নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

দানবের পেটে দু\'দশক (মূল গ্রন্থ- IN THE BELLY OF THE BEAST) পর্ব-১৫

২৬ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১১:২৬


এবার কী হবে?
কংগ্রেসের ভাগ্য এখন পড়তির দিকে। অনেকের মতে যে দলটি ব্রিটিশের হাত থেকে এদেশের স্বাধীনতা এনেছিল, পরে দুর্নীতি, অদক্ষতা আর অরাজকতার পার্টি হয়ে উঠেছিল, সেটি এখন আগের চেয়েও দুর্বল। কংগ্রেসের এর আগের প্রেসিডেন্ট সীতারাম কেশরী ১৯৯৭ সালে বামের দিকে ঝুঁকে থাকা ইউনাইটেড ফ্রন্ট সরকার থেকে সমর্থন তুলে নিয়ে তার পতন ঘটান। তার ফল হয় অন্তর্বর্তী নির্বাচন ও বিজেপি-র নেতৃত্বে কেন্দ্রে জোট সরকার। আরএএস-এর বাজপেয়ী এখন ভারতের প্রধানমন্ত্রী।
কংগ্রেস আবার ভাঙছে। কংগ্রেসের রক্ষণশীল অংশটি বিজেপি-র দিকে ঝুঁকছে। বুটা সিং, মেনকা গান্ধী, সুখ রাম, কে সি পন্থ-এর মত কংগ্রেস নেতারা এখন বিজেপি সরকারকে সমর্থন করছেন।
স্পষ্ট বোঝা যাচ্ছে, এদেশের উঁচু জাতের রক্ষণশীল হিন্দুরা—চিরাচরিতভাবে যারা এদেশের শাসকদের পেছনের প্রধান শক্তি—তাদের পছন্দের দল এখন বিজেপি। রাজনৈতিক ভারসাম্য এখন সেদিকে হেলে গেছে। বিজেপি এখন আরএএস-এর হিন্দু আধিপত্যবাদী ধারণাগুলিকে কতটা প্রতিষ্ঠিত করতে চেষ্টা করবে আর সে চেষ্টা ঠিক কতটা ফলবতী হবে, সেটাই এখন দেখার। ভারতের গরীব ও নিপীড়িত মানুষের জন্য অবশ্য একটা অন্ধকারময় অধ্যায়ের বদলে আর একটা অন্ধকারময় অধ্যায় শুরু হল।
এই দরিদ্র ভারতবাসীরা যুগ যুগ ধরে ব্রাহ্মণ ও অন্যান্য উঁচু জাতের লোক ও সমাজের মাথাদের কাছে পদদলিত হয়েছেন। তাঁদের একমাত্র আশা হল তৃতীয় শক্তির—অস্পৃশ্য, ধর্মীয় সংখ্যালঘু, নারী, গরিব মজুর ও প্রান্তিক চাষিদের শক্তির—একটা সত্যিকারের সংহতি। সাম্প্রতিক পরিবর্তনগুলি দেখাচ্ছে যে সেরকম একটা সম্ভাবনা দানা বাঁধার আগেই বাইরের শক্তিগুলির হাতে—একদিকে কংগ্রেসের অন্তর্ঘাত আর অন্যদিকে নিজেদের মধ্যে অন্তর্কলহ—তা ভেঙে যাচ্ছে। বিজেপি আজ এদেশের বড় শিল্পপতিদের প্রিয়পাত্র। ১৯৯৮ সালে বড় বড় ব্যবসায়ীরা বিজেপি-র পক্ষে সংবাদপত্রে বিশাল বিশাল বিজ্ঞাপন দিয়ে এই দলকে জয়ের দিকে ঠেলে দিয়েছিল।
এ সবের সুফল ভোগ করবে কে? জাতীয় ও আন্তর্জাতিক ক্ষমতার দালালরা, আর অবশ্যই “সঙ্ঘ পরিবারের” গেরুয়া আধিপত্যবাদীরা। (ক্রমশ)

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ২:২৪

রাজীব নুর বলেছেন: নতুন করে ছবি তুলে দিয়ে ভালো করেছেন।

২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:১১

গায়েন রইসউদ্দিন বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, ছবির পোস্ট সম্পর্কে আপনার পরামর্শ সঠিক ছিল। তাই, এ-বিষয়ে আপনাকে ধন্যবাদ জানাই।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:২৮

জুল ভার্ন বলেছেন: এক সঙ্গে দুটি পর্ব পড়লাম। ইতিহাসের আলোকে অসাধারণ সুন্দর লেখা! সময় নিয়ে অন্য পর্বগুলোও পড়বো। +

২৬ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২০

গায়েন রইসউদ্দিন বলেছেন: প্রিয় পাঠক-লেখক বন্ধু জুল ভার্ন, আপনার মন্তব্য প'ড়ে আমার মনে হয়েছে- আপনি যে একজন গুণী পাঠক সে-বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই। আপনার কাছে বিশেষ অনুরোধ, আপনার মূল্যবান সময়ের কিছু সময় হাতে নিয়ে প্রথম থেকে পড়ুন ও আপনার মতামত প্রকাশ করুন। কোনো উপদেশ বা পরামর্শ থাকলে অবশ্যই জানাবেন। অপেক্ষায় থাকব। ভাল থাকুন, আবার আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.