নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি এক প্রব্রজ্যা , আয়ু ভ্রমণ শেষে আমাকে পরম সত্যের কাছে ভ্রমণবৃত্তান্ত পেশ করতেই হবে । তাই এই দুর্দশায় পর্যদুস্ত পৃথিবীতে আমি ভ্রমণ করি আমার অহম দিয়ে । পরম সত্যের সৃষ্টি আমি , আমি তাই পরম সত্যের সৃষ্ট সত্য !!

নিবর্হণ নির্ঘোষ

স্বাগতম আপনাকে এক প্রব্রজ্যার প্রবচন রাজ্যে !

নিবর্হণ নির্ঘোষ › বিস্তারিত পোস্টঃ

কিশোরবেলার স্মৃতিচারণ : আমার গিটার

২০ শে মে, ২০২৩ রাত ৮:১৬





সময়টা ২০১০ সালের ,

সবেমাত্র ক্লাস সেভেনে উঠেছি । শহরতলীর এক গলিতে কোনমতে মাথা তুলে দাঁড়ানো এক দালানের নীচ তলার অন্ধকার ফ্ল্যাটে বাস গেড়েছে আমার পরিবার । সেই সময় ঐ এলাকায় আশেপাশের ফোনফ্যাক্সের দোকানগুলোতে প্রচুর মেটাল সঙ্গীত চলতো । ওয়ারফেইজ , অর্থহীন , ক্রিপটিক ফেইট , আর্টসেল , ভাইব , স্কেয়ারক্রো , ডিইলুমিনেশন, স্টেনটোরিয়ান এমন আরও অনেক ব্যান্ডের গানে গম গম করতো পুরো এলাকা । শীতের সময় এইসব ব্যান্ডের গানগুলোতে অনেক মাদকতা থাকতো । মাঝে সাঝে কাপড় শুকোতে দিতে আমাকেই ছাদে উঠতে হত আর সেখানে গেলেই কাছের পাহাড়গুলোকে দেখতে পেতাম । এক দৃষ্টিতে তাকিয়ে থাকতাম প্লাইস্টোসিন যুগের পাহাড়গুলোর দিকে আর মাথায় ঘুরতো ওয়্যারফেইজের সেই বিখ্যাত গান , “ বসে আছি একা কাঁচা বিকেলে উদাস , বৃষ্টি শেষে রূপালি আকাশ ! ” সেই কিশোর বয়সে যে ভাবুকতা আমাকে আঁকড়ে ধরেছিল তা অনেক ছোট্টবেলার স্মৃতির সাথে সম্পর্কিত কিন্তু সেই ভাবুকতা যে আমার প্রেমিকা হয়ে আমাকেই নারকীয় স্বর্গের স্বাদ দেবে তা কে জানতো ?


বাসার পাশে এক বড় ভাইয়ের দোকান ছিল সেখানে বসে তিনি ক্রাউন স্পেশাল মডেলের একটা অ্যাকুস্টিক গিটার বাজাতো । আমি ঐ গিটারের প্রেমে পড়ে গিয়েছিলাম । স্কুল থেকে ফিরতে কিংবা স্কুলে যাবার সময় আমার প্রথম কাজ ছিল কিছুক্ষণ দাঁড়িয়ে কান পেতে অ্যাকুস্টিক গিটারের ঝংকার শোনা । মনে পড়ে দুপুরে যখন উনি একলা মনে গিটার বাজাতেন সেই ঝিম ধরা দুপুরে তার গিটারের সুরকে নৈস্বর্গিক মনে হত । সেই সময় ভাবতাম একদিন এই বড় ভাইয়ের মত বয়স হলে আমিও গিটার নিয়ে এমন উদাস ঝিম ধরা দুপুর পাড় করবো !


একদম ছোট থেকেই আমার গিটারের প্রতি একটা মোহ ছিল । তবে সেটা মেটাতাম খেলনার গিটার দিয়ে । বাবার সাধ্য ছিল না বলে মা আর আমার সাধ মেটাতে যাননি সেই ছোট্টবেলায় । আমি ভাবতাম বড় হলে আমি একদিন গিটারকে লুফে নেবই নেব তবে সেটা ঠিক কতটা বড় হলে তা আমি জানতাম না ।



ক্লাস এইটে উঠলাম, সেই সময় জে এস সি পরীক্ষার ভীষণ রমরমা অবস্থা । এই পরীক্ষা নিয়ে স্কুল আর মিডিয়ার জল্পনা কল্পনার শেষ নেই । সেই সময়ে মা বললেন জে এস সিতে ভালো রেজাল্ট করলে গিটার কিনে দেবেন । আর পায় কে আমারে !! এই গিটারের স্বপ্নে কত রাত যে পাড় করেছি তার ইয়ত্তা নেই । প্রতিদিন পড়তে বসলে আমার মনে হত এই যে কষ্ট করছি একদিন এর ফল পাবোই পাবো । কিন্তু পেলাম না । আমার স্বপ্নগুলো ভেস্তে যেতে বেশি সময় নিলো না ।

পরীক্ষা শেষ হলো রেজাল্ট পেলাম , ভালোই পাশ করলাম । এবার আমার গিটার হাতে পাবার পালা । কিন্তু সেই বড় ভাইয়ের কাছে গিটারের দাম জেনে আমার আর গিটার পাওয়া হলো না । সেই সময়েই একটা গিটারের যা দাম ছিল তা আমার বাবার মাইনের চাইতেও বেশি । একটা স্বপ্নের প্রথম মৃত্যু যে কত কষ্টকর সেটা সেইদিন বুঝেছিলাম । সেই রাত থেকে প্রতিটা দিন আমার খুব কষ্টে গিয়েছিল । এতটাই কষ্টে যে এখন ভাবলে ভয় হয় কী করে আমি এমনটা সময় পাড় করেছি ? ভাবলেই দম বন্ধ হয়ে আসে আমার ।



এদিকে ক্লাস নাইনে উঠলাম , আম্মা ঘোষণা করে দিলেন বিজ্ঞান নিয়ে আমি পড়াশোনা করতে পারবো না । আরেকটা ধ্বস নামল মাথায় , এ যেন একের পর এক স্বপ্ন ভাঙার যাত্রা চলছিল । সেই সময় থেকেই ইচ্ছে ছিল আমি হয় মনোবিজ্ঞানী হব নয়তো অপরাধবিজ্ঞানী কিন্তু আম্মার এসবে কোন মত ছিল না । তার যে পেশায় আমাকে দেখবার ইচ্ছে ছিল আমার সেই পেশায় যাবার ও সেই নিয়ে পড়বার কোন বাসনা ছিল না তবুও আম্মার কথার বাইরে যাওয়া আমার পক্ষে একপ্রকার অসম্ভব ছিল বলা চলে । আম্মাকে অনেক জোড়াজুড়ি করলাম তারপরও আম্মা তো মানবার পাত্রী নন শেষমেশ মেনেই নিলাম , তবে যে ইচ্ছের কারণে আমার আম্মা আমাকে বিজ্ঞান পড়তে দেননি তা অর্জিত হয়নি একদম । এবং এটাও আমার আরেকটি স্বপ্নভঙ্গের তাড়না ! মায়ের সেই ইচ্ছা আমার পুরো অনার্স জুড়ে স্বপ্ন হিসেবেই ছিল আমিই স্বপ্ন করে নিয়েছিলাম, সেটাও পূরণ হয়নি সম্ভবত এভাবেই একেরপর এক স্বপ্নভঙ্গের বেদনা নিয়েই আমাকে বাঁচতে হবে আজীবন , তাই ভয়ে এখন আর স্বপ্ন দেখি না কিন্তু স্বপ্ন চিরপ্রেমিকার মত পিছু ছাড়ে কই!


সে যাক , পড়তে পড়তে এক সময় এস এস সি পরীক্ষা দিলাম । রেজাল্ট দেবার কিছুদিন আগে ঘোষণা করলেন আমার আম্মা আমাকে গিটার কিনে দেবেন । আমি অবাক হয়ে গেলাম । আম্মা খুব সযতনে মনের মধ্যে এই বাসনা রেখেছিলেন যে আমাকে একদিন তিনি গিটার কিনে দেবেন । অথচ এই আমার আম্মাই আমার গিটার ও গানের মোহ নিয়ে কত কথাই না শোনাতেন । কত বকা খেয়েছি তার হিসেব রাখলে মনে হয় ১২ হাত লম্বা শাড়ির মত শ’খানেক ব্যালেন্স শিট তৈরী করা যাবে ।

আম্মা আমাকে গিটার কিনে দিলেন ঠিক রেজাল্ট দেবার দুইদিন আগে ।মনে আছে আমার সেদিনটার কথা । আন্দরকিল্লার নাথ নামের একটি বাদ্যযন্ত্রের দোকান থেকে আম্মা আমাকে কিনে দিয়েছিলেন গিটারটা । আমি যখন গিটার দেখতে ব্যস্ত শুনতে পেলাম আম্মা দোকানিকে বলছেন , “ মাউথ অর্গান আছে ?” চমকে উঠলাম আমি যিনি কিনা গিটার কিনতেই গড়িমসি করেছেন এতদিন সেই তিনি কিনা এখন গিটার আর হারমোনিকা কিনে দিচ্ছেন এক সাথে ? অবাক হবার যেন শেষ নেই ।



শেষমেশ গিটার হাতে পেলাম । আম্মা গিটার কিনে দিয়ে জারি করলেন নিজে নিজে শেখো কোথাও শিখতে যেতে পারবে না । সেই থেকে যা শিখেছি নিজে নিজেই । আমার কোন ট্রেইনার ছিল না কোনদিন । তবুও ভালো আমি তো আমার প্রেমিকাকে পেয়েছি । যার বিরহ আমাকে কত রাত স্বপ্ন থেকে বাস্তবে তাড়া করেছিল , আর দম বন্ধ করে কাটিয়েছি কতগুলো সময় ।


এখন আমি ভাবি একটা স্বপ্ন পূরণ হতে কতরাতের অস্বস্তি আর দুঃখ সহ্য করতে হয় ? কতটা আশা পুষে রাখলে একদিন কাঙ্খিত বস্তুকে পাওয়া যায় ? আমি এর উত্তর সঠিকভাবে পাইনি , কারণ আমার অনেক স্বপ্ন এখনও অপ্রাপ্তিব্য হয়ে রয়েই গেছে ।হয়তো সেসবের কোন সম্ভাবনা নেই হয়তো সেসব আমার মৃত্যুর মতই অতল আঁধারের মত কিছু , আমি নৈরাশ্যবাদী মানুষ । জীবনের সব কিছুকে হতাশার কেন্দ্র বলে মনে হয় !


তবুও বাঁচি , কেন ? কারণ আমি নিজের ইচ্ছেতে জন্মিনি বলে ।


এরপর থেকে আমি অগণিত সময় পাড় করেছি আমার গিটারকে নিয়ে । কত বিষন্ন দুপুর আমার , কত অস্বস্তির সময় , কত নগ্ন বিষাদ আমার কেটে গেছে আমার ফেন্ডার ক্রাউন স্পেশাল গিটারকে আকঁড়ে ধরে । আমার গিটারের সুর অত ভালো উঠে না তবুও বলব আমার প্রেমিকা সে , প্রেমিকা পুরো পৃথিবীর কাছে সুন্দর না হলেও প্রেমিকের কী তাতে কিছু যায় আসে ? প্রেমিকের চোখেই তো তার সর্বমূল্যায়ন ! তাই না ?


রচনাকারী: নিবর্হণ নির্ঘোষ ।

মন্তব্য ৪৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২৩ রাত ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: প্রেমিকাকে পাওয়ার জন্য যে নিবিড় আরাধনা ও অদম্য ব্যগ্রতা আপনার, তা সত্যিই অতুলনীয়। আপনার আম্মুর কৌশলটা আমার ভালো লেগেছে। আপনি জানেন, আমার দুই ছেলেও তার বাবা আর দাদার মতোই গান-পাগল, কিন্তু খুবই ইরেসপনসিবল। পড়াশুনা গোল্লায় যাক, পাশ হোক বা না হোক, গান হবে, এটা হলো ওদের ব্রত। কিন্তু জীবনে শাইন করতে হলে লেখাপড়াটাও না করলেই নয়। ঢাকার কোনো কলেজে ভর্তি হতে গেলে জিপিএ-৫ হলেই শুধু হবে না, গোল্ডসহ উচ্চ নম্বর থাকতে হবে। এ অবস্থায় কোনো বাবা-মাই চাইবেন না, তার ছেলে পরীক্ষায় ডাব্বা পেয়ে পড়ালেখা বন্ধ করে দিক :)

তবু বড়ো ছেলে লুকিয়ে তার এক সিনিয়র বন্ধুর পুরোনো গিটার কিনে ফেললো যখন সে ক্লাস নাইন বা টেনে পড়ে। এ কাজে পূর্ণ সহযোগিতা করলো তার জননী :) অবশ্য ২০১২-তে এস এস সি পাশের পর আমি তাকে নতুন গিটার কিনে দেই। এরপর আরো দিয়েছি গিটার, যখন যা চেয়েছে।

পুরো লেখাটাই ভালো লেগেছে। খারাপ লেগেছে একটা বিষয় জেনে যে, আপনি নৈরাশ্যবাদী, যদিও আপনার কোনো লেখালেখিতে আপনার নৈরাশ্য আমার কাছে অনুভূত হয় নি। বরঞ্চ, একজন তরুণের মধ্যে যে চাঞ্চল্য, উন্মাদনা, ছটফটানি (পজিটিভ অর্থে), ইত্যাদি থাকার কথা, আপনার লেখালেখিতে বেশ সাবলীলভাবেই সেগুলো উঠে আসে, এবং আপনার লিরিক, সুর ও কণ্ঠেও তারুণ্যের উদ্দীপ্ততা, উচ্ছলতা ও নতুনত্ব প্রকাশ পায়। তো, খামোখা নিজেকে 'নৈরাশ্যবাদী' না বলে খুবই অপটিমিস্টিক হিসাবেই অভিহিত করা শ্রেয়।

তবুও বাঁচি, কেন? কারণ, আমি নিজের ইচ্ছেতে জন্মি নি বলে। কথাটা খুবই দামি, কিন্তু যে কথার পিঠে এ কথাটা বলেছেন, তা হলে 'নৈরাশ্যবাদিতা' :(

আমার দুই ছেলেকে দেখি, ওরা নিজে নিজেই নিজেদের টিচার। ছোটোটা বেশি ট্যালেন্টেড। নিজেরাই নিজেদের গুরু। আপনার মধ্যে যে সম্ভাবনা দেখা যায়, চর্চা অব্যাহত রাখুন, আপনিও হয়ে উঠবেন প্রফেশনাল সিঙ্গারদের একজন। কারো সাহাস্যের দরকার নাই। আমি জানি না, আইয়ুব বাচ্চু, বেসবাবা, কারো কাছ থেকে গিটার শিখেছিলেন কিনা। বাংলাদেশে গিটারে মনে হয় এ দুজন হলেন লিজেন্ড। অধ্যবসায় থাকলে সম্ভব আপনার দ্বারাও।

শুভেচ্ছা রইল।

২১ শে মে, ২০২৩ দুপুর ২:৫৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার এক বড় ভাই যার একটা ব্যান্ড ছিল সেই সময়ে , তিনি বলেছিলেন " যদি তুমি এই মুহূর্তে গিটার পেয়ে যাও এর প্রতি যে আবেগ সেটা চলে যাবে । আর যখন অনেক সময় পর পাবে তখন এর প্রতি ভালোবাসা রয়ে যাবে !" হলোও তাই । একবার ফেনের সাথে গিটারের টিউনিং কী বোর্ডটা লেগে গেল আমি চিৎকার করে উঠেছিলাম আমার গিটারটা বুঝি শেষ হয়ে গেল ভেবে !"


আপনার ছেলেদুটোর ব্যাপারটা আমি বুঝি , সত্যি বলতে কী জানেন গিটারে সেসময় ডুবেছিলাম বলেই অনেক অমার্জনীয় কাজ থেকে নিজেকে বিরত রাখতে পেরেছি । আপনার ছেলে দুটোর ক্ষেত্রেও তাই ! তারা এসবে ডুবে থাকলে আর কোন নেশা তাদের এই নেশা ছোটাতে পারবে না । তাদের প্রতি শুভকামনা রইল !

নৈরাশ্যবাদী আমি এটা বলি কারণ আশার মৃত্যু দেখি বলে । নৈরাশ্যবাদী আমি কারণ , একটা চারাগাছের বৃক্ষ হবার সমস্ত গুণ থাকবার পরও অনেক সময় পরিবেশ তাকে বড় হতে দেয় না । হ্যাঁ মানুষের এসব জয় করবার শক্তি আল্লাহ মানুষকে দিয়েছেন । কিন্তু তবুও অপ্রাপ্তি ও দুর্বলতা মানুষকে কেমন যেন নিষ্প্রভ করে দেয় !


নৈরাশ্যবাদীতার একটা সুন্দর দিক আছে সেটা হলো কবিতা ! সম্ভবত কবিতা এসেছে নৈরাশ্যতার জগত থেকে ।

আমি জানি না আল্লাহ আমার জন্য কী রেখেছেন ! তিনি চাইলে সেটা সময় হলেই জানিয়ে দেবেন । ততদিন না হয় দাঁতকামড়ে থাকা যাক আর নিজের ঠিকানা খোঁজা যাক !


আপনাকে ধন্যবাদ হে গায়ক ও সুরেরপ্রেমিক । এত সুন্দর একটা মন্তব্যের জন্য আল্লাহ আপনার সহায় হোন !!

২| ২১ শে মে, ২০২৩ রাত ১২:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: জেএসসির পরে না পেলেও এসএসসির পরে গীটার পেয়েছেন এটাও কম পাওয়া নয়। একা একাই শিখেছেন গীটার সেটাও প্রতিভা না থাকলে সম্ভব না।

১৯৯২ সালে কি বোর্ড কিনি। ১৯৯৩ সালে একটা পেট মোটা একাউস্টিক গীটার কিনি। এক বন্ধুর কাছে থেকে একটা গানই বাজাতে পারতাম। সি, এ মাইনর, ডি মাইনর আর জি কর্ড। বহু বছর পরে এখন একটা গীটার কিনেছি। কিবোর্ড কিছুটা পারতাম।

২১ শে মে, ২০২৩ দুপুর ২:৫৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধন্যবাদ সাচু ভাই ।

বলেন কী ? আপনি তো দেখছি বেশ গুণি মানুষ । নিন নিন আমাদের শোনান , শুধু ঘরের মানুষ শুনে কী সব হবে , আমরাও তো এর ভাগিদার ! হেহেহেহেহে

৩| ২১ শে মে, ২০২৩ রাত ১২:১৩

মিরোরডডল বলেছেন:




পোষ্টে মাইনাস।
যতক্ষণ গিটারবাদকের সেই গিটারে বাজানো টুং টাং এই পোষ্টে না শুনবো, নো কমেন্ট।
মিউজিক ইনস্ট্রুমেন্ট নিয়ে পোষ্ট উইদাউট মিউজিক, সেটা হবে না।




২১ শে মে, ২০২৩ দুপুর ২:৫৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তাই বলে মাইনাস ? এই ছিল তোমার মনে আয়নাবিবি আপা !

গিটারের সুর তুলব কী ! গানই মাথায় আসছে না এলে না তবে দেব । আর প্রেমিকার কথা বললে কী তাকে আস্ত উপস্থাপন করতে হয় নাকি ! একটা রাখঢাক ব্যাপার আছে না !!

৪| ২১ শে মে, ২০২৩ রাত ১২:৪৪

নস্টালজিয়া ইশক বলেছেন: ও গিটার ওয়ালা
আরেকটু গিটার বাজাও।
আমার আড় কোত্থাও যাবার নাই।
কিচ্ছু করার নাই।

মুল গান:
ও গানওয়ালা
আরেকটা গান গাও
আমার আর কোত্থাও যাবার নাই
কিচ্ছু করার নাই।

২১ শে মে, ২০২৩ বিকাল ৩:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সুমনের গান !

শুনেছি একসময় । আমার কয়েকটা গান ব্লগে আছে চাইলে শুনতে পারেন !

সাড়ে চুয়াত্তরকে নিয়ে গান

আরেকটি গান

৫| ২১ শে মে, ২০২৩ সকাল ১১:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আহা! একটা গীটার
পেয়েছে পিটার
কি তার আনন্দ
যখন তখন হাতে
গিটারের ছন্দ
গিটার পেতে
কতনা দিন কেটেছে মন্দ।

মধ্যবিত্তের স্বপ্ন ভাঙ্গার বেদনা এত বেশি যে লিখে শেষ করা যায় না।

২১ শে মে, ২০২৩ বিকাল ৩:০২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ছড়াটা বেশ হয়েছে ।

হ্যাঁ ভাই মধ্যবিত্তের বেঁচে থাকবার প্রয়াস এই স্বপ্ন আবার এই স্বপ্নই তার বড় শত্রু !!

ধন্যবাদ জানবেন !

৬| ২১ শে মে, ২০২৩ বিকাল ৩:৩৯

মিরোরডডল বলেছেন:




একসময় বাংলা ব্যান্ডের ক্রেজ ছিলো, পোষ্টে মেনশন করা ব্যান্ডগুলোর গান কত শুনেছি।
সেখানে গেলেই কাছের পাহাড়গুলোকে দেখতে পেতাম।
কোন পাহাড়?

এই গিটারের স্বপ্নে কত রাত যে পাড় করেছি তার ইয়ত্তা নেই ।
সেসময় না হলেও পরবর্তীতে স্বপ্নতো পূরণ হয়েছে।
বাকি স্বপ্নগুলোও বাস্তব হবে।
Keep dreaming.
স্বপ্ন মানুষকে বাঁচিয়ে রাখে, সামনে এগিয়ে নিয়ে যায় ।

২১ শে মে, ২০২৩ বিকাল ৫:০৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: একসময় বাংলা ব্যান্ডের ক্রেজ ছিলো, পোষ্টে মেনশন করা ব্যান্ডগুলোর গান কত শুনেছি।

আসলেই , একটা সময় আমরা এসবেই ডুবে থাকতাম !

কোন পাহাড়?

ঐ যে প্লাইস্টোসিন যুগের পাহাড় , চট্টগ্রামের পাহাড় !

আর আপা এটা ঠিক , আমরা স্বপ্নেই বাঁচি । স্বপ্নেই আমি বাঁচি !!

৭| ২১ শে মে, ২০২৩ বিকাল ৪:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: যাক শেষে আশা পূর্ণ হইছে

২১ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হ্যাঁ আল্লাহর রহমতে !!

৮| ২১ শে মে, ২০২৩ বিকাল ৪:৩৪

ডার্ক ম্যান বলেছেন: আপনি কি বিশ্ব কলোনি / ফিরোজ শাহ / সিডিএ এর ঐদিকে থাকতেন ??

২১ শে মে, ২০২৩ বিকাল ৪:৫৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কেন এমনটা মনে হলো ? হাহাহাহাহাহহা , আকবর শাহ এলাকাতেও তো হতে পারে তাই না !

একদিন আপনার সাথে দেখা হবে ইনশাআল্লাহ ! তখন সব জানানো যাবে !!

৯| ২১ শে মে, ২০২৩ বিকাল ৫:৪৭

রাজীব নুর বলেছেন: আমি আপনার থেকে বয়সে অনেক বড়।

২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সেটা এতদিন পর বুঝলেন ভাইজান !

হ্যাঁ আপনিও আমার অগ্রজ । এই ব্লগে সম্ভবত অধীতি আমার সমবয়সী , দেয়ালিকা বিপাশা আমার অনুজ আর সবাই আমার জানামতে অগ্রজ !!

১০| ২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৮

শাওন আহমাদ বলেছেন: অবশ্য আমরা ৯০ এর ছেলেরা গিটার নাম শুনলেই মাথায় অন্যকিছু টোকা মারে ;) আজকে ফেসবুকে দেখলাম এক বড় ভাই পোষ্ট দিয়েছেন গিটার বাজানো নিয়ে তো সেখানে সবাই হা হা দিচ্ছে। :| জ্বী আশারাই আমাদের বাঁচিয়ে রাখে। একদিন গিটার বাজিয় আমাদের গান শুনিয়েন।

২১ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৩২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: জি আমি বুঝেছি কী বোঝাতে চাইছেন । হাহাহাহা

ব্লগেই আমার গান আছে শুনতে পারেন চাইলে !

এই যে একটি গান দিলাম শুনে দেখুন

১১| ২১ শে মে, ২০২৩ রাত ৮:২২

ঢাবিয়ান বলেছেন: নব্বই দশকে গিটার বাজানো ও গিটার বাজানো শেখার ক্রেজ ছিল। ছেলেরা মেয়েরা উভয়ই গিটার বাজানো শিখতো। আমার অবস্য কখনো সে ইচ্ছে হয়নি। আপনার গিটারের কাহিনী ভাল লাগল।

২১ শে মে, ২০২৩ রাত ৮:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এখনও আছে । আমরা শিখতে চেয়েছিলাম মেটালের জন্য সেটা আর করা হয়নি আমার । ইচ্ছে আছে একদিন পারবো ইনশাআল্লাহ !!

আর লিখা পড়বার ও মন্তব্যে জন্য ধন্যবাদ ! আপনার দিনকাল ভালো কাটুক !!

১২| ২২ শে মে, ২০২৩ দুপুর ১২:০৩

জটিল ভাই বলেছেন:
কমেন্ট করার প্রস্তুতি নিয়ে কমেন্ট পড়ছিলাম। কিন্তু একটা কমেন্ট পড়ে এতো হাসছি যে কি কমেন্ট করবো ভেবেছি সেটাই ভুলে গেছি!!! :(
বাই দ্যা ওয়ে, আমি আপনার জুনিয়র না সিনিয়র? =p~

২২ শে মে, ২০২৩ বিকাল ৩:১৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: হেহেহেহেহেহে

সে কী আর কইতে হবে ? আমরা না মাল্টি , আমরা তো সমবয়সী ;)

১৩| ২৩ শে মে, ২০২৩ রাত ১২:০৭

শায়মা বলেছেন: আমি ব্লু নোটসে গিটার শিখেছি এবং স্টিল শিখছি আর তুমি নিজে নিজে শিখেই আমাকে বলো আমি নাকি গিটার বাজাতেতো পারিই না ধরতেও পারি না। এহ রে!!!!!!!!!!!! X((


যাইহোক গিটার কাহিনী জেনে অনেক ভালো লাগলো।

আসলে কোনো কিছু শিখতে আসলেই টিচার লাগে না নিজেই শেখা যায় মন দিলে তবুও একাডেমিক শিক্ষারও মূল্য কম নহে......:)

২৩ শে মে, ২০২৩ সকাল ৭:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আসলেই তুমি ধরতে জানো না :)

কারণ তুমি এখনও সঠিকভাবে জানো না সব হেহেহেহেহে । গিটার ধরার ব্যাপারটা তোমার এক ছবি দেখে বুঝেছি !

ধন্যবাদ আপা পড়বার জন্য ,

আসলে ভালোবাসা থাকলে শেখা যায় । যদিও এই ৯ বছরে যেখানে আমার একজন ভালো গিটারিস্ট হবার কথা সেখানে আমি এখনও ৩০% গিটারিস্ট !!

১৪| ২৩ শে মে, ২০২৩ রাত ১০:২৩

শায়মা বলেছেন: আমি ৩০০% গিটারিস্ট!

ইউটিউবে বাঁজনা শুনালেই বুঝে যাবে পিচকা! :)

২৩ শে মে, ২০২৩ রাত ১০:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আগে ডি# কর্ড বাজিয়ে দেখাও ,
পারলে বার কর্ড বাজিয়ে দেখাও

স্কেল তো দূরে থাক....................................................

এঁহহহহহহহহহহহহহহহ , ৩০০% গিটারিস্ট !!

১৫| ২৩ শে মে, ২০২৩ রাত ১০:৪৫

শায়মা বলেছেন: ওকে ওকে দেখাবো যখন তখন বুঝবি পিচকু!!!

এখন রিপোর্ট কার্ড লিখি। :(

২৪ শে মে, ২০২৩ দুপুর ২:৫১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সে নাহয় দেখাবে ও দেখবো !

তবে এখন রিপোর্ট কার্ড লিখতে গিয়ে দেখো আবার কারও জীবন নিয়ে ছিনিমিনি খেলা যেন না হয় !!

১৬| ২৬ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বাঁশি বাজানো শেখার শখ ছিল অনেক। চেষ্টাও করেছি কিন্তু হয়নি। বেহালার প্রতিও আগ্রহ আছে। কোনোদিন সুযোগ পেলে শিখে নেব।

২৬ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: বাঁশি আমি খুব কম পারি । অনেক প্র্যাকটিস লাগে ! ভালো টিউনের বাঁশি না হলে ভালোমত শেখা যায় না । ভালো টিউনের বাঁশির দাম ৩০০০ এর ওপরে !!

আর বেহালা বাজাতে হলে ও শিখতে হলে অনেক ধৈর্য দরকার । আপনার তা আছে বলে মনে হয় । এগিয়ে যান !!

১৭| ২৬ শে মে, ২০২৩ রাত ৮:২৫

মিরোরডডল বলেছেন:



শায়মাপু আর নির্বংশ তোমরা দুজন মারামারি করোনা।
দুজনে একই টিউন ৩০ সেকেন্ড গিটারে তুলে এখানে দাও।
দেখি কে ভালো করো।
খুব কমন একটা টিউন।





২৬ শে মে, ২০২৩ রাত ৮:৩০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি সলো পারি না । আর ক্ল্যাসিক্যাল গিটার তো একেবারেই না । তুমি বরং শায়মাপাকে বলো উনি তো আবার ৩০০% গিটারিস্ট । ক্ল্যাসিক্যাল থেকে মেটাল সব পারবেন উনি !!

ভালো কথা আমাকে সজারু বলবার কারণ ???

১৮| ২৬ শে মে, ২০২৩ রাত ৮:৪৪

মিরোরডডল বলেছেন:



শায়মাপু সামনে ঈদে নাকি গিটার পারফর্মেন্স শেয়ার করবে।
শজারু বলার কারণ ওখানে দিলাম যে!!!!

ভায়োলিনে এটা যে আমার কি ভালো লাগে!
I can listen this one all night long.




২৬ শে মে, ২০২৩ রাত ৮:৫২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: অপেক্ষায় রইলাম শায়মাপুর গিটার বাজনা দেখবার জন্য !!

আর হ্যাঁ পড়েছি কেন বলেছো !

আমার ক্যানন ডি বেশ পছন্দের । আমি এটা ম্যান্ডোলিনে তুলতে পারি হেহেহেহে !!

১৯| ২৮ শে মে, ২০২৩ সন্ধ্যা ৭:৪০

মিরোরডডল বলেছেন:

কি গান লিখলো, আমাদের সাথে শেয়ার করবে নাহ?


২৮ শে মে, ২০২৩ রাত ৮:১৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এখনও এখানে পড়ে আছি আপা ,

" আকাশ খামে আদর দিলাম
কপোল জুড়ে মেখো
মলয় ডাকে চিঠি দিলাম
যত্ন করে রেখো ! "

আর এগুচ্ছে না আপা !! আর এমন ন্যাকা ন্যাকা কেন লিখলাম তাও জানি না !!

২০| ২৮ শে মে, ২০২৩ রাত ৮:২৩

মিরোরডডল বলেছেন:




ন্যাকা হবে কেনো !!!

কিউট প্রেমের গান মনে হচ্ছে।

ভালো হচ্ছে, বাকিটাও হয়ে যাবে।

২৮ শে মে, ২০২৩ রাত ৮:৪১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: এভাবে আমি লিখি না !

তবে মনে হয় তোমার সাথে মিলে যাবে আপা ! ঐ যে তোমার ঐ বন্ধুটি , চকলেট নিয়ে ছাদে আসতো সে !!

আচ্ছা তোমার গজদন্ত আছে ?

২১| ২৮ শে মে, ২০২৩ রাত ৯:০০

মিরোরডডল বলেছেন:
হা হা হা :)
নাহ নেই।

২৮ শে মে, ২০২৩ রাত ৯:৩২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: যাক নেই জেনে বেঁচে গেলাম !

শায়মা আপু আবার গোয়েন্দাগিরিতে নেমেছে আমার প্রেমিকা কে তা জানতে !! তাই আরকি জেনে নিলাম !!

২২| ০৭ ই জুন, ২০২৩ রাত ১:০৮

দেয়ালিকা বিপাশা বলেছেন: আপনার স্মৃতিচারণ করে বেশ ভালো লেগেছে। খুব সুন্দর লিখেছেন। কিছু কথা যেন মনে দাগ কেটে গেছে!

০৭ ই জুন, ২০২৩ সকাল ১০:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ধন্যবাদ !

আমার স্মৃতিচারণ করে ( পড়ে হবে মনে হয় ) ভালো লেগেছে জেনে খুশি হলাম 8-| !

:#)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.