নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

নজরুল জীবনের শেষ অধ্যায়

১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩১

নজরুল জীবনের শেষ অধ্যায়
সুফী জুলফিকার হায়দারের লেখা এই বইটির অনেক পুরানো একটি কপি আমার কাছে আছে । আমার যতদূর মনে পড়ে ‘সামু’-তে একসময় এই বইটি কারো কাছে আছে কিনা জানতে চেয়েছিলেন, কোনো একজন লেখক-বন্ধু । আমি বলেছিলাম ‘আমার কাছে আছে, আমার ই-মেলে যোগাযোগ করুন’ শুধু একজন বন্ধু সিডনী, অস্ট্রেলিয়া থেকে ই-মেলে যোগসূত্র রেখেছিলেন, আমার কাছে তখন পিডিএফ কপি না থাকার জন্য পুরো বইটার স্ক্যান্ড কপি করে পাঠিয়েছিলাম । এখন সেভাবে সামু-তে প্রকাশ করার প্রথম চেষ্টা ব্যর্থ হ’ল । একজন পাঠক-বন্ধুর পরামর্শে আমি টাইপ ক’রে প্রকাশ করার সিদ্ধান্ত নিলাম । শুভেচ্ছা সর্বক্ষণ !!
ভূমিকা
‘নজরুল জীবনের শেষ অধ্যায়’ সম্পর্কে কৈফিয়তস্বরূপ যৎকিঞ্চিৎ ভূমিকার প্রয়োজন রয়েছে । ১৯৩২ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত আমি ব্যক্তিগতভাবে কবি নজরুল ইসলামের সঙ্গে সখ্যসূত্রে আবদ্ধ ছিলাম, নিকটতম বন্ধু এবং অনুজপ্রতিম ভ্রাতা হিসাবে জড়িত ছিলাম ।
১৯৪৫ সাল থেকে আমার ব্যক্তিগত জীবনেও পরিবর্তন সূচিত হতে শুরু করে । অবশ্য প্রথম দিকে সে ছিল একান্তভাবেই আমার মানসজগতের ব্যাপার—যার ক্রমপরিণতি হিসাবে আমি সংসার জীবনের কোলাহল থেকে সামগ্রিকভাবে দূরে সরেই ছিলাম । কবির সাথে মেলামেশা করার সময়, অথবা পরবর্তীকালে তাঁর চিকিৎসার সময়, আমার কোন পরিকল্পিত উদ্দেশ্য ছিল না, এবং ছিল না বলেই কবির প্রতিটি খুঁটিনাটি কাজ এবং কথাবার্তা আমি লিখে রাখিনি । আমি কোনদিন ভাবিওনি যে, ‘নজরুল জীবনের শেষ অধ্যায়’ আমাকেই একদিন লিখতে হবে । দীর্ঘ বিশটি বছর ধরে আমার নিকট কবির এবং তাঁর নিকট আত্মীয় ও বন্ধু-বান্ধবদের বহু চিঠি-পত্রাদি মওজুদ থাকা সত্ত্বেও এ-গ্রন্থ লেখার কথা কিছুদিন আগে পর্যন্ত আমার মনে জাগেনি ।
নজরুল ইসলাম রোগাক্রান্ত হয়ে প্রতিবাদ-শক্তি হারাবার পর নজরুল সম্পর্কে যে সব গ্রন্থ বাজারে বেরিয়েছে ঐ সবের কোন কোনটিোত ভুল তথ্য পরিবেশন করা হয়েছে । ঐ সমস্তের প্রতি দৃষ্টি আকর্ষণ করে আমার গুণগ্রাহী বন্ধুমহল আমাকে নজরুল সম্পর্কে একটি প্রামাণিক গ্রন্থ লেখার জন্য বিশেষ তাগিদ দিতে থাকেন । কবি নজরুল ইসলামের জীবনীগ্রন্থ রচনা করা আমার পক্ষে জাতীয় কর্তব্য বলেও অনেকে দাবী করেছেন ।
বর্তমানে সবাই, বিশেষ করে তরুণ সাহিত্যিক সম্প্রদায় নজরুল সম্পর্কে বহু কিছু জানার জন্য অত্যন্ত উৎসুক । আমার বিশ্বাস এঁদের অনেকেই নজরুলের জীবন ও সাহিত্য সম্পর্কে গবেষণায় ব্রতী হবেন । আশা করছি, আমার এই লেখা তখন তাঁদের কিছুটা কাজে লাগবে ।
এ পুস্তকে পূর্ব পাকিস্তানের বহু নেতৃস্থানীয় ব্যক্তির উল্লেখ রয়েছে । কবির সেই দুর্দিনে যাঁকে আমি যেভাবে দেখেছি বা পেয়েছি, অনেকটা হুবহু সেভাবেই লিপিবদ্ধ করেছি । কোন অতিরঞ্জন কোথাও স্থান পায়নি, সত্যের মর্যাদা কোথাও ক্ষুন্ন হয়নি । অবশ্য এ কথা মানতে হবে যে, কবির প্রতি তখন তাঁরা যে মনোভাব পোষণ করছিলেন, তদানীন্তন অবস্থার ও রাজনৈতিক পরিবেশের পরিপ্রেক্ষিতে তা হয়ত অস্বাভাবিক ছিল না ।
এই জীবনীগ্রন্থ লিখতে গিয়ে যে দুটো ত্রুটির কথা আমি বিশেষভাবে অনুভব করছি তা হচ্ছেঃ (১) এই গ্রন্থ সংলাপ আমার স্মৃতি থেকে লিখতে হয়েছে । (২) পূর্ব-পরিকল্পিত নয় বলে প্রতিটি দৈনন্দিন ঘটনাবলীর তারিখ উল্লেখ সম্ভব হয়নি ।
এই বই-এর পান্ডুলিপি তৈরি ব্যাপারে আন্তরিক উৎসাহের সাথে যাঁরা আমাকে সাহায্য করেছেন তাঁরা হচ্ছেন আমার পরম স্নেহাস্পদ জামাতা আব্দুর রশীদ ও ভাগিনেয় আবু জামাল খন্দকার । তাদের জন্য রইলো অজস্র স্নেহ-সিক্ত কল্যাণ আশীর্বাদ ।
জুলফিকার হায়দার
খোশবাগ,
১৮১, নিউ রেসিডেন্সিয়াল এরিয়া, ধানমন্ডি
মধুবাজার, ঢাকা—১
২৫শে মে, ১৯৬৪

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১১:১৪

মরুভূমির জলদস্যু বলেছেন: একই পোস্ট দুইবার দিলেন নাকি?

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১২:০৩

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রথম পোস্টের লেখাগুলি স্ক্যান্ড কপি ছিল, বাংলা ফন্টও খুব ছোট দেখাচ্ছিল। ফলে পাঠক-বন্ধুদের পড়তে অসুবিধা হচ্ছিল। তাই দ্বিতীয়বার টাইপ করে পোস্ট করেছি। শুভেচ্ছাসহ ধন্যবাদ সঙ্গে থাকার জন্য !!

২| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৫৪

রাজীব নুর বলেছেন: ওকে। ধন্যবাদ।

সবচেয়ে ভালো হয় নজরুলকে নিয়ে ধারাবাহিক ভাবে পোষ্ট দেন। শুধু শেষ অধ্যায় না। প্রথম থেকে শেষ পর্যন্ত।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১২:০৭

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় রাজীব নুর ভাই, আপনার সহানুভূতিপূর্ণ পরামর্শ সবসময় আমার কাছে গ্রহণযোগ্য। আমি অবশ্যই চেষ্টা করব। ভাল থাকবেন!!

৩| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৩৭

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আপনার ও নজরুলের বিষয় জেনে ভালো লাগল । তবে আরো একটা ব্যক্তিগত বিষয় যদি আপনি কিছু না মনে করেন আপনার বয়স
কততে পা দিলেন বলবেন কি ?

৪| ১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:১০

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ পাঠক-বন্ধু হাসু মামা, আপনার সহজ-সরল কথা প্রকাশ করার জন্য! আপনার প্রশ্নটিতে আমার মনে করার কিছু নেই। তবে আপনার কাছে আমার অনুরোধ, আপনার আসল নাম ও পরিচয় প্রকাশ করুন।

৫| ১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার কাজ করছেন, চালিয়ে যান সাথে আছি।

১৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৮

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ ভাই গিয়াসউদ্দিন, আপনার ইতিবাচক মতামত আমাকে উৎসাহিত করেছে। ভাল থাকবেন !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.