে।হিন্দিতে কথা বলা এখন ফ্যাশন আর হিন্দির আগ্রাসন পশ্চিমবঙ্গ ছেড়ে বাংলাদেশেও জেকে বসেছে-আকাশ সংস্কৃতির জোরে ! বাংলাদেশের শিশুরাও এখন হিন্দিতে কথা বলতে পারে! কোনো ভাষার প্রতি কারো হিংসা বিদ্বেষ থাকা মোটেই উচিৎ নয় ও সেটা অমানবিক, কিন্তু যখন অনাকাঙ্খিত ও অপ্রয়োজনীয়ভাবে অন্য কোনো ভাষা ও সংস্কৃতি নিজ মাতৃভাষা ও সংস্কৃতির উপর প্রাধান্য বিস্তার করে বা করতে চায় তখন সেটা নি:সন্দেহে উদ্বেগজনক ! এই উদ্বেগ থেকেই ৫২ সালে ভাষার জন্য বাঙ্গালী রক্ত দিয়েছে যা বিশ্বের ইতিহাসে বিরল! অবশ্য পাকিস্থানিদের বড় দোষ হল তারা আমাদের সরাসরি বাংলার পরিবর্তে উর্দু শিখার জন্য নির্দেশ দিয়েছিল !



এই মাথামোটা পাকিস্থানিদের মত যদি ভারতও পশ্চিমবঙ্গসহ অন্যান্য ভিন্ন ভাষাভিত্তিক প্রদেশগুলিতে যদি হিন্দি শিখার জন্য বল প্রয়োগ করত তাহলে ৫২ সালে বাংলাদেশে যা হয়েছে ভারতের পশ্চিমবঙ্গসহ অন্যান্য প্রদেশে তাই হত ! হিন্দির আগ্রাসনটা ঠিক তুষের আগুনের মত-বাইরে থেকে বোঝার উপায় নেই, কিন্তু ভিতরে ভিতরে ঠিকই ছড়াচ্ছে । ভারত কখনই বলেনি বা বলবে না তোমরা হিন্দি শিখ, কিন্তু এপার ও ওপার দুই বাঙ্গালীই হিন্দি শিখতেছে ।ভারতের এই চাণক্য নীতিই ভারতকে আজ এপর্যায়ে নিয়ে এসেছে !



তবে বাংলা ভাষার উপর হিন্দির আগ্রাসন এখানেই শেষ নয় -সামনে আরো দেখতে হবে।হিন্দির আগ্রাসন তখনই ব্যর্থ হবে যখন আমরা বাংলা, বাঙ্গালী ও বাংলাদেশী জাতীয়তাবাদে আরো বেশি বেশি উদ্বুদ্ধ হব। আর এটার শেষ তখনই হবে যখন বাংলা অর্থনৈতিক, বিজ্ঞান ও প্রযুক্তিতে ভারতের চেয়ে এগিয়ে থাকবে বা অন্তত ভারতের সমকক্ষ হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.