নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিন্দুর মাঝে সিন্ধু দর্শনের আশায় পথ চলি...

রিদওয়ান হাসান

শুধু একদিন ভালোবাসা, মৃত্যু যে তারপর... যদি তা-ও পাই, আমি তা-ই চাই, চাই না বাঁচতে আমি প্রেমহীন হাজার বছর।

রিদওয়ান হাসান › বিস্তারিত পোস্টঃ

কার পেছনে আপনে চড়বেন?

১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ৯:২৪

একটা রাইড শেয়ারিং কোম্পানিরে দেখলাম বিজ্ঞাপন বানাইছে। বিজ্ঞাপনের লিড ডায়ালগ হইতেছে, কার পেছনে আপনে চড়বেন?

বিজ্ঞাপনের ভিডিওটাতে দেখা যাইতেছে, একটা ছেলে নির্দিষ্ট ছকের ভেতর দিয়া বাইক চালানোর জন্য ড্রাইভিং টেস্ট দিতেছে। এরপর ছকের ভেতর দিয়া চালাইতে ব্যর্থ হয়া পইড়া গেছে। ব্যাকগ্রাউন্টে কলিজার ধুকপুকানি আওয়াজ। কিছু একটা হইতে যাইতেছে টাইপ। এরপর পরীক্ষক কইলো, সরি ভাই, আমরা আপনেরে নিতে পারতেছি না। ছেলেটা হতদরিদ্র চেহারা নিয়া মায়ে হাসপাতালে আছে প্রচুর টাকার প্রয়োজনভঙ্গিতে আমতা আমতা কইরা কইলো, ভাই চাকরিটা খুব দরকার আমার।

কাহিনি এই পর্যন্তই। এরপর প্রাতিষ্ঠানিক কথাবার্তা এবং স্লোগান। কইলো—“দুঃখিত, এইখানে (কোম্পানির নাম) অদক্ষ চালকগোরে নেয়া হয় না। কারণ, আমাদের কাছে সব কিছুর আগে যাত্রীদের নিরাপত্তা। আর এক্ষেত্রে সবচে গুরুত্বপূর্ণ প্রশ্ন হইতেছে, কার পেছনে আমাদের যাত্রীরা চড়ছেন?”

লাস্ট ও ফিনিশিং ডায়ালগে কইলো—“আপনে যে রাইড ব্যবহার করছেন, সেখানে চালকদের দক্ষতার ব্যাপারটা গুরুত্ব পায় তো?”

আমার কাছে বিষয়টা তাৎক্ষণিক ভালোই লাগছে। দেশ আগায়া যাইতেছে। জনগণের সাথে কোম্পানিগুলোও সতর্ক হইতেছে। মানবিক মূল্যবোধ তৈরি হইতেছে। খারাপ কি?

কিন্তু নিচে দেয়া ডিসক্রিপশনে গিয়া দেখলাম, তাদের কাছে রেজিস্ট্রেশনের জন্য ছবি, এনআইডি, গাড়ির কাগজপত্র ও ড্রাইভিং লাইসেন্স চাইতেছে।

ড্রাইভিং লাইসেন্স কেন চাইতেছে? তারা তো টেস্ট ড্রাইভ নিতেছেই, যেমনটা বিজ্ঞাপনে দেখলাম। তাইলে কি বিআরটিসির লাইসেন্স ও তার ড্রাইভ টেস্ট নিয়া আঙ্গুল তুলতেছে কোম্পানিটা? তাও আবার সেইটা বিজ্ঞাপনের ভাষায়? বাংলাদেশ সরকারের একটা অঙ্গপ্রতিষ্ঠানের বিরুদ্ধে যখন এইভাবে খুল্লমখোলা কথা কয়া পার পায়া যায়, তখনই বুঝা যায়, বাংলাদেশ কতটা নিচে আছে! তবুও দেখেন, কারো টনক নড়ে না?

তার উপর পাবলিকরে শেষে গিয়া কনফিউশনে ফালায়া দিতেছে এই বইলা, “আপনে যে রাইড ব্যবহার করছেন, সেখানে চালকদের দক্ষতার ব্যাপারটা গুরুত্ব পায় তো?” মানে, আমরাই সরকারের এই দূর্বল জায়গাটায় প্রথম হাত দিছি। অন্য কেউ দিতে পারছে?

ছবি প্রতীকী, সূত্র ইন্টারনেট।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১১:২৯

রাজীব নুর বলেছেন: ঘরে বসে থেকেও লাইসেন্স পাওয়া যায়। হে হে

২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৬

রিদওয়ান হাসান বলেছেন: ব্যাপারটা ট্রেন্ড হয়ে গেছে, তাই মানুষ এখন ঘরে বসেই লাইসেন্স নেয়। হে হে

২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ ভোর ৫:৩৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশের মেয়রো যে ভাবে বাইকে বসে সেটা পৃথিবীর কোন দেশেই বসে না। এটা সব চেয়ে বড় দুর্ঘটনার কারণ হতে পারে। সঠিক ভাবে বসা দরকার।

৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ৮:৪১

ঢাবিয়ান বলেছেন: বাইক রাইড শেয়ারিং নিরাপদ করতে হলে মেয়ে চালক শুধুই মেয়েদের নিতে পারবে এবং ছেলে চালক শুধুই ছেলেদের নিতে পারবে এ ধরনের নিয়ম চালু করা উচিৎ অনাকাঙখিত দুর্ঘটনা এড়াতে।

৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৩৯

অগ্নিবেশ বলেছেন: মেয়েরা শুধু মেয়েদের জন্মদেবে এমন কোনো নিয়ম করা যায় না?

৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৯ সকাল ১০:৫১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: লাইসেন্স থাকলেও যে কোন প্রতিষ্ঠানে ড্রাইংভিং করতে হলে টেস্ট ড্রাইভ দিতে হয়। বাইরেও এটা নিয়ম। তবে বাংলাদেশে টেস্ট না দিয়ে লাইসেন্স পাওয়া সহজ বলে এটার গুরুত্ব বেশী...

২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩০

রিদওয়ান হাসান বলেছেন: চাকরির প্রয়োজনে টেস্টড্রাইভ দেয়া যায়। এবং সবাই দেয়ও। কোম্পানীও দেখে শুনে ড্রাইভার নিবে। এটা তাদের পারিবারিক বিষয় হতে পারে, বিজ্ঞাপনের বিষয় হতে পারে না।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ২:১৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পর্যবেক্ষন। ভাল লাগলো সুতীক্ষ্ণ দৃষ্টি।

২৪ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৩৫

রিদওয়ান হাসান বলেছেন: ধন্যবাদ। ভালোবাসা নিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.