নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

দানবের পেটে দু\'দশক (মূল গ্রন্থ- IN THE BELLY OF THE BEAST) পর্ব-১৩

২১ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৫৫


মার্কিণ যুক্তরাষ্ট্রে আরএসএস সক্রিয় কর্মীরা ইন্টারনেটে আরএএস-এর হোমপেজে বর্তমান সরসঙ্ঘচালক রাজেন্দ্র সিং (রাজ্জু ভাইয়া)-র ছবি লাগিয়ে দিয়েছেন একই ভাবে শিবসেনাও তার হোম-পেজের সামনের পাতায় তাদের সর্বোচ্চ নেতা বাল ঠাকরের ছবি লাগিয়েছে। [আজ বাল ঠাকরে মৃত, এবং আরএসএস-এর সর্বোচ্চ নেতা মোহন ভাগবত।]
শিবসেনা তাদের হোম-পেজে তাদের নেতা সম্পর্কে কী লিখেছে দেখুন:
হিন্দুস্থানের সব অঞ্চলের লোকের একটাই আশা। তারা বলছে, মহান শিবসেনাপ্রমুখ শ্রী বালাসাহেব ঠাকরে আমাদের একমাত্র আশা। তিনি আমাদের জাতীয় নেতা”
জাতীয় আত্মনির্ভরশীলতার কথা বলে আরএসএস। এখন তারা এটি নিয়ে সক্রিয় হয়ে উঠেছে। সম্পূর্ণ অর্থনৈতিক আত্মনির্ভরশীলতার ধারণাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তারা ‘স্বদেশি জাগরণ মঞ্চ’ নামে একটি প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। তারা ভারতে মার্কিন বিনিয়োগ ও গ্যাট (GATT) ও নাফটা (NAFTA)-র মত মার্কিন-পন্থী চুক্তির বিরোধিতা করে। আরএসএস-এর এই মার্কিন-বিরোধিতা মার্কিন সরকার ও সিআইএ-কে চিন্তায় ফেলেছিল—কংগ্রেস না বিজেপি, কাকে ভারতের পরবর্তী শাসকদল হিসেবে উঠে আসতে তারা পেছন থেকে সাহায্য করবে। [আজ এই ২০২০ সালে অবশ্য আরএসএস ও বিজেপি মার্কিন পুঁজি ও আম্বানী-আদানী জাতীয় বিশাল ভারতীয় পুজিঁর দাসত্ব সম্পূর্ণ স্বীকার করেছে। কৃষিপণ্য কর্পোরেট জগতের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সারা দেশ জুড়ে বিশাল কৃষক বিদ্রোহ চলেছে।]
আন্তর্জাতিক বিনিয়োগকারীরা এখন স্বস্তির নিশ্বাস ফেলতে পারে। দেখা গেল যে জাতীয় আত্মনির্ভরশীলতার এই ডাক ছিল তখনকার মতো রাজনৈতিক সুবিধাজনক এক পদক্ষেপ, তার পেছনে সত্যিকারের কোনও ইচ্ছা কাজ করছিল না। বহুজাতিক এনরন পাওয়ার প্রোজেক্ট নিয়ে বিজেপি যা করল তাতে সেটা প্রমাণিত হয়ে গেছে।
প্রথম থেকেই শ্রমিকদের পূর্ণ কর্মসংস্থান (তবে কাজের জায়গায় কোনও সত্যিকারের ক্ষমতা বা নিয়ন্ত্রণ নয়) ছিল আরএসএস ও বিজেপি-র কাজের একটা কেন্দ্রীয় বিষয়। এদেশের সবচেয়ে বড় শ্রমিক সংগঠন 'ভারতীয় মজদুর সঙ্ঘ' বা বিএমএস-এর কাজকর্মের মধ্য দিয়ে সেটা প্রকাশিত। বিজেপি-র অতি দক্ষিণপন্থী মিত্র শিবসেনাও মহারাষ্ট্রের হিন্দু শ্রমিকদের সমর্থনে তাদের নিজস্ব পরিকল্পনা নিয়ে এগিয়ে এসেছে। বি.দ্র... (আজই মূলগ্রন্থ ইংরেজিতে পুরোটা প্রকাশ করতে পেরেছি। বাংলায় অনুদিত বই থেকে লেখা আপাতত বন্ধ রাখছি, তবে পাঠক-বন্ধুদের আগ্রহ থাকলে আবার বাংলায় ক্রমানুসারে প্রকাশ করার চেষ্টা করব।)

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: না আপনার এই ধারাহিকটা জমছে না।

২১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:১৯

গায়েন রইসউদ্দিন বলেছেন: আর মাত্র দু'দিন ধৈর্য ধরুন নুর ভাই, আমি বইটির পিডিএফ ফাইল প্রকাশ করব, মাত্র দু'দফায়। আজ ও কাল এই দু'দিনের মধ্যেই। আমাদের কোনো একজন পাঠক-বন্ধু অনুরোধ জানিয়েছেন বইটির পিডিএফ প্রকাশ করার জন্য, আমি সেই কাজটাই সম্পূর্ণ করে অন্য কাজে, বিশেষ ক'রে কবিতা প্রকাশ করার কাজে কিছুটা সময় দেওয়ার চেষ্টা করব। ভাল থাকবেন!

২১ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:১২

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় রাজীব নুর ভাই, আজই মূল গ্রন্থটির সম্পূণ ইংরেজি ভার্সান প্রকাশ করতে পারলাম। আমার কাজ আপপাতত শেষ। আগামিকাল থেকে কবিতার কাজে ফিরে আসব। সাদর আমন্ত্রণ নতুন ক'রে আপনার জন্য। ভাল থাকুন, আবার দেখা হবে, কথা হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.