নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মমতাময়ী মা

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:২৭



স্বজনের এত ভীড়ে সবাই আপন
মায়ের সমান তবু আর নেই কেউ
মায়ের হৃদয়ে নামে বাঁধভাঙা ঢেউ
সন্তানের দু:খে মা'র কষ্টের কাঁপন
দূরদেশে মারা যায় নাড়ী ছেঁড়া ধন
পশু পাখি না জানিতে আগে জানে মাতা
হৃদয়ের তন্ত্রীতে অদেখা জাল পাতা
সাধ্য কার পরিমাপে এ মহা বাঁধন

সন্তানের সুখ তরে নিজের আরাম
বিসর্জন দিয়ে মা'র কী যে এক সুখ
মা ছাড়া কে বোঝে এই যাতনার দাম
বুকের মানিক দেখে ভুলে যান দু:খ
অনাহারে নিজে থেকে বাছাকে বাঁচান
আহা! কী মমতা মাখা শ্রেষ্ঠ মাতৃপ্রান!

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


কবিতা মোটামুটি ভালো হয়েছে, মায়ের অনন্ত ভালোবাসা প্রকাশিত হয়েছে্।

কবিতার সাথে দেয়া "দোয়ার" নিয়ে বলতে হয়, মুসলমানদের মাঝে সবচেয়ে বেশী দোয়া প্রচলিত, এবং সব দোয়ায় পাপের জন্য মাফ চাওয়া হয়; মুসলমানেরা কি স্বাভাবিকভাবেই পাপ বেশী করে? ইসলাম ধর্ম পালন করলে কি মানুষ বেশী পাপাচারে অভ্যস্ত হয়ে যায়?

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৪

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ। আপনার মা কি বেঁচে আছেন?

কবিতার সাথে দেয়া "দোয়ার" নিয়ে বলতে হয়, মুসলমানদের মাঝে সবচেয়ে বেশী দোয়া প্রচলিত, এবং সব দোয়ায় পাপের জন্য মাফ চাওয়া হয়; মুসলমানেরা কি স্বাভাবিকভাবেই পাপ বেশী করে? ইসলাম ধর্ম পালন করলে কি মানুষ বেশী পাপাচারে অভ্যস্ত হয়ে যায়?

বেশি পড়াশোনা করলে কি মানুষ বেশি বোকা হয়ে যায়? বোকা মানে, ভদ্র কিংবা বিনয়ী যেটাই বলেন। বুঝেছেন নিশ্চয়ই।

মুসলমানদের প্রতিটি কাজের জন্যই দুআ রয়েছে এবং তার জন্য সওয়াবেরও প্রতিশ্রুতি রয়েছে। সুতরাং, দুআর পরিমান বেশি হলে পাপও বেশি থাকা শর্ত, এমনটা মনে করার কারন কি? এমনটি হতে হবে কেন?

২| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৪

চাঁদগাজী বলেছেন:


মানুষ সচরাচর পাপ করে না, তাকে কেন প্রতি দোয়ায় মাফ চাইতে হবে।

মানুষ খেতে বসলো, বিসমিল্লাহ বলে খেলেন, খাবার শেষে মোল্লা সাহেব দোয়া শুর করলেন, শুরু করলেন ছৌদ্ধগোষ্ঠীর জন্য মাফ চাওয়া; খেতে গিয়ে এমন কি পাপ করে বসলেন?

৩০ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৬

নতুন নকিব বলেছেন:



আপনার ধারনা সঠিক নয়। মানুষ স্বভাবত:ই মন্দ কাজের প্রতি আগ্রহান্বিত থাকে। তাকে প্রতিনিয়ত নিজের সাথে যুদ্ধ করে ভাল থাকার চেষ্টা চালিয়ে যেতে হয়। আপনার প্রশ্নের উত্তরে বলছি-

১. মানবিক দিক বিবেচনায় নিলে দেখা যায়, উঠতে বসতে, চলতে ফিরতে, কথায় কাজে ছোটখাট ভুল ভ্রান্তি মানুষের হয়ে থাকে অহরহ। সুতরাং, অহরহ ভুল করার কারনেই ক্ষমা প্রার্থনাও বেশি বেশি করতে হয়।

২. আপনার প্রতি আমাদের শ্রদ্ধা বজায় রেখেই বলতে চাই, আপনি ইতিপূর্বে গত রমজানে কোনো এক ব্লগারের প্রশ্নের জবাবে ইফতার অথবা ঈদের নামাজ এরকম কিছু একটা ব্যাপারে নিজের সম্মন্ধে যতটুকু জানিয়েছিলেন, তাতে বুঝেছিলাম, আপনি রোজাদার। আর রমজান মাসে রোজা নিশ্চয়ই মুসলিম ব্যক্তিই রেখে থাকেন। কিন্তু ধর্মীয় বিষয়াদিতে প্রায়শ আপনার খোচা দেয়া উদ্ভটসব প্রশ্ন আপনার তুলে ধরা পরিচয়কে কেন যেন বারবার প্রশ্নবিদ্ধ করে। অন্তত: আমার কাছে। একজন মুসলিম কিভাবে নিজের ধর্মীয় বিধি-বিধানকে তুচ্ছ-তাচ্ছিল্য করে এরকম ইঙ্গিতপূর্ন মন্তব্য করতে পারেন? যাক, কষ্ট নিবেন না প্লিজ। বিশ্বাস অবিশ্বাস অবশ্যই যার যার নিজের ব্যাপার। তবে, ধর্মের বিষয়াদিতে খোচা দেয়ায় ধর্ম বিদ্বেষী বিশেষ গোষ্ঠীর লোকদের যে সাপোর্ট করা হয়, তাদের মাঝে প্রানচাঞ্চল্য ফিরিয়ে আনা হয়, সেটা সম্ভবত: আপনাকে বুঝিয়ে বলার প্রয়োজন নেই।

৩. আপনি দেখে থাকবেন হয়তো, পরস্পর সাক্ষাতে গেলেই আমরা সাধারনত বিদায়ের সময় বলে থাকি, দুআ করবেন। আচ্ছা, এই 'দুআ করবেন' কথাটা এত বেশি বার এত বেশি লোকের কাছে বলার প্রয়োজন কি? এত দুআরই বা প্রয়োজন কি? আমার ধারনা, আপনি নিজেও অপরের কাছে দুআপ্রার্থী হয়ে থাকেন। চোখের অসুখে কি কারও কাছে দুআ প্রার্থী হয়েছিলেন? এই যে আমরা একে অপরের নিকট অনবরত দুআ চাই, এই দুআ চাওয়ার চেয়েও ক্ষমার গুরুত্ব এবং প্রয়োজনীয়তা অনেক অনেক বেশি।

৪. পাপ তো খেতে গিয়ে করেননি। পাপ করেছেন তো আগেই। দুনিয়ার সূদ মুদ খেয়ে, হালাল হারামের পয়সার যে খাযাঞ্চি ভরা খাদ্য-খাবার মহাধুমধামে সাবার করলেন, বুকে হাত দিয়ে ক'জন বলতে পারবে যে, তার আয় শতভাগ নির্ভেজাল? যদি শতভাগ ভ্যাজালমুক্ত হবার নিশ্চয়তা দেয়ার সাহস রাখেন, তাহলে হুজূর আর মোল্লা ডাকেন কেন? আল্লাহ পাককে নিজে ডাকুন। আপনার কথা তিনি বেশি মনযোগে শুনবেন। অপরকে দিয়ে নিজের চৌদ্দ গোষ্ঠী উদ্ধারেরও প্রয়োজন হবে না।

৩| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৮

নাবিলা নিতু বলেছেন: মায়ের ভালোবাসার গভীরতা অপরিমেয় আপনার লেখায় তা বুঝিয়েছেন
ভালো লেগেছে

৩০ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৭

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ। কৃতজ্ঞতা।

৪| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৮

চাঙ্কু বলেছেন: মমতাময়ী মা! শিরোনামটাই সব বলে দিছে!

৩০ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৮

নতুন নকিব বলেছেন:



জ্বি, তাই। মোবারকবাদ।

৫| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৫

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর খুব।

৩০ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৮

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ। কৃতজ্ঞতা।

৬| ২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৯:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন:
মা
আহ!
এক অক্ষরে জগতের সব ভালবাসা।

+++

৩০ শে আগস্ট, ২০১৮ সকাল ৯:৩৯

নতুন নকিব বলেছেন:



ঠিক বলেছেন কবি। মোবারকবাদ। কৃতজ্ঞতা।

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৩৬

আশাবাদী অধম বলেছেন: আল্লাহ সবাইকে মা বাবার সাথে সর্বোচ্চ সদাচারণ করার তাওফীক দিন।

০২ রা সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৪৭

নতুন নকিব বলেছেন:



আল্লাহুম্মা আমিন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.