নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

বাঙালি সামু\'তে কি লেখেন?

২৪ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৪

সামহোয়্যার ইন ব্লগ (বাঁধ ভাঙ্গার আওয়াজ), যাকে আমরা আদর করে ‘সামু’ বলে ডাকি। এটি নিঃসন্দেহে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এবং বাংলায় কমিউনিটি ব্লগিং এর সূচনাকারী। জন্মলগ্ন থেকেই এটি মুক্তচিন্তার বিকাশ এবং জাতীয়তাবোধের উন্মেষে এক অসাধারণ ভূমিকা পালন করে আসছে। ব্যক্তিগতভাবে ‘সামু’ পরিবারের একজন নগণ্য সদস্য হতে পেরে আমি গর্ব অনুভব করি।

প্রায় দু’লক্ষাধিক ব্লগারের পদচারণায় মুখরিত সামু’তে গড়ে প্রতিদিন দু’শতাধিক লেখা আসে, হাজারখানেক কমেন্টস পড়ে; গড়ে জনা চল্লিশেক ব্লগার নতুন করে নিবন্ধিত হন। এই যে এত এত পোস্ট, অসংখ্য কমেন্টস-কি থাকে এতে? বলতে চাচ্ছি, কি নিয়ে লেখেন সামু’র মামুরা? আসলে ‘সম্মানিত ব্লগারগণ কি নিয়ে লেখালেখি করেন’ এই প্রশ্ন না করে বরং বলা যায় ‘কি লেখেন না’ তারা। রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, কবিতা, গল্প, রম্য, ভ্রমণকথা, ছবি ব্লগ, আঁকিবুকি, হৃদকথন, শিক্ষামূলক টেকি, পারিবারিক জীবন, ইতিহাস-ঐতিহ্য, ফানপোস্ট, সাহিত্য, অভিজ্ঞতা, নারী, শিল্পকর্ম, খেলাধুলা, পরিসংখ্যান, সমসাময়িক প্রসঙ্গ, ব্লগার সম্মন্ধীয়, মুভি রিভিউ, রিলিজিয়ন, ব্যক্তিত্ব, নাট্যকলা, যাপিত রস, সহায়তা/সাহায্য চাই ইত্যাদি ইত্যাদি ইত্যাদি তাদের লেখার প্রতিপাদ্য। আসলে বলতে গেলে জগতের সমস্ত বিষয় নিয়েই লেখেন তারা। ‘নানা মুনির নানা মত’-এ মুখরিত সামুর প্রশ্বস্ত এবং উন্মুক্ত আঙ্গিনা।

অতএব, জানা গেল ব্লগারগণ সবাই মিলে ‘সবজান্তা শমসের’। তবে আমরা সবাই মিলে সবজান্তা শমসের হলেও এককভাবে কিন্তু তা নই। সকলের লেখা আলোচনা-পর্যালোচনা করলে দেখা যাবে যে, সবার লেখণির বিষয়বস্ত এক নয়। একেক জন একেক বিষয়ে লিখতে অধিকতর স্বাচ্ছন্দবোধ করেন। কেউ গল্প অসাধারণ লেখেন, কেউবা কবিতা; কেউ ভ্রমণ কাহিনী কেউবা মুভি রিভিউ; কেউ ছবিব্লগ দিয়ে সবাইকে কল্পনার রাজ্যে ঘুরিয়ে আনেন কেউবা টেকি সমাধান দিয়ে সবার উপকারের কারণ হন; কেউ রাজনৈতিক পোস্ট দিয়ে চায়ের কাপে ঝড় তোলেন; আর কেউবা ধর্মীয় পোস্ট দিয়ে সত্য উন্মোচনে ভূমিকা পালন করেন। সব মিলিয়ে বলা যায় নানা জাতের, নানা পদের সুস্বাদু ‘রান্নায়’ সামু’র ‘হেঁশেল ঘর’ সব সময় সুগন্ধে ভরপুর থাকে। আর আমরা যারা ‘ভোজনরসিক’ তাদের একেবারে পোয়াবারো। এ যেন ‘কোনটা রেখে কোনটা’ খাই অবস্থা।

যাক, আজ এখানে উপস্থিত সম্মানিত ব্লগারগণের প্রতি আমার বিনীত জিজ্ঞাসা, লেখণির ক্ষেত্রে আপনার প্রিয় বিষয়/বিষয়সমূহ কি কি? কোন বিষয়গুলো আপনাকে বেশী টানে? দয়া করে আমাদের লিখে জানান।

এর আগে আমি আমার বিষয়ে একটু খোলাসা করি। প্রথমত, লেখক বলতে যা বোঝায় আমি তা নই। আমি শুধুমাত্র কিছু কথা বলি মাত্র। কি নিয়ে কথা বলি? এর পরিধিও অতি ক্ষুদ্র। যেমন, আমি জীবনে কোন গল্প, কবিতা, ছড়া, রম্য লিখিনি, মানে পারি না। সাহিত্যের কোন বিষয়েই আমার ন্যূনতম জ্ঞান নেই। এছাড়া অর্থনীতি, ভ্রমণকথা, ছবি ব্লগ, আঁকিবুকি, হৃদকথন, টেকি, নারী, শিল্পকর্ম, ব্লগার সম্মন্ধীয়, মুভি রিভিউ, সহায়তা/সাহায্য ইত্যাদি নিয়ে আমার কোন লেখালেখি নেই, এর মধ্যে বেশীরভাগ বিষয়ের উপর যথেস্ট জ্ঞান নেই। দুঃখজনক হলেও সত্য, লেখণির মূল বিষয়গুলোতে আমার দক্ষতা, সক্ষমতা শূণ্যের কোঠায়।

আমি সাধারণত সামান্য শিক্ষামূলক, কিছুটা ইতিহাস-ঐতিহ্য, নগণ্য ফানপোস্ট, কিছু অভিজ্ঞতা-অনুভূতির প্রকাশ, খেলাধুলা, সমসাময়িক প্রসঙ্গ, এবং ধর্মীয় ইত্যাদি বিষয় নিয়ে অনুল্লেখ্য কিছু পোস্ট আপনাদের সমীপে পেশ করেছি। এই আমার দৌড়!

যাইহোক, নিজের এহেন অপারগতায় হতাশ হলেও তা সামুতে প্রতিদিন ঢুঁ মারা থেকে বিরত রাখতে পারেনি। তীব্র এক মনের টানে প্রতিদিন এখানে আসি। মূলত সুন্দর সুন্দর কিছু লেখাই আমাকে এখানে টেনে আনে। সামু’র কিছু কিছু ব্লগারের লেখণি এতই দারুণ যে আমি মুগ্ধ হয়ে তাদের লেখাগুলো পড়ি। আর মনে মনে ভাবি তারা কি করে এত সুন্দর করে লিখতে পারেন! নিজের অপারগতায় নিজেই লজ্জিত হই।

যাইহোক, এবার আমি আপনাদের ‘লেখণির প্রিয় বিষয়’ জানার জন্য অধীর আগ্রহে গ্যালারিতে বসলাম।

আপনাদের সবাইকে আগাম ধন্যবাদ।

মন্তব্য ৭৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এক সময় টুকটাক ফিচার লেখার চেষ্টা করেছিলাম। কপি পেষ্ট না করে একটা ফিচার লেখা বেশ সময় সাপেক্ষ। অনেক ওয়েবসাইট ঘাটাঘাটি করতে হয় যা বেশ সময় সাপেক্ষ। অল্প কিছু ফিচার লেখার পর ব্যস্ততা বেড়ে গেলো।

তারপর এক সময় গল্প লেখার চেষ্টা করেছি। সেখানেও খুব একটা সুবিধা হয় নি।

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫০

ইছামতির তী্রে বলেছেন: প্রথমেই আপনাকে পেয়ে পুলকিত বোধ করছি।

আপনি যাই লেখেন তাই দারুণ হয়। আমি আপনার লেখার একজন ভক্ত। কোথায় যেন পড়েছিলাম একটা ফিচার লিখতে কী, কে/কারা, কখন, কোথায়, কেন, কীভাবে এই প্রশ্নগুলোর উত্তর খুঁজে বের করতে হবে আপনাকে। যা আসলেই দারুণ কঠিন।

আপনার গল্পগুলো সুন্দর হয়। আমি ত জীবনে একটা গল্পও লিখিনি, পারবও না।

তাহলে কি দাড়াল? আপনি ফিচার ও গল্প লিখতে বেশী ভালবাসেন।

অনেক ধন্যবাদ সাড়া দেবার জন্য।

২| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২০

ঠ্যঠা মফিজ বলেছেন: অনেক সুন্দর কিছু কথা বললেন ভালো লাগল । আপনার কথাগুলো পড়ে লেখায় আরও আগ্রহ বেড়ে গেল ।

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫১

ইছামতির তী্রে বলেছেন: তা ঠিক আছে। কিন্তু আপনি কি লিখতে বেশী পছন্দ করেন তা কিন্তু জানান নি। শীঘ্রই লিখে জানান।
সাড়া দেবার জন্য ধন্যবাদ।

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২১

রাইসুল ইসলাম রাণা বলেছেন: অণুগল্প-কাব্য। আমি নতুন। একটু সহায়তা করু প্লিজ! ৭ দিন পার হবার পরেও সামু আমাকে প্রথম পাতায় লেখা প্রকার করবার ছাড়পত্র দিলো না কেন? এবং এখন আমার কি করণীয়?

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৪

ইছামতির তী্রে বলেছেন: অণুগল্প-কাব্য আপনার পছন্দের বিষয়। দারুণ! খুব দুঃখের সাথে জানাচ্ছি যে এর একটাও আমি পারিনা। :(

প্রথম পাতায় লেখা প্রকাশ হবার ছাড়পত্র খুব দ্রুতই পেয়ে যাবেন। লিখতে থাকুন মন খুলে। হ্যাপি ব্লগিং।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৯

আবু শাকিল বলেছেন: দীর্ঘ লেখা আমি লিখতে পারি না।ভাব আসে কিন্তু ছন্দ আসে না।
সামুর পাঠক হয়ে রইলাম।ব্লগার ট্যাগ লাগাইয়া আড্ডা বাজি!
ব্যাস
সামু নিয়ে আপনার বিশ্লেষণ ভাল লাগল।
ধন্যবাদ।

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৮

ইছামতির তী্রে বলেছেন: বস, আপনি ত অনেক জনপ্রিয় ব্লগার। আপনার লেখাগুলো চমতকার।

আমারও একই অবস্থা। মনের মধ্যে অনেক ভাব আসে কিন্তু তা ভাষায় প্রকাশ করতে পারি না। এটাই আসলে অপারগতা। তবু কি আর করা। সবাই লেখক হলে পাঠক হবে কে (কথাটি আমার জন্য প্রযোজ্য)।

সাড়া দেবার জন্য অনেক ধন্যবাদ।

৫| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

প্রবাসী পাঠক বলেছেন: আমার লেখার মান অতটা ভালো না। তারপরও টুকি-টাকি লেখার চেষ্টা করি। মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ আমার লেখনীর প্রিয় বিষয়।

২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২০

ইছামতির তী্রে বলেছেন: না ভাই, আপনার লেখার মান অনেক ভাল। আপনিও পাঠকপ্রিয় ব্লগার।

তাহলে আপনার পছন্দ মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ। এই নিয়ে বেশ কিছু লেখা দেখেছি।

সাড়া দেবার জন্য অনেক ধন্যবাদ।

৬| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২১

পুলহ বলেছেন: আমি পড়তে তুলনামূলক বেশি ভালোবাসি ভ্রমণ কাহিনী/ ছবিব্লগ টাইপের পোস্ট, আর লিখতে বেশি ভালো লাগে গল্প।
আপনার পোস্ট ভালো লেগেছে। ধন্যবাদ এবং শুভকামনা জানবেন :)

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৫

ইছামতির তী্রে বলেছেন: ভ্রমণ কাহিনী/ ছবিব্লগ পড়তে ভাল লাগে। আর গল্প লিখতে ভালবাসেন। খুব ভাল। আমি এর কোনটাই এখনো করিনি। প্রথম দুইটা চেস্টা-চরিত্র করলে হতে পারে। মাগার গল্প? অসম্ভব। তবে সামনে একটা 'কাহিনী' জমা দিব ভাবছি। আগেই পড়ার দাওয়াত দিয়ে রাখলাম।

সাড়া দেবার জন্য ধন্যবাদ।

৭| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: আমার প্রথম ব্লগিং অন্য একটা ব্লগে শুরু হলেও এখন সামুতেই ব্লগিং করি। শুরুটা হয়েছিল কবিতা লেখা দিয়ে। এরপর মুক্তগদ্য। এরপর সেটা গল্প লেখায় ডাইভার্ট হলো।
তাই আমার আগ্রহের জোনটা গল্প বিভাগেই। কিন্তু গল্প ছাড়াও অন্যান্য পোস্টেও ঢুঁ মারি কিন্তু অনেক সময় যা বলতে চাই সেটা গুছিয়ে বলে উঠতে পারি না আর কিছু কথা আছে যা বললে অসামাজিক ট্যাগ খাবো ভেবে বলি না।

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৮

ইছামতির তী্রে বলেছেন: কবিতা, মুক্তগদ্য, গল্প-তিনটাই কঠিন বিষয়। আর তিনটা আপনার পছন্দ। আমি বলব আপনি সত্যিকারের লেখক। আমি একদম ফাও। কি করব। পারি না যে! আবু শাকিল ভাইয়ের ভাষায় বলতে হয়, ভাব আসে ছন্দ আসে না।

আপনার পছন্দের বিষয় জানানোর জন্য অনেক ধন্যবাদ।

৮| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

নিমগ্ন বলেছেন: আমি ফিলোসফি, কবিতা, ফানগল্প ছাইপাস লিখি। :)

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

ইছামতির তী্রে বলেছেন: ফিলোসফি, কবিতা, ফানগল্প-তিনটাই সিরিয়াস ব্যাপার। আপনার মধ্যে লেখক সত্তা পুরোপুরিই আছে।

পছন্দের বিষয় জানানোর জন্য অনেক ধন্যবাদ।

৯| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সামুতে আমার ব্লগ বাড়িতে আপনাকে স্বাগত জানাই। দু একটা লেখা পড়লেই আপনি বুঝতে পারবেন এই নরাধম লেখালেখির নামে কী ধরণের ক্যারিকেচার করে। ধন্যবাদ ইছামতির তীরে।

সামুর এক নগন্য সদস্য হিসাবে গর্বিত।

২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৪

ইছামতির তী্রে বলেছেন: আগেও আপনার লেখার সাথে আমি পরিচিত। আপনিও একজন জনপ্রিয় ব্লগার। লেখার পরিধি বড়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১০| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪২

সারাফাত রাজ বলেছেন: আমার সবচাইতে ভালো লাগে ভ্রমণ কাহিনী। কিন্তু সমস্যা হচ্ছে সামুর প্রশাসন ঠিকমতো ভ্রমণ ব্লগ আপডেট করে না। এজন্য অনেক ভ্রমণ কাহিনী ঠিক সময়মতো পড়তে পারিনা। আপনি একটু সামুর প্রশাসনকে বলে দিতে পারবেন যে তারা যেন সময়মতো ভ্রমণ ব্লগ আপডেট করে। ভাগ্যিস বোকা মানুষ ভাই ছিলেন, তার প্রয়াসে মাস শেষে আমরা হরেক রকম ভ্রমণের একগুচ্ছ সম্ভার উপহার পাই। নাহলে কতো গুরুত্বপূর্ণ লেখা কালের গর্ভে হারিয়ে যেত।

কম খরচেও যে ভ্রমণ করা যায় সেটা বোঝানোর জন্যই আমি কিছু ভ্রমণ সিরিয়াল লিখছি। আপাতত এটা ভারত ভ্রমণ নিয়ে। এরপর বাংলাদেশ ভ্রমণ নিয়ে লিখব।

আপনাকে অনেক ধন্যবাদ।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২১

ইছামতির তী্রে বলেছেন: ভ্রমণ কাহিনী ত সামু'র খুব হিট আইটেম। প্রায়ই এই জাতীয় পোস্ট দেখা যায়। হ্যা, 'বোকা মানুষ' ভাই প্রচুর ভ্রমণ কাহিনী লেখেন। এখনো একটা চলছে। আপনিও লিখতে থাকুন। এটি সবাই পছন্দ করে। আমিও এ ধরণের পোস্ট নিয়মিত পড়ার চেস্টা করি।

আমি সামুর প্রশাসনকে বলে দিব? হাহাহা। আমি ত ভাই আপনার মতই সাধারণ একজন ব্লগার। তবু আপনার সাথে আমিও বলি, সামুর প্রশাসন যেন এদিকটা খেয়াল করে।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১১| ২৪ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: কবিতাতেই ভালো লাগাটা কেন্দ্রীভূত। :)

গল্প (অনু, ছোট) লিখি একটু আধটু। সেই সাথে ইদানীং রম্যের চেষ্টা চালাচ্ছি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৪

ইছামতির তী্রে বলেছেন: কবিতা, গল্প (অনু, ছোট) এবং ইদানীং রম্যে। বাহ! খুব ভাল। সবগুলো আইটেমের একটা করে লাইনও লিখতে পারিনি আজ অবধি। :(

অবশ্য আপনিও সামু'র জনপ্রিয় ব্লগার। আপনার লেখা বেশ পাঠকপ্রিয়।
পছন্দের বিষয় জানানোর জন্য অনেক ধন্যবাদ।

১২| ২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

চাঁদগাজী বলেছেন:


আমি সমকালীন রাজনৈতিক, সামজিক, শিক্ষার প্রয়োজনীয়তা, অর্থনীতি ও ফাইন্যানসিয়াল বিষয়ে নিজের এনালাইসিস ও পর্যবেক্ষণ তুলে ধরি; আমি কারো লেখা থেকে কোন রেফারেন্স ব্যবহার করি না; আমি যা পরিস্কারভাবে বুঝি সেটা নিয়ে লিখি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার লেখার পরিধি বড়। আপনার লেখাগুলো অনেক পাঠকপ্রিয় হয়। আমার যতদুর মনে হয়েছে তাতে দেখেছি, আপনার লেখার ধরণও সোজাসুজি। মানে ঘুরিয়ে পেচিয়ে বলার স্বভাব কম। এটা একটা স্টাইল।

পছন্দের বিষয় জানানোর জন্য অনেক ধন্যবাদ।

১৩| ২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫০

আরণ্যক রাখাল বলেছেন: গল্প, রম্য লিখতে ভাল লাগে| আর সমসাময়িক বিষয় নিয়েও লিখতে ইচ্ছে করে, অনেকে লিখছে বলে লিখি না

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৩

ইছামতির তী্রে বলেছেন: গল্প, রম্য লেখক সামু'তে অনেক। এবং সবাই ভালই করছেন। আপনার লেখাগুলোও চমতকার হয়। চালিয়ে যান।
সমসাময়িক বিষয় নিয়ে সবাই লিখছে বলে আপনি লিখবেন না- এটা কেন। একেক জনের চিন্তাধারা একেক রকম। আপনি আপনার চিন্তাধারা নিয়ে লিখবেন। গল্প, রম্যও ত অনেকেই লিখছেন। কাজেই যা যা ভাল লাগে সবই লিখতে থাকুন।

পছন্দের বিষয় জানানোর জন্য অনেক ধন্যবাদ।

১৪| ২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

সুমন কর বলেছেন: আপনি নিজেই আমার কথাগুলো বলে দিয়েছে,

নিজের এহেন অপারগতায় হতাশ হলেও তা সামুতে প্রতিদিন ঢুঁ মারা থেকে বিরত রাখতে পারেনি। তীব্র এক মনের টানে প্রতিদিন এখানে আসি। মূলত সুন্দর সুন্দর কিছু লেখাই আমাকে এখানে টেনে আনে। সামু’র কিছু কিছু ব্লগারের লেখণি এতই দারুণ যে আমি মুগ্ধ হয়ে তাদের লেখাগুলো পড়ি। আর মনে মনে ভাবি তারা কি করে এত সুন্দর করে লিখতে পারেন! নিজের অপারগতায় নিজেই লজ্জিত হই। --- তাই আর কিছু বলতে হবে না। ;)

পোস্টে ভালো লাগা রইলো। +।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৭

ইছামতির তী্রে বলেছেন: সত্যিই বস, এটা একান্তই আমার মনের কথা। আমি ব্লগের মূল আইটেমগুলোর একটাও লিখতে পারি না। আর যা লিখি তাও ততটা মানসম্মত হয় না। যাইহোক, সামু'কে ভালবাসি। তাই যতদিন থাকব ইনশাআল্লাহ লেখা চালিয়ে যাব।

আপনি কিন্তু অলক্ষ্যে আপনার পছন্দের বিষয় এড়িয়ে গেলেন। অবশ্য আপনি একজন অসাধারণ হিট ব্লগার। আপনার সমস্ত লেখাগুলোই ব্যাপক জনপ্রিয়তা পায়। চালিয়ে যান।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৫| ২৪ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৭

আমি তুমি আমরা বলেছেন: শুধু একটি নির্দিষ্ট বিষয়ে লিখব- এমন পণ করে ব্লগে আসিনি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৪

ইছামতির তী্রে বলেছেন: শুধু আপনি না, এমন পণ করে কেউ ব্লগে আসেনি। উপরে দেখলাম, সবাই বিভিন্ন বিষয়াদি নিয়ে লেখালেখি করছেন। আপনি গল্প, অনুবাদ গল্প, সমসাময়িক বিষয় ইত্যাদি নিয়ে বেশী লেখালেখি করে। আপনার কাহলিল জিবরানের গল্প অনুবাদ সিরিজটা বেশ সুন্দর। আমি নিয়মিত পড়ার চেস্টা করি।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৬| ২৫ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৪

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: ভাল কথা বলেছেন। আমার মনে হয় প্রতিটি ব্লগারের প্রফাইলে উনার লিখিত বিষয়ের ক্যাটাগরি ট্যাগ হিসেবে রাখা যায়।

আমি মূলত সাস্টেইন এবল ডেভেলপমেন্ট (টেকসই উন্নয়ন) এর নিরিখে- অবকাঠামো উন্নয়ন এবং ডিজাইন ত্রুটি, কৃষি শিক্ষা খাতে কারিগরি ব্যবস্থাপনা ভিত্তিক সংস্কার, জলবায়ু পরিবর্তন, মাইক্রো ইকনমিক ব্যাপার গুলো, ফিনান্সিয়াল মাইগ্রেশন এইসব ক্রিটিক্যাল ব্যাপার নিয়ে লিখার চেষ্টা করি। মাঝে মাঝে চোরকে চোর বলার জন্য দুর্নিতি নিয়ে লিখি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৮

ইছামতির তী্রে বলেছেন: আপনার প্রোফাইলে অবশ্য লেখা আছে। আপনার বিষয়গুলো একটু আলাদা এবং ব্যাপক। এটাও মূলধারার একটা বিষয়। পত্রিকাতেও এ ধরণের কলাম বেশ জনপ্রিয়। আপনার লেখাগুলোও অসাধারণ হয়। চালিয়ে যান।

১৭| ২৫ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:২১

এক নিরুদ্দেশ পথিক বলেছেন: আরেকটি কথা- আমি কবিতা, গল্প, বিনোদন, ছবি, ছবি ব্লগ, ভ্রমন, প্যারোডি, স্যাটায়ার এইসব লিখি না। অনেক ভ্রুমন করলেও ভ্রমন ব্লগ, ছবি ব্লগ দেই না।
কারন-এইসব লিখার অনেক অনেক মানসম্পন্ন লিখক বাংলাদেশে রয়েছেন।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫১

ইছামতির তী্রে বলেছেন: আমারও একই অবস্থা। ভ্রমণ ব্লগ, ছবি ব্লগ পড়তে ভাল লাগলেও লিখতে ইচ্ছে করে না। এত এত ছবি আপলোড করা ঝামেলার কাজ মনে হয়। আর কবিতা, গল্প ত পারিই না।

পছন্দের বিষয়গুলো জানানোর জন্য অনেক ধন্যবাদ।

১৮| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৮

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
আমার লেখা হিবিজিবি...

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৬

ইছামতির তী্রে বলেছেন: আরে ভাই! আপনি ত টেক বিশেষজ্ঞ। এগুলো ত আমাদের সবার দরকারী জিনিষ। চালিয়ে যান পুরোদমে।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৯| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩১

ধৈঞ্চা বলেছেন:
সুন্দর পোষ্টটির জন্য আপনাকে ধন্যবাদ। সামুতেই আমি প্রথম থেকে ব্লগিং করছি এবং এখনো সামুতেই আছি। আমি আগে টুকটাক লিখার চেষ্টা করতাম। সময় করতে পারি না ও লেখার হাত ভাল না বলে এখন আর লেখালেখিতে উৎসাহ পাই না। এখন ব্লগিংয়ে শুধু দু/একটা মন্তব্যের মধ্যেই সীমাবদ্ধ আছি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৭

ইছামতির তী্রে বলেছেন: আপনার লেখাগুলো ত ভাল। রাজনীতি, সমসাময়িক বিষয়, টেকি ইত্যাদি বেশ কিছু বিষয় নিয়ে আপনি লেখালেখি করেন। এটা বাদ দিবেন না। কে পড়ল আর কে পড়ল না-তা বিবেচনা করে লেখার উৎসাহ হারালে ভুল করবেন। আপনি লিখবেন শুধু নিজের জন্য।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২০| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৭

তাসলিমা আক্তার বলেছেন: আমি সামুতে নতুন। লিখতে ভালোবাসি- সে অনেক দিন আর পড়তে তারচেয়েও বেশী। পছন্দের বিষয় নারী, প্রেম(কস্ট), ধর্ম, সমসাময়িক সমস্যা। কবিতা, ছোট গল্প এবং রম্যে স্বচ্ছল। পোস্ট ভালো লেগেছে। :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১১

ইছামতির তী্রে বলেছেন: আপনার লেখার পরিধি বেশ বড়। আশা করছি আপনার কাছ থেকে অনেক সুন্দর সুন্দর লেখা পাব। অচিরেই আপনি ব্লগের একজন জনপ্রিয় মুখ হয়ে উঠুন-এই কামনা রইল।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২১| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: গল্প, কবিতা, মুক্তিযুদ্ধ, ধর্ম, রাজনীতি- এসব নিয়েই লিখি, ইদানিং নিজের জীবনের খন্ড খন্ড অংশও তুলে ধরছি । তবে অামি ক্লাসিক রীতিতে কবিতা লিখতেই পছন্দ করি । কতটুকু পারি, তা ঠিক জানিনা ।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৩

ইছামতির তী্রে বলেছেন: দারুণ! আপনার লেখার পরিধিও অনেক বড়। বিশেষ করে আপনি প্রচুর কবিতা লেখেন। আপনার লেখাগুলো পাঠকপ্রিয় হয়। চালিয়ে যান।

পছন্দের বিষয়গুলো জানানোর জন্য অনেক ধন্যবাদ।

২২| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১১

মেঘ নাকি রোদ্দুর বলেছেন: সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ। কিন্তু দুঃখের বিষয় লেখালিখির ধৈয্য সৃষ্টিকর্তা আমাকে দেন নাই। তাই এক মিনিটের মধ্যেই মনের কথা, গল্প লিখে ফেলার চেষ্টা করি। আর বিভিন্ন ব্লগারের লেখা পড়তে ভালবাসি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৬

ইছামতির তী্রে বলেছেন: ধৈর্য্য নাি ডেখে 'এক মিনিটে দুইটা গপ্পো' বেশি দেন, তাই না? হাহাহা। আপনার এই সিরিজটা কিন্তু জনপ্রিয়তা পাচ্ছে। ধরে রাখুন।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২৩| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৮

সাহসী সন্তান বলেছেন: সামুতে আইডি খোলার পরে মোটামুটি সব বিষয় নিয়েই লিখেছি-"গল্প, কবিতা, ফিচার, জানা/অজানা এবং রম্য"। তবে সত্যি বলতে গল্প এবং কবিতা লিখে তৃপ্তি পাই। ফিচার এবং জানা/অজানা বিষয়গুলো লিখে অনেক কিছু জানতে পারি এবং জানাতেও পারি সেজন্য ভাল লাগে। আর সব থেকে বেশি মজা পাই রম্য/ফান পোস্ট লিখে! কারণ নিজের লেখনি দিয়ে অন্যকে হাসানোর মত এতটা আনন্দ মনে হয় আর নেই......!!


আপনার পোস্টের শিরোণামটা আর বিষয় বস্তুটা আমার কাছে কেমন যেন ব্যাতিক্রম মনে হলো! ভাবছিলাম হয়তো শিরোণাম সম্পর্কিত বিষয় নিয়ে আপনি আলোচনা করবেন! কিন্তু পোস্ট পড়ে এটাকে একটা জরিপ জাতীয় পোস্ট বলে মনে হলো!

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৪৯

ইছামতির তী্রে বলেছেন: আপনার লেখা বৈচিত্রময়। সাথে তুমুল জনপ্রিয়তাও আছে। মানুষকে হাসানোর কাজটা অতিশয় কঠিন। এই কঠিন কাজে আপনার মুন্সিয়ানা আছে। আপনার জন্য অনেক অনেকশুভকামনা রইল।

প্রথমে আমি সামুর ব্লগারদের লেখার মূল প্রতিপাদ্য বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করতে চেয়ছিলাম। কাজ করতে গিয়ে দেখলাম এটা খুব জটিল ও সময়সাপেক্ষ ব্যাপার। অত সময় আমার হাতে নেই। তাই সবার মুখে তাদের পছন্দের বিষয়গুলো জানতে চাইলাম। আর হ্যা, শিরোনাম একটু ভিন্নরকম না হলে পাঠকে টানা কঠিন।

চমতকারভাবে সাড়া দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

২৪| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩২

এরশাদ বাদশা বলেছেন: ব্লগের শুরুর দিকে রাশেদ নামে একজন ব্লগার ছিলেন, যিনি নিজে লিখতেন না, কিন্তু প্রচুর পড়তেন। ব্লগে খুব কম পোস্টই থাকতো যেটাতে রাশেদ ভাইয়ের কমেন্ট একেবারে প্রথমদিকে না থাকতো। উৎসাহ দিতেন প্রচুর, ভুলও ধরতেন। পরে আসলেন হাসান মাহবুব। ব্লগে তার প্রথমদিকের উপস্থিতি দেখে কারো বোঝাার উপায় ছিলেনা, কতোটা ভালো লেখক তিনি। এখন হাসান মাহবুবকে চেনেনা এরকম ব্লগারই খুঁজে পাওয়া যাবেনা। ২০০৫ সালে ব্লগে অ্যাকাউন্ট খোলার পর নিজের লেখনীর শক্তির অ্যাবিলিটি সম্পর্কে ওয়াকিবহাল হই। চুটিয়ে লিখেছি, বেশিরভাগই গল্প, উপন্যাস। খেলাধুলা কিংবা অন্যান্য বিষয়েও লিখেছি, তবে আমার গল্প কিংবা উপন্যাসই আমার জায়গা। ২০১০ সালের জানুয়ারি সংখ্যায় আমার উপন্যাস ''স্বপ্নচোর'' প্রকাশিত হয় সেবা প্রকাশনীর ''রহস্যপত্রিকায়''।
এরপর জীবনে ছন্দপতন আসে...যার প্রভাব পড়ে আমার লেখায়। সেই থেকে আজ অবধি আমি আমার ছায়া হয়ে আছি। মাঝে মাঝে ব্লগে ঢুকি, এভাবেই চলছে।
আপনার লেখাটা পড়ে মনে হচ্ছে, রাশেদ কিংবা হাসান মাহবুবের মতো আরো একজন ব্লগার সামুতে যোগ হলো। ভালো থাকেন।

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৪

ইছামতির তী্রে বলেছেন: আপনারাই ব্লগের প্রাণ। গল্প, উপন্যাস লেখা আমার কম্ম নয়। সেই দুঃসাহস করিও না। আপনার একটা উপন্যাস প্রকাশিত হয়েছে যেনে খুশি হলাম। আপনার লেখণি শক্তি আরো বাড়ুক-এই কামনা করি।

আমি রাশেদ ভাইকে পাইনি, তবে হামা ভাইকে পেয়েছি। তিনি অসাধারণ একজন লেখক। আমিও প্রথম দিনেই তার কমেন্টস পেয়েছিলাম। পরে জানলাম তিনি একজন সুপারস্টার ব্লগার। আর হ্যা, উনাদের সাথে মিলিয়ে উনাদের ছোট করবেন না।

অসাধারণ মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২৫| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৪

এরশাদ বাদশা বলেছেন: রম্য...আমার খুব প্রিয় একটা বিষয়..লিখতাম..ব্লগাররা বলতো ভালোই লিখতাম। নুতন একটা রম্যতে হাত দিয়েছি, কিন্তু শেষ করতে পারিনি।

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৫

ইছামতির তী্রে বলেছেন: তাড়াতাড়ি শেষ করেন। রম্য রচনা বেশ জনপ্রিয়।

আপনার জন্য শুভকামনা রইল।

২৬| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৪

তার আর পর নেই… বলেছেন: নতুন তো, এখনো কিছুই বুঝতেছিনা ।শুধু শিখছি ……অসীমসংখ্যক হবে

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

ইছামতির তী্রে বলেছেন: অল্প সময়ের মধ্যে আপনি বেশ পরিচিত হয়ে উঠেছেন। আপনার সুন্দর আগামী দিনের কামনা করি।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২৭| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৮

মনিরা সুলতানা বলেছেন: সা'মু তে বাঙ্গালী মনের কথা লিখে :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৬

ইছামতির তী্রে বলেছেন: এক কথায় সব বলে দিয়েছেন। তবে আপনার বেশী পছন্দ বোধহয় কবিতা, গল্প। ভ্রমণ কাহিনীও আছে। আরো হয়ত অনেক পছন্দের বিষয় আছে। এবং অবশ্যই জনপ্রিয় ব্লগার আপনি। আপনার জন্য আরো বেশী বেশী শুভকামনা রইল।
মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২৮| ২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

অলওয়েজ ড্রিম বলেছেন: আমি ভাই পড়তে পছন্দ করি বাংলাদেশের যে কোনো ভাল সংবাদ। বিচিত্র সব ফিচার। আর অবশ্যই গল্প। কবিতা পছন্দ করি না কারণ আমার নিজের অযোগ্যতা। আমি কবিতা বুঝি না। যদিও প্রথম প্রেম কবিতার দিকেই ছিল।

একটু আধটু গল্প লেখার চেষ্টা করি আর পোস্ট করার পরে নিজের গল্পের খুঁতগুলি খুঁজতে থাকি। যদি কেউ সমালোচনা করে তাহলে খুব খুশি হই।

আন্তরিক শুভেচ্ছা।

২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৭

ইছামতির তী্রে বলেছেন: আপনার পলিসি সুন্দর। তবে লেখা থামাবেন না কোনক্রমেই। কেউ শিখে আসে না। লিখতে লিখতে একদিন বড় লেখক হয়ে উঠবেন-এই দোয়া করি।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২৯| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৬

চন্দ্রপ্রেমিক বলেছেন: আপনার লিখাটা পড়ে কমেন্ট না করে পারলামনা।আমি সামুতে এখনো নতুন। সাধারনত লিখতে পারি না। শুধুই নিভৃতে কিছু পড়ি। তবে মনে যা আসে লিখতে চেষ্টা করি। বিজ্ঞানভিত্তিক-রহস্য-রোমান্টিক গল্প,কবিতা পড়তে ভালবাসি। আসলে কিছুই লিখতে পারি নাইক্কা।

২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১০

ইছামতির তী্রে বলেছেন: ভাল লেখক হওয়ার অন্যতম প্রি-কন্ডিশন হল পড়া। এই গুণটা আপনার আছে। তার মানে আপনি নিঃসন্দেহে একজন ভাল লেখক হয়ে ঊঠবেন আশা করা যায়। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩০| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৭

গেম চেঞ্জার বলেছেন: বিষয় ঠিক নাই। যেটা যখন মাথায় আসে, ঐটাই..... :)

আপনার প্রচেষ্টাকে স্বাগতম জানাই। :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১২

ইছামতির তী্রে বলেছেন: আরে! আপনি ত তুখোর ব্লগার। অল্প সময়ের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছেন। আপনার সবগুলো লেখাই বিশাল জনপ্রিয় ও পাঠকপ্রিয়তা পায়। আপনার লেখা পড়তে আমার বেশ লাগে।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩১| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩০

হাসান রাজু বলেছেন: আমিও তেমন কিছুই পারিনা B:-) । একটা ক্যামেরা আছে ;) । তাই দিয়ে ক্লিক ক্লিক করে ছবি তোলে মুগ্ধ হই :D । এতই মুগ্ধ হই যে, তা ব্লগে দিয়ে দেই ;) । তারপর মন্তব্য পড়ে বুঝতে পারি কত্তো কত্তো ভাল ছবি তোলা যেত কিন্তু কতই না খারাপ হয়েছে আমার তোলা ছবি #:-S

২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৪

ইছামতির তী্রে বলেছেন: এটা অনেক দারুণ কাজ। আমরা অফিসে বসে ন্যাচারাল বিউটি দেখতে পাই আপনার বদৌলতে। চালিয়ে যান বস। আর হ্যা, তারাই ত বুদ্ধিমান যারা ভুল থেকে শিক্ষা নেয়। আপনার আরো আরো ছবি দেখার প্রত্যাশায় থাকলাম।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩২| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৩

মহা সমন্বয় বলেছেন: আমি শুধু পড়ি, এ যেন ‘কোনটা রেখে কোনটা’ খাই অবস্থা।

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২০

ইছামতির তী্রে বলেছেন: আপনি ত একটা ব্লগ লিখে বাজিমাত করেছেন। খুব ভাল। হ্যাপি ব্লগিং।

হ্যা, পড়ার কোন বিকল্প নেই। মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩৩| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথমত পাঠক ,
দ্বিতীয়ত পাঠক ।
তৃতীয়ত উত্তম পুরুষে রম্য লিখার অপচেষ্টা চালাই , কিচ্ছু হয়না ।
আরেক প্রিয় বিষয় বাংলাদেশের গর্বের অনুষঙ্গ খোঁজ করা ।
শেষ পর্যন্ত পাঠক !!!

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৩

ইছামতির তী্রে বলেছেন: সত্যিই, পড়ার কোন বিকল্প নেই। পড়ার অভ্যাস যার আছে সে নিঃসন্দেহে ভাল লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে।

আপনার লেখা 'বাংলাদেশের গুণীগণ' সিরিজ ত সুপার-ডুপার হিট হয়েছে। চালিয়ে যান বস।
পছন্দের বিষয় জানাবার জন্য অনেক ধন্যবাদ।

৩৪| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৬

টোকাই রাজা বলেছেন: প্রথমত পাঠক, প্রায় ৬/৭ বছর টানা সামু পড়েছি, কখনও সাহস হয়ে উঠেনি এখানে আসার। কিন্তু সামুর একজন আছে, উনার (নাম বলা যাবে না) লেখা দেখে আমি সাহস পেয়েছি এখানে আসার। আর আমার নিজেই কথাগুলোই আপনি বলে দিয়েছেন,
নিজের এহেন অপারগতায় হতাশ হলেও তা সামুতে প্রতিদিন ঢুঁ মারা থেকে বিরত রাখতে পারেনি। তীব্র এক মনের টানে প্রতিদিন এখানে আসি। মূলত সুন্দর সুন্দর কিছু লেখাই আমাকে এখানে টেনে আনে। সামু’র কিছু কিছু ব্লগারের লেখণি এতই দারুণ যে আমি মুগ্ধ হয়ে তাদের লেখাগুলো পড়ি। আর মনে মনে ভাবি তারা কি করে এত সুন্দর করে লিখতে পারেন! নিজের অপারগতায় নিজেই লজ্জিত হই। -পোস্টে ভালো লাগা রইলো। +।

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:২৮

ইছামতির তী্রে বলেছেন: রেজিস্ট্রেশনের আগে আমিও বেশ কিছুদিন পড়েছি শুধু। আমিও সাহস পেতাম না। যাইহোক, একদিন সাহস করে এসেই গেলাম। তারপর থেকে লেগে আছি। মনে যা আসে লিখি। কে পড়ল আর কে পড়ল না-এতে কিছু এসে যায় না আমার। আসলে আমি নিজের জন্য লিখি। মাঝে মাঝে কিছু লেখায় আপনাদের সাক্ষাত পাই-এই যথেস্ট আমার জন্য।

আপনিও লেখা ছাড়বেন না। আপনার লেখার হাত ভাল। লিখতে থাকুন মন খুলে।
মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩৫| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

প্রলয় নীল বলেছেন: মূলত কবিতা লেখার চেষ্টা করি, (হয় কিনা জানিনা) আর ছোট গল্প। শুভেচ্ছা জানবেন।

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩২

ইছামতির তী্রে বলেছেন: কবিত! ছোটগল্প! ওরে বাবা! আমার চিন্তারও বাইরে। আমি জীবনে এক লাইন কবিতাও লিখিনি, পারিনা। এজন্য যারা কবিতা লেখেন তাদের পোস্টে আমি পারতপক্ষে যাই না। কারণ এর ভাল-মন্দই বুঝে উঠতে পারি না। গল্প লেখাও আমার সাধ্যের বাইরে। আর আপনি দিব্যি এ দু'টো লিখে যাচ্ছেন! চালিয়ে যান বস। একদিন সেরা কবি হন-এই দোয়া করি।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩৬| ২৫ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:০৮

রাবার বলেছেন: সামুর পাঠক :)

২৬ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৪

ইছামতির তী্রে বলেছেন: উহু, শুধু পাঠক হলে চলবে না। নিয়মিত লেখার চেস্টা করুন। হ্যাপি ব্লগিং।

মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

৩৭| ১৯ শে নভেম্বর, ২০১৬ রাত ৩:২০

নুদরাত নিসা বলেছেন: একটা ছোট প্রশ্ন নিয়ে হাজির হয়েছি,
ওহ: তার আগে জানিয়ে দেই, মাঝে মাঝে নিজের খেয়ালের বশে নিজের লাগামহীন
ভাবনা গুলোকে কাগজে বন্দী করার চেষ্টা করি মাত্র।
মাঝে তা কবিতা, কখনো ছোট গল্প আকারে রূপ নেয়, এই আর কি।

তো প্রশ্নটি হল আমার লিখা কেন প্রথম পাতায় প্রকাশ পায় নাহ?

কি করলে, বা কার পিছে সময় ব্যয় করলে আমার লিখাকে প্রথম পাতায় দেখতে পাব??

কারণ শুধুমাত্র লিখায় সময় ব্যয় করে তো ফল পাচ্ছি নাহ :p

২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১২:৫৭

ইছামতির তী্রে বলেছেন: আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি এখনো 'জেনারেল' হননি। আপাতত লিখতে থাকুন। মডারেশন প্যানেল আপনারা লেখাগুলো দেখছেন। সময় হলেই আপনার লেখাগুলো প্রথম পাতায় ছাপা হবে। কত সময় লাগবে এটা বলা খুব কঠিন। ৭দিন হতে পারে আবার ৭মাসও হতে পারে। হাহাহা। তবে এখনো খুব তাড়াতাড়িই দেয় বলে জানি।

আমার লেখাগুলো খুব সাধারণ। কবিতা, ছোট গল্প লেখার ক্ষমতা আমার নাই। জেনে ভাল লাগল যে আপনি এসব লেখেন।

লেখাটা বহু আগের। এতদিন পরে আপনার চোখে পড়ল কিভাবে সেটাই ভাবছি।
যাইহোক, অনেক অনেক ধন্যবাদ আমার ব্লগ বাড়িতে আসার জন্য।

৩৮| ২০ শে নভেম্বর, ২০১৬ দুপুর ১:৩৭

আখেনাটেন বলেছেন: সমসাময়িক ঘটনার প্রতিক্রিয়া, শিক্ষা, রম্যগল্প ইত্যাদি। যদিও কোনো লেখায় তেমন ভালোভাবে শেষ করতে পারি না, শেষের দিকে জড়তা বা অালসেমি চলে অাসে। বরং পড়তে ভালো লাগে অন্যের লেখা।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৩:৫০

ইছামতির তী্রে বলেছেন: বিষয়গুলো বেশ ভাল। লেখার অনেক কিছু আছে।
একবারে না লিখে সময় নিয়ে লিখতে পারেন। তাহলে হয়ত জড়তা বা অালসেমি কেটে যাবে।

শুভকামনা রইল।

যাইহোক, অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩৯| ২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৮

বিজন রয় বলেছেন: লেখায় একটি শান্তি পাওয়া যায়।

২০ শে নভেম্বর, ২০১৬ বিকাল ৫:৩৯

ইছামতির তী্রে বলেছেন: এক কথায় দারুণ বলেছেন। মনের জমে থাকা কথাগুলো কালো হরফের মাধ্যমে ছেড়ে দেয়া। বা বলা যায় ত্যাগ করা। এটা একটা শান্তিই বটে।

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.