নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এক প্রব্রজ্যা , আয়ু ভ্রমণ শেষে আমাকে পরম সত্যের কাছে ভ্রমণবৃত্তান্ত পেশ করতেই হবে । তাই এই দুর্দশায় পর্যদুস্ত পৃথিবীতে আমি ভ্রমণ করি আমার অহম দিয়ে । পরম সত্যের সৃষ্টি আমি , আমি তাই পরম সত্যের সৃষ্ট সত্য !!

নিবর্হণ নির্ঘোষ

স্বাগতম আপনাকে এক প্রব্রজ্যার প্রবচন রাজ্যে !

নিবর্হণ নির্ঘোষ › বিস্তারিত পোস্টঃ

মালা অথবা ম্যারি ক্লেয়র !!

০৬ ই মে, ২০২৩ রাত ১০:৫৩




পিটার সারস্টেড
একটি মেয়ে , যে কিনা বর্তমানে (মানে সেই ষাটের দশকে) ব্রিটিশ ধনী ও অভিজাত শ্রেণীদের একজন হয়ে ওঠে । যার পরনের পোশাক থেকে শুরু করে অঙ্গশোভাকারী অলংকার সব কিছুতেই হালের অভিজাত ফ্যাশনের আভাস । যার চেনা জানা লোক হলো এমন ব্যক্তি যাদের পুরো দুনিয়া এক নামে চেনে । যাদের সাহচর্য মানেই যেকোন মানুষের জন্য সৌভাগ্যজনক । মেয়েটির জন্মদিন কিংবা বিশেষ কোন দিবসে তেমন মানুষদের থেকে আসে দামি ও সম্মানবৃদ্ধিজনক উপহার । এক কথায় এই মেয়েকে বলা যেতেই পারে এই বস্তুবাদী জগতে একজন সুখী কিংবা বলা যেতে পারে সকলের কাঙ্খিত জীবন উপভোগকারী ভাগ্যবতী কেউ । স্বীকার করাই যায় এমন জীবন চাইবে না এমন মেয়ে পাওয়া দুষ্কর !


হয়তো আরাধ্য যে সুখের হাতছানি নারীদের তাড়া করে বেড়ায় সেই সুখ জয় করে নিয়েছে এমন মেয়ে হিংসার কারণ হতেই পারে সকলের কাছে । কিন্তু তবুও থেকে যায় এমন কিছু যা ভ্রু কুঁচকে দিতে পারে আমাদের কিংবা কপালের ভাঁজে তৈরী করে দিতে পারে একটা প্রশ্নবিদ্ধ চিহ্ন ! আর আমাদের ভাবাতে পারে যে সুখ বলে আসলে কিছু নেই । আর যদি থাকেও তবে সে দুঃখের চাইতেও বড় নয় এবং সেই সুখের পেছনেও দুঃখ ওত পেতে থাকে ! সেই দুঃখের আভাস পায় না তার আশেপাশে থাকা কোন মানুষ কিন্তু দূর থেকে বসে থাকা এক যুবক তা টের পায় হরদম । আর সে জানে কোথায় তার দুঃখের ঠিকানা আর কীভাবেই বা এর অবসান হবে !



এমন মেয়ে আমাদের আশেপাশে অনেকেই আছে । আরও সোজা করে বললে এই ব্লগেই আছে কিংবা আপনার পাশেরজন ! হ্যাঁ পৃথিবীর প্রতিটি কোনায় আছে এমন মেয়ে । আর তাদের প্রতিনিধিত্ব করে অঞ্জনের মালা কিংবা পিটার সারস্টেডের ম্যারি ক্লেয়র । হ্যাঁ এতক্ষণ যে মেয়েটির কথা বলছি তা হলো পিটার সারস্টেডের ম্যারি ক্লেয়রের কথা যা পশ্চিমবঙ্গে এসে হয়ে গেছে মালা । এখনও অনেক ছন্নছাড়া যুবকের প্রেম-বিরহের সাথী যে গান । আর অনেক যুবতিদের কাছে যা কেবল স্মৃতি হাতড়ে দীর্ঘশ্বাস ফেলে বর্তমানেই অন্ধের মত ডুবে থাকার সারথি !




১৯৬৯ সালে প্রকাশিত পিটার সারস্টেডের একটি অ্যালবাম যার মধ্যে একটি গানের শিরোনাম হলো Where You Do Go To My Lovely ? প্রকাশিত হবার পর পরই এই গানটি অনেক শ্রোতাপ্রিয় হয়ে ওঠে । সাধারণত সেই সময়ের সব গান ছিল প্রেমিকার কাছে প্রেমিকের প্রেমাবেদন কেমন তা প্রকাশকে ঘিরে কিংবা প্রেমবিরহের বিষয় নিয়ে । সেইসময় এমন একটা গান শ্রোতাদের অন্যরকম স্বাদ এনে দেয় । যদিও সেই সময় ছিল পৃথিবীতে নতুন নতুন গানের ধরনে পরিচিত হবার রেওয়াজ বছর ঘুরতে না ঘুরতে একেক ব্যান্ড একেক ধাঁচের ও শৈলীর গান প্রকাশ করছিল যা আবার একটি অন্যটি থেকে আলাদা । এবং সেসব কেবল প্রেম ঘিরেই ছিল না , আরও অন্য বিষয় নিয়েও তৈরী হত গানগুলো!



তবে পিটারের এই গান সবার কাছে খুব সমাদর পায় । কারণটা খুব সোজা । এখানে একটি গল্প বলা আছে । আর সেই গল্পটাই মানুষকে আপ্লুত করেছে আবার কাঁদিয়েছেও ।


গানটি যেমন শ্রোতাপ্রিয় হয় তেমনি অনেক গালগপ্পও তৈরী হয়ে যায় । সবার মুখে মুখে চলতে থাকে যে আসলে কোন মেয়ের কথা বলা হয়েছে ? সোফিয়া লরেনের না তো ?


হ্যাঁ গানটির মধ্যে যে গল্প বলা আছে তাকে যদি বাস্তবের কারও সাথে মেলাতে হয় তবে প্রথমেই যার নাম আসে তিনি হলেন সোফিয়া লরেন !

বিখ্যাত এই নায়িকার বাবা , যিনি কি না সেই সময়ের বেশ অভিজাত পরিবারের একজন ছিলেন । তিনি তার প্রেমিকা মানে সোফিয়ার মাকে বিয়ে করতে অস্বীকার করেন । ফলে সোফিয়া লরেনের জীবন হয়ে পড়ে ভীষণ দূর্বিষহ ।তিনি তার মা আর তার দুই ভাই সমেত বাস করে ন্যাপলসের কাছাকাছি একটি অঞ্চলে । আর পিটারের গানে আমরা দেখতে পাই যে , গানের প্রায় শেষাংশে তিনি বলছেন :

I remember the back streets of Naples
Two children begging in rags
Both touched with a burning ambition
To shake off their lowly-born tags, they tried


এতটুকুতে বোঝাই যায় যে আসলে এটা সোফিয়া লরেনের জীবনের সাথে মিলে যায় । কিন্তু পিটার বললেন অন্য কথা । একবার তিনি বলেছিলেন যে এই গান সোফিয়ার থেকে অনুপ্রাণিত নয় তবে তার ছায়া এই গানে আছে । তবে কার থেকে অনুপ্রাণিত এই গান ?


পিটার তা বলেছেন । পিটারের জন্ম ভারতে , তার বাবা চাবাগানের কর্মকর্তা ছিলেন । পরে তারা বিলেতে পাড়ি জমান । ১৯৬৬ তে প্যারিসে তার পরিচয় হয় আরেক অ্যাংলো ইন্ডিয়ান মেয়ে অনিতা আতকে । এক সময় প্রণয়ে জড়িয়ে পড়েন , প্রণয় থেকে পরিণয় । কিন্তু অনিতা ছিলেন ডেন্টিস্ট , এদিকে পিটার গায়ক । কোন এক অমোঘ কারণে ৫ বছর পর তাদের বিচ্ছেদ হয়ে যায় । এই অনিতাকে উদ্দেশ্য করেই তিনি এই গানটি লিখেন ও সুর করেন । যদিও এই গানে ছায়া রয়ে গেছে অনেক মেয়েদের , যাদের জীবনটা ঝাঁ চকচকে কিন্তু তার নিচেই আছে কষ্ট !



অঞ্জন দত্ত

এদিকে পশ্চিমবঙ্গে ১৯৯৩ সালে পুরনো গিটার নামে একটি অঞ্জন দত্তের একটি অ্যালবাম প্রকাশিত হয় আর তার মধ্যে একটি গান হলো মালা ! এই গানটা পিটারের গানের বাংলা সংস্করণ বলা চলে । বিলেতি গানের বাংলা সংস্করণ পশ্চিমবঙ্গে শুরু হয়েছিল সেই ৭০-র দশক থেকে (যদি ভুল না করে থাকি তো)। সেই ধারাবাহিকতায় অঞ্জনও এই গান তৈরী করেন । যদিও এই গানে আলাদা এক আবেদন তৈরী হয়ে যায় ।


অঞ্জনের গানে আমরা দেখতে পাই , মালা নামের একজন তরুণী যিনি এখন বেশ ধনী কারও স্ত্রী এবং সেই সুবাদে বেশ বিলাসী জীবনযাপনকারী একজন ! যার সংসারটা সানন্দার পাতায় বর্ণিত সাজানো গোছানো, যার কথা বলা মধুবালার মত , যার চালচলন সোফিয়া লরেনের মত , যার সাথে বিশেষ সখ্যতা আছে ইমরান খানের ! যার জন্মদিন ১২ই মেতে , আর জন্মদিন মানেই বিশাল বিশাল সব উপহার, স্বামীর থেকে পাওয়া বিলাসী জীবন । অনেকটাই বলা যায় সেই পিটারের ম্যারি ক্লেয়রের মত মালা ! কিন্তু এখানে আলাদা এক চমক আছে । পিটার কিন্তু ম্যারি ক্লেয়রের কোন জন্মদিনের তারিখ উল্লেখ করেননি । এবং বলেননি ম্যারি তার জীবনে ছিল কি না বা হারিয়ে গেছে কি না । তবে অঞ্জনের গানে তা পাওয়া যায় । ১২ই মে , যে দিন এন্টালি সিনেমার পেছনের বস্তির মৌললীর মালার জন্মদিন সেইদিন হারিয়ে যায় মালা কোন এক যুবক থেকে !


পিটারের গানে যেমন দেখা যায় এক যুবক জানে কোথায় ম্যারি ক্লেয়রের কষ্টটা ঠিক তেমনি অঞ্জনের গানেও পাওয়া যায় । তবে অঞ্জনের গানে মালা দাঁড়িয়ে যায় অপরাধীর এক মূর্তি হিসেবে । এক যুবার ভালোবাসাকে মাড়িয়ে নিজেকে বিলাসে বিক্রি করে দেবার অপরাধে ! আর মালাকে যে যন্ত্রণা তাড়া করে বেড়ায় তার পেছনে যে এই সে নিজেই দায়ী তাই মনে করিয়ে দেয় অঞ্জন ! আর বুঝিয়ে দেয় তার যন্ত্রণার উপশম আছে তার কাছে !!



দুটো গানই নিজ নিজ জায়গা থেকে আলাদা আবেদন রাখে ও রেখে চলেছে । একটি পুরো বিশ্ব জুড়ে আরেকটি কেবল বাংলা ভাষাভাষিদের কাছে । হয়তো অনেকের জীবনে একবার জরিপ চালালে দেখা যাবে ম্যারি ক্লেয়র বা মালা একজন নয় অগণিত ! আর তারা হয়তো ভুলে থাকতে চায় তাদের পুরনো জীবনকে , আর এই যে জ্বলজ্যান্ত সত্যকে ভুলে থাকবার প্রচেষ্টা এবং এর ফলে যে অনুতাপ ও যাতনা তার উপশম বয়ে নিয়ে বেড়ায় অঞ্জন, পিটার অথবা নাদিম( এই নামটা যুক্ত হবার পেছনে যে কারণ তা অন্য পোস্টে জানা যাবে) !


আসছে ১২ই মে, আপনার কী জানা আছে কোন মালার কথা ? আর আপনার কাছেই কী আছে তার যাতনার উপশম ?

মন্তব্য ৩০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৭ ই মে, ২০২৩ ভোর ৬:৪৭

শরৎ চৌধুরী বলেছেন: বাহ! খুব সুন্দর পোষ্ট।

০৭ ই মে, ২০২৩ সকাল ৯:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অনেক অনেক ধন্যবাদ !

এইটাই বোধহয় আমার ব্লগাস্তানায় আপনার প্রথম আগমন ! স্বাগতম আপনাকে !

২| ০৭ ই মে, ২০২৩ সকাল ৭:৪৮

শেরজা তপন বলেছেন: কি দুর্ভাগ্য আমার মালা শুনেছি কত শতবার কিন্তু মেরি ক্লেয়ার একবারও শোনা হয়নি!! :(
চমৎকার লেখা পড়ে আমি বিবাহিত হলাম!
তবে ১২ মে'র বিষয়টা ক্লিয়ার না করলে বুঝতে পারছি না!

০৭ ই মে, ২০২৩ সকাল ৯:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বলেন কী , যদ্দূর মনে পড়ে এই গান নিয়ে হামা ভাই গতবছর একটা পোস্ট দিয়েছিলেন । আর তখন এই গান নিয়ে ব্লগে খুব আলোচনা হয়েছিল । আপনিও মনে হয় সেখানে ছিলেন (?)

আর বড় ভাই , বিবাহিত হয়ে গেলেন :) ( হাহাহাহা হ্যাঁ বুঝতে পেরেছি ওটা দ্রুত লিখতে গিয়ে হয়েছে , মজা করলাম কিছূ মনে করবেন না) । ধন্যবাদ ভাই !!

১২ ই মে এখন মালা দিবস হয়ে গেছে , এইদিনে সব যুবকেরা তাদের জীবনে মালাকে স্মরণ করে !! আর এই দিবসের প্রণেতা হলেন অঞ্জন দত্ত !

আর গানটা দিলাম শুনে নেবেন !

৩| ০৭ ই মে, ২০২৩ সকাল ৯:৪৯

শেরজা তপন বলেছেন: তাই নাকি মালা দিবসও আছে!! আর কত কি দেখার যে বাকি আছে
বিবাহিত হয়ে গেলাম এর তত্ত্ব বুঝি নাই :(

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:২৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এই মালা দিবসের খবর যারা যারা মালা এবং ম্যারি ক্লেয়র শুনেছে তারা এই মালা দিবস সম্পর্কে জানে তবে এটা জনস্বীকৃত কোন দিবস না !

বিবাহিত হয়ে গেলাম এর তত্ত্ব বুঝি নাই :(

ভাইজান এই যে আপনি আপনার মন্তব্যে বলেছেন "চমৎকার লেখা পড়ে আমি বিবাহিত হলাম!" এবার বুঝেছেন !

৪| ০৭ ই মে, ২০২৩ সকাল ৯:৫৩

মিরোরডডল বলেছেন:




পোষ্টটা পড়ে লগিন করলাম কিছু না বলা কথা লিখবো ভেবে।
কিন্তু কি আশ্চর্য!!! লগিন করতেই কথাগুলো কোথায় যেন হারিয়ে গেলো!!
থাক সে কথা।

এ পর্যন্ত লেখা নির্বর সেরা পোষ্ট এটা।

অবিস্মরণীয় ১২ই মে ........
কিছু প্রাপ্তি কিছু হারানো।

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:২৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ঐ যে আপনার ভুলে যাওয়া রোগ , তবে অনুরোধ রইল মনে পড়লে বলে যাবেন কথাগুলো ! আমার শুনতে বেশ ভালো লাগে !! যদিও আমি নিশ্চিত আপনি বলবেন না !

ধন্যবাদ আয়নাবিবি আপা , তবে এবার আর নির্বংশ ডাকলেন না !

প্রাপ্তি ও হারানোর ব্যাপারটা কেবল মালার নাদিম এবং অঞ্জনের ক্ষেত্রে সেটা কেবল হারানো , প্রাপ্তি বলে কিছু নেই !!

৫| ০৭ ই মে, ২০২৩ সকাল ১০:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: মালা দিবসও আছে বাপরে।

ভালো লাগলো

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:২৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপা আরও কত কী যে আছে !

প্রেমিকের মন হলো আল্লাহর আরেক সৃষ্টি যেখানে কত শত বিষয় যে তৈরী হয় !!

৬| ০৭ ই মে, ২০২৩ সকাল ১১:৩৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- অঞ্জন দত্তের একটি গান মানে একটি ছোট গল্প। প্রতিটি গানই একটি করে গল্প শোনায়। সেই স্কুল লাইফ থেকেই অঞ্জন-নচি-সুমন-শিলাজিৎএর গান মন্ত্রমুগ্ধ হয়ে শুনি। এখনো তার আবেদন একফোঁটাও কমেনি।

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৩৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: একদম তাই , অঞ্জন ছাড়াও সুমনও অনেকটা এমন গান করতো ! আমার স্কুল জীবন থেকে এখন পর্যন্ত অঞ্জনের গান শুনে কেটে যাচ্ছে । অঞ্জনের আবেদন কোন দিক থেকে কমেনি !

কেন যেন মনে হয় অঞ্জন আসলে আশেপাশের সবার দুঃখ ভালো করে অনুভব করতে পারতো । উনি অনেক সময় গান করতে করতে কেঁদে দেন । একবার এক ইন্টারভিউতে তিনি বলেছিলেন , " আমি আমার দুঃখ লুকাতে কালো চশমা পরি " !!

৭| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দারুন একটা পোস্ট পড়লাম। আচ্ছা যারা কখনো প্রেমে পড়েনি বা প্রেম করেনি তাদের জন্য ১২, মে কোন গানটা পারফেক্ট।

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধন্যবাদ ভাইজান !

যদি আপনার জন্য বলেন তবে আমি বলব বব ডিলনের এই গানটা আপনার জন্য এটাই পারফেক্ট !



তবে যারা প্রেম করেনি বা পড়েনি তাদের কাছে কী ১২ ই মে এর কোন আবেদন থাকতে পারে ? যদি পারে তো বলতে হয় তাদের মনে কোণে আসলে প্রেম ঘাপটি মেরে ছিল তারা জানেই না ! তাই এই গানটাকেও কবুল করতে পারেন

https://www.youtube.com/watch?v=VKJq7FqYa9c&ab_channel=TaalpatarShepai

৮| ০৭ ই মে, ২০২৩ দুপুর ১২:৪৯

রাজীব নুর বলেছেন: সুন্দর ইতিহাস লিখেছেন।

০৭ ই মে, ২০২৩ বিকাল ৩:৪৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বলেন কী একেবারে সোজা ইতিহাস ? হাহাহাহা ধন্যবাদ ভাই !! ভালো থাকবেন !!

৯| ০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

মিরোরডডল বলেছেন:



তবে এবার আর নির্বংশ ডাকলেন না !

নির্বংশ মজা করে ডাকি কিন্তু যখন কমেন্ট করেছিলাম সেইসময় পোষ্টটা পড়ে কিছুটা বিষণ্ণ ছিলাম তাই নির্ব বলেছি।
জীবন গল্পের ১২ই মে তে প্রাপ্তি ছিলো, আবার ১২ই মে হারানোও ছিলো।

সেই দুঃখের আভাস পায় না তার আশেপাশে থাকা কোন মানুষ কিন্তু দূর থেকে বসে থাকা এক যুবক তা টের পায় হরদম । আর সে জানে কোথায় তার দুঃখের ঠিকানা আর কীভাবেই বা এর অবসান হবে !

এই অংশটা হৃদয়স্পর্শী ছিলো।

নির্বংশের ওপর অঞ্জনের প্রভাব আছে, আগেও বলেছিলাম।
আমার অঞ্জন ভালো লাগে তবে সুমন বেশি প্রিয়।

অঞ্জনের এই গানটা আমি প্রায়ই শুনি।

কখন কিসের টানে
মানুষ
পায় খুঁজে বাঁচার মানে





০৭ ই মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: যাক আমি ঠিক ধরেছি । আপনিও মালা হাহাহাহাহাহহা !!! বলেছি না ব্লগে কেউ আছে বলে রাখি সেটা আপনি ! হ্যাঁ আপনাকে উদ্দেশ্য করে লিখেছি !

এই অংশটা হৃদয়স্পর্শী ছিলো।

আমি এমন চিত্র অনেক কাছ থেকে দেখেছি আপা ! অনেক কাছ থেকে , নাদিম তেমন একজন । এই ছেলেটার সাথে আর আমার যোগাযোগ নেই । কোথায় যেন হারিয়ে গেল সে । তাকে আমার খুব মনে পড়ে আর মনে পড়ে দৃজাকে ! যাকগে !

নির্বংশের ওপর অঞ্জনের প্রভাব আছে, আগেও বলেছিলাম।
আমার অঞ্জন ভালো লাগে তবে সুমন বেশি প্রিয়।


আমারও তাই মনে হয় । বিশেষ করে অঞ্জনের যেমন প্রিয় বন্ধু আসমা চৌধুরী জয়িতা ছিল আমারও ছিল । তাই হয়তো !

আর সুমন আমারও পছন্দের । আপনার জন্য আমার প্রিয় এই গান :

১০| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:০৫

মিরোরডডল বলেছেন:



লেখক বলেছেন: যাক আমি ঠিক ধরেছি । আপনিও মালা হাহাহাহাহাহহা !!! বলেছি না ব্লগে কেউ আছে বলে রাখি সেটা আপনি ! হ্যাঁ আপনাকে উদ্দেশ্য করে লিখেছি !

একদমই ভুল, অঞ্জনের মালার সাথে কোন মিল নেই, Not at all !

অঞ্জনের গানে আমরা দেখতে পাই , মালা নামের একজন তরুণী যিনি এখন বেশ ধনী কারও স্ত্রী এবং সেই সুবাদে বেশ বিলাসী জীবনযাপনকারী একজন !

Excuse me!
আমি কারো স্ত্রী না, আর বিলাসজীবন, নো ওয়ে!!
But I'm an independent woman.
জীবনে যা কিছু প্রাপ্তি, সব নিজের কষ্টের অর্জন।
তবে হ্যাঁ মনের মতো করে সৌখিন জীবনযাপন করি, কিন্তু বিলাসিতা নেই।

I cant say about myself but known people say very down to earth.

ডাউন টু আর্থ আর বিলাসিতা একসাথে যায়না, বুঝলে নির্বংশ?
অঞ্জনের মালা আর আমি নর্থ পোল, সাউথ পোল :)

সুমনের প্রিয় গানের মাঝে একটা দিলাম।



০৭ ই মে, ২০২৩ রাত ৯:১৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধ্যাৎ

অঞ্জনের মালা হতে হলে ওসব লাগে । ভাববাদী মালা হতে হলে এসব লাগে না । অনুভূতির একটা আলাদা মানে আছে । আমার একজন ওস্তাদ আছে অভিন নামে ওনার কাছে থেকে এসব শিখেছি । আপনি এসব বুঝবেন না । এবং আপনাকে আমি অমন মালাও বুঝাইনি !!

Excuse me!
আমি কারো স্ত্রী না, আর বিলাসজীবন, নো ওয়ে!!
But I'm an independent woman.
জীবনে যা কিছু প্রাপ্তি, সব নিজের কষ্টের অর্জন।
তবে হ্যাঁ মনের মতো করে সৌখিন জীবনযাপন করি, কিন্তু বিলাসিতা নেই।


এসব আমি জানি ! সত্যিই জানি , আমি অনুভব করতে পারি ! এটাও আমি শিখে গেছি মেটাফরিক ভাষায় মন দিয়ে । সে যাকগে !

এখন মেটাল শুনছি এটা আর রুচবে না । এই মুহূর্তে পয়েজন গ্রীনেই ডুবে আছি !!

১১| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:৩৬

মিরোরডডল বলেছেন:



এসব আমি জানি ! সত্যিই জানি , আমি অনুভব করতে পারি ! এটাও আমি শিখে গেছি মেটাফরিক ভাষায় মন দিয়ে । সে যাকগে !

যাকগে বললেতো হবে না। কি শিখেছে সেটা নিয়ে একটা পোষ্ট হবে।
মেটাফরিক ল্যাঙ্গুয়েজের ওপর।
সেখান থেকে আমরা কিছু শিখবো :)

I understood you meant intense feelings about all these songs.
সেটাই, কিছু কথা বলার চেয়ে না বলাতেই অনেক বেশি বলা হয়।
সেগুলো সেভাবেই থাক।

এঞ্জয় ইউর মেটাল টাইম।

০৭ ই মে, ২০২৩ রাত ৯:৪১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এই নিয়ে পোস্ট দেবো না কারণ অনেকেই বুঝবে না । এখানে মেটাফোরিক ভাষা একজন বোঝেন ভালো তিনি হলেন সোনাবীজ ! তাই আর দেব না !

এখন আমি ডেথ মেটালে ঢুকে গেছি । মন মেজাজ খুব খারাপ থাকলে ব্রুটাল ডেথ শুনি ও শুনে যাই !!!

১২| ০৭ ই মে, ২০২৩ রাত ৯:৫২

মিরোরডডল বলেছেন:



Its okay. ইচ্ছে না হলে দিবে না।
কিন্তু মন মেজাজ খারাপ কেনো!
anyway, time heals everything.
take your time.
হোপ, ব্রুটাল ডেথ উইল হেল্প ইউ।

০৭ ই মে, ২০২৩ রাত ৯:৫৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: নাহ , এবার এক্সট্রিম মেটালে যেতে হবে দেখছি । ধন্যবাদ আপা !!

১৩| ০৮ ই মে, ২০২৩ সকাল ৮:৩১

জটিল ভাই বলেছেন:
পোস্টটাকে সেরা বললাম না, কারণ ভবিষ্যতে এরচাইতেও আরো সেরা পোস্ট আসবে বলি আশা রাখি।
আপাতত পোস্টের জন্যে জটিলবাদ জানাই হে মাল্টি :D

০৮ ই মে, ২০২৩ সকাল ৯:১৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার অভিমতের জন্য ধন্যবাদ, ধন্যবাদ আপনার আমার লিখার প্রতি আশাবাদী হবার জন্য !

আর মাল্টি এবার ধন্যবাদ আপনার " এই জটিল বাদ " ও " মাল্টি " বলবার জন্য !!

১৪| ০৮ ই মে, ২০২৩ সকাল ১১:৪৬

অপু তানভীর বলেছেন: আমি যখন মূলত স্কুলে পড়ি সেই সময়ে অঞ্জন দত্তের গান শোনা শুরু করি । আমাদের তখন একটা সিডি প্লেয়ার ছিল। এমপি থ্রি একটা ডিস্কে আমি খানিকটা হঠাৎ করেই অঞ্জন দত্তের গান আবিস্কার করি । সেখানে তার অনেক গুলো গান ছিল । সব থেকে পছন্দের গান ছিল আমি বৃষ্টি দেখেছি গানটা । ম্যারিয়ান গানটাও খুব পছন্দের ছিল । মালা গান শুনে অসংখ্যবার ।
আজই প্রথমবারের মত মেরি ক্লেয়ারের গানটা শুনলাম ।

খুবই চমৎকার লেখা ।

০৮ ই মে, ২০২৩ বিকাল ৪:৪৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ক্লাস সেভেনে আমার অঞ্জনের সাথে পরিচয় বেলা বোস গানের মধ্য দিয়ে । এর অনেক বছর পর আমি মালা গানটা শুনি , এরপর আমার এক বন্ধু বলে যে এই মালা গানটা একটি ইংরেজি গানের আদলে তৈরী করা । সেটাও রেডিওতে শুনি পরে আর শুনে অভিভূত হয়ে যাই । আমার এই বন্ধু আমাকে অঞ্জনের ম্যারি অ্যান গানটার সাথে পরিচয় করে দেয় । এবং সে আমাকে আরেকটি গানের সাথে পরিচয় করিয়ে দেয় যেটা আমার খুব প্রিয় , সেটা হলো আমার জানলা দিয়ে !

ধন্যবাদ লিখাটা পড়বার জন্য । আপনাকে মালা দিবসের অগ্রীম শুভেচ্ছা !!

১৫| ১১ ই মে, ২০২৩ সকাল ১১:৩২

সোনালি কাবিন বলেছেন: আহা সেই গান । সেই সব দিন ।

১১ ই মে, ২০২৩ বিকাল ৫:৪০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হয়তো আমি বুড়ো হয়ে গেলে এই গানগুলো আমাকে এমনই ভাবাবে ও কাঁদাবে !!

আপনাকে মালা দিবসের অগ্রিম শুভেচ্ছা !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.