নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মহামারী প্রতিরোধে \'Quarantine\' \'সঙ্গরোধ\', বা \'Lock down\' \'বিচ্ছিন্নকরণ পদ্ধতি\' হাদিসেরই প্রেসক্রিপশন এবং আজানের ভেতরে বাক্য পরিবর্তন ও জুমুআ বন্ধের বিষয়ে ইসলাম কী বলে?

২১ শে মার্চ, ২০২০ দুপুর ১২:০২



মহামারী প্রতিরোধে 'Quarantine' 'সঙ্গরোধ', বা 'Lock down' 'বিচ্ছিন্নকরণ পদ্ধতি' হাদিসেরই প্রেসক্রিপশন এবং আজানের ভেতরে বাক্য পরিবর্তন ও জুমুআ বন্ধের বিষয়ে ইসলাম কী বলে?

বিশ্বব্যাপী মহামারী আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পরে পৃথিবীর দেশে দেশে অনেক শহরের অধিবাসীদের সুরক্ষার লক্ষ্যে লকডাউন 'Lock down' বা বিচ্ছিন্নকরণ পদ্ধতি অবলম্বন করতে দেখা যাচ্ছে। এই লকডাউন 'Lock down' বা বিচ্ছিন্নকরণ ব্যবস্থা মূলত: এ ধরণের জটিল, কঠিন ও মানব বিপর্যয় সৃষ্টিকারী ভয়াবহ মহামারী প্রতিরোধের ক্ষে্ত্রে মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশিত অন্যতম পদ্ধতি।

Dictionary তে Quarantine এর অর্থ করা হয়েছে- a state, period, or place of isolation in which people or animals that have arrived from elsewhere or been exposed to infectious or contagious disease are placed. 'একটি অঞ্চল, কাল, বা লোকালয়কে বিচ্ছিন্ন করে রাখা, যেখানে মানুষ বা প্রাণী যারা অন্য কোথাও থেকে এসেছিল বা সংক্রমিত হয়েছিল কিংবা সংক্রামক রোগের সংস্পর্শে এসেছিল।'

Bangla Academy Dictionary তে Quarantine এর অর্থ করা হয়েছে- 'যে সময় পর্যন্ত সংক্রামণ আশঙ্কায় পৃথক রাখা হয়, সঙ্গরোধ'।

cambridge dictionary তে quarantine সম্পর্কে বলা হয়েছে- 'a period of time during which an animal or person that might have a disease is kept away from other people or animals so that the disease cannot spread'. 'কোনও প্রাণী বা ব্যক্তি যার একটি রোগ হয়ে থাকতে পারে বলে ধারণা করা যায়, তাকে অন্যান্য ব্যক্তি বা প্রাণী থেকে একটি সময়কালের জন্য দূরে রাখা- যাতে রোগটি অন্যদের ভেতরে ছড়াতে না পারে।'

লকডাউন 'Lock down' বা বিচ্ছিন্নকরণ পদ্ধতি কি?
ক্যামব্রিজ ডিকশনারিতে 'Lock down' এর অর্থ করা হয়েছে- a situation in which people are not allowed to enter or leave a building or area freely because of an emergency। উদাহরণত বলা যায়-

The Secret Service is imposing a virtual lockdown on the city.
The school has been placed on lockdown this morning while authorities investigate a bomb threat.

রোগ সংক্রমণ ও মহামারী নিয়ে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নির্দেশনাঃ

ছোঁয়াচে রোগ বা রোগের সংক্রমণ নিয়ে বাড়াবাড়ি করতে হাদিসে নিষেধ করা হয়েছে। আমরা বাস্তবেও দেখতে পাই যে, রোগীর কাছে, বা চারপাশে থেকেও অনেক মানুষ সুস্থ রয়েছেন।

আবার অনেক সতর্কতার পরেও মানুষ আক্রান্ত হচ্ছেন বিভিন্ন রোগে। বস্তুত শুধু রোগজীবাণুর সংক্রমনেই যদি রোগ হতো তাহলে আমরা সকলেই অসুস্থ হয়ে যেতাম; কারণ প্রতিনিয়ত বিভিন্ন প্রকারের রোগজীবাণু আমাদের দেহে প্রবেশ করছে।

রোগজীবাণুর পাশাপাশি মানুষের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা, রোগ জীবাণুর কর্মক্ষমতা ইত্যাদি অনেক কিছুর সমন্বয়ে মানুষের দেহে রোগের প্রকাশ ঘটে।

আবূ হুরাইরা রাদিআল্লাহু তাআ'লা আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, 'সংক্রমনের অস্তিত্ব নেই। তখন এক বেদুঈন বলল, হে আল্লাহর রাসূল, আমার উটগুলো হরিনীর ন্যায় সুস্থ থাকে। এরপর চর্মরোগে আক্রান্ত একটি উট এগুলোর মধ্যে প্রবেশ করার পরে অন্যান্য উটও আক্রান্ত হয়ে যায়। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তাহলে প্রথম উটটিকে কে সংক্রমিত করল?' (বুখারী, আস-সহীহ ৫/২১৬১, ২১৭৭; মুসলিম, আস-সহীহ ৪/১৭৪২।

পাশাপাশি সংক্রমনের বিষয়ে সতর্ক হতেও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, 'অসুস্থকে সুস্থের মধ্যে নেয়া হবে না (রুগ্ন উট সুস্থ উটের কাছে নেবে না)।' (বুখারী, আস-সহীহ ৫/২১৭৭; মুসলিম, আস-সহীহ ৪/১৭৪২-১৭৪৩)

মহামারী প্রতিরোধে লকডাউন বা বিচ্ছিন্নকরণ পদ্ধতি হাদিসেরই প্রেসক্রিপশনঃ
অন্য এক হাদিসে বর্ণিত হয়েছে- ‘যদি তোমরা শুনতে পাও যে, কোনো জনপদে প্লেগ বা অনুরূপ মহামারীর প্রাদুর্ভাব ঘটেছে তবে তোমরা তথায় গমন করবে না। আর যদি তোমরা যে জনপদে অবস্থান করছো তথায় তার প্রাদুর্ভাব ঘটে তবে তোমরা সেখান থেকে বের হবে না।' (বুখারী, আস-সহীহ ৫/২১৬৩; মুসলিম, আস-সহীহ ৪/১৭৩৮, ১৭৩৯)

এভাবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রায় দেড় হাজার বছর পূর্বে সংক্রমন প্রতিরোধে বিচ্ছিন্নকরণ (quarantine) ব্যবস্থার নির্দেশনা প্রদান করেন।

তবে সর্বোপরি কথা হচ্ছে, মুমিন মাত্রেরই এই বিশ্বাস রয়েছে যে, সকল বিষয়ের ন্যায় রোগের ক্ষেত্রেও আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার সিদ্ধান্তই চূড়ান্ত। এজন্য সংক্রমনের ভয়ে অস্থির বা দুশ্চিন্তাগ্রস্ত হওয়ার কোনো কারণ নেই।

পাশাপাশি যে সমস্ত রোগ পরিবিস্তারের ক্ষেত্রে সংক্রমন একটি উপায় বলে নিশ্চিতভাবে জানা যায় সে সকল রোগের বিস্তার রোধের এবং সংক্রমন নিয়ন্ত্রনের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আজানের ভেতরে বাক্য পরিবর্তন ও জুমুআ বন্ধের বিষয়ে ইসলাম কী বলে?
বর্তমান ভয়াবহ করোনা পরিস্থিতিতে জুমুআর নামাজ বন্ধ করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। মধ্যপ্রাচ্যের কোনো কোনো স্থানে জুমুআর নামাজ বন্ধ করার সংবাদ পাওয়া গেছে। আসলে এই ধরণের আতঙ্কগ্রস্থ সময়ে ধর্মীয় বিধি বিধান নিয়ে এমন বিতর্ক খুবই হাস্যকর। আমাদের মনে রাখতে হবে, এটা হাসি-তামাশা বিভেদ-বিতর্কের সময় নয়। পুরো বিশ্ব পরিস্থিতির প্রতি নজর রেখেই আমাদের সামনে এগুতে হবে। কারণ, পরিস্থিতি কোন দিকে মোড় নিবে আদৌ বলা যায় না। কল্পনার চেয়েও দ্রুত গতিতে যদি করোনা ভাইরাস আরও ভয়ানক থাবা বিস্তার করে তাহলেই বা কি করা যাবে! সাবধানতা অবলম্বন করতে হবে। অহেতুক বিতর্কে না জড়িয়ে পরিস্থিতি পর্যবেক্ষনে রেখে সামগ্রিক মানবকল্যান চিন্তা করেই আমাদের সিদ্ধান্ত গ্রহন ও তা কার্যকর করার প্রয়াস নিতে হবে।

এই ধরণের ভয়াবহ মহামারীর সময়ে শরিয়তের কিছু কিছু বিষয় লাঘব করার দৃষ্টান্ত রয়েছে। আসুন, এ বিষয়ে দেখে নেয়া যাক কয়েকটি মাসআলা-

শুরুতেই আজানের বাক্য পরিবর্তনের কথা ধরুন। সম্প্রতি কুয়েতের কোনো একটি মসজিদের আজান সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা গেছে, এক মুআজ্জিন তার আজানে 'হাইয়া আলাস সালাহ' -এর স্থানে 'আলা সাল্লু ফি বুয়ুতিকুম' বলে কান্নায় ভেঙে পড়েছেন।

বিষয়টি নিয়ে আমাদের দেশের কিছু ব্যক্তি তাদের অভিমত ব্যক্ত করেছেন। মাসআলা প্রদান করার চেষ্টা করেছেন। তারা 'আজান বিকৃত করা হয়েছে' মর্মে অভিযোগ উত্থাপন করছেন। কিন্তু তারা হয়তো জানেন না, কিংবা জানার চেষ্টাও করেননি যে, বুখারী, মুসনাদে আহমাদ এবং সুনানে নাসায়ী প্রভৃতি গ্রন্থে সহি হাদীসেই এভাবে আজান দেয়ার কথা বর্ণিত হয়েছে।

হযরত নাফে’ থেকে বর্ণিত। তিনি বলেন, যাজনান নামক স্থানে এক শীতের রাতে ইবনে ওমর রা. আজান দিলেন। এরপর তিনি ঘোষণা করলেন, 'আলা সাল্লু ফি বুয়ুতিকুম' অর্থাৎ ‘তোমরা আবাসস্থলেই নামায আদায় করে নাও!’ পরে তিনি আমাদের জানালেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সফরে বৃষ্টি বা শীতের রাতে মুয়াযযিনকে আজান দিতে বলতেন এবং সঙ্গে সঙ্গে একথাও ঘোষণা করতে বলতেন যে, 'আলা সাল্লু ফি বুয়ুতিকুম' অর্থাৎ, ‘তোমরা আবাসস্থলেই নামায আদায় করে নাও!’ (সহিহ বুখারী, মুসলিম)

অঝোর বৃষ্টি ও প্রচণ্ড ঠাণ্ডায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বেলালকে নির্দেশ দিতেন এভাবে আজান দিতে। অবশ্য 'সাল্লু ফি রিহালিকুম কিংবা বুয়ূতিকুম' বাক্যটি আজানের কোথায় উচ্চারণ করবে এ নিয়ে চার ইমামের মাঝে মতানৈক্য থাকলেও ইমাম আবু হানীফা রহ.-এর মতে সবভাবেই বলার অবকাশ রয়েছে। মোটকথা, আজানের শেষে বা মাঝে যেমন বলা যায়, তেমনই পরিবর্তিত আজানে বলারও অবকাশ রয়েছে বিভিন্ন মাজহাবে।

পাশাপাশি আমাদের স্মরণ রাখা প্রয়োজন যে, দুর্যোগের কারণে জামাআতে নামাজ ত্যাগের অবকাশ যেমন রয়েছে, একইভাবে প্রয়োজনে মসজিদে জুমুআ বন্ধ করার মত পরিস্থিতির উদ্ভব ঘটলে এবং তখন সেই ধরণের পদক্ষেপ গ্রহন করা হলে সেটাও শরীয়তের দৃষ্টিতে অসম্ভব নয়।

ধর্ষনের মহামারীর সংবাদ এখন আর চোখে পড়ে নাঃ
গত কিছু দিন যাবত দেশের সংবাদপত্রগুলো থেকে একটি জিনিষ বোধ করি হারিয়ে গেছে। আল্লাহ তাআ'লার অশেষ শুকরিয়া। ধর্ষনের মহামারীর সংবাদ এখন আর চোখে পড়ে না। পত্রিকার পাতার অনেকটা অংশ জুড়ে এখন আর এসব বিভৎসতা লেপ্টে থাকে না। আজকাল তাই পেপার পত্রিকা হাতে নিয়ে এই দৃশ্য চিন্তা করে মনটায় অন্যরকম একটা প্রশান্তি চলে আসে। খুশিতে প্রাণটা ভরে ওঠে। যদিও করোনার দুঃসংবাদ দিনকে দিন ব্যথিত করে চলেছে আমাদের। অবচেতন মন বলে ওঠে, ধর্ষনের আর একটি সংবাদও যদি আমাদের পড়তে না হত! আল্লাহ পাক ধর্ষকদের মানুষ হওয়ার তাওফিক দান করুন।

আমাদের অবশ্যই আল্লাহমুখি হতে হবেঃ
কোভিড-১৯ এর ভয়াবহ অবস্থা থেকে উত্তোরণের লক্ষ্যে আমাদের অবশ্যই আল্লাহমুখি হতে হবে। এখনও আমাদের পাপাচার কি বন্ধ হয়েছে? এখনও কি আমরা আল্লাহ তাআ'লার দিকে ফিরতে পেরেছি? আমরা কি তাওবা করতে পেরেছি? আমরা কি গুনাহ করার অভ্যাস ছেড়ে দিয়েছি? আমরা কি নিজেদের পরিশুদ্ধ করতে পেরেছি? এগুলো করার এখনই সময়। ধার্মিক ও মানবিক বোধে উজ্জীবিত হওয়ার এটাই উত্তম সময়। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদের সবাইকেই তাওফিক দান করুন। আমীন।

ছবি: সংগৃহীত।

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ১২:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
চমৎকার পোস্ট দিয়েছেন। আজান বিষয়ক তথ্যটা ভালো লাগলো। আমি পরিষ্কার জানতাম না বলে অনেককেই জানাতে পারিনি।
অনেক ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০২০ দুপুর ২:২৬

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া। আপনার উপস্থিতি সবসময় প্রেরণাদায়ক। অনেক ভালো থাকুন।

২| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ১২:১২

রানার ব্লগ বলেছেন: দেখুন এই সব বিতর্ক কেবল বাংলাদেশের ধর্ম ব্যাবসায়িরাই করছে এদের জিবিকা চলে মানুষকে গোম্রাহ করে ভুল ভাল বুঝিয়া টাকা ইনকামের মাধ্যমে। কথায় আছে না বাঁশের চেয়ে কঞ্চির ঝাল বেশি, এদের অবস্থা হইছে এমন, সাউদিতে হাজার হাজার ফেকাহ পন্ডিত রয়েছে এরা যেটা ভালো এবং সহি মনে করছে তাই করেছেন লাফাচ্ছে কেবল তাহেরি ইব্রাহিম গং।

২১ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩০

নতুন নকিব বলেছেন:



তাহেরি তো মার্কামারা। ইবরাহিম আবার কে?

বাঁশের চেয়ে কঞ্চিই বড় দেখা যায় এখন। ধর্ম নিয়ে কত যে কুসংস্কার এখানে! যথার্থ বলেছেন।

আসলে ধর্মের সঠিক প্রবক্তাদের ভাত নেই এদেশে। নানান ধরণের মিথ্যা অপপ্রচার আর বিভ্রান্তিতে সঠিক বিষয়গুলোর চর্চাও কমে যাচ্ছে দিন দিন। মন্তব্যে আসায় ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

৩| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: ভাই আসসালামু আলাইকুম।
একটা কথা বলি- রাগ করবেন না।

ধর্ম দিয়ে রোগ শোক থেকে মুক্তি পাওয়ার কোনো নজির নাই।

২১ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩২

নতুন নকিব বলেছেন:



ওয়া আলাইকুমুস সালাম। আপনার কোনো কথায়ই রাগ করার ইচ্ছে নেই। আপনি ভালো মানুষ। আমার কাছের জন।

তবে ধর্ম দিয়ে রোগ থেকে মুক্তি পাওয়ার কথা কিন্তু এই পোস্টের বক্তব্য ছিল না!

৪| ২১ শে মার্চ, ২০২০ দুপুর ২:৫৫

সুপারডুপার বলেছেন: হাদিস -কোরআনের ব্যাখ্যা এক হুজুর থেকে অন্য হুজুরে রাত -দিন পার্থক্য হয় কেন ?

২১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩০

নতুন নকিব বলেছেন:



আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় দেখেছি, আদৌ না জেনে কিংবা সামান্য একটু-আধটু জেনে অথবা অন্যের কাছে শুধুমাত্র শুনে শুনেই পান্ডিত্য জাহির করতে যাওয়ার ফলে অধিকাংশ ক্ষেত্রে এসব ঘটে থাকে। এখনকার নামসর্বস্ব কিছু কিছু ধর্মবেত্তার অবস্থা অনেকটা অন্ধের হাতি দর্শনের মতো হয়ে গেছে।

এদের অবস্থা হচ্ছে, এরা একটি হাদিস জেনেছে তো সেটাকেই দলিল ভেবে প্রচার করা শুরু করে দেয়। এই হাদিসটির বিষয়ের সাথে রিলেটেড আরও যেসব হাদিস অন্যান্য হাদিসের কিতাবে রয়েছে সেগুলো দেখার প্রয়োজন মনে করে না। তাদের জানা হাদিসটির সাথে বৈপরিত্ব প্রকাশ করতে পারে এমন কোনো হাদিস অন্য কোনো কিতাবে রয়েছে কি না, তা দেখার প্রয়োজন মনে করে না তারা। তাদের প্রাপ্ত হাদিসখানার চেয়ে অধিক সহি হাদিস থাকতে পারে এমনটাও তারা ভাবেন বলে মনে হয় না। একঘেয়েমি, খামখেয়ালিপনা আর মূর্খতাকে ঘিরেই যত সব সমস্যা।

৫| ২১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৪৩

নেওয়াজ আলি বলেছেন: আমাদের আল্লাহ ছাড়া কেউ নাই। অসামান্য ভাবনা

২১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫৬

নতুন নকিব বলেছেন:



জ্বি, প্রিয় ভাই, আমাদের আল্লাহ পাক ছাড়া কেউ নেই। কেউ নেই। কেউ নেই। সব মিথ্যা ছল। তিনিই শেষ ভরসা। তিনিই ত্রাতা। তিনিই উদ্ধার করার মালিক। তিনিই রক্ষাকারী।

অনেক ভালো থাকবেন।

৬| ২১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫২

রানার ব্লগ বলেছেন: কাজী ইব্রাহীম

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১০

নতুন নকিব বলেছেন:



ও আচ্ছা। বুঝতে পেরেছি। তিনি না কি, ইদানিং করোনা ভাইরাস বিষয়ক কি একটা স্বপ্নের ব্যাখ্যা দিয়ে চলেছেন, শুনলাম একজনের কাছে। ইতালির কোনো এক ব্যক্তি না কি সেই স্বপ্নটা দেখেছেন। আমার কাছে একজন জানতে চেয়েছিলেন যে, তার দেয়া স্বপ্নের এই ব্যাখ্যা বিশ্বাস করা যাবে কি না।

আমি বলেছি, সাধারণ কোনো ব্যক্তির স্বপ্ন শরিয়তের দলিল হতে পারে না। তাদের স্বপ্ন নিয়ে এত ব্যাখ্যা-বিশ্লেষনের কোনো কারণও দেখি না। সুতরাং, এইক্ষেত্রে করোনা নিয়ে যিনি স্বপ্ন দেখেছেন আর যিনি সেই স্বপ্নের ব্যাখ্যা করছেন, স্বপ্ন সম্মন্ধে কোনো কিছু জানার বাকি থাকলে তাদের কাছে জিজ্ঞেস করে নেয়াই ভালো।

এক্ষেত্রে ব্যতিক্রম হচ্ছে, হাদিসের আলোকে জানা যায়, নবী রাসূলগনের স্বপ্নও প্রত্যাদেশ তুল্য ছিল।

অনেক ভালো থাকুন।

৭| ২১ শে মার্চ, ২০২০ বিকাল ৫:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর পোস্ট। মাশাআল্লাহ।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১০

নতুন নকিব বলেছেন:



আগমনে মুগ্ধতা। জাজাকুমুল্লাহ।

৮| ২১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

একনিষ্ঠ অনুগত বলেছেন: জাযাকাল্লাহ খইরন। অনেক কিছু জানা গেল। অনেক ব্যাপারেই আলেমদের মধ্যে মতভেদ রয়েছে। কিন্তু সবাই চান দলিল ভিত্তিক কথা বলতে। আমরা অধিকাংশের মতকে প্রাধান্য দেই এবং অন্য মতকেও সম্মান জানাই।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৫

নতুন নকিব বলেছেন:



অনেক ব্যাপারেই আলেমদের মধ্যে মতভেদ রয়েছে। কিন্তু সবাই চান দলিল ভিত্তিক কথা বলতে। আমরা অধিকাংশের মতকে প্রাধান্য দেই এবং অন্য মতকেও সম্মান জানাই।

অত্যন্ত সুন্দর বলেছেন। মনের কথাগুলো বলেছেন। এমনটাই হওয়া উচিত। মতভেদ থাকতেই পারে। কিন্তু ভিন্নমতকে শ্রদ্ধার চোখে দেখার মানসিকতা থাকাটা অনেক জরুরি। এটা না থাকার ফলেই ক্ষুদ্রতা, হীনতা, নিচুতা এবং দ্বন্ধ ও বিভেদের প্রাচীর গড়ে ওঠে সমাজদেহে।

শুকরিয়া। অনেক অনেক ভালো থাকুন।

৯| ২১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:০৫

নতুন বলেছেন: আপনি যেই ভাবে বুঝতে পেরেছেন সেই সাধারন জিনিস টুকু দেশের ধম`গুরুদের মাঝে নেই।

অনেকেই আবার আরবদের চেয়ে বাঙ্গালীরাই ইসলাম বেশি জানে এবং বোঝে বলে দাবি করে।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৫

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ। মন্তব্যে আসায় কৃতজ্ঞতা।

ভালো থাকুন সবসময়।

১০| ২১ শে মার্চ, ২০২০ রাত ৮:২০

ইসিয়াক বলেছেন: অজানা অনেক কিছু জানা হলো ।
পোষ্টে ভালো লাগা।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



মন্তব্যে আপনাকে পেয়ে ভালো লাগলো।

আপনার কবিতাগুলো বেশ উপভোগ্য। অনেক ভালো থাকুন।

১১| ২১ শে মার্চ, ২০২০ রাত ৯:০৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: না জানা একটি বিষয়ে জানলাম।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



লিটন ভাই,
কৃতজ্ঞতা জানবেন। আশা করছি, অনেক ভালো আছেন। শুভকামনা।

১২| ২৭ শে মার্চ, ২০২০ রাত ৮:১০

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
শ্রদ্ধেয় নতুন নকিব ভাই,

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

মহামারী বিষয়ক আপনার এই পোষ্টের উপর ভিত্তি করে আমি এই ভিডিওটি এই একটু আগে বানিয়েছি। কোন ভুল হয়ে থাকলে আশা করি আপনি মার্জনা করবেন।
.
https://www.youtube.com/watch?v=0GwzMKSaPFA

শুভেচ্ছা নিরন্তর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.