নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

ব্লগ ডে উপলক্ষ্যে আমার ছোট্ট আয়োজন, 'কেন ব্লগিংয়ে এলাম’।

১৫ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৮



সামহোয়্যার ইন ব্লগ (বাঁধ ভাঙ্গার আওয়াজ), যেটির আদুরে নাম ‘সামু’। সামু নিঃসন্দেহে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং বাংলায় কমিউনিটি ব্লগিং এর সূচনাকারী। শুরু থেকেই সামু মুক্ত চিন্তার বিকাশ এবং সামাজিক ঐক্য আনয়নে এটী অসাধারণ ভূমিকা পালন করে আসছে। সামু পরিবারের নগণ্য একজন সদস্য হতে পেরে আমি ধন্য। অফিসিয়ালি আমি এখানে আছি ১ বছর ৯ মাস হতে চললো। তবে একজন গেস্ট হিসেবে এরও অনেক আগে থেকেই সামুতে আমার যাতায়াত ছিল। প্রায় পৌনে দু’বছর আগে এখানকার কিছু বিষয় আমাকে এত আলোড়িত করেছিল যে, রেজিস্ট্রেশন করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলাম। যেদিন রেজিস্ট্রেশন করতে যাব সে দিনের উত্তেজনা ছিল দেখার মত। মনে হচ্ছিল জীবনে প্রথমবারের মত কাউকে ‘প্রোপোজ’ করতে যাচ্ছি! এর আগে নিকনেম বাছাইয়ের উটকো ঝামেলা পার হয়ে ‘ওয়াচ’ এর ভয়াবহ ‘সাত দিন’ চক্র ভেঙ্গে গুণে গুণে ঠিক ৮ মাস পরে মডুগণ আমার প্রতি করুণা করলেন! যাইহোক, জেলবন্দি থাকা অবস্থায় বিখ্যাত রাজনীতিবিদরা যেমন নানা ধরনের উচ্চমার্গের লেখালেখি করে থাকেন তেমনি আমিও ‘ওয়াচ’ টাইমে হাতপাত গুটিয়ে বসে না থেকে ছাইপাশ লিখে যেতে মনস্থির করেছিলাম। মজার ব্যাপার হলো, আমার লেখার আধা অংশ ঐ ‘জেল থেকে’ লেখা হাতে গোনা কয়েকজন হয়ত পড়েছে (এখনই কেই বা পড়ে!)।



যাইহোক, অনেক কাঠখড় পুড়িয়ে অবশেষে শুরু হলো আমার ‘সামুগিরি’। কেন সামুতে জয়েন করলাম-এই প্রশ্ন অবশ্যই অনেকেই নিজেকে করেছেন। আমিও মাঝে মাঝেই নিজেকে জিজ্ঞাসা করি, কেন এলাম সামুতে? আমার ক্ষেত্রে অনেক কারণ আছে। মনে পড়ে গত বছর সামু দিবসে আমি একটা পোস্ট দিয়েছিলাম ‘কেন ব্লগিং করি’ যার লিঙ্ক এইখানে এইখানে আজ আপনাদের জানাতে ইচ্ছে করছে ‘কেন ব্লগিং করতে এলাম’। আশা করি আপনাদের কথাও জানাবেন।



ইতিহাসের স্বাক্ষী হতেঃ

ব্লগিং ইতিহাসের এক উত্তাল ও প্রবল উন্মাদনার সময়ে সামুতে আমার আগমন। সামু-র ইতিহাসের সেরা অবদান ‘গণজাগরণ মঞ্চ’ তখন যুদ্ধাপরাধীদের চোখে প্রলয়নাচন তুলে দিয়েছে। সকল রাজনৈতিক দল যখন যুদ্ধাপরাধ বিষয়টিকে শুধুমাত্র ‘রাজনীতির একটি উপাদান’ বানিয়ে যে যার মত করে এর রস আস্বাদনে ব্যস্ত তখন সামু-র দ্বারা প্রস্ফুটিত এই আন্দোলন এ যাবতকালের সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এর একটা ‘বিহিত’ করার জন্য এক ‘ওয়ান ওয়ে’ পথ তৈরী করে দিয়েছে যা থেকে ফেরার কোন পথ বোধহয় নেই। যার ফলে বহু দিনের কলংকজনক একটি অধ্যায়ের সফল পরিসমাপ্তি ঘটতে শুরু করেছে। জনাকয়েক ব্লগারদের একটি ছোট্র দল গোটা দেশে এক সুনামি ঘটিয়ে দিয়েছিল। অল রোডস লিড টু মক্কা-র মত গোটা দেশের মানুষ যেন আছড়ে পড়েছিল শাহবাগে। এমন অভাবনীয় ঘটনায় সকল রাজনৈতিক দল একেবারে হতবিহব্বল, বাকরুদ্ধ ও কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছিল। তারা আসলে যেন বুঝে উঠতে পারছিল না পরিস্থিতি কতটা গুরুতর। আমার জানা মতে, হৃদয়ের গভীর থেকে তৈরী এমন স্বতস্ফুর্ত উত্তাল জনসমুদ্র মহান স্বাধীনতা যুদ্ধের পরে আর দেখা যায়নি। শাহবাগের ঘটনা না ঘটলে কখনো যুদ্ধাপরাধীদের বিচার বাংলাদেশে সম্ভবপর হত না কিনা এ ব্যাপারে আমার যথেস্ট সন্দেহ আছে। ইতিহাসের মোড় ঘুড়ানো এমন এক ঘটনার একজন প্রত্যক্ষ স্বাক্ষী হতেই মূলত সামুতে আমার যোগদান।



‘শাহবাগ’ বা ‘গণজাগরণ মঞ্চ’ তখন যুগপথভাবে এক প্রেরণা ও ভীতির নাম। টেফনাফ থেকে তেতুলিয়া, সবার মুখে শুধু শাহবাগ, শাহবাগ এবং শাহবাগ। সে সময় ঘরে-বাইরে, অফিস-আদালতে, পাড়ার চায়ের দোকান থেকে অভিজাতদের ফাইভ স্টার হোটেলে, রান্নাঘর থেকে বঙ্গভবন; মানে সকলস্থানে ব্লগ তথা সামু নিয়ে আলোচনা-সমালোচনায় মুখর ছিল মানুষ। এভাবেই চলছিল। হঠাত ঢিল ছুড়াছুড়ি শুরু হলো। নাস্তিক ইস্যু নিয়ে হাজির হলো একটা গ্রুপ। প্রমাণস্বরুপ বেশ কয়েকজনের লেখা রীতিমত পত্রিকায় ছাপিয়ে গোটা দেশের জনগণকে তা জানিয়ে দেয়া হলো। নাস্তিক ইস্যুকে অবজ্ঞা করার কোন সুযোগ নেই। আমি স্বয়ং কিছু কুলাঙ্গারদের লেখার কিছু অংশ পড়েছিলাম। তারা যা লিখেছিল তা সত্যিকারার্থে ক্ষমার অযোগ্য। আই স্ট্রংলি বিলিভ দ্যাট, ওরা কয়েকজন শুধুমাত্র ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য সামুকে স্রেফ ব্যবহার করেছে। ওরা সামু-র বড্ড ক্ষতি করেছে। কারণ ঐ সময় এমন এক অভিনব পরিবেশ তৈরী হয়েছিল যে, ‘আমি ব্লগার’ এই তথ্যটি জানালেই সাধারণ মানুষ ভ্রু কুচকে তাকাত। এর পরিস্কার মানে হলো, ‘ব্যাটা আস্ত একটা নাস্তিক’। খুব দুঃখজনক হলেও সত্য, এর রেশ এখন অবধি রয়ে গেছে; কিছুটা হলেও। এই নেতিবাচক প্রচারণার ফলে ব্লগারদের একটা বিরাট অংশ সরে গেছে। এই নেতিবাচক প্রচারণাকে প্রতিহত করার প্রয়োজনীয়তা আমি বুঝতে পেরেছিলাম যেটিও আমাকে এখানে রেজিস্ট্রেশন করতে উদ্ভুদ্ধ করেছিল।



ভাবনা জুড়ে শুধুই সামুর আনাগোনাঃ

এরপরের সময়গুলো আরো ভয়াবহ অবস্থায় কাটতে লাগলো। সকাল থেকে রাত দুপুর অবধি শুধু ব্লগ, ব্ল্গ আর ব্লগ। ঘুম থেকে উঠেই মনে মনে ভাবি ‘আজ কি নিয়ে লিখব’। অফিসে আসার পথে রাস্তাঘাটে অসঙ্গতি বা উলটা পালটা কিছু দেখলেই মনে মনে বলি, ‘এটা লিখতে হবে’। অফিসে এসে তেলামী, ফাঁকিবাজি বা অন্যায় দেখলেই মনে মনে লেখার পরিকল্পনা দাঁড় করাই। লাঞ্চের বিরতিতে নামাজে যাই। অবাক হলেও সত্য। এখানে এসেও ব্লগ পিছু ছাড়ে না। মসজিদে কিছু ভুয়া নামাজি দেখলে মেজাজ চড়ে যায়। ভুয়া নামাজি বলতে আমি বুঝাতে চাচ্ছি যারা এক বা দু’ মিনিটে চার রাকায়াত নামাজ শেষ করে। অফিস শেষে বাসায় ফেরার পথে স্থানীয় খেলার মাঠে গিয়ে বসি। মাঠে অনেক মজার মজার ঘটনা ঘটে। ওগুলো নিয়েও লিখতে ইচ্ছে করে। রাতে বউয়ের সাথে খুনসুটি, কখনো সাংসারিক যন্ত্রণায় মন যখন বিষিয়ে ওঠে তখনো তাও লিখতে ইচ্ছে করে। এমনকি এমনও হয়েছে, বউয়ের সাথে তুমুল ঝগড়ার সময়েও মনে লেখার ডিজাইন করি। হাহাহাহা। আর রাতে যখন মাথাটা বালিশের স্পর্শ পায় তখন সারাদিনের ছোট্র ছোট্র ঘটনাগুলো গোড়া থেকে সাজানোর চেস্টা করি, ছোট্র ছোট্র আইডিয়াগুলোকে একসুতোয় গাঁথার চেস্টা করি। এমনও হয়েছে, একটা অসাধারণ আইডিয়া মাথায় এসেছে তখন আর ঘুমই আসে না! যদিও এর বেশীরভাগই চিন্তাভাবনা আলোর মুখ দেখে না।



আমার সত্যিকারের মানসিক অবস্থা অনুধাবনের জন্য যাযাবরের 'দৃষ্টিপাত' থেকে কিছু অংশ তুলে ধরছি। “ভালবাসা (আপনারা পড়ুন ব্লগিং)ছাড়া সারা দুনিয়াটাকে রুপহীন, রসহীন, বৈচিত্র-বিবর্জিত মনে হয়। এসময় প্রতিটা প্রভাত আনে নতুন দিনের প্রত্যাশা, প্রতিটা সন্ধ্যায় ঘটে প্রার্থিত সান্নিধ্য। রাত্রিতে থাকে পরবর্তি দিবসের প্রগাঢ় প্রতীক্ষা। কর্মহীন সময়ে নির্জনে ভাবতে ভাল লাগে যে স্মৃতি, তা প্রিয়জনের (ব্লগিংয়ের)। রাত্রির তিমিরস্তব্দ প্রহরে অকস্মাত ঘুম ভেঙ্গে মনে পড়ে যে প্রসংগ, তা প্রিয়জনের(ব্লগিংয়ের)। প্রভাতে প্রথম স্মরণে আসে যে মুখ, তা প্রিয়জনের(ব্লগিংয়ের)। এ এক রহস্য, এক বিস্ময়। আনন্দ-বেদনা বিজরিত এ এক অনির্বচনীয় অনুভূতি”। মোটকথা, আমার সমস্ত কর্মে-চিন্তায়, ধ্যান-ধারনায়, আলোচনায়-সমালোচনায়, স্বপনে-জাগরণে শুধই ব্লগিংয়ের একচ্ছত্র আনাগোনা।



আইডিয়া শেয়ার করা জন্যই আসাঃ

ব্লগে আসার অন্যতম এক উদ্দেশ্য। সামুতে অসাধারণ কিছু লেখক আছেন যাদের লেখা পড়ে আমি প্রতিনিয়ত শিখে যাচ্ছি। এটা আমার কাছে এক ধরণের বিনিময়। মানে আমার বস্তাপচা লেখাগুলোর বিনিময়ে সামুর অসাধারণ কিছু লেখকের লেখা পড়ার এমন সুযোগ হেলায় হারায় কোন বোকারাম। তাছাড়া আমার প্রোফাইল বৃত্তান্তে ছোট্র একটি কথা লেখা আছে, তাহলো, “I have a dream”। রিয়েলি আই হ্যাভ আ ড্রিম। এই ড্রিমের কথা সময়ে সবাইকে জানাবো। সবার মতামত, সহযোগিতা চাইব ইনশাআল্লাহ।



‘ওয়ান মিলিয়ন ফ্রেন্ডস’ পাবার আশায়ঃ

আমি আসলে এখন নিজেই জানি না আমার কত বন্ধু! সহব্লগারদের সকলকেই আমি আমার একান্ত বন্ধু বলে জানি এবং মানি। একজন জনপ্রিয় আমেরিকান কবি Robert Frost তার “Stopping by Woods on a Snowy Evening” কবিতাতে বলেছেন, ‘And miles to go before I sleep’. আমিও বলতে চাই, I want to get one million friends before I sleep.



শেষ হইয়াও হলো না শেষঃ

সব মলিয়ে এভাবেই চলছে আমার ব্লগিং জীবন। এটাকে ম্যানিয়া বলে কিনা জানি না। ম্যানিয়া পেয়ে বসলে মানুষ নাকি তার নিজের অবস্থান বুঝতে পারেনা। নিজেকে অতিরিক্ত সুখী, ধনী কিংবা ক্ষমতাধর ব্যক্তি ভাবে। খুব আশাবাদী হয়ে থাকে, বাস্তবতা বিরোধী কাজ করে। এর বেশীরভাগ সিম্পটম আমার মধ্যে প্রবলভাবে বিদ্যমান। তবে কি আমি ব্লগম্যানিয়াতে ভুগছি???

যা হয় হউক গা। ব্লগিং চলবে। হিহিহি।



অস্টম ব্লগ দিবসে সকলকে অন্তরের অন্তঃস্থল থেকে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

শুভ জন্মদিন সামহ্যোয়ারইন ব্লগ।

প্রিয় সামহ্যোয়ারইন ব্লগের ৯ম শুভ জন্মদিনে ব্লগের কর্নধার জানাআপু সহ ব্লগ পরিবার ও ব্লগের সাথে জড়িত সকলকে শীতের উষ্ণ শুভেচ্ছা।



কৃতজ্ঞতায়ঃ ছবিখানি ব্লগার 'মৃদুল শ্রাবন' ভাইয়ের লেখা থেকে নেয়া হয়েছে।

মন্তব্য ৪০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৫৬

আহলান বলেছেন: নাতিদীর্ঘালোচনা ... ধৈর্য্য ধরে লিখেছেন .... তবে ব্লগে আগের মতো তুফান নেই ... পোষ্টের পর পোষ্ট মন্তব্যহীন অবস্থায়ই পেছনে চলে যায় .... সেই মত বিনিময়, আলোচনা - সমালোচনা ....প্রাণ খুলে কথা বলার চর্চাটা কোথায় যেনো আটকে গেছে ............... আগে আমু, সামু, নাগরিক, সোনার বাংলাদেশ, সবুজ সহ কত ব্লগেই না ঝড় দেখেছি ...আজো ব্লগ আছে ...বয়ে চলেছে বাঁধ দেয়া নদীর জলস্রোতের মতো ..... এটা একান্তই আমার ব্যক্তিগত মতামত

১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৪৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার মতামত খুব যুক্তিযুক্ত মনে হয়েছে।

হ্যা, আগের সেই তুফান হয়ত নেই। তবে এটাই জীবন। কোন কিছুর জন্যই তা থেমে থাকে না। আজকে যারা ব্লগিং করছেন তারা অনেকেই একেবারে নতুন। প্রতিনিয়ত তার শিখছেন। একদিন এরাই সামু মাতাবে এটা আমি বিশ্বাস করি।

মন্তব্যহীনতা নিয়ে যা বলেছেন এটা আসলেই মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে। আমি স্বয়ং এই দোষে দুস্ট। এ থেকে আমাদের সবার বেরিয়ে আসতে হবে।

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৩১

ইমতিয়াজ ১৩ বলেছেন: And miles to go before I sleep

১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৫০

ইছামতির তী্রে বলেছেন: And miles to go before I sleep

মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৪

আমি ময়ূরাক্ষী বলেছেন: শুভকামনা।

১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৬

ইছামতির তী্রে বলেছেন: আপনার জন্যও রইল অনেক অনেক শুভকামনা।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৮

অপূর্ণ রায়হান বলেছেন: আপনার অভিজ্ঞতা জেনে ভালো লাগলো। ++++++

অনেক শুভকামনা :)

১৫ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৬

ইছামতির তী্রে বলেছেন: মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপনার জন্যও রইল অনেক অনেক শুভকামনা।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৪

জানা বলেছেন:

বাহ্‌ চমৎকার একটি লেখা।

সামহোয়্যার ইন ব্লগের নবম বর্ষপূর্তিতে অশেষ শুভ কামনা আপনার এবং সবার জন্যে।

যাবতীয় মন্দকে দূরে সরিয়ে ভালটাকে জিইয়ে রাখবো 'আমরা'।

ধন্যবাদ পোস্টের জন্যে।

১৫ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:০৬

ইছামতির তী্রে বলেছেন: কি সৌভাগ্য আমার !!!

আপনাকে দেখে আমার কি যে ভাল লাগছে!! সত্যিই আমি বাকরুদ্ধ!!! (তবে কিবোর্ডরুদ্ধ হওয়া যাবে না। হাহাহাহ)

সামহোয়্যার ইন ব্লগের নবম বর্ষপূর্তিতে আপনাকে এবং সামুর গোটা টিমকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আর এই শুভলগ্নে আমাদের জন্য সামুর নতুন ভার্সন উপহার দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

আপনাদের এই ক্লান্তিহীন প্রচেস্টার প্রতি রইল মনের গভীর থেকে দেয়া অনেক অনেক আন্তরিক অভিনন্দন।

যাবতীয় মন্দকে দূরে সরিয়ে ভালটাকে জিইয়ে রাখবো 'আমরা'।- প্রবলভাবে সহমত প্রকাশ করছি।

আপনার পদধূলি পেয়ে ধন্য হলাম। আপনার সুখী, সুন্দর এবং আলোকিত জীবনের প্রত্যাশা করি।

অনেক ভাল থাকবেন।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১৩

স্নিগ্ধ শোভন বলেছেন: আপনার ব্লগিং করার স্মৃতি ও এ জগতের সাথে থাকার ইচ্ছে সমূহ পড়ে ভালো লাগলো।



শুভ জন্মদিন সামু!!!!! !:#P !:#P !:#P


[নতুন ভার্সনে ১ম লগইন ও ১ম কমেন্ট]

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৮

ইছামতির তী্রে বলেছেন: উত্তর দিতে দেরী হওয়ায় আমি খুব দুঃখিত।

যাইহোক, আমার একান্ত অনুভূতিগুলো আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

শুভ জন্মদিন সামু!!!!! !:#P !:#P !:#P

৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২০

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: আপনার অনুভূতিগুলো ভাল লাগল।

শুভ জন্মদিন সামু!!!!! !:#P !:#P !:#P

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৩৯

ইছামতির তী্রে বলেছেন: উত্তর দিতে দেরী হওয়ায় আমি খুব দুঃখিত।

আপনাকে এখানে পেয়ে আমারও ভাল লাগছে।

শুভ জন্মদিন সামু!!!!! !:#P !:#P !:#P

৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৮

 বলেছেন: !:#P !:#P !:#P

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪০

ইছামতির তী্রে বলেছেন: শুভ জন্মদিন সামু!!!!! !:#P !:#P !:#P

৯| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

প্রবাসী পাঠক বলেছেন: ব্লগিং নিয়ে আপনার ভাবনা এবং অনুভূতি জেনে ভালো লাগল।

সামুর জন্মদিনের এবং বিজয় দিবসের শুভেচ্ছা।

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪১

ইছামতির তী্রে বলেছেন: আমার অনুভূতিগুলো আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম।

আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

সামুর জন্মদিনের এবং বিজয় দিবসের শুভেচ্ছা।

১০| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

কালের সময় বলেছেন: শুভ জম্ম দিন !:#P !:#P !:#P

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪২

ইছামতির তী্রে বলেছেন: শুভ জম্ম দিন !:#P !:#P !:#P

১১| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১০

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: অনুভূতি পড়তে পেরে ভালো লাগলো । কম বেশি সবারই সম্ভবত একই রকম ফিল হচ্ছে । 'সামু' অনেকের কাছে অনেক প্রিয় একটা জায়গা । আশা করি সবসময় এটা তাই থাকবে ।

লেখার হেডিং এ একটা শব্দ চোখে লাগলো । 'ছোট্র' না হয়ে 'ছোট্ট' হবে ।

ভালো থাকবেন । :)

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৮

ইছামতির তী্রে বলেছেন: আপনার মন্তব্য পড়ে খুব ভাল লাগলো। সামু আমার কছে ভীষণ প্রিয় একটা জায়গা।

আপনি খুবই গুরুত্বপূর্ণ একটি ভুল শুধরে দিয়েছেন। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি অভ্র ব্যবহার করি। এজন্য অনেক শব্দ লিখতে অসুবিধায় পড়ি। ঠিক করে দিচ্ছি।

ভাল থাকবেন।

১২| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৫

টয়ম্যান বলেছেন: শুভকামনা।

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৪৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার প্রতিও রইল অনেক অনেক শুভকামনা

১৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:





অনেক প্রেরণাদায়ক কথা লিখেচেন....
সবগুলোই গুরুত্বপূর্ণ এবং অনেকের জন্য বাস্তব...


আজ সিনিয়র ব্লগার কৌশিকের সাথে দেখা হলো আজ। প্রথম দেখা হলেও কত পরিচিত আমরা! এই হলো আপনার ‘ওয়ান মিলিয়ন ফ্রেন্ডস’!!!

গুরুত্বপূর্ণ অনেক কথার মধ্যে একটি হলো এরকম: ব্লগ ছাপানো পত্রিকার চেয়েও বেশি প্রভাবশালী। পত্রিকা একদিনেই শেষ। লেখাও ভাঁজ হয়ে কাগজওয়ার কাছে চলে যায়। কিন্তু একটি ব্লগ পোস্ট জীবন্ত। রেফারেন্স করার জন্য এটি সবসময় প্রস্তুত।

আমি যুক্ত সাথে করলাম: ব্লগে যার শুরু পত্রিকায় তার শেষ। এজন্য আমি ব্লগারই থেকে যেতে চাই। যারা ব্লগার হয়ে পত্রিকায় লেখতে শুরু করেন, তাদের লেখারই একই পরিণতি। ব্লগারদের লেখা জীবন্ত এবং অধিক স্থায়ি।



ইছামতির তীরে, দারুণ কিছু ভাবনা যুক্ত করে আপনি আমার মতো অনেকের ভাবনাকে উসকে দিয়েছেন। ধন্যবাদ এবং শুভ ব্লগিং!

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার মন্তব্য পড়ে মনটা ভরে গেল। ব্লগিং সত্যি অসাধারণ একটা ব্যাপার।

আমি গত বছরও ব্লগ দিবস নিয়ে একটি লেখা দিয়ছিলাম, 'কেন ব্লগিং করি' লিঙ্ক লেখাতে দেয়া আছে। (উল্লেখ্য, আমার সৌভাগ্য আপনি সেখানেও মন্তব্য করেছিলেন)। সেখানে আমি অনেক কিছু লিখেছিলাম। তবু মনে হচ্ছে, আপনার এই কথাগুলো না থাকলে সেখানে কমতি থেকে যাবে।

আপনার অসাধারণ চিন্তাভাবনার প্রতি স্যালুট। ভাল থাকবেন।

ধন্যবাদ এবং শুভ ব্লগিং!

১৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৪০

সাইফুদ্দিন আযাদ বলেছেন: আপনার ব্লগিং যাত্রা চমত্‍কারভাবে ফুটিয়ে তুলেছেন. ভালো লাগলো। চালিয়ে যান বড় ভাই..... সাথে ছোট ভাইদের ও সাথে রাখিয়েন।

জন্মদিনের শুভেচ্ছা সামুর প্রতি। এগিয়ে চলুক সামুর পথযাত্রা.......

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০১

ইছামতির তী্রে বলেছেন: আমরা সবাই বন্ধু!!!
আমরা সবাই একসাথে আছি, থাকব ইনশাআল্লাহ।

এগিয়ে চলুক সামুর পথযাত্রা.......





১৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০৭

নতুন বলেছেন: রিয়েল কেক না ফটোসপ কেক?

ধণ্যবাদ ব্লগম্যানিয়া খারাপ না খুবই ভাল জিনিস...

চালিয়া যান... নতুন নতুন জিনিস নিয়ে লিখুন..

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৪

ইছামতির তী্রে বলেছেন: হাহাহাহাহা। কেকের ব্যাপারে ব্লগার 'মৃদুল শ্রাবন' ভাই বলতে পারবেন । কারণ ছবিখানি (কেকটা) উনার লেখা থেকে ধার নেয়া হয়েছে।

আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩২

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
চমৎকার কিছু অনুভূতি শেয়ার করার জন্য
ভালোলাগা আর ধন্যবাদ জানাই ইছামতী !

জানা আপু আমার পোস্টে কখনও মন্তব্য করেন নাই,
সেজন্য বেশি আফসোস করি না, আমি তো আর
ফানি পোস্ট/গুরুত্বপূর্ণ পোস্ট দিতে পারি নাই ! |-) |-)

ভালো থাকুন,

অনেকের সাথেই সহমত জানাই !

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০৯

ইছামতির তী্রে বলেছেন: কেমন আছেন এখন বস? আশা করি আল্লাহর রহমতে সেরে উঠেছেন।

কি বলেন! আপনি তো অসাধারণ লেখেন। মজা করছেন মনে হয়। তবে আমার পরম সৌভাগ্য আমি আমি এই নিয়ে তিন তিন বার 'জানা আপু'র' মন্তব্য পেলাম। উনি তো একবার আমাকে একটি রবীন্দ্র সংগীত শুনিয়েছিলেন। হাহাহাহা।

আপনিও ভাল থাকবেন।

১৭| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৬

সেলিম আনোয়ার বলেছেন: শুভজন্মদিন সামু। আমি তো এমনি এমনি ব্লগার হলাম ।আগে ছিলাম লিডার পরে হলাম ব্লগার । :) আর এখন অকার্যকরা ব্লগার ।

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১১

ইছামতির তী্রে বলেছেন: শুভজন্মদিন সামু।

আগে লিডার পরে ব্লগার। হাহাহাহা।
আর হ্যা, আপনি মোটেও অকার্যকরা ব্লগার না। বরং খুবই কার্যকরী এবং জনপ্রিয় একজন ব্লগার।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৪

আবু শাকিল বলেছেন: সামুর জন্মদিনের এবং বিজয় দিবসের শুভেচ্ছা।

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১২

ইছামতির তী্রে বলেছেন: সামুর জন্মদিনের এবং বিজয় দিবসের শুভেচ্ছা।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৯| ১৬ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১০

মামুন রশিদ বলেছেন: ভালো লেগেছে আপনার ব্লগ ভাবনা । কমবেশি আমরা বেশিরভাগ ব্লগারই সামুতে আচ্ছন্ন । শুভকামনা রইলো সামু এবং আপনার জন্য ।

১৭ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১৫

ইছামতির তী্রে বলেছেন: আমার ব্লগ ভাবনা আপনার ভাল লেগেছে জেনে খুশি হলাম। আমি পুরোপুরি সামুতে আচ্ছন্ন।

শুভ জন্মদিন সামু।
আপনার জন্যও রইল অনেক শুভকামনা।

২০| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৮

শহীদুল গাজীপুর বলেছেন: খুব ভাল লাগল। চালিয়ে যান।

:)

১৬ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৩

ইছামতির তী্রে বলেছেন: এতদিন পরে লেখাটা পেলেন কিভাবে?
যাইহোক, মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.