নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে ভাল মানুষ হিসেবে গড়ে তোল পৃথিবী তোমার জন্য ভাল কিছু নিয়ে অপেক্ষা করছে।তবে ঠিক ততটুকুই তোমাকে সে দিবে যতটুকু তুমি নিজেকে গড়েছ।

পথিক৬৫

আমি খুব সাধারন একজন মানুষ,যে কিনা পৃথিবীর মানুষ গুলোকে হাসতে দেখলেই হাসে,আর কারো কান্না সহ্য করতে পারেন না। তবে অন্যায়ের প্রতিবাদ জানাতে ভুল করেন না।

পথিক৬৫ › বিস্তারিত পোস্টঃ

আছিয়া বিবি আর পাকিস্তানের সমাজ!

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ৯:২৩

২০১৬ UNMUN এর একটা ডিবেটে অংশ নিয়েছিলাম। সেখানে আমি "UN WOMEN" কমিটিতে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছিলাম। ২ দিন চলছিল এই বিতর্ক। কমিটির সেটা বক্তাও হয়েছিলাম। সেই সেরা বক্তা হওয়ার জন্য আসলে শুরুতে পাকিস্তানকে সামনে রেখে দক্ষিন এশিয়ার দেশগুলোতে নারীদের অবস্থান এবং সামাজিক মর্যাদা নিয়ে বেশ অধ্যয়ন করতে হয়েছিল।

সেখানে পেয়েছিলাম নানান নতুন নতুন অজানা সব তথ্য। তথ্য প্রাপ্তির বিবেচনায় ভাল লাগলেও তথ্যে বিষয়বস্তু আসলে মোটেই আনন্দদায়ক ছিল না। বিশেষ করে পাকিস্তানের প্রেক্ষাপটে ধর্মের নাম দিয়ে মেয়েদের সামাজিক ভাবে এক হেনস্থা করা হয়ে থাকে যার সাথে ধর্মের বিন্দুমাত্র কোন সম্পর্ক নেই। মেয়ে অনেক শিক্ষিতা এটা যেমন অনেক সময় মেয়েটিকে সমাজের আর ৫টি মেয়ের থেকে আলাদা করে তেমনি আবার এর জন্যও তাকে বিদ্রুপের শিকার হতে হয়। আর বিবাহের ক্ষেত্রে তো মেয়েটি নিতান্তই একটি পন্য। মেয়েটিকে বিশ্ববিদ্যালয় অব্দি পাঠাতে মেয়েটি তার বাবার সব কিছু বিক্রি করে দিলেও বিয়ে দেয়ার সময়ে যৌতুক দিতে না পারায় কোন শিক্ষিত ছেলেও তাকে বিবাহ করে না। ছেলেটি চাইলেই তার সমাজ এটা হতে দেয় না। এক্ষেত্রে মেয়েটিকে হতে হয় কারো ২য় স্ত্রী কিংবা তার অবস্থানের থেকে অনেক ছোট কাউকে বিয়ে করতে হয়; যে কিনা আবার এই মেয়েটির উপরই নির্ভর করে চলে। এগুলো বানিয়ে বলছি না। এই ঘটনার স্বীকার মেয়েদের নিজ মুখ থেকে সাক্ষাতকার নিয়েই বলছি। আর তারাও এটাকে নিয়তি হিসেবেই মেনে নিয়েছেন।
আমার পরিচিত একজন বন্ধু আছে। ইস্তানবুলে থাকে। পিএইচডি'র ছাত্রী। মজা করে জানতে চেয়েছিলাম তুমি কবে বিয়ে করবে। সে কোন কথা লুকায় নাই। সব কিছু খুলেই বলছিলেন এভাবে যে, "আসলে পাকিস্তান আমার কোয়ালিটি দেখে না কিন্তু তাঁদের চাহিদার কোয়ান্টিটি আমার বা আমার বাবার কাছে নেই। সেই সাথে এখনও বয়স তো প্রায় ২৮"। হেঁসে বলছিলেন, "আসলে ১৮ পেলে ২৮ কেন বিয়ে করবে ছেলেরা" তবে তার এই বলা থেকে এক চাপা কষ্ট বের হয়ে আসছিল ছিল।

এবার ফিরে যাই আসিয়া বিবির কথায়। ধর্ম মতে সে একজন খ্রিস্টান। ২০০৯ সালে মুসলিম মেয়েদের সাথে ফল কুড়াতে গিয়েছিলেন। তার পানির পিপাসা লেগেছিল। মুসলিম মেয়েদের পানির পাত্র থেকে সে এককাপ পানি পান করেছিলেন। মুসলিম মেয়েরা এতে ক্ষেপে যান। সাধারনত বাঙালি হিন্দু পরিবারে যা দেখা যায়, "ছোয়া লাগে"। সেই মুসলিম মেয়েরা ঠিক এই শব্দই ব্যবহার করেছিলেন। "তুই খ্রিস্টান। আমাদের পাত্রের পানি খেলি খেয়েছ এখন আমরা পানি পাব কোথায়। তুই তো মুসলিম না"।
এবার ভেবে দেখেন তাঁদের ইসলামী জ্ঞান। আহালে বাইতের একটা গ্রুপের বিশ্বাসী এই আসিয়া। সামান্য পানি পানের জন্য তাকে মারধর শুরু করা হল। যদিও তারা বলেছে, "আগে আমাদের নবীকে অপমান করেছে এর পর আমরা মেরেছি"। তাকে সবাই মিলে মেরে পুলিশের কাছে তুলে দিল।
তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে, সে তার অন্যায় সাথে সাথে মেনে নেয়। সেই ফলের বাগান থেকে মামলা আসিয়াকে নিয়ে যাচ্ছিল ফাঁসির মঞ্চ অব্দি। তবে ১০ বছর পর সুপ্রিম কোর্ট তাকে সাজা মাফ করে দেয়। নির্দোষ প্রমানিত হয় আসিয়া। এর মাঝে প্রায় ১০ বছর সে জেলে কাটিয়েছে।
কিন্তু এর পরেও সে এখনও নারীকে পন্য বানানো সেই পাকিস্তানী সমাজ থেকে মুক্তি পাচ্ছে না। তার পরিবার পালিয়ে বেরাচ্ছে। আসিয়ার একমাত্র মেয়েটি তার মাকে দেখার জন্য পাগল হয়ে যাচ্ছে। কিন্তু ইসলামের দোহাই দিয়ে পাকিস্তানী সমাজ তাকে মুক্তি দিচ্ছে না। চার দেয়ালের বন্দী খানা থেকে সে এখন খোলা আকাশের বন্দি খানায়। তার আইনজীবিও হুমকিতে দেশ থেকে পালিয়েছেন।

ইসলামের প্রাক্টিক্যাল দাওয়াত তারা এভাবে বিশ্বের কাছে পৌছে দিচ্ছে। আর এটা থেকে ভয় পেলে আবার ইসলাম ফোবিয়া পশ্চিমাদের সৃষ্টী। এমন কিছু আসলে ইসলামে নেই। বলে তাঁদেরই দোষারোপ করে। আসলে এই ভয় সৃষ্টির পেছনে যে আমাদের নিজেদের ধর্ম নিয়ে নিজ নিজ ব্যাখ্যা দায়ী, আমরা যে আসলে তাঁদের কাছে ইসলাম তার সঠিক ম্যাছেজ পৌছাতে পারি নাই সেটা আমরা মেনে নিতে রাজি না।।

মন্তব্য ২১ টি রেটিং +২/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ৯:৩৮

আহমেদ জী এস বলেছেন: পথিক৬৫ ,




শুরু করেছেন এভাবে - "২০১৬ UNMUN এর একটা ডিবেটে অংশ নিয়েছিলাম। সেখানে আমি "UN WOMEN" কমিটিতে পাকিস্তানের প্রতিনিধিত্ব করেছিলাম।"
ব্যাপারটি ঠিক বোধগম্য হলোনা । এটা কি আপনার নিজের কথা ?

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ৯:৫২

পথিক৬৫ বলেছেন: জি হা। এটা আমার নিজে কথা।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


দরকারী বিষ্যের উপর লিখতে চান আপনি; লেখার ষ্টাইল ২য় শ্রেণীর বাচ্চাদের মতো হওয়ায়, কোন কিছু পরিস্কার হয় না।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:০৩

পথিক৬৫ বলেছেন: সমালোচনার জন্য ধন্যবাদ।।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:০৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দীর্ঘদিন সেনা শাসনে ও শিয়া-সুন্নীর বিভেদে থাকায় পাকিস্তানীরা সঠিক ইসলামী জ্ঞান অর্জন করতে পারছে না মনে হয়। তাদের অনেক প্রদেশে কেন্দ্রের প্রভাবও নেই। অনেক জায়গায় এখনো তালেবান নিয়ন্ত্রণ করছে...

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:০৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: কিন্তু মেনে নিতে হবেই। বাধ্য আমরা। :(

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: পড়লাম।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:০৪

পথিক৬৫ বলেছেন: ধন্যবাদ

৭| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:২৭

বনসাই বলেছেন: আপনি কি পাকিস্থানী?

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:০৩

পথিক৬৫ বলেছেন: কেন সেটা মনে হল?

৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১০:৪১

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: আমি আসলে এই বিষয়টা আপনার লেখা থেকেই কিছুটা জানলাম। আপনার বক্তব্য সঠিক হয়ে থাকলে , আই মিন আসিয়া সম্পর্কিত বিষয়টির কথা আমি বুঝাচ্ছি, তাহলে সেটা খুবই দুঃখ জনক।

০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:০২

পথিক৬৫ বলেছেন: Click This Link
বিবিসির এরি রিপোর্টে বিস্তারিত পাবেন। আরো আরো বেশ অনেক গুলো মাধ্যম থেকে দেখেছি।

৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:২৩

আইজ্যাক আসিমভ্‌ বলেছেন: আসলে ৬০০(প্রায়) দিনে যেই দেশে প্রায় ৫,০০০ এর উপরে মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়(বাকি গুলা বাদ ই দিলাম) , সেই দেশের একজন অতি সাধারণ নাগরিক হিসেবে আসিয়া বিবি নিয়ে আমার আপাতত খুব মাথা ব্যাথা নাই। আমি বুঝতে চেয়েছি যে , আপনার বক্তব্য ঠিক থাকলে ঘটনাটা দুঃখ জনক । BBC ফ্যাক্টর না।

০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১:০৪

পথিক৬৫ বলেছেন: বুঝতে পেরেছি। আমি শুধু তথ্যের সুত্র দিলাম।।

১০| ০৪ ঠা নভেম্বর, ২০১৮ রাত ১১:৪৪

মাহমুদুর রহমান বলেছেন: আমিও পড়লাম।

১১| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৫১

ফেইরি টেলার বলেছেন: আসিয়া বিবির স্বামী বড় বড় পশ্চিমা অর্থনৈতিক শক্তিধর রাষ্ট্রগুলোর কাছে রাজনৈতিক আশ্রয়না চেয়ে অপেক্ষাকৃত মধ্যম সারির অর্থনৈতিক শক্তিধর রাষ্ট্রের কাছে চাইলে ভালো হতো, তাহলে সাধারণের মনে " উন্নত দেশে যাওয়ার পন্থা হিসেবে ধর্ম অবমাননা" ধারণার বিকাশ ঘটত না

০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ২:৫৯

পথিক৬৫ বলেছেন: হা হা হা। হাস্যকর মনে হল। ভুলে যবেন না ১০ বছর জেলে ছিলেন আর ফাফির রায় নিয়েই এই ১০ বছর জেলে ছিলেন।

১২| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:৪৯

ফেইরি টেলার বলেছেন: কি উদ্দেশ্যে তিনি ধর্ম অবমাননা করে থাকতে পারেন বলে আপনি মনে করেন
( ব্যপারটা পরিষ্কার করার জন্য আলোচনা এক্সটেন্ড করছি, ভাববেন না আপনাকে বিব্রত করার চেষ্টা করছি )

০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৯

পথিক৬৫ বলেছেন: আপনি যা বর্ননা করেছেন তাতে বুঝা যায় বাংলাদেশের কিছু এই জাতীয় মানুষের মত তিনিও ইউরোপে যাওয়ার জন্য এটা করেছেন। সেখানে এটা হতেও পারে যে, মুসলিম মহিলারা আমাদের ধর্মে আছে, আমাদের নবী বলেছেন এমন কিছু বলেছিলেন আর তাই আছিয়া মেজাজ হারিয়ে এই অন্যায় করেছেন।

১৩| ০৫ ই নভেম্বর, ২০১৮ সকাল ৭:২৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: পাকিস্তান এখনো মধ্যযুগীয় বর্বর সংস্কৃতি থেকে বের হতে পারে নি | চরম হিপোক্রেট এই জাতি ধর্মের লেবাস পরে সকল প্রকার আকাম-কুকাম করে নিজ ধর্মকে চরম অসম্মান প্রদর্শন করে চলেছে | আসিয়া যে এখনো বেঁচে আছে সেটাই অবিশ্বাস্য

১৪| ০৫ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:২২

ফেইরি টেলার বলেছেন: মেজাজ হারিয়ে অন্যায় কিছু বললে তার পরিনাম কি হয় উচিত ব্যারিস্টার মইনুল সাহেবের দৃষ্টান্ত কি তার জন্য যথেষ্ট নয় ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.