নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

আবুল বরকত সম্পর্কে অধ্যাপক আব্দুর রাজ্জাকের কথা কতটুকু গ্রহণযোগ্য?

২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:৪৬


আবুল বরকত (১৩ অথবা ১৬ জুন ১৯২৭ – ২১ ফেব্রুয়ারি ১৯৫২) ছিলেন একজন বাঙালি ভাষা আন্দোলন কর্মী যিনি পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতির দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সৃষ্ট বাংলা ভাষা আন্দোলনে ১৯৫২ সালে নিহত হন।বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে তাকে শহীদ হিসেবে ভূষিত করা হয়।

প্রারম্ভিক জীবন
বরকত ১৯২৭ সালের ১৩ জুন (মতান্তরে ১৬ জুন) তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ভরতপুর অঞ্চলের বাবলা গ্রামে জন্মগ্রহণ করেন।তার ডাক নাম আবাই। তার পিতার নাম শামসুদ্দিন ও মাতার নাম হাসিনা বেগম। বাবলা প্রাথমিক বিদ্যালয়ে তিনি তার শিক্ষাজীবন শুরু করেন। আবুল বরকতের প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় বাবলা বহড়া প্রাথমিক বিদ্যালয়ে। তিনি ১৯৪৫ সালে তালিবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ১৯৪৭ সালে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ভারত বিভাগের পর ১৯৪৮ সালে তার পরিবার ঢাকাতে চলে আসে। ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণিতে চতুর্থ হয়ে স্নাতক সম্পন্ন করেন এবং একই বিভাগে স্নাতকোত্তরে ভর্তি হন।

ভাষা আন্দোলন
১৯৫২ সালের ভাষা শহীদ আবুল বরকত, রফিক উদ্দিন আহমেদ, আবদুস সালাম, আবদুল জব্বার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী কেন্দ্রে।
বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২-র ২১শে ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সম্মুখের রাস্তায় ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ প্রদর্শনরত ছাত্র-জনতার উপর পুলিশ গুলি চালালে হোস্টেলের ১২ নম্বর শেডের বারান্দায় গুলিবিদ্ধ হন আবুল বরকত। ঢাকা মেডিকেল কলেজের হাসপাতালে জরুরি বিভাগে ভর্তি অবস্থায় রাত আটটার দিকে মৃত্যুবরণ করেন।তার মৃত্যুর পর তার মাতা হাসিনা বেগম ১৯৬৩ সালে কেন্দ্রীয় শহীদ মিনার উদ্বোধন করেন।
মৃত্যু পরবর্তী

২১ ফেব্রুয়ারি, ১৯৫২ সালের রাতে আবুল বরকতের আত্মীয়-স্বজনের উপস্থিতিতে একজন ম্যাজিস্ট্রেটের তত্ত্বাবধানে আজিমপুর কবরস্থানে তাকে সমাহিত করা হয়।রাষ্ট্রভাষা আন্দোলনে আবদুস সালাম, রফিক, জব্বার, শফিউর রহমান প্রমুখ শহীদদের অন্যতম তিনি।

সম্মাননা
ভাষা আন্দোলনে আত্মত্যাগের জন্য ২০০০ সালে বাংলাদেশ সরকার বরকতকে একুশে পদক প্রদান করে।[৩] ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তার স্মরণে ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর নামে একটি জাদুঘর প্রতিষ্ঠিত হয়েছে। ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালাটি ২০১২ সালে উন্মুক্ত করা হয় এবং এটি তৈরিতে অর্থ সহায়তা করে ঢাকা সিটি করপোরেশন।[৬] তার জীবনী নিয়ে বায়ান্নর মিছিল নামে একটি প্রামাণ্যচিত্র নির্মিত হয়েছে। গাজীপুর জেলা স্টেডিয়াম ও জেলার চান্দিনায় একটি সড়কের নামকরণ অবুল বরকতের নামে করা হয়েছে।আবুল বরকত (১৩ অথবা ১৬ জুন ১৯২৭ – ২১ ফেব্রুয়ারি ১৯৫২) ছিলেন একজন বাঙালি ভাষা আন্দোলন কর্মী যিনি পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতির দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সৃষ্ট বাংলা ভাষা আন্দোলনে ১৯৫২ সালে নিহত হন। বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে তাকে শহীদ হিসেবে ভূষিত করা হয়।
সূত্রঃ উইকিপিডিয়া

তবে জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাক দাবী করেছেন, “ আবুল বরকত ভাষা সৈনিক আছিল না, সে আছিল পুলিশের এজেন্ট” । ভার্চুয়াল জগতে প্রচারিত এই তথ্য কতটুকু গ্রহণযোগ্য?

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:৩৯

অহরহ বলেছেন: একদম বাজে কথা............

২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:২৫

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: ইতিহাস বিকৃতি কমবেশি কম সবসময়ই হয়৷ একেক জনের দৃষ্টিভঙ্গিতে ইতিহাস ফুটে ওঠে একেক রকমভাবে৷ ইতিহাসের অংশ না হলে, কোনটা সঠিক কোনটা ভুল তা বুঝতে পারাটা মুশকিল। হিটলারের ইতিহাস অবশ্যই জার্মানি এবং আমেরিকায় ভিন্ন।
ভাষা শহিদদের আমরা বরাবরই ভাষার জন্য প্রাণ দেয়া হিসাবেই বিবেচনা করে আসছি এবং তা আন্তর্জাতিকভাবেই স্বীকৃত। তবে ইদানিং এসব নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। যেটা আশঙ্কাজনক।

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:০০

রানার ব্লগ বলেছেন: ভদ্রলোকের এতো বছর পর মনে হলো বরকত পুলিশের দালাল ছিলো। এতো গুলা বছর কি গজনী রোগে আক্রান্ত ছিলেন?

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫২

চারাগাছ বলেছেন:
@রানার ব্লগ ,
কোন ভদ্রলোকের?
জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাক ১৯৯৯ সালে মারা গেছেন।
দেখি আপনার এহেন মন্তব্যের জন্য শ্রদ্ধেয় সোনাগাজী কিছু বলেন কিনা।

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৪:৫৬

সোনাগাজী বলেছেন:



অধ্যাপক রাজ্জাক কে হয়ে থাকেন, কোথায় শিক্ষকতা করেছেন, বয়স কত ও কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করেন?

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৫:২৬

শাহ আজিজ বলেছেন: ১৯৭৮ সালে পত্রিকাগুলো খুব লেগে পড়ল বরকতের পরিচয় উদ্ধারের জন্য । তাদের ভাষ্যনুযায়ী বরকত মেডিক্যালের বারান্দায় দারিয়ে পুলিশ আর ছাত্রদের সংঘর্ষ দেখছিল । বরকতের কেই একজন হাসপাতালে ভর্তি ছিল । পুলিশের গুলি এসে বরকতের শরিরে লাগে ।

০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:৪১

রবিন.হুড বলেছেন: আপনি যে আনাড়ী লোক না জেনে বুঝে সব জায়গায় মন্তব্য করেন তা এই মন্তব্য থেকে পরিস্কার।

অধ্যাপক আব্দুর রাজ্জাক ছিলেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের লেকচারার এবং গুনি শিক্ষক। তবে প্রচলিত ডিগ্রী (প্রমোশনের জন্য প্রযোজ্য) না থাকায় তাঁকে পদোন্নতি প্রদান করা হয়নি। স্বাধীনতার পর বাংলাদেশ সরকার আব্দুর রাজ্জাক কে জাতীয় অধ্যাপক এর মর্যাদা প্রদান করেন।

৭| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

কোলড বলেছেন: "অধ্যাপক রাজ্জাক কে হয়ে থাকেন, কোথায় শিক্ষকতা করেছেন, বয়স কত ও কোন রাজনৈতিক দলকে সাপোর্ট করেন?"

This is seriously funny and so is the post # 3

৮| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৮

রাজীব নুর বলেছেন: এ বিষয়ে আমি কিছু জানি না। তাই চুপ থাকলাম।

৯| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৫৭

চারাগাছ বলেছেন: সোনাগাজী কি" প্রশ্ন ফাঁস জেনারেশন" নিয়ে মজা করলেন?

১০| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: শাহ আজিজ বলেছেন: ১৯৭৮ সালে পত্রিকাগুলো খুব লেগে পড়ল বরকতের পরিচয় উদ্ধারের জন্য। তাদের ভাষ্যনুযায়ী বরকত মেডিক্যালের বারান্দায় দাঁড়িয়ে পুলিশ আর ছাত্রদের সংঘর্ষ দেখছিল। বরকতের কেউ একজন হাসপাতালে ভর্তি ছিল। পুলিশের গুলি এসে বরকতের শরীরে লাগে। এমন বর্ণনা আমিও কোথাও পেয়েছিলাম। বরকতের শাশুড়ি নাকি হাসপাতালে ভর্তি ছিলেন। রাস্তা দিয়ে যাওয়ার সময় হঠাৎ গুলি লাগে।

১১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১১:৩৩

কামাল১৮ বলেছেন: মিথ্যা বলার পেছনে একটা উদ্দেশ্য থাকে।রাজ্জাক সাহেবের উদ্দশ্যটাকি বুঝা যাচ্ছে?

১২| ০১ লা মার্চ, ২০২৪ রাত ১২:১৯

আরইউ বলেছেন:



অধ্যাপক রাজ্জাক কোন প্রেক্ষাপটে কেন কথাটা বলেছেন (যদি প্রমান থাকে উনি আসলেই এমনটা বলেছেন) জানা নেই!

সোনাগাজীর মন্তব্যটা পড়ে না হেসে পারলামনা! গাজী কি আর এমনি এমনি পিগমী সম্রাট লিলিপুটগাজী!! রাজনীতি, রাষ্ট্রনীতি, সমাজনীতি নিয়ে বড় বড় বুলি আওড়ানো সোনাগাজী অধ্যাপক রাজ্জাককে চেনেনা। এরচেয়ে বড় পিগমী বাংলা ব্লগে আছে কিনা সন্দেহ।

১৩| ০১ লা মার্চ, ২০২৪ রাত ১২:৩৫

চারাগাছ বলেছেন:
রানার ব্লগ আর শ্রদ্বেয় সোনাগাজীর জন্য

শহীদ আবুল বরকত কে নিয়ে অধ্যাপক আব্দুর রাজ্জাক এর মন্তব্যটা কোন প্রেক্ষাপটে করেছেন আমার জানা নেই। বিস্তারিত পেলে উপকার হতো।

১৪| ০১ লা মার্চ, ২০২৪ সকাল ১০:৪৪

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

১৫| ০৩ রা মার্চ, ২০২৪ দুপুর ১২:৩৫

রবিন.হুড বলেছেন: আমি বিষয়টি বিস্তারিত জানার জন্য পোস্ট করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.