নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মামুন ইসলাম

মামুন ইসলাম

মামুন ইসলাম

হ্যাপী নিউইয়ার

মামুন ইসলাম › বিস্তারিত পোস্টঃ

ভারতের কয়েকটি সুন্দর সুন্দর বিখ্যাত মসজিদের এবং দরগাহের ছবি দেখে নিন

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:১৬


১।জামে মসজিদ ।
জামা মসজিদ বা মসজিদই জাহান নুমা দিল্লিতে অবস্থিত ভারতের অন্যতম বৃহত্তম একটি মসজিদ। সাধারনভাবে এই মসজিদটি জামে মসজিদ নামেই বেশি পরিচিত ।মুঘল সম্রাট শাহজাহান ১৬৪৪ থেকে ১৬৫৬ সালের মধ্যে এই মসজিদটি তৈরি করেন। মসজিদটি তৈরিতে প্রায় ১০ লক্ষ রুপি ব্যয় হয় এবং বর্তমান উজবেকিস্তানের বুখারা নামক স্থানের একজন ইমাম মসজিদটি উদ্বোধন করেন। মসজিদ প্রাঙ্গণে একসাথে প্রায় ২৫,০০০ এর অধিক মানুষ প্রার্থনা করতে পারেন। জামে মসজিদের স্থাপত্যশৈলীর সাথে পাকিস্তানের লাহোরে অবস্থিত মুঘল সম্রাট আওরঙ্গজেব কর্তৃক নির্মিত বাদশাহি মসজিদের বিশেষ মিল রয়েছে।

জামে মসজিদ, দিল্লী, ১৮৫২ সালের একটি দৃর্শ

মসজিদের গুম্বুজের একটি দৃশ্য
মুঘল সম্রাট শাহজাহান ১৬৪৪ হতে ১৬৫৬ সালের মধ্যে জামে মসজিদ নির্মাণ করেন। এটি নির্মাণে প্রায় ৫০০০ জন শ্রমিক কাজ করেন। এই মসজিদটি মূলত মসজিদ-ই জাহান-নুমা নামে পরিচিত ছিল, যার অর্থ 'জগতের প্রতিবিম্ব মসজিদ'। শাহজাহানের শাসনকালে তার উজির বা প্রধানমন্ত্রী সাদুল্লাহ খান এর তত্ত্বাবধানে মসজিদটির নির্মাণকাজ শেষ হয়। মসজিদটির নির্মাণ কাজে সে সময় প্রায় ১০ লক্ষ রুপি খরচ হয়। তাছাড়াও শাহজাহান আগ্রার তাজমহল এবং দিল্লির লাল কেল্লা নির্মাণ করেন, যা জামে মসজিদের বিপরীতে অবস্থিত। ১৬৫৬ সালে মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়। ২৩শে জুলাই ১৬৫৬ সালে সম্রাট শাহজাহানের আমন্ত্রণে বর্তমান উজবেকিস্তানের বুখারা নামক স্থান হতে আগত ইমাম বুখারী নামক জনৈক ইমাম মসজিদটি উদ্বোধন করেন।মসজিদ প্রাঙ্গনে একসাথে প্রায় ২৫,০০০ মানুষ প্রার্থনা করতে পারে এবং মাঝে মাঝে একে ভারতের বৃহত্তম মসজিদ হিসেবে গণ্য করা হয়। মসজিদটিকে সাধারন ভাবে জামে মসজিদ বলা হয়, জামে অর্থ শুক্রবার।১৮৫৭ সালের মহাবিদ্রোহে ব্রিটিশদের বিজয়ের পরে তারা মসজিদটিকে বাজেয়াপ্ত করে এবং এটিকে একটি সৈন্য ঘাঁটি হিসেবে ব্যবহার শুরু করে। শহরবাসীকে শাস্তি দেবার জন্য তারা মসজিদটিকে ধ্বংস করে দিতে চেয়েছিলো কিন্তু বিরোধিতার সম্মুখীন হওয়ায় সেটা তারা আর করে উঠতে পারেনি ।

আজমীর শরীফ দরগাহ
সৈয়দ জয়নুল আবেদীন হলেন খাজা মঈনুদ্দিন চিস্তি খাজা গরীব নেওয়াজ কর্তৃক প্রতিষ্ঠিত আজমীর শরীফ দরগাহের দিওয়ান (তরীকার প্রধান। দরগাহ খাজা সাহেব এ্যাক্ট ১৯৫৫ মোতাবেক তিনি হলেন খাজা গরীব নেওয়াজের উত্তরাধিকারী। ছাড়াও তিনি আজমীর শরীফের দরগাহ দিওয়ান, উত্তরাধিকারী, সাজ্জাদানশীন বা চিস্তিয়া সুফি তরীকার প্রধান, গদীনশীন, পীর এবং শায়েখুল মাশায়েখ দিওয়ান সৈয়দ জয়নুল আবেদীন আলী খান সাহেব নামে সুপরিচিত।তিনি খাজা মঈনুদ্দিন চিস্তির ২২ তম প্রত্যক্ষ বংশধর।ইন্ডিয়ান এ্যাপেক্স কোটের ঘাষণা মোতাবেক আজমির শরীফ দরগাহে যত নজরানা বা উপটৌকন জমা পড়ে তিনি তার ৫০শাতাংশের হক্বদার।তিনি সাধারণত সমগ্র ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত মাজার সমূহ এবং বিবিধ স্থানে জনসাধারণের উদ্দেশ্যে ধর্মীয় ও রাজনৈতিক বিষয়ে প্রকাশ্যে বক্তব্য দিয়ে থাকেন। ভারতের রাজনৈতিক দল শীবসেনার প্রধান উদ্দাভ ত্যাক্কেরায় বলেন, তিনি স্বীয় অবদানের জন্য অবশ্যই ভারত রত্ন পদকে ভূষীত হওয়ার যোগ্য।

হাজী আলী দরগাহ বা মসজিদ
দরগাহটি ১৪৩১ সালে স্থাপন করা হয়।হাজী আলী দরগাহ দক্ষিণ মুম্বাইয়ে ওরলি উপকূল থেকে ৫০০ মিটার দূরে আরব সাগরের বুকে অবস্থিত একটি মসজিদ ও দরগাহ।দরগাহটি ইন্দো-ইসলামিক স্থাপত্য শৈলীর একটি সূক্ষ্ম উদাহরণস্বরূপ, দরগাহটিতে ঘুমিয়ে আছেন সায়েদ সমাধি পীর হাজী আলী শাহ বুখারী।

সেলিম চিশতি, ফতেপুর সিক্রি

মতি মসজিদ, ভোপাল

জুমা মসজিদ Cheraman, কেরল
জুমা মসজিদ Cheraman: Cheraman মসজিদ ভারতে প্রথম মসজিদ এবং বিশ্বের দ্বিতীয় মসজিদ ।
এই মসজিদটি নির্মান হয়েছিল ৬২৯ সালে মালিক ইবনে দিনার দ্বারা ।

Hazratbal শ্রাইন, শ্রীনগর
শ্রীনগরে এই মঠ, জম্মু ও কাশ্মীর একটি ধ্বংসাবশেষ রয়েছে । এটি শ্রীনগরের মঠ ডাল লেকের বাম তীরে অবস্থিত ।

আড়াই দিন Jopdaa, অজমের মসজিদ,
ভারতের সবচেয়ে সুন্দর মসজিদ অন্যতম, এই মসজিদ এটি উপরের দুই ছোট গম্বুজ সঙ্গে একটি গ্রানাইট-সাদা সামনে রয়েছে ।
তাজ-উল-মসজিদ, ভোপাল ।
জামালি Kamali সমাধি, দিল্লি ।

তথ্যসূত্রঃ ইন্টারনেট ।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:২৮

সাদা মনের মানুষ বলেছেন: খুবই সুন্দর পোষ্ট, ভালোলাগা জানিয়ে গেলাম।

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩১

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ সাদামনের মানুষ ভাই।

২| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩০

সাদা মনের মানুষ বলেছেন: এর মধ্যে শুধু কাশ্মীরের হযরত বাল মসজিদটিই দেখার সৌভাগ্য হয়েছে।

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৩৪

মামুন ইসলাম বলেছেন: সময় করে বাকিগুলো দেখে নিবেন ভাই । প্রয়োজন হলে আমারে সাথে নিয়েন তয় আমি কোন খরচ করতে পারমু না কিন্তু ।

৩| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৪৩

সাদা মনের মানুষ বলেছেন: ঠিকাছে, আপনার কোন খরচ দেওয়ার দরকার নাই, খালি হোটেল ভাড়া, বিমান আর ট্রেনের টিকেট এবং খাবারের বিলটা দিলেই হয় :-B

০৭ ই মার্চ, ২০১৭ রাত ৮:৫৫

মামুন ইসলাম বলেছেন: যে লাউ হেই কদুই হইলো ।

৪| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:২০

চাঁদগাজী বলেছেন:



মোগলেরা দরকার অনুযায়ী স্কুল কলেজ না করাতে, ভারত ইংরেজদের কাছে পরাজিত হয়েছিল।

০৯ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫৯

মামুন ইসলাম বলেছেন: চমৎকার মন্তব্যের মাঝে ঠিক কথাটাই বলেছেন চাঁদগাজী ভাই ।

৫| ০৭ ই মার্চ, ২০১৭ রাত ৯:৪৬

সুমন কর বলেছেন: সুন্দর পোস্ট !

০৯ ই মার্চ, ২০১৭ সকাল ৯:৫৯

মামুন ইসলাম বলেছেন: ধন্যবাদ সুমন কর ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.