নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

কাশ্মীর প্রসঙ্গে--একটি ঐতিহাসিক দলিল (পর্ব-১৪)

১০ ই জুলাই, ২০১৮ রাত ১২:০৬

কাশ্মীর প্রসঙ্গে, এই পর্ব পর্যন্ত আসার পর, আমাদের সকলের মন ভারাক্রান্ত হওয়া স্বাভাবিক । একটি দেশের স্বাধীনতা রক্ষার জন্য শিশু, কিশোর-কিশোরী, অগণিত নরনারী, যখন বুলেটের সামনে রুখে দাঁড়ায়—এরপর, কোনও সভ্য দেশের মানুষের, আর কোনো মানবিক অধিকার থাকে না— সে দেশের মানুষের স্বাধীনতা হরণ করার ।
কাশ্মীর প্রসঙ্গে, গুণী লেখক-চিন্তাবিদদের (তাঁদের কাছে আমরা ঋণী) সংগৃহীত ঐতিহাসিক তথ্যসমৃদ্ধ, ছোট ছোট ১৪টি পর্বে আলোচিত বিষয়ের মাধ্যমে, আমরা কাশ্মীর-স্বাধীনতার যে বার্তা-- বিশ্বের সজ্ঞান-সচেতন মানবদরদী মানুষের কাছে পৌঁছে দিতে চেয়েছি, তা’ কতটা গ্রহণযোগ্য হবে, আমাদের জানা নেই । তবু, একটা প্রত্যাশা রেখে গেলাম !
‘সামু ব্লগ কর্তৃপক্ষ’-কে আমার কৃতজ্ঞতা জানাই, কাশ্মীর-বিষয়ক এই সংবেদনশীল বিষয়টি, নিয়মিত প্রথম পাতায় প্রকাশ করার জন্য ! সামু’র সহৃদয়, প্রিয় লেখক, পাঠক-বন্ধুরা কিছুদিন আমার সঙ্গে, মন্তব্যসহ আলোচনায় যোগ দেওয়ার জন্য, আমি তাঁদের কাছে ঋণী থেকে গেলাম । কাশ্মীর প্রসঙ্গে, প্রয়োজনে আপনাদের সঙ্গে আবার কথা হবে । এই বিরামহীন সংগ্রাম চলছে, চলবে ।... সকলের জন্য আন্তরিক শুভেচ্ছা রইল !!!

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৮ রাত ১:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: বাংলাদেশের শিক্ষিত কোনো নাগরিক যদি ভারতের প্রশংসা করেন তাহলে বুঝতে হবে তিনি ভারত সম্পর্কে অজ্ঞ অথবা দালাল । ভারত পাকিস্তান মুদ্রার এপিঠ উপিঠ ।

১০ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪০

গায়েন রইসউদ্দিন বলেছেন: পাঠক-বন্ধু ঠাকুরমাহমুদ,
ধন্যবাদ আপনার উপ্থিতির জন্য ! তবে,আপনি যা' লিখেছেন, তা' কাশ্মীরের বিষয়টির সঙ্গে আলোচ্য নয়। কে, ভারতের সমর্থক বা সমালোচক অথবা কে পাকিস্তান-সমর্থক বা প্রশংসক, এ প্রশ্ন এখানে ওঠে না। প্রশ্ন হ'ল- 'কাশ্মীর' নিয়ে এই দু'দেশের রাজনৈতিক ভূমিকা কেমন ছিল, (?) তা' নিয়ে তথ্যভিত্তিক আলোচনা করা। আপনি ১ম পর্ব থেকে সব পর্বগুলি ভালভাবে পড়লে বিষয়টি আপনার কাছে স্পষ্ট হবে। আপনার কাছে অনুরোধ, যদি সম্ভব হয়, প্রতিটি পর্বে, নিরপেক্ষ মন্তব্য প্রকাশ করার চেষ্টা করবেন। আরও কয়েকটি পর্ব প্রকাশিত হবে আশা করি!...ভাল থাকবেন !

২| ১০ ই জুলাই, ২০১৮ সকাল ১০:১৯

রাজীব নুর বলেছেন: এটাই কি কাশ্মীর নিয়ের লেখা শেষ পর্ব?

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৬

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় রাজীব নুর ভাই,
আন্তরিক শুভেচ্ছাসহ ধন্যবাদ জানাই, আপনার কৌতুহলোদ্দীপক প্রশ্নটির জন্য! না, এখানে শেষ নয় ভাই। আরও কয়েকটি পর্ব প্রকাশ করতে চাই। দু'একদিনের মধ্যে আশা করি পোস্ট করব। আপনার মতো, হয়তো অনেক সময় মন ভাল থাকে না। মাঝে মাঝে খুব একা মনে হয়! আপনার ব্লগে বন্ধুর অভাব নেই। যারা আসে, তারা অনেক সুন্দর কথা বলে, আপনাকে উৎসাহিত করে। কারণ, আপনি একজন ভাল লেখক। আমি তো তেমন নই। তাই আমার বন্ধু-সংখ্যা সীমিত। আমি আমার ব্লগে প্রকাশ করার আগে, কোনও সম-মনোভাবাপন্ন বন্ধু খুঁজে পাই না, যার সঙ্গে মুখোমুখী ব'সে আলোচনা করা যায়। অবশ্য আমার এ ভাবনা, সম্পূর্ণ ব্যক্তিগত। আপনাদে মতো গুণী লেখক-পাঠকরা অবশ্যই আমার প্রেরণা। তাই হয়তো আমাকে মাঝে মাঝে সামু'র পাতায় আসতে হবে।...ভাল থাকবেন ! আবার কথা হবে।

৩| ১০ ই জুলাই, ২০১৮ রাত ৯:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন: গায়েন রইসউদ্দিন ভাই, আলোচনা আসলে নিরপেক্ষ হয় না ! কোনো না কোনো ভাবে পক্ষপাতে দুষ্টু হয় ! আপনি ন্যায়ের পক্ষ নিলেন অর্থাৎ আপনি পক্ষপাত করেছেন, পক্ষপাতহীন একমাত্র সে “যিনি দেখেন শুনেন কিছুই বলেন না - অভজারবার” ।।
আমি আপনার প্রতিটি পর্ব পড়বো । ধন্যবাদ ।।

১০ ই জুলাই, ২০১৮ রাত ১০:২৪

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ, প্রিয় পাঠক-বন্ধু ঠাকুরমাহমুদ, আপনার তাৎক্ষণিক যুক্তিযুক্ত প্রতিক্রিয়ার জন্য! আপনার মতো যুক্তিবাদী লেখক-পাঠকের অনেক বেশি প্রয়োজন। সুন্দর সাবলীল যুক্তিপূর্ণ বক্তব্য অবশ্যই শিক্ষণীয়, প্রশংসনীয়। আমার বিষয়টি ইতিহাসভিত্তিক। তাই, সত্য-অসত্য, ন্যায়-অন্যায়, রাজনৈতিক কৌশল-অপকৌশল এসব বিষয়গুলি উঠে আসাই স্বাভাবিক। তখন আমরা শুধু 'অবজর্ভার' বা পর্যবেক্ষক নই--স্বাধীন বক্তব্য প্রকাশক--লেখক। আন্তরিক শুভেচ্ছা! আশা করি পরবর্তী পর্বে আপনি সঙ্গে থাকবেন।

৪| ১৪ ই জুলাই, ২০১৮ দুপুর ২:৪৯

রাকু হাসান বলেছেন: শেষ হয়ে গেল পর্বটা !! :| খুব ভাল লাগছিলো পর্বগুলো । কয়েকদিন ব্লগে ছিলাম না । আপনার লেখা আমি মিস করেছি । সবগুলো পর্ব ভাল করে পড়ার চেষ্টা করেছি । আমাার মোটেও খারাপ লাগে নি । আপনার ধারাবাহিক পোস্ট এর জন্য ভাল কিছু জানতে পেরেছি । আমার কাছে শতভাগ গ্রহণযোগ্যতা পেয়েছে আপনার পর্বগুলো । এমন করে যারা পড়েছে তাদের কাছেও পাবার কথা । আরেকটু এদিক সেদিক করে ‘বই’ আকারে বাজারে এলে অবাক হবো না । বুকে হাত দিয়ে বলতে আমি আপনার লেখায় যথেষ্ট উপকৃত হয়েছে । একটি স্পর্শকাতর বিষয়কে আপনি নিষ্ঠার সাথে , সুন্দর করে তুলে ধরেছেন ।

আবার নতুন কোন টপিক নিয়ে নিশ্চয় লেখা পাচ্ছি ,সে অপেক্ষায় থাকবো ভাই । আপনি লিখুক,পড়ার জন্য মুখিয়ে আছি ,
অনেক অনেক ভালবাসা রইলো আপনার প্রতি । আপনার প্রতি সত্যিই অকৃত্রিম একটা ভালবাসা জন্ম হয়েগেছে ।
ভাল থাকুন,সুস্থ থাকুন সব সময় ।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় রাকু হাসান ভাই, আপনার সমবেদনাপূর্ণ মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। অসংখ্য ধন্যবাদ! আমি আজ এখানে একটি ইতিহাসভিত্তিক পোস্ট করতে চেয়েছিলাম। কিন্তু সামুর মূল সাইটে আমার অ্যাকাউন্ট লগইন করা যাচ্ছেনা, হয়তো কোনও টেকনিকাল সমস্যার জন্য! আপনি একটু অপেক্ষা করুন। আমি চেষ্টা করছি,এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য। সামু-কর্তৃপক্ষকে আমি অনুরোধ জানানোর কোনও অপশন পাচ্ছিনা। আপনি আমার একজন ভাই হিসেবে চেষ্টা ক'রে দেখুন না। ইউজার এবং পাসওয়ার্ড দিচ্ছি। আপনি লগইন করতে পারছেন কিনা জানাবেন।আপনার উত্তর পাবার পরে আমি পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারব। আমার ইমেল আইডি-তে জানাবেন আপনার মতামত। তারপর আপনার ইমেলে আমি ইউজার ও পাসওয়ার্ড পাঠাব। আমার ই-মেল[email protected]
ভাল থাকবেন ভাই! দোয়া করেবন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.