নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

আরব রাজাদের ইসরায়েলকে স্বীকৃতি এবং এর তাৎপর্য

১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৫

আরব আমিরাতের পর ইসরায়েলকে রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়েছে মধ্যপ্রাচ্যের দ্বীপ রাষ্ট্র বাহরাইন। অবশ্য ঘোষণা দেওয়ার সামর্থ্যটুকুও তাদের নেই। ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্প নিজেই এই ঘোষণা দিয়েছেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য চমক দেখানোই তার উদ্দেশ্য। কারণ ইসরায়েলের প্রতি কার ভালবাসা কতটুকু তার পরীক্ষা দিতে হয় আমেরিকার কংগ্রেস/সিনেট এবং প্রেসিডেন্ট প্রার্থীদের। ওমান, সুদান ও সৌদি আরবও ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার লাইনে আছে।ইসরায়েলের সাথে এদের পরকীয়া চলতেছিল বহুদিন থেকেই। ট্রাম্প চমক দেখানোর জন্য ভাবলেন আর পরকীয়া নয় এবার বিয়ে। যেই ভাবা সেই কাজ। আরব আমিরাত ও বাহরাইনকে দিয়ে শুরু হল। সৌদি আরব যেহেতু পালের গোদা তাই সম্ভবত সবার শেষেই সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দিবে।

বাহরাইন সৌদি আরবের স্যাটেলাইট রাষ্ট্র। নিশ্চিৎভাবে সৌদির অনুমতি নিয়ে ট্রাম্পের নির্দেশেই ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে বাহরাইন। মূলত ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার জন্য বাহরাইন, ওমান ও সুদানের দ্বারা মঞ্চ প্রস্তুত করতেছে সৌদি আরব। সৌদি আরবের ইসরায়েলকে স্বীকৃতি সম্ভবত এবছর নাও হতে পারে। ট্রাম্পের পুনরায় জয়ের অপেক্ষায় রয়েছে সৌদি আরব। ট্রাম্প পুনরায় নির্বাচিত হলে ইসরায়েলকে সৌদি আরবের স্বীকৃতির পাশাপাশি যুবরাজ মোহাম্মদ বিন সালমানই (এমবিএস) হবেন সৌদি আরবের পরবর্তী রাজা! আর ট্রাম্প পুনঃনির্বাচিত হতে না পারলে এমবিএস এর রাজা হওয়ার স্বপ্ন সম্ভবত তিমিরই থেকে যাবে।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসবে ট্রাম্পের এরকম আরো কিছু চমক হয়তো থাকবে। চমক যাই থাক ট্রাম্পের পুনঃনির্বাচিত হওয়ার সম্ভবনা সত্যি ক্ষীণ। সমস্ত হিসাব নিকাশ বলছে ট্রাম্প পুনঃনির্বাচিত হতে পারবেন না। এইজন্য ট্রাম্প আরব মিত্রদের দ্বারা ইসরায়েলকে স্বীকৃতির নাটক করে ইহুদি লবির শতভাগ সমর্থন আদায় করতে চাচ্ছেন। কারণ মার্কিন রাজনৈতিক ব্যবস্থা ও প্রশাসন যন্ত্র সম্পূর্ণরুপে ইহুদিদের দ্বারা নিয়ন্ত্রিত। কিন্তু কথা হল এইসব চমক তাকে নির্বাচনের দৌড়ে এগিয়ে রাখতে কতটুকু ভূমিকা রাখবে তা প্রশ্ন সাপেক্ষে। কারণ মিত্র-মিত্র শান্তি চুক্তির তেমন কোন গুরুত্ব নেই। প্রকৃত অর্থে আমেরিকার আরব মিত্রদের কাছে ইসরায়েলের স্বীকৃতি আদায় হঠাৎ করে ঘটে যাওয়া কোন বিষয় নিয়। মার্কিন আরব মিত্রদের সাথে ইসরায়েলের গোপন সম্পর্ক বহুদিনের পুরনো যা আগেই বলেছি। ১৯৭৩ সালে সর্বশেষ আরব-ইসরায়েল যুদ্ধের পরেই এই সম্পর্কের শুরু। তাই আমেরিকার সবাই জানে মার্কিন বংশবদ এসব আরব শাসকদের দ্বারা ইসরায়েলের স্বীকৃতি আদায়ের জন্য ট্রাম্পকে তেমন বেগ পেতে হয়নি। ট্রাম্পের একটা নির্দেশই যথেষ্ট হয়েছে। কারণ আরব রাজতান্ত্রিক ও স্বৈরাচারী শাসকেরা ক্ষমতায় শুধুমাত্র টিকে আছে আমেরিকার সমর্থনের কারণে। তাদের নিরাপত্তা, অর্থনৈতিক ও রাজনৈতিক ব্যবস্থা সম্পূর্ণরুপে আমেরিকার হাতে বন্দি। আমেরিকাই হল তাদের কর্তা। আর কর্তার ইচ্ছায় কর্ম।

ইসরায়েলকে স্বীকৃতির মাধ্যমে আরব শাসকদের অর্জন যে একেবারেই শূন্য হবে তা নয়। তবে এর মাধ্যমে আরবরা জাত ভাই ফিলিস্তিনিদের অধিকার ও স্বপ্ন পুরোপুরি বিসর্জন দিল। ইসরায়েলকে স্বীকৃতির মাধ্যমে আরব রাজা ও স্বৈরাচারী শাসকগণ মিত্র ইসরায়েল ও আমেরিকার তৈরি নিরাপত্তা বলয়ে আরো শক্তপোক্তভাবে আবদ্ধ হল। এর মাধ্যমে আরব আমিরাত ও সৌদি আরব প্রকাশ্যে ইসরায়েলের সহযোগী হিসাবে আবির্ভূত হবে এবং এরফলে মধ্যপ্রাচ্যে রাজনৈতিক মেরুকরণ আরো স্পষ্ট হবে। এই মেরুকরণের প্রথম লক্ষ্য বস্ত ইরান এবং পরবর্তী লক্ষ্যবস্তু সম্ভবত তুরস্ক।

১৯৭৯ সালে বিপ্লবের পর ইসরায়েলের পাশাপাশি আরব রাজা ও স্বৈরাচারী শাসকেরা ইরানকেই তাদের অস্তিত্বের প্রধান হুমকি মনে করে। সে লক্ষ্যেই কিন্তু ইরাক-ইরান যুদ্ধ সংগঠিত হয়েছে। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা শক্তি ও আরবদের ইরানের সাথে বিরোধের সূত্রও এখানেই নিহিত। অন্যদিকে যদিও তুরস্কের সাথে ইসরায়েলের গভীর সম্পর্ক আছে তথাপি তুরস্ক এই মেরুকরণের বাইরে নয়। কারণ সৌদি আরব ও আরব আমিরাতের লক্ষ্য ইসরায়েলের সহযোগী হয়ে মধ্যপ্রাচ্যে একক আধিপত্য বিস্তার করা এবং শত্রুদের শায়েস্তা করা বিশেষ করে ইরানকে। ইরানের পাশাপাশি তুরস্কও তাদের শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। সিরিয়া, লিবিয়া, কাতার ও ইয়েমেন যুদ্ধের ঘটনাবলী সেইদিকে প্রবাহিত হচ্ছে। তবে ইসরায়েলকে অবম্বন করে আরব রাজা ও স্বৈরতান্ত্রিক সরকারদের টিকে থাকার চেষ্টাই হবে সম্ভবত সর্বশেষ চেষ্টা।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

আখেনাটেন বলেছেন: ভালো বিশ্লেষণ........সুন্নি মুসলিম বিশ্বের নেতা হওয়ার খায়েসে সৌদি- আমিরাত বনাম তুরস্কের দ্বন্দ্বের মাত্রা বেড়েই চলেছে...তাই মধ্যপ্রাচ্যের রাজনীতি সামনের দিনগুলোতে আরো ঘোলাটে হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সাথে ইরানি মোল্লাদের হুমকিও আরব মোল্লাদের তটস্থ করে রেখেছে...সাথে তেলের দামের পতনসহ নানা সমস্যা আরবদের নতুন করে ভাবতে বাধ্য করছে...এর ফলেই মেরুকরণ....এতে কে মরল কে বাঁচল সেটা আর তাদের মুখ্য বিষয় নয়? হাজার বছর ধরে এই জাতি যুদ্ধ করে আসছে গোত্রে গোত্রে...শান্তি এদের অভিধানে নেই মনে হয়....ইসরাইলের সাথে আঁতাত নিজেদের গা বাঁচানোর জন্যই করতে হচ্ছে...উপায় নেই..।

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৭

শাহ আজিজ বলেছেন: হামাস যে ইসরায়েলের সহযোগী হিসাবে কাজ করতে সন্মত হয়েছে সেটা কিছুদিন আগে বিদেশি কাগজে পড়লাম । হিজবুল্লাহর পুরো পতন আসন্ন মনে হয় । সুন্নি শিয়াদের বড় ধরনের দন্ধ আসছে সামনের দিনগুলোতে । বুরজ এ খলিফায় ইরান কবে একটা মিসাইল মারবে সেই অপেক্ষায় আছি । মুসলিমদের গোত্র দন্ধ এত ভয়াবহ যে এই আধুনিক সময়ে তার কৌশল আমুল বদলেছে ।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: আরব রাজাদের কারণে ইসলামের ক্ষতি হচ্ছে। ওনারা যা করছেন তার মূল উদ্দেশ্য সিংহাসন রক্ষা। এছাড়া আর কিছু না।

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ইসরাইলকে স্বীকৃতি দেওয়া একটা ভাল উদ্যোগ হবে।

৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: অবৈধ দখলদারদের সব অপচেষ্টাই খড়কুটোর মতো ভেসে যাবে- আরব সাধারন জাতীয়তাবাদীরা যদি সামান্য একত্রিত হবার সুযোগ পায়!
ডিভাইড এন্ড রুলের অপকৌশলে রাজতন্ত্রের পেছনে সর্বশক্তি দিয়ে আমেরিকা টিকিয়ে রেখেছে মাকড়সা জালের স্থায়িত্বে!
আর ইতিহাস বলে শত বছর পর পর প্রকৃতি এমনিতেই ইতিহাস বদলায়
আরব বদ শাসকদের শত বছরতো প্রায় হতে চললো-
হয়তো এই দশকেই আমরা অনেক কিছূ দেখতে পারবো যা ভাবনারও অতীত হতে পারে।

৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৩

আমি সাজিদ বলেছেন: দেশের চিন্তায় আমি আপাতত মধ্যপ্রাচ্যে নিয়ে ভাবতে চাচ্ছি না। চায়নার টাকায় বিলাশবহুল কোচ চলবে ঢাকা টু ককসোবাজার। আমরা ধারের টাকায় বিনোদন করা লোক । ইয়াহু, হেহেহ। মন্দ লোকে কত বলবে, এত সবে কান না দিয়ে কনফিডেন্স সহকারে কাজ করা লাগবে আজকে এই 'নতুন গল্প' এসেছে।

খুব সুন্দর বিশ্লেষণ। শাহ আজিজ সাহেবের কমেন্টের শেষের কথাটা আমাকেও ভাবালো, যদি খলিফায় ইরান ফাটায় কিছু! বা এই নতুন পরিস্থিতির কারনে এখন বাহারাইন আমিরাতের রাস্তায় রাস্তায় আত্নঘাতী হামলা হওয়া সময়ের ব্যাপার বলে মনে হচ্ছে।


একটা জিনিস বুঝলাম, দুনিয়ায় কখনও শান্তি ছিল না। যুগের পর যুগ অশান্তি ছিলই।

৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৪

রিনা রহমান বলেছেন: মুসলমানদের চেয়েও বড় শত্রু মার্কিন গোলাম এই আরবীয়রা, ইহুদীরা নয়।

৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২০

রাজীব নুর বলেছেন: মন্তব্য করা থেকে বিরত থাকলাম।
আমি আন্তর্জাতিক বিষয় সম্পর্কে কম জানি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.