নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

ভুয়া জরিপ: পুরুষতান্ত্রিক নষ্ট মানসিকতা!

১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২২


বাংলাদেশ মেন’স রাইটস ফাউন্ডেশন নামের একটি বেসরকারি সংগঠন জানিয়েছে দেশের বিবাহিত পুরুষদের ৮০ শতাংশ ‘মানসিক' নির্যাতনের শিকার। অনেকেই এসব বিষয় প্রকাশ করতে চান না সামাজিক লজ্জার ভয়ে। নিজেদের পরিচালিত এক গবেষণার ভিত্তিতে এই তথ্য জানিয়েছে তারা। তো জরিপটা কিসের ভিত্তিতে হল?

জরিপ করার একটা নিয়ম কানুনতো থাকবে। তারা দাবি করেছে, তাদের কাছে যে টেলিফোন আসে তার ভিত্তিতে। আমরা ধরলাম দেশে আনুমানিক ৫ কোটি বিবাহিত পুরুষ রয়েছে। এর ৮০ শতাংশ মানে ৪ কোটি। যদি ভূক্তভোগীরা ফোন করে তবে এই ৪ কোটি লোক ফোন করে যদি এমন দাবি করে তবেই তবেই হবে ৮০ শতাংশ নিপীড়নের শিকার হচ্ছে। তাহলে দৈনিক (৮ ঘন্টা করে ১ বছর) টেলিফোন করতে হবে ৩ লক্ষ ২৯ হাজার! অর্থাৎ প্রতি সেকেন্ডে ১১ টি ফোন রিসিভ করতে হবে। নইলে তারা নিজেরা র্যা নডম সেম্প্লিং করে জরিপ করতে পারে জরিপের নিয়ম মেনে। যদি ০.৩ শতাংশ পুরুষকেও বাছাই করে মত নেয় তবুও ১৫ হাজার মানুষের কাছ থেকে তথ্য নিতে হবে। শহর, গ্রাম, ধনী, মধ্যবিত্ত, গরীব, বয়স ইত্যাদি ভাগে তথ্য সংগ্রহ করতে হবে। তথ্য সংগ্রহ করারও নিয়ম কানুন রয়েছে। পছন্দমতো নির্যাতিতদের কাছে গেলে হবে না। র্যা নডম বাছাই করে মোবাইল ফোনেও তথ্য নেয়া যায়।

বাংলাদেশ মেন‘স রাইটই ফাউন্ডেশন এসবের কিছুই করেনি। তাদের কাছে যে ফোন আসে তার ভিত্তিতে তারা এই দাবি করে বসেছে। কটি ফোন আসে? কজন তাদের ফোন নাম্বার জানে? তাদের নামইতো আগে শুনিনি। এটা খুবই হাস্যকর দাবি। হয়তো নিজেদের নাম প্রকাশের জন্য তারা এই প্রতারণার আশ্রয় নিয়েছে। মানুষকে বিভ্রান্ত করা ছাড়া আর কিছুই নয়। বাংলাদেশের বেশ কয়েকটি পত্রিকা ও অনলাইন পোর্টাল খুবই গুরুত্ব দিয়ে এটি ছাপিয়েছে পুরুষতান্ত্রিক নষ্ট মানসিকতা থেকেই। নারীদের আরো নিপীড়নের মধ্যে রাখার জন্য এই তথ্য পুরুষরা ব্যবহার করবে। আবার একই মানসিকতার কিছু পুরুষও এই সংবাদটি ভাইরাল করার চেষ্টা করেছে। আর তাতে ওই তথাকথিত প্রতারকদের প্রতিষ্ঠানটির নামই ছড়ানোর উদ্দেশ্যই তারা সফল করে দিচ্ছে।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৮:০১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: জরিপটি ভুয়া হলেও ৮০% লোকের মানসিক সমস্যা আছে এটা মনে হয় ঠিক।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৫

মুজিব রহমান বলেছেন: বাংলাদেশে এতো লোক মানসিক সমস্যায় নেই। ১০% হতে পারে।

২| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:০৫

অদ্বিত বলেছেন: রামছাগল কোথাকার। আপনি এই পোষ্ট লিখেছেন নারীতান্ত্রিক নষ্ট মানসিকতা থেকে। আপনি কিভাবে শুনবেন এই বেসরকারী প্রতিষ্ঠানের নাম ? পুরুষের অধিকার নিয়ে কি কেউ কথা বলে ? পুরুষ নির্যাতনের প্রতিবাদ কি সমাজের কেউ করে ? পুরুষের দুঃখ শোনার মত মানুষ কি সমাজে আছে ? নাই।
সবাই গরুর পালের মত একই মিথ্যা ( নারী নির্যাতন ) নিয়ে পড়ে আছে। নারী কখনো নিপীড়িত হয় না, পুরুষেরা হয়। নারী কখনো লিঙ্গ বৈষম্যের শিকার হয় না, পুরুষেরা হয়। নারী নির্যাতন একটা মিথ ছাড়া কিছুই না।
নারীতান্ত্রিক নষ্ট মানসিকতা থেকে বের হয়ে আসুন। নারীর যোনির গন্ধে যাদের মন প্রাণ আকূল হয়, তারাই নারীর পক্ষে কথা বলে।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১০

মুজিব রহমান বলেছেন: আমিতো ভেবেছিলাম উদ্মাদ ওরা একলাই!

৩| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:০৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দিল্লিকা লাড্ডু খাইলেও পস্তাইতে হয়, না খাইলেও। আপনি দিল্লিকা লাড্ডু চেখে দেখেছেন কি ? =p~

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১০

মুজিব রহমান বলেছেন: আমি বিবাহিত!
আমার স্ত্রীর সাথে ভিন্নমত আছে।

৪| ১০ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের কত শতাংশ মানুষ সত্য কথা বলে সেটার জড়িপ হওয়ার দরকার।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১১

মুজিব রহমান বলেছেন: জরিপে কি তারা সত্য বলবে?

৫| ১০ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৫

রাজীব নুর বলেছেন: এসব জরিপ করার সময় এখন আমাদের হয় নি।

১০ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৩

মুজিব রহমান বলেছেন: জরিপ থাকলে সমস্যা চিহ্নিত করা সহজ হয়। কথা বলা ও দাবি করাও সহজ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.