নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

কাশ্মীর প্রসঙ্গে--একটি ঐতিহাসিক দলিল (পর্ব-১১)

০৫ ই জুলাই, ২০১৮ রাত ২:৩৭

কাশ্মীর প্রসঙ্গে এত বেশি কথা বলার আছে যে আমাদের ভাবতে হয়, কীভাবে বলবো !(?) কারণ আমি কোনও রাজনৈতিক বিশ্লেষক নই, প্রবক্তাও নই । এ কথা শুনে ভাই-বন্ধুরা হয়তো প্রশ্ন তুলবেন—‘ তাহলে, এ বিষয়ে লিখতে গেলাম কেন’? এ প্রশ্ন’র সঠিক উত্তর আমার কাছে নেই । শুধু এটুকুই বলতে পারি—শৈশব থেকে যে ভূ-স্বর্গ কাশ্মীরের কথা শুনে শুনে মনের মধ্যে যে এক স্বপ্নপুরী তৈরি হয়েছিল, তা’ কারণে-অকারণে বিদ্ধস্ত হচ্ছে--- শিশু, কিশোর-কিশোরী, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা, অসংখ্য সাধারণ মানুষ, অমানবিক নির্যাতনের শিকার হচ্ছে, একটি জাতির জনজীবন ও সংস্কৃতি-র সংহার চলছে প্রতিনিয়ত রাজনৈতিক কূট-কৌশলে, এ যেন আমাদের মতো, একটি সভ্য বাঙালি-জাতির কাছে অসহনীয় । আমাদের একদিকে রবীন্দ্রনাথ অন্যদিকে নজরুল, মানবতার জয়গান গেয়ে গেছেন । সেই দেশে জন্মে, আমাদের প্রতিবাদী কন্ঠ কেন থেমে থাকবে? অন্যায়ের প্রতিকার হয়তো আমরা করতে পারব না, তবু সত্যের জয়গান তো গাইতেই হবে । তাই এই ক্ষুদ্র প্রচেষ্টা ।
একটি স্বাধীন দেশের রাজার স্বদেশ ও স্বাধিকার প্রতিষ্ঠা তো দূরের কথা, কাশ্মীরের মাটিতে তাঁর শেষ মৃত্যুশয্যাটুকুও তৈরি করা হয়নি । সেই মর্মান্তিক ইতিহাস আজও বিলীন হয়ে যায়নি । (এখানে তা’ আলোচ্য নয়)
কাশ্মীর-স্বাধীনতা রক্ষার এক সংকটময় মুহূর্ত তখন । বক্সী গুলাম মহম্মদ কাশ্মীর স্বায়ত্বশাসনের অধিকারগুলি ছেড়ে দিতে থাকলেন, ভারতের প্রতি আনুগত্য প্রদর্শনের সৌজন্যে । পাকিস্তান এতদিন অনেকটা নীরব দর্শকের ভূমিকায় ছিল । কিন্তু কাশ্মীর দখলের এই রাজনৈতিক কৌশলের বিরুদ্ধে এবার তাঁরা এগিয়ে এলেন । পাকিস্তান সম্মিলিত জাতিপুঞ্জ’র নিরাপত্তা পরিষদের শর্তগুলি তুলে ধরলেন ভারতের সামনে । তাই, বাধ্য হয়ে ভারত পাকিস্তানের সঙ্গে কাশ্মীর সংক্রান্ত আলোচনায় বসল । সর্বসম্মতিক্রমে, সিদ্ধান্ত গ্রহণ করা হ’ল—নিরাপত্তা পরিষদের নির্দেশ মেনে, উভয় দেশ (ভারত ও পাকিস্তান) কাশ্মীর থেকে সৈন্য সরিয়ে নেবে । তারপর ১৯৫৪-তে কাশ্মীরে গণভোটের প্রস্তুতি নেওয়া হবে , একজন আধিকারিক নিযুক্তির মাধ্যমে ।
তাহলে, এই মুহূর্তে আমরা ভেবে নিতেই পারি যে কাশ্মীর তার স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার একটা সুযোগ পাবে জনগণের ভোটাভুটির মাধ্যমে— অর্থাৎ পূর্ব শর্তানুযায়ী, কাশ্মীরী জনগণের ইচ্ছানুসারে, কাশ্মীর সম্পূর্ণ স্বাধীন থাকবে বা ভারত অথবা পাকিস্তানের অন্তর্ভুক্ত হবে, তা’ নির্ধারিত হবে । কিন্তু কাশ্মীরী জনগণের চরম দুর্ভাগ্য যে তা’ হল না । রাজনৈতিক মায়াজালে জড়িয়ে পড়ল, দুঃস্বপ্নের অন্ধকারে । আমাদের এই দেশ কখনও অত্যাচারী দুশ্চরিত্রকে প্রশ্রয় দিতে শেখায়নি । কিন্তু আজ কেন আমরা সেই নীতিশিক্ষা থেকে দূরে স’রে পড়েছি? দু’শো বছরের পরাজয়ের গ্লানি বহন ক’রে, আমরা ক্লান্ত হলেও আমরা বলেছি ‘সত্যমেব জয়তে’। কিন্তু আজ তার প্রতিফলন কি সত্যিই দেখতে পাই ? স্বামী বিবেকানন্দ বলতেন—‘ জন্মেছ যখন, একটা দাগ রেখে যাও’। কিন্তু আমরা এখনও কি বুঝি, সেই দাগটা কী? মানুষের জন্য একটা অক্ষয় কীর্তিই হ’ল সেই ‘দাগ’।...
১৯৫৪ সালে আধিকারিক নিযুক্তির বদলে, ভারত ঘোষণা করল—‘মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র সাহায্য করছে পাকিস্তানকে । এইসব অস্ত্র ভারতের বিরুদ্ধে ব্যবহৃত হওয়ার সম্ভাবনা আছে । বর্তমান পরিস্থিতিতে ভারত অন্তত ২১ হাজার সৈন্য মোতায়েন রাখবে । এই মুহূর্তে কাশ্মীর থেকে ভারতের সেনা অপসারণ সম্ভব হচ্ছে না’।....(চলবে)

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০১৮ রাত ৩:১২

রাকু হাসান বলেছেন: অপেক্ষায় ছিলাম, আপনার লেখার জন্য । স্বপ্ন সত্যি হচ্ছে না........তাদের

শুভরাত্রি

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:০৫

গায়েন রইসউদ্দিন বলেছেন: রাকু হাসান ভাই, আপনার বন্ধুত্বসুলভ বক্তব্য আমাকে মুগ্ধ করেছে। আমার লেখার জন্য আপনি রাত জেগে অপেক্ষা করছেন--এর চেয়ে বড় মনের পরিচয় আর কী হ'তে পারে? আমার অন্তরের অন্তস্থল থেকে আপনাকে ধন্যবাদ জানাই। তবে, আমার একটা অনুরোধ-- যদি বিশেষ কোনো অসুবিধার জন্য দু'একদিন আমি লিখতে না পারি, দয়া ক'রে ক্ষমা করবেন!..কাশ্মীর প্রসঙ্গ, এই উপ-মহাদেশ শুধু নয়--সারা বিশ্ব-বাসীর কাছে প্রশ্নসূচক (মানবিক অধিকার হননের প্রশ্ন) একটি সংবেদনশীল বিষয়। এ বিষয়ে রাষ্ট্রপুঞ্জ'র মানবাধিকার কমিশন সম্প্রতি একটি রিপোর্ট পেশ ক'রে ভারতকে সতর্ক ক'রে দিয়েছে। প্রয়োজনে সেই রিপোর্ট তুলে ধরব।...ভাল থাকবেন, সঙ্গে থাকবেন।

২| ০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৮

রাজীব নুর বলেছেন: আপনি কাস্মির নিয়ে লিখুন কে কি ভাবলো বা কে পড়লো বা না পড়লো সেদিকে আপনার নজর দেওয়ার দরকার নাই।
যার ভালো লাগে পড়বে। না পড়লে নাই।

০৫ ই জুলাই, ২০১৮ সকাল ১১:১৮

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, আপনার উৎসাহদায়ক মন্তব্য প্রকাশের জন্য! লিখতে তো চাই, কিন্তু এমন অনেক অন্ধ দেশভক্ত আছে, তাঁরা সত্য-অসত্য, ন্যায়-অন্যায় বিচার-বিবেচনা না ক'রে সমালোচনা করতে চায়। আর এটাই দুঃখজনক। আপনার কথা ঠিক যে 'কে কী ভাবল, লেখা পড়ল বা না পড়ল, সেসব কথা না ভেবে লিখে যাওয়া'।...ভাল থাকবেন, সঙ্গে থাকবেন।

৩| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৪

জগতারন বলেছেন:
পড়লাম আজকের পোষ্ট।
সংগেই আছি।
পরের পর্বের অপেক্ষায় র'লুম।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৫

গায়েন রইসউদ্দিন বলেছেন: পাঠক-বন্ধু জগতারণ, খুব খুশি হলাম আপনার মন্তব্য প্রকাশ করার জন্য। সঙ্গে থাকার প্রতিশ্রুতির জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই। কিন্তু বিষয়বস্তুর সপক্ষে অথবা বিপক্ষে কিছু বলবেন আশা করি। এমনও তো হতে পারে, কোন কথা হয়তো পছন্দ হ'ল না। তখন তো কিছু বলতে হবে, তাই না? শুভেচ্ছা !

৪| ০৫ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: কাশ্মীর নিয়ে কয়েকমাস পূর্বে 'বাংলা-কবিতা' নামক একটা সাইটে কোলকাতার এক কবি 'কবিতা পোস্ট করেছিলেন। উনার কবিতার সারমর্ম প্রায় এরকম ছিলো, কাশ্মীর থেকে ভারত এবং পাকিস্তান সরে যাক। এবং তাদের স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দিক।
কবির সরল চিন্তা ভালো লেগেছিলো। কারণ, রক্তপাত ছাড়া সমস্যা সমাধানের এটাই সবচেয়ে ভালো সমাধান।
সাইটের অন্যান্য ভারতীয় কবি তথা সদস্যদের দেশদ্রোহিতার অভিযোগ, নিন্দা... ইত্যাদি ইত্যাদির কারণে কয়েকঘন্টার ভেতর কবিতাটি ব্যান করা হলো।

সেদিন কাশ্মীর & ব্যানকৃত কবিতা নিয়ে লিখে ভারতীয় দেশপ্রেমিক কবিদের মর্মান্তিক মন্তব্যে মর্মাহত হয়ে শেষপর্যন্ত 'বাংলা-কবিতার আসর' কে বিদায় জানাতে বাধ্য হয়েছি। কারণ, ঐ সাইট'টাতে চাইলেই মনের কথা শেয়ার করা যাবেনা। সামু. মুক্ত প্লাটফর্ম। লিখুন আপনি। সাথে আছি।

৫| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ১২:১৮

গায়েন রইসউদ্দিন বলেছেন: ভাই জুনায়েদ বি রহমান, ধন্যবাদ আপনার মন্তব্যসহ বিস্তারিত বক্তব্য প্রকাশের জন্য! যে কবিতাটি ব্যান্ড করা হয়েছে, হয়তো বিশেষ কোনো কারণ থাকতে পারে। আমদের বাক্-স্বাধীনতার অধিকার থাকলেও, আমরা যেমন কোনও মানুষকে গালি-গালাজ করতে পারি না--তেমনি এ বিষয়টিও আপত্তিজনক হতে পারে। আপনি যদি আমার ই-মেলে কবিতাটি পাঠাতে পারেন, আমি আপনার কথা বিবেচনা ক'রে দেখতে পারি। আমিও বাংলা-কবিতা'র একজন সদস্য। আমার অনেক কবিতা সেখানে প্রকাশিত হয়েছে। তাহলে ভাই, আপনি আমারই-মেলে পাঠাবেন আশা করি-- ই-মেল [email protected] ভাল থাকুন, সঙ্গে থাকুন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.