নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

অনেক গুরুত্বপূর্ন এই হাদিসটি কি আপনি শুনেছেন? আসুন, চিনে নিই তাদের, বিপু্ল পুন্য নিয়ে এসেও নি:স্ব হয়ে যাবেন যারা!

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩০



হাশরের দিন কায়েম হবে। সূর্য্য মাথার কাছে চলে আসবে। অনেক মানুষ ঘামের ভেতরে হাবুডুবু খাবেন। নেককারগনের কোনো কষ্ট অনুভূত হবে না। সেই কঠিন দিনে বিচার আচার শুরু হবে। বিচারক স্বয়ং আহকামুল হাকিমীন জীবন জগতের মহান সৃজয়িতা, পালয়িতা, আল্লাহ ছুবহানাহু ওয়াতাআ'-লা নিজে। সেদিন অনেক মানুষ সফল হয়ে যাবেন। ব্যর্থ হবেন কেউ কেউ। বিপুল পুন্য এসেও নি:স্ব হয়ে যাবেন অনেকে! আসুন, কারা নি:স্ব হবেন, তাদের চিনে নিই আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বাচনিকে।

'আবু হুরাইরা রাদিআল্লাহু তাআ'লা আনহু থেকে বর্নিত। রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞেস করলেন, তোমরা জান, সবচেয়ে নি:স্ব কে? সাহাবায়ে কেরাম রাদিআল্লাহু তাআ'লা আনহুম উত্তরে বললেন, আমাদের মধ্যে তো নি:স্ব ঐ ব্যক্তিই, যার কোনো দিরহাম এবং সম্পদ নেই।

রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তখন বললেন, আমার উম্মতের মধ্যে সবচেয়ে নি:স্ব হবে ঐ ব্যক্তি, যে কিয়ামতের দিন নামাজ, রোযা ও যাকাত নিয়ে আসবে; কিন্তু সে আসবে এই অবস্থায় যে, একে গালি দিয়েছিল, এর উপর অপবাদ দিয়েছিল, এর মাল আত্মসাত করেছিল, এর রক্ত ঝরিয়েছিল এবং একে মারপিট করেছিল। অতএব, এই মজলূমকে তার পূন্য থেকে দিয়ে দেয়া হবে। আবার এই মজলূমকে তার পূন্য থেকে দিয়ে দেয়া হবে। এভাবে যদি দায় পরিশোধের আগেই তার পুন্যসমূহ শেষ হয়ে যায়, তাহলে দাবীদারদের গুনাহ নিয়ে তার উপর চাপিয়ে দেয়া হবে। তারপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।' সূত্র: সহীহ মুসলিম শরীফ।

আহ! বিপু্ল পুন্য নিয়ে আসা সত্বেও, না জানি কত মানুষ সেদিন নি:স্ব হয়ে যাবে! হে মালিক পরওয়ার দিগারে আলম, আপনার কাছে এই মহাক্ষতির হাত থেকে বাঁচার জন্য অবনত মস্তকে বিনীতভাবে তাওফিক কামনা করছি। হাশরের মাঠে, বিচার দিবসে আমাদের লজ্জিত হওয়ার হাত থেকে রক্ষা করুন। আপনার অন্তহীন ক্ষমাপ্রাপ্তি আমাদের জন্য অবধারিত করে দিন। আপনার রাজিখুশি অর্জনের আমলগুলো আজীবন করে যাওয়ার কিসমত নসীব করুন। আপনার প্রিয় হাবিবের হাতে হাউজে কাওসার পান করে তার সঙ্গী হয়ে আপনার সুবিস্তৃত জান্নাতের মেহমান হওয়ার সৌভাগ্য দিয়ে ধন্য করুন।

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: মূল্যবান একটি হাদিস শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ প্রিয় নকিব ভাই।
মহান আল্লাহ আমাদেরকে সকল পাপ থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৫

নতুন নকিব বলেছেন:



আসলেই ভাই। এই হাদিসখানা আমার কাছে এতটাই মূল্যবান মনে হয় যে, একজন মানুষের গোটা জীবন পাল্টে দেয়ার জন্য এই একটি হাদিসই যথেষ্ট।

আপনার প্রার্থনা আল্লাহ পাক কবুল করুন। কৃতজ্ঞতা জানবেন।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪১

কাউয়ার জাত বলেছেন: ভাই কেমন আছেন? গতকাল সনেট কবির লেখা "কেউ কি জাহান্নামে যাবে?" পড়েছিলেন?

আপনার পোস্ট পড়ে মনে হল আমিও অনেক ক্ষেত্রেই আক্রমণে সীমালঙ্ঘন করছি। আমার এই নিক নেয়াটাও ভুল হয়ে গিয়েছিল। কাকের স্বভাব ক্যাচাল আমার মধ্যে ঢুকে গেছে। অন্যদিকে মানুষ শেষ অস্ত্র হিসেবে আমাকে কাক আবর্জনা খায় এই যুক্তি দিয়ে আক্রমণ করে। ৫০০ এর বেশি কমেন্ট তো করলাম। এখন অবসর নেব কি না চিন্তা করছি।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৯

নতুন নকিব বলেছেন:



আলহামদুলিল্লাহ। অনেক ভাল আছি। শুকরিয়া। আপনি কেমন আছেন?

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৮

নতুন নকিব বলেছেন:



অবসর নেয়ার প্রশ্ন তুলছেন কেন? কমেন্টগুলো কিছুটা কাঠখোট্টা টাইপের হয়। এগুলোতে আরেকটু পরিবর্তন আনলেই হয়। কোনও কোনও ক্ষেত্রে আরেকটু সহনীয় হতে হবে আমাদের। সর্বোপরি, বিরুদ্ধ মতের প্রতি অবশ্যই সম্মান রেখে মন্তব্য করা বাঞ্চনীয়। কথা বলায় সৌন্দর্য্য পছন্দ ছিল রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের। মন্দের জবাব মন্দ দিয়ে কখনও নয়, এই আদর্শই তাঁর।

আপনার নিক নেইমটা পাল্টানোর চিন্তা করতে পারেন। ফিডব্যাকে মেইল করে কর্তৃপক্ষকে রিকোয়েস্ট করলে তারা আপনার পছন্দের কোনো নাম আশা করি দিয়ে দিবেন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪১

নতুন নকিব বলেছেন:



ব্যক্তি আক্রমন থেকে যে করেই হোক, বিরত থাকা উচিত। এটা শয়তানের ধোঁকা। 'ইসলাম গেল গেল' বলে আমাদের অন্তরে নানান প্ররোচনা দিয়ে থাকে। ইসলাম রক্ষার জন্য কারও অন্তরে আঘাত দেয়ার অধিকার আমি কোথায় পেলাম? যৌক্তিক কথায় সুন্দরভাবে যতটুকু বুঝানো সম্ভব ততটুকু আমার দায়িত্ব। ততটুকুই পালন করার চেষ্টা করতে হবে। বুঝে নিতে হবে, বাকিটা আমার আয়ত্বের বাইরে। সুতরাং, শয়তানের কৌশল বুঝে ধৈর্য্য ধারন করে কথা বলার চেষ্টা করতে হবে। এটা খুবই গুরুত্বপূর্ন।

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৫

ফকির আবদুল মালেক বলেছেন: আহা আমাদের জীবন। বিচারের মুখামুখি হলে ক্ষমা ছাড়া পার পবার উপায় নাই। আল্লাহ ক্ষমাশীল তার কাছে ক্ষমা আশা করা যায় কিন্তু মানুষ যার উপর কোন কোন না জুমুল করেছি তার ক্ষমা না পেলে যে কোন উপায় নাই। এখন আমার অর্জনকে নিজে করে রাখার জন্য সেই মানুষগুলি কোথা পাই, তারা কেউ কেউ যে চলে গেছেন ওপারে।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩৫

নতুন নকিব বলেছেন:



আল্লাহ ক্ষমাশীল তার কাছে ক্ষমা আশা করা যায় কিন্তু মানুষ যার উপর কোন কোন না জুমুল করেছি তার ক্ষমা না পেলে যে কোন উপায় নাই। এখন আমার অর্জনকে নিজে করে রাখার জন্য সেই মানুষগুলি কোথা পাই, তারা কেউ কেউ যে চলে গেছেন ওপারে।

--- যারা বেঁচে আছেন, তাদের কাছে ক্ষমা চেয়ে নিতে হবে। যারা চলে গিয়েছেন, তাদের পক্ষ হয়ে, মানে, তাদের রূহের মাগফিরাতের নিয়্যাতে সাধ্যমত দান ছদকাহ করা যেতে পারে, আর তাদের আত্মা যাতে এইসব দানের সওয়াব প্রাপ্ত হয় এবং তাদের গোনাহ মাফির জন্য আল্লাহ পাকের নিকট বিনীতভাবে প্রার্থনা করতে হবে। আশা করা যায়, এতে ক্ষমার পথ উম্মুক্ত হবে ইনশা-আল্লাহ। আল্লাহ পাক আমাদের ক্ষমা করুন। আমাদের দ্বারা যারা কষ্টপ্রাপ্ত হয়েছেন, তাদের ক্ষমা করুন।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫২

কামরুননাহার কলি বলেছেন: অনেক সুন্দর একটি হাদিস তুলে ধরেছেন আল্লাহ যেনো সবাইকে এ পথ থেকে রক্ষা করেন আমিন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩৬

নতুন নকিব বলেছেন:



আসলেই অনেক গুরুত্বপূর্ন হাদিস এটি।

আপনার প্রার্থনা কবুল হোক।

৫| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫২

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আল্লাহ যেন আমাদেরকে তাঁর নিজ রহমতের দ্বারা সমস্ত গুনাহ থেকে মুক্ত করে জান্নাতিদের কাতারে শামিল করেন। আমীন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪২

নতুন নকিব বলেছেন:



আপনার সুন্দর প্রার্থনা আল্লাহ পাক কবুল করে নিন। কৃতজ্ঞতা।

৬| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৬

আবু আফিয়া বলেছেন: রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, 'প্রকৃত মুসলমান সেই ব্যক্তি যার মুখ ও হাত থেকে অন্য মুসলমান নিরাপদ থাকে।' (বুখারি ও মুসলিম)। তাই আমার কাছ থেকে যদি অন্যরা নিরাপদ থাকে তাহলেই আল্লাহতায়ালা আমাদেরকে জান্নাতের স্বাদ লাভের সৌভাগ্য দান করবেন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৩

নতুন নকিব বলেছেন:



সুন্দর বলেছেন। আপনার জন্য শুভকামনা। ভাল থাকুন।

৭| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৬

যাযাবর চখা বলেছেন: আল্লাহ যেন আমাদেরকে তাঁর নিজ রহমতের দ্বারা ক্ষমা করেন। আমীন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৪

নতুন নকিব বলেছেন:



কন্ঠ মেলালাম। আমীন। ভাল থাকুন।

৮| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৫

কাউয়ার জাত বলেছেন: পরামর্শের জন্য আন্তরিক ধন্যবাদ।

ঐ কমেন্ট রাখা বা মুছে ফেলার ব্যাপারে আমার মতামত হলো- উনি যদি রুজু করার কারণে পোস্ট মুছে দেন সেক্ষেত্রে আপনারও মুছে ফেলাই উচিত হবে। অন্যথায় না। তবে আমরা যারা কমেন্ট সর্বস্ব ব্লগিং করি আমাদের কমেন্ট হারিয়ে গেলে খারাপই লাগে।

আল্লাহ আপনার কল্যাণ করুন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৪৯

নতুন নকিব বলেছেন:



পোস্টটি যেহেতু নেই। কমেন্টের অংশ আর রেখে লাভ কী? মুছে দিচ্ছি।

ফিরে এসে আবারও কথা বলে গেলেন বলে মুগ্ধতা। আল্লাহ পাকের রহমতের আশীষধারায় সিক্ত হয়ে অনেক ভাল থাকুন।

৯| ১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫০

কাউয়ার জাত বলেছেন: পনার নিকট থেকে অনেক মূল্যবান পরামর্শ পেলাম। আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিফল দান করুন।

১০ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৭

নতুন নকিব বলেছেন:



ক্ষমা করবেন! 'দ্বীন' ই তো নসিহত। আপনার কল্যানে যদি আমি কোনও কাজেই না আসি, আমার মানব জনম মূল্যহীন, বৃথা। আপনি তো আলহামদুলিল্লাহ বিজ্ঞ ব্যক্তি। জ্ঞানী লোক। স্কলার তুল্য। আপনার পাশে দাড়াতে পারা সে তো আমার সৌভাগ্যের বিষয়। বরং, শুধু মানব জাতির নয়, গোটা পৃথিবীর প্রতিটি প্রানীর প্রতি দয়াশীলতার আচরন না করলে, সত্যি বলছি, পরকালে আল্লাহ পাকের দয়া পাবার আশা করা বৃথা। এটা অনেক বড় এবং উঁচু পর্যায়ের ইবাদাতের অংশ। সত্যিকারের মা'রিফাতও এর ভেতরেই লুকিয়ে।

অনেক ভাল থাকুন।

১০| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২১

ইমরান আশফাক বলেছেন: ধন্যবাদ এই পোষ্ট টির জন্যে।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৩

নতুন নকিব বলেছেন:



আপনাকেও মোবারকবাদ। কৃতজ্ঞতা জানবেন ভাই।

১১| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৪৫

রাজীব নুর বলেছেন: ধর্মীয় লেখা পড়লে মনের ভিতর ভয় ভয় লাগে।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৭

নতুন নকিব বলেছেন:



কোনও ভয় নেই। তাছাড়া আপনি তো বলেছিলেন, ধর্মীয় লেখায় মনে প্রশান্তি আসে। আপনি ভাল মানুষ। সরলতায় ভরা একটা মন আছে আপনার। শুধু পাঁচ ওয়াক্ত নামাজটা কষ্ট করে কন্টিনিউ করুন। ইনশা-আল্লাহ আপনি সাফল্য অর্জনকারীদের একজন হবেন।

১২| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: একজন মানুষ কে সব দিকে শুদ্ধতা অর্জণ করা জরুরি।

১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৯

নতুন নকিব বলেছেন:



ভাল বলেছেন। সুন্দর বলেছেন। ধন্যবাদ।

১৩| ১১ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমরা এখন এমন ব্যস্ত হয়ে গেছি যে, কোরআন , হাদিস পড়ার, দেখার সময় নেই।

হায় আফসোস !

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪৪

নতুন নকিব বলেছেন:



আপনার আগমন শুভ হোক। আফসোসটা যে ভেতরে রয়ে গেছে, সেটাও কিন্তু অনেক বড় কথা। আল্লাহ পাক তো দেখেন আমাদের অন্তর। প্রচেষ্টা থাকলে ইনশা-আল্লাহ কুরআন হাদিস পড়ার, দেখার এবং গবেষনা করার সময় ও সুযোগ আবারও পেয়ে ধন্য হবে এ জাতি।

১৪| ১২ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৪

সনেট কবি বলেছেন: মহানবির (সাঃ) একটা চমৎকার হাদিস উপস্থাপন করেছেন প্রিয় কবি। আল্লাহ আপনাকে উত্তম জাজাি প্রদান করুন-আমিন।

১৩ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:২০

নতুন নকিব বলেছেন:



আল্লাহ পাক আপনাকেও জাজায়ে খায়ের দান করে ধন্য করুন। পাঠ এবং মন্তব্যে কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.