নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

এক ভয়ঙ্কর ষড়যন্ত্রের ময়নাতদন্ত (গুজরাত ফাইলস) পর্ব-৭

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ৮:০৩

সিনেমার পোকা হওয়াটা এ-ব্যাপারে আমাকে প্রচুর সাহায্য করেছিল । হিন্দি সিনেমা দেখতে খুব ভালবাসতাম । এইসময় রাজকুমার সন্তোষীর ‘লজ্জা’ সিনেমাটার কথা মনে পড়ল । দিল্লি থেকে মুম্বাই যাওয়ার সময় বিমানে ছবিটা দেখেছিলাম । বলিষ্ঠ নারী চরিত্রগুলোই ছিল ছবিটার প্রধান আকর্ষণ, সেইসঙ্গে মাধুরী দীক্ষিত ও মণীষা কৈরালা-সহ মুখ্য চরিত্রগুলির প্রাণবন্ত অভিনয় । ছবিতে মণীষা কৈরালা অভিনীত চরিত্রটির নাম ছিল ‘মৈথিলী’, যে ভারতীয় নারীদের জীবন এবং জাতপাত ও লিঙ্গভিত্তিক অত্যাচারে স্বরূপ আবিষ্কার করছে । তাছাড়া রামচন্দ্রের স্ত্রী সীতারও অন্য নাম ছিল ‘মৈথিলী’। নামটার ব্যঞ্জনা আমাকে আকৃষ্ট করেছিল । নিজের জন্য যখন অন্য একটা নাম খুঁজছিলাম, খুব সাধারণ অথচ কোনো বিশেষ পদবীর উন্নাসিকতাহীন একটা নাম, এমন নাম যা ব্রাহ্মণও নয়, দলিতও নয়, তখন ‘মৈথিলী ত্যাগী’ জন্ম নিল । ভিজিটিং কার্ডে লেখা রইল; মৈথিলী ত্যাগী, ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম মেকার, আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট কনজারভেটরি ।
কিন্তু আবার গুজরাত যাওয়ার আগে আমার একজন যোগ্য সহকারী দরকার ছিল । দ্রুতই তার দেখাও পেলাম, যে আমার জীবনে এক গভীর ছাপ রেখে যাবে । মাইক (নাম পরিবর্তিত) ছিল ফ্রান্সে বিজ্ঞানের ছাত্র । একটা ছাত্র-বিনিময় কর্মসূচির অংশ হিসেবে ভারতে এসেছিল সে । ভারতীয় সাংবাদিকদের সঙ্গে ভারতে কাজ করতে চাইছিল মাইক । ঠিক কী বিষয়ে অন্তর্তদন্ত করতে চাইছি তার খুঁটিনাটি না-জানিয়ে একটা মেল করলাম ওকে । তবে সব না-জানালেও যতটা সম্ভব সৎ থাকার চেষ্টা করেছিলাম ।
ওকে জানালাম আমি একজন অ-ভারতীয় সহযোগী চাইছি, যে একটা ফিল্মে আমার সঙ্গে কাজ করার ভান করবে । আরও জানালাম, এটা একটা আরও বড়ো, আরও চাঞ্চল্যকর অন্তর্তদন্তের অংশ । খুঁটিনাটি সবকিছু যে ওকে জানানো যাবে না, সেটাও বলে দিলাম । আমার পরিচিতিকে বেশি প্রামাণ্য করে তোলার জন্য একজন ‘ফিরিঙ্গি’, গোরা’ মুখ হিসেবে কাজ করবে সে ।...(ক্রমশঃ)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: সাথেই আছি।

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২২

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ, আপনি সাথে থাকেন তাই সামু আমার প্রিয় প্রকাশভূমি হয়ে উঠেছে । ভাল থাকবেন !

২| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনি এই টাইপ কি নিজে করছেন? নাকি সফটওয়ার ব্যবহার করছেন?
নেটে এর পিডিএফ কপি আছে। দেখলাম

২০ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:১৬

গায়েন রইসউদ্দিন বলেছেন: হ্যাঁ ভাই, আমি নিজেই টাইপ করছি। নেটে পিডিএফ আছে কিনা, জানি না। আমি বইটি অনলাইনে অর্ডার দিয়ে সংগ্রহ করেছি। বইটির ভারতীয় মূল্য ২০০ টাকা। ,,,শুভেচ্ছা রইলো !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.