নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথা হয়ে যায়..

নূরুল আলম রাজু, উন্নয়নকর্মী! একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় কর্মরত।

রাজু নূরুল

রাজু নূরুল › বিস্তারিত পোস্টঃ

দেশের প্রতিটা নির্মাণ হোক বাঁশময়!

০৯ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:১১

রডের বদলে বাশঁ দিচ্ছে এইটা নিয়ে এতো চিল্লাচিল্লির কি আছে বুঝলামনা।

এই আমাদের হয়েছে এক বাজে অভ্যেস! কথায় কথায় চিল্লাই! বুঝে না বুঝে চিল্লাই! কেমন করে ভুলে যাচ্ছি যে, এই বাশঁ আমাদের জাতীয় জীবনের খুবই গুরুত্বপূর্ণ উপাদান!

গুরুত্বপূর্ণ বলেই তো, পুকুর পাড়ে, বাড়ির উঠোনের পাশে, ঘরের পেছনে, রাস্তার পাশে যত্রতত্র বাঁশ দেখতে পাই! এই আধুনিক সময়ে সেই মহান বাঁশ আমাদের ড্রয়িং রুমেও ঠাঁই করে নিয়েছে। নানান রঙে, নানান রূপে! প্রিয়ভাষিনীর বাঁশ দিয়ে কারুকার্য কী আমরা দেখিনি? বাঁশ ঝাড় আমাদেরকে যে অকৃত্রিম ছায়া দেয়, কেমন করে সেটা ভুলে যাচ্ছি আমরা? এই চৈত্র্যের দাবদাহে বাঁশের বিকল্প আছে কী আর কিছু?
জন্মের পর থেকেই আমরা নানা কিসিমের বাশঁ খেতে খেতে বড় হই! ফলে বাঁশ হয়ে গেছে জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ! সেই মুগলরা আমাদেরকে বাঁশ দেয়নি? সেই ব্রিটিশ, সেই পাকিস্তান, সেই এরশাদ, সেই সেই এই??? বাঁশের নানা রকম আছে। যেমন ছিলা এবং আছিলা! আমরা সাধারণত: আছিলা খেতে খুব পছন্দ করি! কিন্তু কখনো কি কিছু বলি? কেন বলবো? এই বাশঁ বাগানের মাথায়ইতো চাদঁ উঠে! আমরা হা হয়ে সেই চাদঁ দেখি; আনন্দ পাই! আহা, উহু করি! কবি বলেছেন, ‘হে বাঁশ, তুমি মোরে করেছ ধৈর্যশীল।’ আর তাছাড়া রড খুবই খরুচে একটা ব্যাপার...!

সেই বাশেঁর প্রাতিষ্ঠানিকীকরনের বরং সময় এসেছে! যারা এই মহান আবিষ্কারের পেছনের কুশীলব, তাদের যথাযথ স্বীকৃতি দাবি করছি! কিছু লোক সব সময়ই উন্নয়নকে পেছনে টেনে ধরতে চায়। কিন্তু আমাদেরকে পেছনে তাকালে চলবেনা; বরং এই মহান উদ্যোগকে জাতীয় আবিষ্কারের সম্মান দেয়া হোক!

দেশের প্রতিটা নির্মাণ হোক বাঁশময়!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:১৬

নকীব কম্পিউটার বলেছেন: সর্বত্রই সকল কাজে এর ব্যাপক ব্যবহার শুরু হোক।

২| ০৯ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:২৩

শাহ আজিজ বলেছেন: এটাতে কি ৫০ লক্ষ ফ্যাটিগ না কি যেন থাকে তা আছে ? =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.