নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

একটা গরুর দাম যদি ২২ লাখ টাকা হয় তাহলে আমাদের বার্ষিক ইনকাম এই গরুর কয় ঠ্যাং-এর সমান?

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৪

পবিত্র ঈদুল আযহা বা কুরবানির ঈদ আসন্ন। ধর্মীয় বিধানানুসারে সামর্থবানদের পশু কুরবানি দেয়া ফরজ। হাতে সময় খুব একটা নেই। তাই চারদিকে কুরবানির পশু কেনার ধুম পড়ে গেছে। প্রতি ঈদেই কুরবানি নিয়ে মহাহুলস্থুল ব্যাপার ঘটে থাকে। ছোটবেলা থেকেই দেখে আসছি কিছু লোক সবচেয়ে দামি গরু কুরবানি দেয়ার প্রতিযোগিতায় লিপ্ত থাকে। এটা কতটুকু জায়েজ এই নিয়ে কারো মাথাব্যাথ নেই। “সবচেয়ে বেশী দামের এবং সবচেয়ে বড় গরু কুরবানি দিতে হবে’-এই চিন্তা গুটিকয় কাচা পয়সাওয়ালাদের মাথায় সারাক্ষণ কিলবিল করে।

পশু কেনার পর তাকে গোসল করিয়ে, গলায় বাহারী মালা পড়িয়ে, শিং-এ রঙ মাখিয়ে রাখাল সহযোগে পুরো এলাকা ঘুরানো এবং পেছনে পেছনে অসংখ্য ছেলেমেয়ে দল বেধে হই-হুল্লোর করে আনন্দ উল্লাস করা প্রতি ঈদুল আযহা-র একটা কমন দৃশ্য। ১০-১৫ বছর আগেও এসব খবর শুধুমাত্র আশেপাশের এলাকার মধ্যেই সীমাবদ্ধ থাকত। তবে এখন দৃশ্যপট পাল্টেছে। অসংখ্য নিউজ চ্যানেলের বদৌলতে এখন এই খবর আর স্ব-স্ব এলাকার মধ্যে সীমাবদ্ধ না থেকে গোটা দেশেই বিস্তৃতি লাভ করেছে। পত্রিকাওয়ালারাই খুব ঘটা করে নিয়মিত এসব খবর পরিবেশন করে থাকে। আমরা অনেকেই এই খবরগুলো বেশ আগ্রহ সহকারে পড়ে থাকি।

আজকে ‘দৈনিক আমার দেশ’ এর অনলাইন ভার্সনে একটা খবরে চোখ আটকে গেল। বিস্তারিত পড়ে মাথা খারাপ হবার যোগাড়! খবরে প্রকাশ, ‘গাবতলী পশুর হাটে শনিবার একটি গরুর দাম হাঁকা হয়েছে ২২ লাখ টাকা। অস্ট্রেলিয়ান চার বছর বয়সী ছয় দাঁতের এই গরুটির উচ্চতা সাড়ে পাঁচ ফুট আর লম্বায় এটি নয় ফুট। গরুটির ওজন প্রায় ৩২-৩৩ মণ। বিশাল আকৃতির ষাঁড়টি দেখার জন্য অনেকেই এর আশেপাশে ভীড় জমাচ্ছে। কেউ কেউ জীবনে এত বড় আর দামি গরু দেখেনি বলে এর ছবি তুলে নিচ্ছে’। বিস্তারিত খবর এই লিঙ্কে Click This Link

একবার ভাবুন, একটা গরুর দাম ২২ লাখ টাকা!!! কিভাবে সম্ভব? আমার মনে পড়ে গেল সৈয়দ মুজতবা আলীর সেই বিখ্যাত ‘পাদটীকা’ গল্পের কথা। গল্পের শেষাংশে পন্ডিত মশাই তার ছাত্রদের প্রশ্ন করেনঃ

”আমি, ব্রাহ্মণী, বৃদ্ধা মাতা, তিন কন্যা, বিধবা পিসি, দাসী একুনে আমরা আটজনা।’ লাট সায়েবের তিন ঠ্যাঙা কুত্তাটার পিছনে মাসে পঁচাত্তর টাকা খরচা হয়। এইবার দেখি, কি রকম আঁক শিখেছিস। বলতো দেখি, যদি একটা কুকুরের পেছনে মাসে পঁচাত্তর টাকা খরচ হয়, আর সে কুকুরের তিনটে ঠ্যাং হয় তবে ফি ঠ্যাঙের জন্য কত খরচ হয়?’

আমি ভয় করছিলুম পণ্ডিতমশাই একটা মারাত্মক রকমের আঁক কষতে দেবেন। আরাম বোধ করে তাড়াতাড়ি বললুম, ‘আজ্ঞে, পঁচিশ টাকা।’ পণ্ডিতমশাই বললেন, ‘সাধু, সাধু!’

তারপর বললেন, ‘উত্তম প্রস্তাব। অপিচ আমি, ব্রাহ্মণী, বৃদ্ধা মাতা, তিন কন্যা, বিধবা পিসি, দাসী একুনে আটজন। আমাদের সকলের জীবন ধারণের জন্য আমি মাসে পাই পঁচিশ টাকা। এখন বল তো দেখি, তবে বুঝি তোর পেটে কত বিদ্যে, এই ব্রাহ্মণ পরিবার লাট সায়েবের কুকুরের ক’টা ঠ্যাঙের সমান?” এই শুনে সেদিন সবাই লা-জওয়াব হয়ে গিয়েছিল।

পন্ডিত মশাইয়ের মত করে আমারও বলতে ইচ্ছে করছে, ‘একটা গরুর দাম যদি ২২ লাখ টাকা হয় তাহলে আমাদের বার্ষিক ইনকাম আলোচ্য গরুর কয়টা ঠ্যাং-এর সমান’? কেউ জানাবেন?

ভাবছি স্বল্প বেতনের চাকরি-বাকরি করে সময় নস্ট না করে সিজনাল গরু মোটাতাজাকরণ ব্যবসা করলে কেমন হয়???

সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৪

হাসান মাহবুব বলেছেন: ব্যবধান বেড়ে যাচ্ছে ভোগবাদী সভ্যতার প্রভাবে। যার আছে তার অনেক বেশি আছে, যার নাই তার কিছুই নাই।

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৮

ইছামতির তী্রে বলেছেন: বৈষম্য কমাতে দেশ একদিন স্বাধীন হয়েছিল। তবে তা না কমে এখন দিনে দিনে আরো বেড়ে যাচ্ছে। সত্যি বলতে, এর থেকে মুক্তি নেই বোধহয়।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন: "ভাবছি স্বল্প বেতনের চাকরি-বাকরি করে সময় নস্ট না করে সিজনাল গরু মোটাতাজাকরণ ব্যবসা করলে কেমন হয়???"
কিছুক্ষন আগেই আমার এক কলীগকে এই প্রস্তাব করাই তিনি বেশ আগ্রহ প্রকাশ করেছেন।

বার্ষিক ইনকাম ঠাঙ্গের সাথে হিসেব করলে মাসিক ইনকাম তো পশমের সাথে হিসাব করা লাগবে। :) :)

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১০

ইছামতির তী্রে বলেছেন: সামনের ঈদ থেকেই শুরু করা যেতে পারে B-) ;) :( :((
আসলেই তাই, আমাদের বেতনের যে দশা তাতে পশমেও পোষাবে না।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।



৩| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

কাবিল বলেছেন: ২২ লাখ টাক এত কম দাম! :) ( জিবনে শুনিনি B:-) )

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১২

ইছামতির তী্রে বলেছেন: আসলে এটা একটা ম্যানিয়ার মত। অযথা দাম হাকানো। আমার মনে হয় না, গরুটা ১০ লাখ টাকার বেশী হবে। অবশ্য ১০ লাখ টাকাওতো কম না।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:১৭

এস কাজী বলেছেন: এর গু এর দামের সমানও তো হবে না মনে হচ্ছে :(

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৬

ইছামতির তী্রে বলেছেন: :( :(( :(

বড়ই দুঃখের কথা। আমিও সমব্যথী।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৫| ১০ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:১৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: :(

ভোগবাদী জমানায় টাকাই সব।

১০ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১২

ইছামতির তী্রে বলেছেন: বহুদিন দেরী হয়ে গেল। ;)
যাইহোক, খুব সম্ভবত এই গরুটা মাত্র ৪ লাখ টাকায় বিক্রি হয়েছিল।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.