নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মহামহিয়ান দয়ার আধার স্রষ্টা মালিকের বড়ত্বের বুলন্দ আওয়াজ এভাবেই ছড়িয়ে পড়ুক বিশ্বজুড়ে

২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:০৪


নেদারল্যান্ড এর রাজধানী আমস্টারডামের প্রাণকেন্দ্রে অবস্থিত ব্লু মস্ক বা নীল মসজিদ নামে পরিচিত মসজিদটিতে গত ৮ নভেম্বর ২০১৯ ইং তারিখে প্রথম লাউড স্পিকার ব্যবহার করে মাইকে আজান প্রচার করার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু কিছু দুষ্কৃতকারি অডিও সিস্টেমের তার কেটে দেয়ার ফলে এক সপ্তাহ পিছিয়ে যায় মাইকে আজান প্রচারের বিষয়টি। পরে নতুন করে মাইকে আজান প্রচারের সময় নির্ধারিত হয় ১৫ নভেম্বর ২০১৯ ইং তারিখ এবং অবশেষে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার অপার করুনায় ১৫ নভেম্বর ২০১৯ ইং তারিখে প্রথম লাউড স্পিকার ব্যবহার করে মাইকে আজান প্রচার করা সম্ভব হয়েছে ব্লু মস্ক বা নীল মসজিদে।

ঘটনাটা ছিল অন্যরকম। এর আগে আমস্টারডাম এই দৃশ্য দেখেনি। এমন মধুর কন্ঠও শোনেনি। হৃদয় শীতল করা এমন বড়ত্বের কথা এই প্রথম লাউড স্পিকারে শুনলো ইউরোপের অন্যতম সমৃদ্ধ শহর আমস্টারডাম এর আকাশ বাতাস। আমস্টারডামের ব্লু মস্ক বা নীল মসজিদে প্রথমবার যখন মাইকে আজান প্রচার হয়েছে সেটি ছিল অভূতপূর্ব একটি দৃশ্য। স্থানীয় মুসল্লিসহ ভিন্ন ধর্মাবলম্বীরাও মসজিদের বাইরে দাঁড়িয়ে প্রথমবারের মতো আজান শোনার অভিজ্ঞতা অর্জন করেছেন। অনেকেই এই সুন্দর মুহূর্তটি তাদের সেলফোনের ক্যামেরায় ধারন করে রেখেছেন স্মৃতি হিসেবে।

মসজিদের মুখপাত্র নুরদীন ওয়াইল্ডম্যান জানান, এক সপ্তাহ আগের জুমায় এই আজান প্রচার করার কথা ছিল। কিন্তু বাধা সত্ত্বেও চলতি সপ্তাহের জুমায় লাউডস্পিকারে আজান প্রচার হয়। আনাদোলু এজেন্সিকে তিনি বলেছেন যে দেরি হওয়া সত্ত্বেও মাইকের আজান শুনে তারা খুশি ও সম্মানিতবোধ করছেন। তিনি বলেন, আজান প্রচারের পর স্থানীয়দের কাছ থেকে নানা ধরনের প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। কেউ সমালোচনা করেন। কেউ ইতিবাচক জানিয়েছেন।

Mosque spokesman Nourdeen Wildeman told Anadolu Agency that they were happy and honored to hear the Adhaan over the speakers despite the delay.

“There are different reactions from the locals. Some criticize it but in general the reactions are positive,” he said.

উরসুলা ভ্যান স্পর্নসেন নামে ভিন্ন ধর্মাবলম্বী এক ব্যক্তি তার প্রতিক্রিয়ায় জানান, তিনি স্থানীয় বাসিন্দা। আজান শোনার জন্যই প্রথমবার এই মসজিদে আসেন। এটি শুনতে অনেক ভালো লাগছিল।

Ursula van Spronsen, a local, said she came to the mosque for the first time to hear the Adhaan and it sounded nice.

প্রসঙ্গত, নেদারল্যান্ডজুড়ে শতকরা ৭ ভাগ মসজিদে বছরের পর বছর ধরে লাউডস্পিকারে আজান প্রচার করা হচ্ছে। কিন্তু রাজধানী আমস্টারডামে এই প্রথম আজান প্রচার করা হয়। নেদারল্যান্ডে প্রায় ৫০০টির মতো মসজিদ রয়েছে।

নেদারল্যান্ডসে সংবিধানের মাধ্যমে ধর্মের স্বাধীনতা সুরক্ষিত রয়েছে। সেখানে সকল ধর্মের পক্ষে ১৯৮০ সালে বিধিবদ্ধ একটি আইন পাশ হয় যে আইন দ্বারা স্ব স্ব ধর্মে বিশ্বাসীদের উপাসনা করার সুযোগ প্রদান করা হয়।

In the Netherlands where freedom of religion is protected by the Constitution, it is allowed for all religions to call its believers to worship by a law regulated in 1980.

নেদারল্যান্ডস এর প্রচলিত আইনের আওতায় সেখানকার পৌরসভাগুলি কেবল আজানের সময়কাল এবং শব্দসীমা নির্ধারণ করে দিতে পারে তবে এটি নিষিদ্ধ করতে পারে না।

আল্লাহু আকবার! আল্লাহু আকবার!! আল্লাহ মহান! আল্লাহ মহান!! আহ কি মধুময় নাম! কি অমৃতমাখা উচ্চারণ! মহামহিয়ান দয়ার আধার স্রষ্টা মালিকের বড়ত্বের বুলন্দ আওয়াজ এভাবেই ছড়িয়ে পড়ুক বিশ্বজুড়ে। ধ্বনিত প্রতিধ্বনিত হোক নগরে-বন্দরে-পাহাড়ে-বিহারে-আকাশে-বাতাসে-ইথারে-ইথারে। সবখানে।

সূত্র : ১. দ্য আইরিশ টাইমস।
২. Muslim call for prayer recited first time in Amsterdam
৩. প্রথমবার মাইকে আজান প্রচার আমস্টারডামে

ছবি: সংগৃহীত।

ইচ্ছে করলে আজান বিষয়ক আমার পুরনো এই লেখাটিতেও চোখ বুলিয়ে আসতে পারেন- আজান: মিনার থেকে মিনারে, বিশ্বময় ছড়িয়ে পড়ে আমার প্রভূ মহিয়ানের বড়ত্বের অলৌকিক কথামালা......

কৈফিয়ত: কিছু দিন যাবত নানাবিধ ব্যস্ততার কারণে ব্লগে আসার সুযোগ তেমন হয় না বললেই চলে। আমার শেষ কয়েকটি পোস্টে প্রিয়জনদের অনেক কমেন্টের উত্তর দিতে পারিনি বলে দু:খ প্রকাশ করছি। সময় সুযোগ পেলে অবশ্যই সকলের সাথে আবার কথা হবে। আল্লাহ পাক প্রত্যেককে সুস্থ সুন্দর এবং ভালো রাখুন। সকলের কষ্ট দূর করে দিন। কল্যানে ভরিয়ে-জড়িয়ে রাখুন গোটা সৃষ্টিজগতকে।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৫

কিরমানী লিটন বলেছেন: খুব ভালোলাগা। আপনাকেও অভিবাদন চমৎকার একটি পোষ্টের জন্য.......

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ৮:৩৭

নতুন নকিব বলেছেন:



প্রায় প্রতিটি পোস্টে আপনার প্রেরণাদায়ক মন্তব্য ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

২| ২০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৭

রাজীব নুর বলেছেন: আমার পছন্দের শহর গুলোর মধ্যে আমস্টারডাম এক নম্বরে। এই শহর মানুষ খুব বেশি ভদ্র নম্র। এই শহরে সবাই সাইকেল চালায়। এই দেশে কেউ অপরাধ করে না। ওদের কারাগার খালি।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ৮:৩৯

নতুন নকিব বলেছেন:



খুবই ভালো। আপনার কি আমস্টারডাম যাওয়া হয়েছে কখনো? না গেলে ঘুরে আসা দরকার। সাজানো গোছানো এমন শহর সত্যিই ভালো লাগে।

৩| ২১ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৫৯

মলাসইলমুইনা বলেছেন: নতুন নকিব,

ভালো লাগলো লেখা । নেদারল্যান্ডে অনেক বছর রাজনৈতিক পৃঠপোষকতায় ইসলামের বিরোধিতার পরে আমস্টারডামে লাউড স্পিকারে আজান দেবার সুযোগ দেওয়া ইসলামের জন্য বড় বিজয় হিসেবেই দেখতে হবে । কোনো অদ্ভুত কারণে ইউরোপের দেশগুলোর মধ্যে এই নেদারল্যান্ডে ইসলাম বিরোধিতা ছিল খুবই বেশি ।যদিও কখনোই ফ্রান্স,ইংল্যাড বা বেলজিয়ামের মতো নেদারল্যান্ডে কথিত ইসলামপন্থীরা কখনো হামলা করেনি । তবুও এর রাইটি উইং রাজনৈতিক দলগুলোর ইসলাম বিরোধিতা ছিল খুবই দৃষ্টিকটু রকমের উচ্চকণ্ঠ। নেদারল্যান্ডের ক্ষমতাসীনদের পৃঠপোষকতায়ই বছর দশেক আগে 'শরিয়া' ভিডিওটা বানানো হয়েছিল এবং প্রমোট করা হয়েছিল ইসলাম বিরোধিতায় । এই সমস্ত বাধা কাটিয়ে আমস্টারডামের মতো নেদারল্যান্ডের গুরুত্বপূর্ণ শহরে লাউড স্পিকারে আজান দেবার অধিকার পাওয়া একটা বিরাট বিজয় হিসেবেই দেখতে হবে ।

২৭ শে নভেম্বর, ২০১৯ সকাল ৮:৪০

নতুন নকিব বলেছেন:



তথ্যসমৃদ্ধ মন্তব্যে অশেষ কৃতজ্ঞতা। শুভকামনা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.