নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

সামন্ত প্রথা চিরকাল চলেনি! তাহলে কি অপেক্ষা করছে?

১৪ ই নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪০


সামন্তপ্রথা ভেঙ্গে যেতে পারে এটা সামন্ত যুগের মানুষের কাছে ছিল অভাবনীয়। তারা ভাবতো সামন্ত প্রথা ভাঙ্গলে কি আসবে? কে চালাবে সমাজ, কে আদায় করবে রাজার জন্য খাজনা? প্রজা নিপীড়ন নিরন্তর চলবে। সে প্রথাও টিকেনি। তাসের চারজন রাজা ছাড়া সব রাজার পদই এখন ঝুঁকিপূর্ণ। একেক মহান রাজার পতনও জনগণকে সামনে এগিয়ে দিয়েছে। যদিও বহু রাজা বদলেই জনগণ সম্পৃক্ত ছিল না।

ঈশ্বরের বিধান বদলাতে পারে এটা ভাবনারও বাইরে ছিল। সেই বিধান ইউরোপে ধাক্কা খায় প্রথমে। প্রটেস্টান্টরা ধর্মবিশ্বাসী হলেও গীর্জার বিরুদ্ধে একটি বিজয়ই ছিল সেটা। মানুষের সাথে ঈশ্বরের সম্পর্ক স্থাপনে মধ্যসত্ত্বভোগী দালালদের দৌরাত্ম কমে গেল। তারপর ইউরোপের দার্শনিকগণ নিয়ে আসলেন নতুন নতুন যুক্তি। আসলো নতুন নতুন ব্যাখ্যা। মানুষ ভাববাদী থেকে হতে থাকলো বস্তুবাদী। বিপ্লব ঘটে গেল সমাজে। দক্ষিণ এশিয়াতেও অভ্রান্তবাদ প্রমাণিত হয়েছে ভ্রান্ত হিসেবে।

মানুষের আত্মা থাকে না এটা কি ভাবা যেতো? মানুষের উদ্ভব হয়েছে অন্য প্রজাতি থেকে এ ভাবনাও করা যেতো না। ডারউইনের অবিস্মরণীয় আবিস্কার মানুষের ভাবনার জগৎই পাল্টে দিল। একের পর এক প্রমাণ প্রতিষ্ঠিত করে ফেললো বিবর্তনবাদকে। ওভারঅল মানুষের জীবনে এসেছে পরিবর্তন, বেড়েছে নিরাপত্তা, দূর হয়েছে খাদ্যসহ বিভিন্ন সংকট। চিকিৎসা বিজ্ঞানে এসেছে বিস্ময়কর সব পরিবর্তন। প্রকৃতির উপর মানুষের কর্তৃত্ব আজ সুপ্রতিষ্ঠিত।

রাজা বদলে প্রজারাই ভূমিকা রাখবে এটাও ভাবা যায়নি। আমেরিকার প্রেসিডেন্টের মতো সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তিকেও আজ সাধারণ জনগণই সরিয়ে দিচ্ছে। ট্রাম্প যতই হম্বিতম্বি করুক, ক্ষমতা ছাড়তে না চাক- তাকে নত মস্তকে বিদায় নিতেই হবে। উৎপাদন শক্তির বদলটাও বিস্ময়কর। উৎপাদন সম্পর্কও বদলেছে। পুরাতন থেকে নতুন নতুন ধারণা এসেছে। সামন্তবাদ থেকে এসেছে পুঁজিবাদ কিন্তু পুঁজিবাদ থেকে কি আসবে? সমাজতন্ত্র? না আরো নতুন কিছু, যা আমরা জানি না। শুধু জানি পরিবর্তন আসবেই।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৪ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০১

চাঁদগাজী বলেছেন:



পুঁজিবাদের পর কি আসবে, আপনি জানেন না?

১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৩

মুজিব রহমান বলেছেন: আপনি জানেন! তা জানতাম না। জ্যোতিষশাস্ত্র চর্চা চালিয়ে যেতে পারেন।

২| ১৪ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমাদের দেশ বর্তমানে মন মানসিকতায় সামন্তবাদী অর্থনীতি আধা সামন্তবাদী আধা দুর্বৃত্ত লুটেরা পুঁজিবাদী।
ভাল লিখেছেন,সংক্ষেপে বিরাট ক্যানসাস তুলে এনেছেন।অর্থনীতি পুঁজিবাদী হলেই গনতন্ত্র প্রতিষ্ঠিত হবে,তার আগে না।
তার আগে এমন তরবর গনতন্ত্র থাকবে ,গনতন্ত্রের জন্য আন্দোলন থাকবে বহুদিন,যেটা আমরা করে আসছি ৪৭ থেকে।
আরো অনেক পথ বাকি।অনেকেই অনেককিছু স্বপ্ন দেখে,স্বপ্ন দেখতে দোষ নেই।

১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৪

মুজিব রহমান বলেছেন: গণতন্ত্রের জন্য আমাদের জনমানুষের আন্দোলন খুবই শক্তিশালী নয়। আমরা পাকিস্তানের বিরুদ্ধে সংগ্রাম করেছি, এরশাদের বিরুদ্ধে করেছি- সেটা যে গণতন্ত্রের জন্য তা নিশ্চিত নই। তাহলে আজ গণতন্ত্রের এমন ছন্নছাড়া অবস্থ াহতো না।

৩| ১৪ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৬

রাজীব নুর বলেছেন: এই বিষয়ে আমার ধারনা কম তাই চুপ থাকলাম।

১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৫

মুজিব রহমান বলেছেন: কি যে বলেন!

৪| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ২:১৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যে কোনো সমাজ বা রাষ্ট্রব্যবস্থা সময়ের সাথে সাথে হয় বিলুপ্ত হয় অথবা যুগের সাথে তাল মিলিয়ে নিজেকে এডাপ্ট করতে পারলে রূপান্তরিত হয়ে টিকে থাকতে পারে। আজও ব্রিটেনে প্রতীকী রাজতন্ত্র টিকে থাকার মূলেই আছে পঞ্চম জর্জের যুগের সাথে এডাপ্ট করার দূরদর্শী সিদ্ধান্ত। প্রথম বিশ্ব যুদ্ধ ও রুশ বিপ্লবের সময়ে রাশিয়ার জার নিকোলাস ও জার্মান উইলহেমের পতন ঘটলেও ব্রিটিশ রাজা পঞ্চম জর্জ কিন্তু যুগের চাহিদা ঠিকই বুঝতে পেরে রাষ্ট্র পরিচালনায় জনগণকে সম্পৃক্ত করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে গণতান্ত্রিক ব্যবস্থায় ব্রিটেনকে রূপান্তরিত করেন। তুরস্কের কামাল পাশা তখন এডাপ্ট করতে না পারলে তুরস্কের অবস্থা আজকের ইরাক ও সিরিয়ারই অবস্থাই হতো। স্ক্যান্ডিনেভিয়ান সহ ইউরোপের অনেক দেশ সমাজতন্ত্রের সাথে প্রতিদ্বন্দ্বিতায় টিকে থাকার জন্য কল্যাণ রাষ্ট্রের আদলে রাষ্ট্রযন্ত্র পরিচালনার কাঠামোতে রূপান্তরিত হয় যা সেখানকার জনগণকে সমাজতন্ত্রে ঝুকে পড়া থেকে রক্ষা করে।

বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে জনগণের মধ্যে এখনো সামন্তবাদী মনোভাব রয়ে গেছে। এর থেকে বেরিয়ে আসতে হলে সমাজে যুগের সাথে তাল মিলিয়ে আমূল পরিবর্তন প্রয়োজন - কিন্তু এর জন্য যে ধরণের নেতৃত্ব প্রয়োজন এই দেশগুলোর সবগুলোতেই তা অনুপস্থিত।

১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৭

মুজিব রহমান বলেছেন: কোন বিতর্কিত কর্মকাণ্ড অথবা বিপর্যয় বৃটিশ রাজতন্ত্রকে সরিয়ে দিবে।

কল্যাণ রাষ্ট্রের ধারণা খারাপ না। বাংলাদেশের মানুষ গণতন্ত্রের জন্য সংগ্রামটা করতে পারেনি।

৫| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ২:৩৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: জগাখিচুড়ি ধরণের লেখা, পুঁজিবাদ থেকে আসবে সমাজতন্ত্র! ব্যাপারটি এমন যেন পৃথিবীতে বর্তমানে সমাজতন্ত্র নেই, বা অনেক দেশে সামন্ততন্ত্রের পতনের পর সমাজতন্ত্র আসে নাই, অথবা অনেক দেশের সমাজতন্ত্র আসলে একনায়কতন্ত্র নয়, কিংবা এমন কোনো দেশ নেই যেখানে সমাজতন্ত্র ও পুঁজিতন্ত্র মিলেমিশে একাকার হয়ে নেই।

১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৩০

মুজিব রহমান বলেছেন: সমাজতন্ত্রের মধ্যে সুষ্ঠু গণতন্ত্র না থাকলে অর্থাৎ জনগণের সম্পৃক্ততা বাড়াতে না পারলে একনায়কতন্ত্রর জন্ম নিবেই এবং পতনের দিকেই ঠেলে দিবে। লেখাটা পরিবর্তন প্রত্যাশা নিয়ে। আমাদের দেশে স্পষ্ট কথা বলা বিশেষ করে গণতন্ত্রের জন্য কথা বলা খুবই ঝুঁকিপূর্ণ। বাসে আগুন দেয়ার মামলায়ও ফেসে যাওয়ার ঝুঁকি থাকে। বিভিন্ন প্রসঙ্গ আসলেও পরিবর্তনের কথাই বলতে চেয়েছি। সেটার মূল কথা বলা সম্ভব হয় না, সাহসও হয় না।

৬| ১৫ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:১৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সমাজতন্ত্রের সাথে গনতন্ত্র ।পৃথীবির কোথায় আছে সমাজতন্ত্রের সাথে গনতন্ত্র।সমাজতন্ত্র হল শ্রমিক শ্রেনীর নেতৃত্বে বুর্জুয়া শ্রেনীর উপর একনায়যত্ন্ত্র।
আর গনতন্ত্র হল বুর্জোয়া শ্রেনীর নেতৃত্বে শ্রমিক কৃষক সাধারন জনগনের উপর একনায়কতন্ত্র।
আপনি কোন গনতন্ত্রের জন্য সংগ্রাম করবেন,বুর্জুয়া শ্রেনীর গনতন্ত্র,নাকি শ্রমিক শ্রেনীর নেতৃত্বে জনগনের গনতন্ত্র।

১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৭

মুজিব রহমান বলেছেন: চীনে দলে গণতন্ত্র রয়েছে।
সমাজতান্ত্রিক দেশে গণতন্ত্র না থাকার ক্ষতি তারা টের পেয়েছে।

৭| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দলে গনতন্ত্র আর দেশে গনতন্ত্র কি এক জিনিস।কমিউনিষ্ট পার্টিতে যেটা থাকে সেটাকে গনতন্ত্র বলে না,বলে গনতান্ত্রিক কেন্দ্রীকতা।

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১০:০৮

মুজিব রহমান বলেছেন: সমাজতান্ত্রিক দেশে গণতন্ত্র অসম্ভব নয়। দলে আর দেশের গণতন্ত্র এক জিনিস কেন হবে?

৮| ১৫ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৫

স্থিতধী বলেছেন: নুরুলইসলা০৬০৪ সাহেবকে জিজ্ঞসা করতে চাই। সোসিয়ালিজম আর কম্যুনিজম এর মাঝে উনি কোন পার্থক্য দেখেন কিনা ? দেখলে সেটা কিরকম? গণতন্ত্র সম্পর্কে কার্ল মার্ক্স ও এঙ্গেলস এর বক্তব্য কি ছিলো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.