নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

ফুটবল যাদুকর মেসির বার্সেলোনায় ৫০০তম ম্যাচ।

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৬

২০০৪ সালের ১৬ অক্টোবর। লা-লিগার ম্যাচ চলছে। মুখোমুখি বার্সেলোনা-ইস্পানিওল। ইতিমধ্যে খেলার ৮১ মিনিট পেরিয়ে গেছে। বার্সেলোনা ১-০ গোলে এগিয়ে আছে। ঠিক এই সময়ে বদলি হিসেবে মাঠে নামেন মাত্র ১৭ বছর এবং ১১৪ দিন বয়সী; ১.৬৯ মি (৫ ফু ৬ ১⁄২ ইঞ্চি) উচ্চতার একজন খেলোয়ার; যার নাম লিওনেল আন্দ্রেস “লিও” মেসি কুচ্চিত্তিনি। এখন অবশ্য অতবড় নাম পড়ার দরকার পড়ে না। সেই যে শুরু…। বাকীটা যেন ইতিহাসের এক ‘সোনালী পাতা’র গল্প। মেসির প্রথম কোচ ছিলেন ফ্রাংক রাইকার্ড। মেসি তার সম্পর্কে বলেন: ‘‘আমি কখনও ভুলবনা যে তিনি আমার ক্যারিয়ার শুরু করিয়েছিলেন, মাত্র ১৬ বা ১৭ বছর বয়সে আমার প্রতি তার আস্থা ছিল।’’ দুনিয়ার আর কোন খেলোয়ার কোচের আস্থার এমন প্রতিদান দিয়েছেন কি?



গতরাতে রিয়াল বেটিসকে বছরের শেষ ম্যাচে ৪-০ ব্যবধানে পরাজিত করেছে বার্সেলোনা। লা-লিগার ম্যাচ দিয়েই মেসি ৫০০তম ম্যাচের মাইলফলক স্পর্শ করেছেন। এই ম্যাচে তিনি একটি গোলও করেছেন। ম্যাজিক্যাল মেসিকে এর জন্য আগাম শুভেচ্ছা জানাই।

সময়ের পরিক্রমায় মেসি নিজেকে এমন এক উচ্চতায় নিয়ে গেছেন যে অনেক ধারাভাষ্যকার, কোচ এবং খেলোয়াড় তাকে বর্তমান সময়ের সেরা এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে দাবী করে থাকেন।

২০০৪ সালে ক্লাবের হয়ে ডেব্যু ম্যাচের পর থেকেই ২৮ বছর বয়সী এই ফুটবল যাদুকর ক্যাম্প ন্যু তে অসাধারণ সময় কাটাচ্ছেন। পরপর ৪টি ব্যালন ড্যি অর জয় করে পঞ্চমটির স্বপ্নে বিভোর আছেন তিনি।

৫০০তম ম্যাচের মাইলস্টোনে পৌছার এই আনন্দঘন মুহুর্তে চলুন দেখি এ যাবত মেসির ১০টি অনন্যসাধারণ রেকর্ডঃ

- বার্সেলোনার হয়ে এ যাবত সকল প্রতিযোগিতা মিলিয়ে তিনি সর্বমোট ৪৯৯টি ম্যাচে ০.৮৫ গড়ে মোট গোল করেছেন ৪২৪টি।

- মেসি সবচেয়ে বেশী গোল করেছিলেন ২০১১-২০১২ সেশনে। ঐ বছর লা-লিগায় সর্বোচ্চ ৫০টি; চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ ১৪টি সহ তিনি সব প্রতিযোগিতা মিলিয়ে সর্বমোট ৭৩টি গোল করেছিলেন তিনি।

- ক্লাবের হয়ে তিনি সর্বমোট ২৬৬টি গোল করেছেন। তিনি গোল করেছেন এমন ৯টি ম্যাচে তিনি হারের মুখ দেখেছেন যার গড় ৩.৪%।

- ক্যাম্প ন্যু তে তিনি ২৩৬টি গোল করেছেন। এর মধ্যে ১৭৪টি এওয়ে এবং ১৪টি নিরপেক্ষ মাঠে।

- রিয়াল মাদ্রিদ এর ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সবচেয়ে খতরনাক প্রতিপক্ষ আর কেউ নয়; স্বয়ং মেসি। সান্তিয়াগো বার্নাব্যুতে তিনি মোট ১২ গোল করেছেন। এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে আছে ভিনসেন্ট ক্যালদেরন, মানে এথলেটিকো মাদ্রিদের ঘরের মাঠ। এখানে তিনি ১১ গোল করেছেন। দেখা যাচছে প্রবল প্রতিপক্ষদেরই তার অধিক পছন্দ।

- ৪৯৯ ম্যাচের এই ম্যারাথন ইনিংসে তিনি মোট ৫ জন কোচের অধীনে খেলেছেন। পেপ গার্দিওলার অধীনে তিনি সর্বোচ্চ ২১৯টি এবং টাটা মাটিনোর অধীনে সবচেয়ে কম ৪৬টি ম্যাচ খেলেছেন তিনি।

- মেসি এ যাবত তার ৪৯৯ ম্যাচের মধ্যে ৩৪৯টিতে জয়ের স্বাদ পেয়েছেন। এর মধ্যে এনরিকের অধীনে সর্বোচ্চ ৭৭% ম্যাচে (৭৭ ম্যাচে ৭৪ জয়) তিনি জয়ের মুখ দেখেছেন। আর টাটা’র অধীনে সবচেয়ে কম ৬৩% ম্যাচে জয় পেয়েছেন (৪৬ ম্যাচে ২৯ জয়)।

- ৪৯৯ ম্যাচে মেসি সর্বমোট পিচে ৩৯,৬৭০ মিনিট সময় খরচ করেছেন। দিনের হিসেবে এখন অবধি তিনি বার্সেলোনায় ৪,০৯২ দিন কাটিয়েছেন।

- নিজের গোল ক্ষুধা মেটানোর পাশাপাশি ৪৯৯ ম্যাচে তিনি টীম-মেটদের ১৫৯টি গোলে এসিস্ট করেছেন।

- মেসির সরব ও কার্যকরী উপস্থিতি বার্সেলোনাকে ২৬টি ট্রফি জিততে সাহায্য করেছে। তার মধ্যে ৭বার লা-লিগা, ৪বার চ্যাম্পিয়ন্স লীগ, ৩বার কোপা ডেল রে, ৬টি স্প্যানিশ সুপার কাপ, ৩টি উয়েফা সুপার কাপ, এবং ৩টি ক্লাব বিশ্বকাপ ট্রফি জিতেছেন তিনি।

জয়তু মেসি…।

সবাইকে ধন্যবাদ।

রেফারেন্সঃ
১. Click This Link
২. Click This Link
৩। Click This Link

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

তৌফিক মাসুদ বলেছেন: মেসি বিশ্বকাপ না জিতলে আমার মন ভরবে না।

০২ রা জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৭

ইছামতির তী্রে বলেছেন: এই দুনিয়াতে আল্লাহ কাউকে সবদিক দিয়ে পরিপূর্ণ করে পাঠায় নি। আমার কেন যেন মনে হয় মেসি কখনো বিশ্বকাপ জয় করতে পারবে না। গত বিশ্বকাপে তারা একটা চান্স পেয়েছিল। গোলের অনেকগুলো সুযোগ পেয়েও তারা নস্ট করেছিল। এমন দিন আর আসবে আমার তা মনে হয় না। :( তবে আশা করতে দোষ কি?

যাইহোক, মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.