নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

এক ভয়ঙ্কর ষড়য্ন্ত্র\'র ময়নাতদন্ত (গুজরাত ফাইলস)

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:১৯

জীবন বাজী রেখে দীর্ঘ আট মাস ধ'রে এক অন্তর্তদন্ত'র পথে যাত্রা করেছিলেন সাংবাদিক রাণা আইয়ূব। তারই ফসল এই গুজরাত ফাইল‌স্ । অন্তর্তদন্ত'র বিষয়বস্তু ছিল গুজরাত দাঙ্গা, ভুয়ো সংঘর্ষে নিরীহ মানুষের হত্যা করাএবং গুজরাতের গৃহমন্ত্রী হরেন পান্ডিয়া'র হত্যা রহস্য। প্রতি মুহূর্তে মৃত্যুর কিনারা ধ'রে চলতে চলতে অসংখ্য চমকপ্রদ তথ্য তুলে এনেছেন লেখিকা।
২০০১ থেকে ২০১০ সালের মধ্যে যে-সব আমলা ও পুলিশকর্তা গুজরাতের সর্বোচ্চ পদে ছিলেন, ছদ্ম পরিচয়ে গোপনে তাঁদের সাক্ষাৎকার নিয়েছেন রাণা। তাঁর অনুসন্ধান দেখিয়ে দিয়েছে কীভাবে মানবতার বিরুদ্ধে অপরাধে জড়িত থেকেছে গুজরাত রাজ্য প্রশাসন আর তার কর্মকর্তারা। আমরা জানতে পারি নরেন্দ্র মোদি এবং অমিত শাহের গুজরাত থেকে দিল্লির মসনদ অভিমুখী যাত্রাপথকে কীভাবে মসৃণ করে তুলেছিল এইসব ঘটনা। তদন্ত কমিশনের সামনে যে-সব কর্মকর্তার স্মৃতিভ্রংশতা দেখা দিয়েছিল, তাঁদেরই বয়ানে উন্মোচিত হয়েছে এক নির্মম ভয়াবহ সত্য।....(শুনুন লেখিকার কথা)
"২০০৭ সালের কোনো এক সময়ে একটি নিউজ চ্যানেলের রিপোর্টিং করাটা আমার জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে গিয়ে দগদগে স্মৃতি হয়ে রয়ে গেছে। তিন বছরের একটি বাচ্চা মেয়েকে ধর্ষণ করা নিয়ে রিপোর্টিং করতে হয়েছিল আমাকে। মিউনিসিপ্যাল হসপিটালে ভর্তি ছিল মেয়েটি। একটা ট্রাফিক সিগন্যালে চোরাই বইপত্র বিক্রি করতেন তার বাবা-মা। সম্ভবত ড্রাগের নেশায় আচ্ছন্ন থাকার দরুন নিজেদের পাঁচ মেয়ের একজনের যন্ত্রণা ও দুর্দশা বুঝে ওঠার অবস্থায় ছিলেন না তাঁরা। মেয়েটির মুখে আর শরীরে প্রহারজনিত কালশিটের দাগ। ছোট্ট নিষ্পাপ শরীরের সর্বত্র বর্বরতার চিহ্ণ আঁকা। রিপোর্টের টেপটা দিল্লির স্টুডিয়োয় পাঠিয়ে দিয়ে রাত দুটোয় বাড়ি ফিরলাম।....(দীর্ঘ বর্ণনা ক্রমানুসারে চলবে)

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০১৯ রাত ১:৪৬

নতুন বলেছেন: চলুক....

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০২

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ 'নতুন' ভাই, 'গুজরাত ফাইলস'-নামে এই বইটি বিশেষ সত্য ঘটনার পরিপ্রেক্ষিতে প্রকাশিত। পাঠক-বন্ধুরা সবাই যাতে মূল প্রতিবেদনগুলি সম্পর্কে অবগত হতে পারেন, তার জন্য বইটির সম্পূর্ণ স্ক্যান্ড কপি প্রকাশ করতে চেয়েছি। তবে, পড়তে যদি অসুবিধা হয়, তাহলে আমি লিখে প্রকাশ করব। এ-বিষয়ে আপনাদের মতামত জানতে চাই।

২| ১১ ই এপ্রিল, ২০১৯ সকাল ৮:৪৭

তারেক_মাহমুদ বলেছেন: বেশ ভালোই হবে মনে হচ্ছে বইটি, লিখতে থাকুন।

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০২

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ, তারেক মাহমুদ ভাই, আপনার মন্তব্য প্রকাশ করার জন্য ! 'গুজরাত ফাইলস'-নামে এই বইটি বিশেষ সত্য ঘটনার পরিপ্রেক্ষিতে প্রকাশিত। পাঠক-বন্ধুরা সবাই যাতে মূল প্রতিবেদনগুলি সম্পর্কে অবগত হতে পারেন, তার জন্য বইটির সম্পূর্ণ স্ক্যান্ড কপি প্রকাশ করতে চেয়েছি। তবে, পড়তে যদি অসুবিধা হয়, তাহলে আমি লিখে প্রকাশ করব। এ-বিষয়ে আপনাদের মতামত জানতে চাই।

৩| ১১ ই এপ্রিল, ২০১৯ সকাল ৮:৫৮

রাজীব নুর বলেছেন: সাথে আছি।

১১ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০৪

গায়েন রইসউদ্দিন বলেছেন: রাজীব নুর ভাই--আপনি আমার কাছে এক অনন্য পাঠক-লেখক বন্ধু।'গুজরাত ফাইলস'-নামে এই বইটি বিশেষ সত্য ঘটনার পরিপ্রেক্ষিতে প্রকাশিত। পাঠক-বন্ধুরা সবাই যাতে মূল প্রতিবেদনগুলি সম্পর্কে অবগত হতে পারেন, তার জন্য বইটির সম্পূর্ণ স্ক্যান্ড কপি প্রকাশ করতে চেয়েছি। তবে, পড়তে যদি অসুবিধা হয়, তাহলে আমি লিখে প্রকাশ করব। এ-বিষয়ে আপনাদের মতামত জানতে চাই।

৪| ১২ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৫৯

ব্লগার_প্রান্ত বলেছেন: লিখে প্রকাশ করেন ভাই

১৪ ই এপ্রিল, ২০১৯ সকাল ১০:৩১

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ পাঠক-বন্ধু, আপনার কথামতো লিখে প্রকাশ করব।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:০১

অজ্ঞ বালক বলেছেন: জটিল জিনিস নিয়া লিখতে বইসেন। আমিও টাইট হইয়া বসলাম। সাথে আছি।

৬| ১৬ ই এপ্রিল, ২০১৯ রাত ১২:৫৭

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় বন্ধু অজ্ঞ বালক, সত্যিই এটি জটিল বিষয়, কিন্তু মানবতার খাতিরে সত্য উদ্ঘাটন করা আমাদের অবশ্য কর্তব্য। আপনি সঙ্গে আছেন জেনে খুশি হলাম! ভাল থাকবেন! শুভেচ্ছা সর্বক্ষণ!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.