নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

ভ্যাটনামা

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৪

অর্থমন্ত্রী বললেন, ‘ছাত্র-ছাত্রীদের ৭.৫% ভ্যাট দিতে হবে’।

তাই শুনে ছাত্র-ছাত্রীরা প্রবল বেগে গর্জে উঠলো। তারা বলল, “"No VAT, গুলি কর"। সত্যি সত্যি গুলি হল। অনেক তাজা রক্ত ঝড়ল। এই দেখে গোটা দেশ একেবারে স্তব্ধ হয়ে গেল।

রক্তের মূল্য দিতে এবার মঞ্চে আসল এনবিআর। তারা কিছুটা স্বান্তনার সুরে বলল, “না না, ছাত্র-ছাত্রীগণ নয়, বরং ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ”।

অর্থমন্ত্রী এবার ফোড়ন কাটলেন। তিনি বললেন, ‘বাদ দাও এনবিআর এর কথা। ভ্যাট আল্টিমেটলি ছাত্র-ছাত্রীদেরই দিতে হবে”। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে আরো যোগ করলেন, “বাবারা তোমরা সচেতন থাইকো। তোমরা আগামী বছরের জন্য প্রস্তুতি নাও, যেন ফি না বাড়ে’। মানে মানে তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে তাদের ক্ষেপিয়ে তুললেন।

এই ডামাডোলে এবার যোগ দিলেন স্বয়ং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি অর্থমন্ত্রীকে সাপোর্ট করে মহান জাতীয় সংসদে দাঁড়িয়ে বললেন, ‘টিউশন ফির উপর আরোপিত ভ্যাট শিক্ষার্থীদের কাছ থেকে নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে নেওয়া হবে’।

তিনি কিছুটা তুচ্ছ-তাচ্ছিল্য সহকারে আরো বললেন, ‘এই যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়, ধানমণ্ডিতে এক বিল্ডিংয়ে কয়েকটা বিশ্ববিদ্যালয়, গুলশানে এক ছাদের নিচে কয়েকটি। বড় বড় নাম, গালভরা বুলি। এদের কোনো একাউন্টিবিলিটি নেই।’ স্বয়ং মূল অভিভাবক তথা সরকার প্রধানের এহেন কথা শুনে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া প্রায় সাড়ে তিন লক্ষাধিক ছাত্র-ছাত্রীদের দিলে বড়ই চোট লাগল।

ওদিকে মাল সাহেব কিন্তু থামলেন না। তিনি কথা চালিয়ে যেতে লাগলেন, ‘আমি একটি হিসাব করে দেখেছি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর প্রতিদিন খরচ হয় এক হাজার টাকা। এটা তার ফি, বইয়ের খরচ, লাইব্রেরি ফি, খাওয়া-দাওয়াসহ। আমি সেখান থেকে কত চেয়েছি? মাত্র ৭৫ টাকা’। [এই কথার সুত্র ধরে ‘৪০০০ কোটি টাকা কিছুই না’ এর মিল খুজে পেলে আমার কিছু করার নেই]।

একদা ইংরেজী সাহিত্যের তুখোর ছাত্র অর্থমন্ত্রী মহোদয় আরো বললেন, ‘রাজস্ব বাড়াতে বিভিন্ন জায়গায় খোঁচা দিতে হয়। তেমনই একটি হচ্ছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ।’ ল্যাও ঠ্যালা!

এসব বাতচিত শুনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীগণ ভাবলেন, ‘চাচা আপন প্রাণ বাঁচা’। তারা প্রবল বেগে মাথা নেড়ে বললেন, ‘আন্দোলন, আন্দোলন, আন্দোলন’।

ফলাফল, দেশের প্রধান প্রধান শহরগুলো, বিশেষ করে রাজধানী ঢাকা প্রায় অচল হতে বসেছে। মনে হচ্ছে, সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে বড্ড উইক মনে করেছিল। তাদের সম্মন্ধে যথেস্ট তথ্য-উপাত্ত সংগ্রহ না করেই হঠাত করে এক হঠকারী সিদ্ধান্ত দিয়ে বসেছে তারা। তারা হয়ত ধারণাও করতে পারেন নাই এর প্রতিক্রিয়া এমন তীব্রতর হতে পারে।

দেশে এখন মোট ৮৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। শহরের প্রায় সকল প্রান্তে এদের অনেকের আবার একাধিক ক্যাম্পাস আছে। একবার ভাবুন ত, সকল ক্যাম্পাস থেকে যদি একযোগে তারা রাস্তায় নামে অবস্থাটা কি হবে? পুলিশ কয় জায়গায় ঠেকাবে? আর একটা ব্যাপার হলো, সব সময় ‘ইনডোর ক্যাম্পাসের স্টুডেন্টস’ বা ‘রাজনীতিমুক্ত’ বলে পরিচিতরা আজ ‘আউটডোর’ এ চলে এসেছে। দাবী আদায়ে গোটা ঢাকা শহরকে তার অনেকটা সেক্টরের আকারে ভাগ করে আন্দোলনে নেমেছে। রামপুরা বা আফতাবনগরের বিশ্ববিদ্যালয়গুলো ওই এলাকার রোড ব্লক করে দিচ্ছে, ধানমন্ডিরগুলো মিরপুর রোড, বনানী-উত্তরারগুলো এয়ারপোর্ট রোড ব্লক করছে। তাদের আটকাবেন কিভাবে? আর প্রায় সাড়ে তিন লক্ষাধিক ছাত্র-ছাত্রীদের এতবড় একটা কমিউনিটিকে সংঘাতের দিকে ঠেলে দিয়ে সরকারের কি লাভ। মাঝখান দিয়ে মাত্র ২৫০-৩০০ কোটি টাকার জন্য হাজার কোটি টাকার ক্ষতি হবে।

অবশ্যই তাদের দাবী যৌক্তিক। সমাজের প্রায় সকল স্তরের মানুষ তাদের সাথে আছে। যখন কেউই ভ্যাট দিচ্ছে না তখন শুধু বেসরকারী বিশ্ববিদ্যালয় কেন দিবে? এটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রতি চরম অবিচার ও বৈষম্যমূলক আচরণ। তারা কি এ দেশের নাগরিক নয়? আইন/অধিকার সবার জন্য সমান।

সরকারের উচিত অযথা গোয়ার্তুমি না করে দ্রুততম সময়ের মধ্যে ভ্যাট প্রত্যাহার ঘোষণা দিয়ে আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের ক্যাম্পাসে ফিরে যেতে দেয়া।

সবাইকে ধন্যবাদ।

নোটঃ উদ্ধৃতিগুলো বিভিন্ন পত্রিকা থেকে সরাসরি কাস্ট-পেস্ট করা হয়েছে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৪০

শব্দ যোদ্ধা বলেছেন: ২০০-৩০০ কোটি টাকা না, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরপিত ভ্যাট থেকে সরকারের আয় হবে বছরে মাত্র ৫৫ কোটি টাকা। এই ৫৫ কোটি টাকার জন্য আবুল মাল সাহেব যা শুরু করেছেন তার সাথে উনার '৪০০০ কোটি টাকা কিছুই না'-এর কোন মিলই খুঁজে পাওয়া যাচ্ছে না! -_-

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০২

ইছামতির তী্রে বলেছেন: আমি এখানে Click This Link দেখলাম ২৫০থেকে ৩০০ কোটি টাকা ভ্যাট বাবদ পেতে পারে।

যাইহোক, আমি শিক্ষার উপর ভ্যাট আরোপের বিরুদ্ধে। মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:২৬

হাসান মাহবুব বলেছেন: আশা করি ছাত্ররা তাদের অধিকার আদায় করে নিতে পারবে।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৯:৩২

ইছামতির তী্রে বলেছেন: আপনার আশা পূরণ হোক।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.