নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

নজরুল জীবনের শেষ অধ্যায় ১

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:১৫

সিরাজগঞ্জ সম্মেলন
১৯৩২ সালের অক্টোবর মাসের শেষের দিকে এক রবিবারে সকালবেলা আমি কবির বাড়িতে গেলাম । তখন কবির বাড়িতে নেপালী দারোয়ান, গ্যারেজে দামী মোটর । বেশ শান-শওকতের সঙ্গেই তিনি ছিলেন । এ সময় তিনি ৩৯, সীতানাথ রোডে এক ভাড়াটিয়া বাড়িতে বাস করতেন ।
বেলা তখন ৯টা । আমি সোজা দোতলায় চলে গেলাম । বৈঠকখানায় গিয়ে দেখি সিরাজগঞ্জের আসাদউদ্দৌলা শিরাজী বসে আছেন । আমিও আসন গ্রহণ করলাম । কিছুক্ষণ পরেই কবি এলেন । সদ্যস্নাত এবং পরিচ্ছন্ন ধুতি-গেঞ্জি পরিহিত অবস্থায় সেদিন সকাল বেলায় কবিকে খুবই সুন্দর দেখাচ্ছিল । তিনি মেঝেয় পাতা বিছানায় আমাদের সাথে আসন গ্রহণ করলেন এবং বললেনঃ এই যে তোমরা কতক্ষণ থেকে বসে আছ ?
আসাদউদ্দৌলা শিরাজী অবশ্যি আমার আগে থেকেই বসেছিলেন । আমি বললামঃ এই কিছুক্ষণ হলো ।
শিরাজী সাহেব সিরাজগঞ্জে নিখিলবঙ্গ মুসলিম যুব সম্মেলন অনুষ্ঠানের ইচ্ছা ও আগ্রহ নিয়ে কবির দরবারে হাজির হয়েছিলেন । এ-কথা সে-কথার পর তিনি তাঁর প্রস্তাব পেশ করলেন । সেই আসন্ন সম্মেলনে কবিকে সভাপতিত্ব করতে হবে । কবি শুনেই তাঁর স্বভাব-সুলভ হাসির তরঙ্গ তুলে বললেনঃ তুমি আর লোক পেলে না ? আমাকে দিয়ে এসব হবে-টবে না—কি বলতে কি বলে ফেলবো । শেষটায় হয়তো কাফের ফতোয়ায় আমাকে অভিষিক্ত করবে । নিখিলবঙ্গ যুব-সম্মেলন করতে চাও—বেশ করো । কিন্তু সভাপতিত্ব করার জন্য অন্য কাউকে গিয়ে ধর—আমাকে নয় । শুনছো আসাদ, যুব-সম্মেলনে আমার বলবার কথা যথেষ্ট রয়েছে । কিন্তু তোমার দেশ তো তা চায় না ।
কবির কথাবার্তার মাঝে বেদনামিশ্রিত অভিমানের সুর আমি সুস্পষ্ট লক্ষ্য করলাম । কিন্তু শিরাজী সাহেব নাছোড়বান্দা । তিনি বার বার একান্তভাবে কবিকে অনুরোধ করেই চলেছেন । শেষ পর্যন্ত কবি রাজী হলেন ।
আলাপ আলোচনার মাঝে তখন বেলা একটা বেজে গিয়েছে । ভেতর থেকে কবির খাওয়ার জন্য তাগিদ এলো । শীর্ণকায় রাম (চাকর) এসে যখন খাবার কথা বললো, তখন আমি আর শিরাজী সাহেব উঠে দাঁড়ালাম, বললামঃ কাজী দা তাহলে আজকের মতো আসি । কাজীদা বললেনঃ না বসো । এটা খাবার সময়, আর তোমরা খাবে না—না খেয়ে চলে যাবে, তা হয় না ।
তিনি আবার রামকে ডাকলেন । এলো তালপাতার সেপাই রাম ! কবি বললেনঃ সামনের বারান্দায় জায়গা পরিষ্কার করে তিনজনের খাবার নিয়ে এসো ।
রাম বালতি ন্যাকড়া এনে জায়গা নিকিয়ে কাঠের পিঁড়ি তিনখানি এনে পেতে দিলে । তারপর এলো খাবার । তিনজন খেতে বসলাম । কাঁসার থালা, পিতলের পেয়ালা, গ্লাস—এক কথায় নিখুঁত হিন্দুয়ানী পরিবেশ, কায়দা-কানুন, পরিবেশনের ধারা ইত্যাদিও ।
তিনজনে গল্প করছি আর খাচ্ছি । খাবার আয়োজন ছিল ভাল । কিন্তু বিশেষ করে আজো যা আমার মনে পড়ছে তা হচ্ছে—সেই কাঁসার থালায় লাল নটেশাকের অপূর্ব সুন্দর রঙ—যেন মেঝেটার রঙকেও হার মানায় । সেদিন খাওয়া-দাওয়া শেষ করে বেলা প্রায় আড়াইটার সময় আমরা কবির বাড়ি থেকে বের হলাম । (ক্রমশঃ)

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১৬

রাজীব নুর বলেছেন: নজরুলকে ৭১ এর পরে ঢাকা কে নিয়ে আসেন?

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২৯

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ নুর ভাই প্রশ্নটি উপস্থাপন করার জন্য ! ১৯৭২-এর ২৪মে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্তরিক প্রচেষ্টায় ও তৎকালিন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সহানভূতিপূর্ণ সহযোগিতায় কবি নজরুলকে ঢাকায় নিয়ে আসা সম্ভব হয়েছিল । এবিষয়ে বিস্তারিত লেখার ইচ্ছা রইল, আপনার এই সহজ-সরল প্রশ্নটির সম্মানার্থে। ভাল থাকবেন !!!

২| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:৪৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: বাহ চমৎকার পোষ্ট এটি। আমার ভাল লেগেছে।
শুভেচ্ছা রইল।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৩২

গায়েন রইসউদ্দিন বলেছেন: লেখক-পাঠক বন্ধু বি এম বরকতউল্লাহ, ধন্যবাদ আপনার ভাল-লাগা প্রকাশ করার জন্য ! আপনার এই সুন্দর মন্তব্য প্রকাশে আমি অনেকটা উৎসাহিত হলাম ! ভাল থাকবেন !

৩| ২০ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:২১

রাকু হাসান বলেছেন:

বইটি পড়ার সুযোগ হয়েছিল আমার । ভাল শেয়ার। অনেক দিন পর দেখে ভাল লাগছে।কেমন আছেন?

২০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:০৫

গায়েন রইসউদ্দিন বলেছেন: ভাল আছি ভাই রাকু হাসান। অনেকবার আপনার কথা মনে হয়েছে। কিন্তু নানাকারণে আমি দীর্ঘদিন সামুতে আসতে পারিনি। এখন আমার ব্লগে দুটো বিষয় নিয়ে পোস্ট করছি। প্রথমটি সাংবাদিক রানা আইউবের 'কাশ্মীর ফাইলস্ (একটি ভয়ঙ্কর ষড়যন্ত্রের ময়নাতদন্ত) এবং দ্বিতীয়টি 'নজরুল জীবনের শেষ অধ্যায়'। যদি প্রথম গ্রন্থটি আপনার সংগ্রহে না থাকে, তাহলে আপনি আমার ব্লগে এসে পড়লে খুশি হব। তাছাড়া এই সূত্রে আপনার সঙ্গে আমার কথা হবে। আপনার সুন্দর বন্ধুত্বপূর্ণ মনোভাব আমার ভাল লেগেছে। ভাল থাকবেন, সঙ্গে থাকবেন !!! বি:দ্র: কিছুদিন পর, 'আন্দামান থেকে বলছি' ধারাবাহিকভাবে প্রকাশ করার ইচ্ছা আছে !!

৪| ২৩ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:১৮

রাকু হাসান বলেছেন:
আন্তরিক মন্তব্যের জন্য অনেক ভালবাসা ভাই.. লিখুন ভাই।আপনার আগের সিরিজগুলো খুব উপভোগ করেছি
এটাও করব বলাই যায়।"নজরুল জীবনের শেষ অধ্যায়" বইটি আমার জীবনে ব্যথার।এখানে যে সত্যটা জেনেছি তা
মানতে কষ্ট হয়। তবু সত্য মেনে নিতেই হয়। বইটি পড়েছি।যারা নজরুল নিয়ে ঘাটাঘাটি করে তাদের জন্য অবশ্য পাঠ্য একপি বই।
হ্যাঁ সাথে তো থাকবোই ইনশাআল্লাহ....
সালাম জানবেন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.