নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ। তাই সাধারণের মাঝেই ডুবে থাকতে ভালোবাসি।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

বক্স অফিস অনুযায়ী বাংলা চলচ্চিত্র কি তবে “বেদের মেয়ে জোসনা (১৯৮৯)” -তেই আটকে থাকবে?

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১:৫৬



দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে ঈদ উপলক্ষে “শাকিব খান” এর সিনেমা বাংলাদেশের প্রেক্ষাগৃহে চলেছে। ঈদ মানেই “শাকিব খান” কিন্তু এই ধারা এবার পাল্টে দিয়েছে নতুন ৩টি সিনেমা এসে। সর্বশেষ শাকিব খানের ‘গলুই (৩ মে, ২০২২ সাল)’ মুক্তি পেলেও বক্স অফিসে তেমন সাড়া ফেলতে পারেনি। ‘গলুই’ সিনেমায় জুটি বেঁধেছিলেন শাকিব খান ও পূজা চেরি। এই সিনেমা নিয়ে আলোচনার চেয়ে বেশি সমালোচনা দেখা গেছে নেটিজেনদের মধ্যে। বিশেষ করে পূজা চেরি’র (পূজা চেরি রায়) কম বয়স নিয়ে কথা ওঠেছে বারবার।

যাইহোক, দীর্ঘদিন ধরে করোনা মহামারীর সংকট চলার কারণে একরকম ঢালিউড পাড়া নেতিয়ে পড়েছিলো অনেকটা। অন্যদিকে বাংলা সিনেমায় দেখা যায় নি কোনরুপ ভিন্নতা। একই রকম গল্প, একই রকম অ্যাকশন, একই রকম ডায়ালগ, একই রকম চিত্রনাট্য এবং অভিনয়… ইত্যাদি কারণে দর্শক হয়েছেন প্রেক্ষাগৃহ বিমুখ। কিন্তু গল্প কিছুটা হলেও আজ পরিবর্তন হতে দেখতে পাওয়া গেছে। খুব সম্ভবত বাংলা সিনেমার জন্য সিনেমপ্লেক্সের শো বৃদ্ধি করতে হয়েছে – এই বিষয়টি আমার জীবনে এই প্রথম। একই সাথে চলছে এই ৩টি সিনেমা নিয়ে আলোচনা ও সমালোচনা।

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, আনুমানিক ৩০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া ‘পরাণ’ সিনেমাটি সবার থেকে এগিয়ে আছে। এই সিনেমাটি পরিচালনা করেছেন রায়হান রাফি। প্রধান চরিত্রে ছিলেন শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম এবং ইয়াশ রোহান। যদিও ‘পরাণ’ সিনেমাটি ২০২০ সালের ভালোবাসা দিবসে মুক্তি দেবার কথা ছিলো কিন্তু তা আর করোনা মহামারীর কারণে হয়ে ওঠেনি। কিন্তু বাস্তবধর্মী গল্প হওয়ায় এবং পুরো টিমের কঠোর পরিশ্রমের কারণে খুব দ্রুত সফলতার মুখ দেখতে যাচ্ছে এই সিনেমাটি।

অন্যদিকে বিগ ব্যাজেটের মুভি ‘দিন – The Day’ পেয়েছে মিশ্র প্রতিক্রিয়া। ইরানের সাথে যৌথ প্রযোজনায় ‘দিন: The Day’ সিনেমা নির্মাণে খরচ পড়েছে প্রায় ১২০ কোটি টাকা। এই সিনেমার বাংলাদেশী প্রযোজনা সংস্থা মুনসুন ফিল্মসের চেয়ারম্যান অনন্ত জলিল এই তথ্য নিশ্চিত করেন। কিন্তু, ‘পরাণ’ বনাম ‘দিন – The Day’ নিয়ে শুরু হয়ে গেছে নানান রকম বিতর্ক। ইতোমধ্যেই অনেকেই এই দুই সিনেমার মধ্যে একটা সমালোচনা টেনেছেন বহুভাবে। প্রেক্ষাগৃহ নিয়ে, ব্যাজেট নিয়ে এবং অভিনয় নিয়ে।

আমরা ক্রমাগত অনন্ত জলিল সাহেবের বিভিন্ন মুভি দেখেছি। তার সবখানেই তিনি একজন নায়ক-ই শুধু নন পাশাপাশি তিনি একজন প্রযোজক এবং চিত্রনাট্যকার। এবং অতীতের সব সিনেমার মতন এখানেও নায়িকা হিসেবে ছিলেন তার-ই স্ত্রী আফিয়া নুসরাত বর্ষা। উল্লেখ্য, ‘দিন – The Day’ সিনেমাটি মোট প্রেক্ষাগৃহ পেয়েছে আনুমানিক ১০৭টি। সমালোচনার মধ্যেও দর্শকদের ভিড়। সর্বশেষ তথ্য মতে, টিকেট পর্যন্ত পাওয়া যাচ্ছে না। একই হিসেব অবশ্য ‘পরাণ’ সিনেমার ক্ষেত্রেও। শুধু ‘সাইকো’ সিনেমা সম্পর্কে ধারণা দিতে পারছি না।

উন্নত প্রযুক্তি, বিদেশি অভিনেতা/অভিনেত্রী এবং ইরান, তুরস্ক ও আফগানিস্তানের বিভিন্ন সুন্দর সুন্দর লোকেশনে এই সিনেমা নির্মাণ করা হলেও নেটিজেনদের কাছে থেকে ভয়ানক মিশ্র প্রতিক্রিয়া মিলছে। কেউ কেউ বলছেন, “অভিনয় নেই, ভিএফএক্স না হয় সহ্য করা গেল।” তো আবার কেউ কেউ বলছেন, “আগে অভিনয় শিখে এসে সিনেমা করতে বলুন।” কেউ কেউ তো আবার অনলাইনে এসে টিকেটের টাকা ফেরত চেয়েছেন।

অন্যদিকে, পরিচালক রায়হান রাফি অনন্ত জলিল সাহেব কে সাফ সাফ বলে দিয়েছেন, “আমার সিনেমায় অনন্ত জলিল কে নায়ক হিসেবে নেবো না। কারণ, এটা অভিনয়ের জায়গা। তিনি প্রযোজক হলে ভালো করতেন।” কিন্তু আমি আপনাদের কাছে কিছু বলিউড মুভির তালিকা দেখাচ্ছি। আপনাকে শুধু বলতে হবে এই সিনেমাগুলোর মধ্যে ঠিক কোনটার চেয়ে এগিয়ে আছে অনন্ত জলিল অভিনীত ‘দিন – The Day’ সিনেমাটি?

১. ধুম ২ (ব্যাজেট: ৩৫ কোটি রুপি)
২. রেস ২ (ব্যাজেট: ৯৪ কোটি রুপি)
৩. হাউজফুল (ব্যাজেট: ৩০ কোটি রুপি)

“কেন এই তুলনা?” – কারণ আপনি ইরানের মত দেশের সাথে যৌথ প্রযোজনায় সিনেমাটি তৈরি করেছেন। উন্নত প্রযুক্তি নিয়ে কাজ করেছেন। দুর্দান্ত লোকেশনের কথা বলেছেন। ব্যাজেটও বলছেন অনেক। তুলনা সে তো আপনি আপনি এখন চলে আসে।

বক্স অফিস অনুযায়ী বাংলা চলচ্চিত্র কি তবে “বেদের মেয়ে জোসনা (১৯৮৯)” -তেই আটকে থাকবে?

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২২ রাত ৯:৩২

রাজীব নুর বলেছেন: ভারাতের সাত্থে বাংলাদেশের তুলনা হতে পারে না।
ভারত বিশাল দেশ। বাংলাদেশ অনেক ছোট একটা দেশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.