নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

করোনা ভাইরাস নিয়ে পশ্চিমা বিশ্বের অপরাজনীতি

২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:০৫

করোনা ভাইরাস নিয়ে পশ্চিমা বিশ্ব রাজনীতি ও অপরাজনীতিতে নেমেছে। করোনা ভাইরাস নিয়ে তাদের মিডিয়াগুলো এমনভাবে নিউজ প্রচার করে মনে হয় এই ভাইরাসে কেউ একবার আক্রান্ত হলে তার আর রক্ষা নাই! কিন্তু বাস্তবতা কি বলে? করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মাত্র ২% রোগী মারা যায় আবার এই ২% তারাই যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই কমে গেছে এবং ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগে ভুগছেন। প্রাচ্যের দেশে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে ও মানুষ আক্রান্ত হচ্ছে এবং মারা যাচ্ছে এই খবর পশ্চিমা মিডিয়ার জন্য হট কেক, কিন্তু করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পরে তাদের বেশিরভাগই যে সুস্থ হয়ে যাচ্ছে এই খবর পশ্চিমা মিডিয়ায় নাই!

কয়েক বছর আগে সৌদি আরবসহ কিছু দেশে এই ভাইরাসের কোন এক গোত্র বা এই ভাইরাসই বিস্তার লাভ করেছিল এবং কয়েকশত মানুষের মৃত্যু হয়েছিল তখন কিন্তু এই ভাইরাস নিয়ে পশ্চিমা মিডিয়া আতংক ছড়ায়নি। এবার ছড়িয়েছে কারণ এই ভাইরাসের উৎপত্তি এবং বিস্তার চীন থেকেই। সমস্যাটা এখানে। আমেরিকা যাকে শত্রু মনে করে তাকে পানিতে, ভাতে, মাটিতে, আকাশে, বাতাসে যেখানেই সুযোগ পায় সবখানেই মারার চেষ্টা করে। দেখুন, চীনের পর এই ভাইরাস ছড়িয়ে পড়েছে আরও অন্যান্য দেশে । বিশ্বের প্রায় ৫০ টি দেশ করোনা ভাইরাসে আক্রান্ত। কিন্তু পশ্চিমা মিডিয়ার ফোকাস এখন শুধুমাত্র ইরান।চীন ও ইরানে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় ট্রাম্প প্রশাসনের অনেক কর্মকর্তাই সরাসরি নিজেদের খুশি প্রকাশ করেছেন! রহস্যের জট পরিষ্কার। করোনা ভাইরাসের কারণে অন্যান্য দেশেও মানুষ মারা গেছে, কিন্তু এই দেশগুলো বেশিরভাগই তথ্য গোপন করেছে। আমেরিকাতেও করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে কিন্তু আমেরিকাও তথ্য গোপন করেছে।

তথ্য গোপন করা এবং মিথ্যা তথ্য প্রকাশ করা আমেরিকার জন্য নতুন কিছু নয়। এটা আমেরিকার চিরাচরিত অভ্যাস। আমেরিকার নিউজ পোর্টাল হাওয়াই নাউ জানিয়েছে চলতি বছরেই ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে আমেরিকাতে ১৬০০০ মানুষ মারা গেছে এবং কয়েক লাখ মানুষ আক্রান্ত হয়েছে! ইনফ্লুয়েঞ্জাও কিন্তু ভাইরাসের মাধ্যমে ছড়ায়। তারপরেও পশ্চিমা মিডিয়া এই নিয়ে নিরব এবং নিরব ট্রাম্প প্রশাসনও। ইরাকের মার্কিন ঘাটিতে ইরানি হামলায় কোন মার্কিন সেনা মারা যায়নি, কেউই আহত হয়নি এটা মিথ্যা কথা ছিল, কিন্তু এখন ইনিয়ে বিনিয়ে আমেরিকা বলতেছে ১১০ জন আহত হয়েছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন আরও কাছে আসলে নিশ্চিৎ থাকেন নিহত হওয়ার খবরও পাবেন। কিছুদিন আগে আফগানিস্তানে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয় এবং বিমানের সকল আরোহি পুড়ে ছাই হয়ে যায়। আমেরিকা কিন্তু এখনও প্রকাশ করেনি কতজন মারা গেছে এবং কারা কারা মারা গেছে! কেন প্রকাশ করেনি? রহস্য কিন্তু এখানেও।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৫

চাঁদগাজী বলেছেন:



যেই ২% মারা যায়, তার মাঝে আপনি থাকতে চান কিনা?

চীনের পুরো শহর ও প্রদেশ (উহান ) কি আমেরিকা বন্ধ করে দিয়েছে?
ফ্লু ও করোণার সংগ্রমণ রেইট কি একই?

আপনার ভাবনায় সমস্যা আছে

২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৮

জাহিদ হাসান বলেছেন: আমি ওই ২% এর মধ্যে একজন।
করোনা হলে আমি নিশ্চিত মারা যাবো।
কারণ আমার নিউমেনিয়া আছে।

ডেঙ্গুতে মরিনি এইবার করোনায় মরবো !

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: মিডিয়ার আসলেও এই ইস্যুতে সংযত আচরন করা উচিৎ। করোনা ভাইরাস যাতে না ছড়ায় তার পর্যাপ্ত ব্যবস্থা নেয়া উচিৎ কিন্ত অযথা মানুষকে আতংকিত করা থেকে বিরত রাখা উচিৎ। এই ভাইরাসের কারনে দেশ বিদেশের টুরিজম, ব্যবসা বানিজ্যে দারুন ভাটা পড়েছে । এই অবস্থা চলতে থাকলে করোনার চাইতেও অধিক সমস্যায় পড়বে দেশের অর্থনীতি। এই কারনে অনেক দেশের মিডিয়ায় এখন একথা বারবার বলা হচ্ছে যে এটি ডেডলি ভাইরাস নয়। জীবন যাত্রা বন্ধ করে দেয়ার কোন প্রয়োজন নাই। কিছু নিয়ম মেনে স্বাভাবিক জীবন যাপন করাটাই বেশী জরুরী।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৬

একাল-সেকাল বলেছেন:
সম্ভবতঃ কোরিয়ান একটা স্থানীয় ব্লগে প্রকাশিত মিডিয়ার কারসাজির ছবিটা বেশ জনপ্রিয় হয়।

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩১

মানবিক_মানব বলেছেন: শ্রদ্ধেয় ব্লগারবৃন্দ,
অনুগ্রহ করে আমার ব্লগে ঘুরে আসুন।
আমার ১ম পোস্ট ২০১৩-১৯ সাল পর্যন্ত বাংলাদেশে সংঘটিত ধর্ষণের পরিসংখ্যান বিষয়ক।

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: ধান্দাবাজি সবাই করছে।

৭| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৩৫

একাল-সেকাল বলেছেন:
চীন নিয়ে নয়, ভারত নিয়ে ভয় ওয়াশিংটনের করোনা ভাইরাস: ভারত নিয়ে শঙ্কায় মার্কিন গোয়েন্দা সংস্থা

৮| ০১ লা মার্চ, ২০২০ সকাল ৭:০৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: করোনা ভাইরাস সারা বিশ্বের জন্য অশনি সংকেত, এটাকে তুচ্ছ তাচ্ছিল্য করার অবকাশ নেই | মিডিয়াগুলো আতঙ্ক ছড়াচ্ছে না বরং এটি যাতে মহামারী আকারে সারা বিশ্বে দ্রুত ছড়িয়ে না পড়ে তার জন্য জনমত গড়ে তুলছে | কিছু স্বৈরাচারী রাষ্ট্রে এই ভাইরাসের প্রকোপ ও মৃত্যুসংখ্যা লুকানো হচ্ছে বা জনগণকে জানতে দেয়া হচ্ছে না | এক্ষেত্রে প্রকৃত অবস্থা বিশ্ববাসীকে জানানোর দায়িত্ব হচ্ছে মিডিয়ার এবং সেই কাজটিই মিডিয়া করে যাচ্ছে |

নিজের আবেগ বা ইমোশন আর প্রকৃত সত্যের মধ্যে অনেক পার্থক্য রয়েছে | এই মহামারীকে রুখতে হলে আবেগ নয় বাস্তবধর্মী পদক্ষেপ নিতে হবে যা বিভিন্ন দেশের সরকাররা করছে এবং মিডিয়াগুলো প্রকৃত তথ্য তুলে ধরে সময় সময় সরকারকে কোনো ধরণের বিচ্যুতি থেকে বিরত রাখার চেষ্টা করছে |

৯| ০১ লা মার্চ, ২০২০ রাত ৮:০৯

সোহানী বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.