নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

দানবের পেটে দু\'দশক (মূল গ্রন্থ- IN THE BELLY OF THE BEAST) পর্ব-২৫

১৬ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৫


(৪)রক্ষাবন্ধন বা রাখী
এই উৎসবটি হয় শ্রাবণ মাসের পূর্ণিমার দিন। রাখী বা রক্ষাবন্ধন একটি প্রাচীন ভারতীয় ঐতিহ্য, যেদিন মেয়েরা তাদের ভালবাসার প্রতীক হিসেবে ভাইদের হাতে রঙিন সুতো বেঁধে দেয়। সঙ্ঘের কর্মীদের কাছেএ দিনটি বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের প্রতীক।
আরএসএস-এর মূল ধারার কাজকর্মে মহিলারা থাকতে পারেন না। এই পিতৃতান্ত্রিক সংগঠনটি শুধুই পুরুষদের। তাই, এই দিনটির যতই গুণ গাওয়া হোক না কেন, এদিনের উৎসবে ভাইদের হাতে রাখী বাঁধে বোনেরা নয়, অন্য “ভাই”-রা। একই ভাবে, মেয়েদের সংগঠন রাষ্ট্র সেবিকা সমিতিতে “বোন”-রাই “বোন”-দের হাতে রাখী পরায়। শোনা যায়, যেসব এলাকায় জাতপাতের প্রভাব বেশি— যেমন বিহার, উত্তরপ্রদেশ রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, অর্থাৎ আরএসএস-এর মূল প্রভাব-বলয়ে— সেখানে নাকি এক জাতের লোক, অন্য জাতের লোকের রাখী পরায় না। অন্যদিকে, বাংলায় এই দিনটি একসময়ে হয়ে উঠেছিল শুধু নানা জাত নয়, নানা ধর্মের মানুষের সাংস্কৃতিক মিলনের দিন— ১৯০৫ সালে রবীন্দ্রনাথ ঠাকুর ও অন্যান্য উদারপন্থী নেতারা ব্রিটিশ সরকারের বাংলা ভাগ করার প্রথম প্রচেষ্টার বিরুদ্ধে মিলিত প্রতিবাদ প্রদর্শন করতে এই দিনটি ব্যবহার করেছিলেন। কিন্তু মারাঠি, গুজরাটি, ও পাঞ্জাবি হিন্দু প্রভাবিত আরএসএস বৃত্তে তা নিয়ে আলোচনা হয় না।...(ক্রমশ)

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.