নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

বারটি দেশের মধ্যকার সীমান্তরেখা যা সকল চিরাচরিত প্রথা ভঙ্গ করেছে। তিনটি বোনাসসহ ছবি ব্লগ।

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩০

’State Border’ কথাটি শুনলেই আমাদের কল্পনায় ভেসে আসে বেশ কিছু জিনিষ; যথা আপাদমস্তক অস্ত্রসজ্জিত প্রচুর নিরাপত্তারক্ষী যারা বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত, দুর্ভেদ্য কাঁটাতারের বেড়া, প্রাণঘাতী বৈদ্যুতিক তার এবং পাসপোর্ট সংক্রান্ত ঝুট ঝামেলা। হুম, এগুলো একেবারে মিথ্যা নয়। তবে সকল দেশের ক্ষেত্রে এগুলো প্রযোজ্য নয়। পৃথিবীতে এমন কিছু দেশও আছে যাদের সীমান্ত এলাকা দেখলে যে কেউ ভীষণ ভিমরি খাবেন। এসব সীমান্তে না আছে কোন অস্ত্রসজ্জিত নিরাপত্তারক্ষীর পাহারা; আর না আছে কাঁটাতারের বেড়া। শুধুমাত্র একটি সরলরেখা, একটি কফিশপ অথবা একটি রোড ডিভাইডারই দু’টি দেশের মধ্যে সীমানা হিসেবে চিহ্নিত হয়ে আছে।

চলুন দেখা যাক এমন কিছু সীমান্ত।

জার্মানী-চেক রিপাবলিক



ছবিতে দেখুন। এই দর্শনীয় স্থানই জার্মানী এবং চেক রিপাবলিকের সীমান্ত। এক কথায় স্থানটি সত্যিই নয়নাভিরাম।

নরওয়ে-সুইডেন



এক সমান্তরালে ঢালু হয়ে সামনের দিকে চলে যাওয়া বরফাচ্ছাদিত এই রাস্তাটিই নরওয়ে সুইডেনের মধ্যকার সীমান্তরেখা। কেউ ইচ্ছে করলে ছবির লোকগুলোর মত আইস বাইকিং করতে পারেন।

পোল্যান্ড-ইউক্রেন


ছবিটার দিকে ভাল করে তাকান। কিছু দেখতে পেলেন? হ্যা, ভূমিতে বিশেষভাবে অংকন করা এই বিশালাকারের মাছটির একেবারে মধ্যিখান দিয়ে যে দাগের মত একটা রেখা দেখা যাচ্ছে ওটাই দু’দেশের সীমান্তরেখা। দুই দেশ সম্মিলিতভাবে একটি মাছ আঁকিয়ে যেন এটাই বোঝাতে চাইছে যে, তারা পরস্পরের পরিপূরক। একজনকে ছাড়া অন্যজন অসম্পুর্ণ।

সুইডেন-ফিনল্যান্ড

দু’দেশের সীমান্তে একজন গলফ খেলছেন।আর কিছু ব্যাখ্যা করার দরকার আছে?

আর্জেন্টিনা -ব্রাজিল-প্যারাগুয়ে


দুনিয়ার সবচেয়ে মজার সীমান্ত রেখা বোধহয় এটিই। ছবিতে বামে ম্যারাডোনা-মেসির দেশ আর্জেন্টিনা, ডানে পেলে ও ‘সাম্বা’র দেশ ব্রাজিল এবং মাঝে "Heart of South America" খ্যাত প্যারাগুয়ে। আহ! এ যেন তিনটি দেশের মিলনস্থল।

ব্রাজিল-উরুগুয়ে

একটা সাইডওয়াকই এই দু’দেশের সীমারেখা। বামে ব্রাজিল, ডানে উরুগুয়ে।

কানাডা-ইউএসএ

কি অবস্থা দেখুন! একটি ভবন। একপাশে মহাশক্তিধর আমেরিকা অন্যপাশে কানাডা। ফ্লোরে টেবিলগুলো সাজানো আছে সাড়িবদ্ধভাবে। ঠিক মাঝখান দিয়ে বয়ে গেছে একটা কালো রেখা। এটিই এই দুই দেশের সীমান্ত রেখা। মজার না? Derby Line টাউনের মধ্যে দিয়ে এই সীমান্ত রেখাটি বয়ে গেছে।

বেলজিয়াম-নেদারল্যান্ডস

এটা আরও বেশী মজার। আপনি ঢুকবেন নেদারল্যান্ডে অবস্থিত একটি ক্যাফেতে। আর বের হবেন বেলজিয়াম দিয়ে। সত্যি লা জওয়াব!

নেপাল-চায়না

‘এই কুলে আমি আর ঐ ওই কূলে আমি’। আসলে এভারেস্টের একপাশে নেপাল অন্যপাশে চীন। চীন ও নেপালের আন্তর্জাতিক সীমান্ত মাউন্ট এভারেস্টের শীর্ষবিন্দু দিয়ে গেছে।

জার্মানী-নেদারল্যান্ডস

এটি Eurode Business Center এর একটি ছবি। রুমের দিকে ভাল করে তাকান। ছবিতে দেখা যাচ্ছে রুমের ভেতর দিয়ে ধাতব একটা দাগ টানা আছে। এটিই দু’দেশের সীমান্তরেখা। বামে নেদারল্যান্ডস, ডানে জার্মানী। দু’দেশের সীমান্তেই লেটার বক্স রাখা আছে। তবু চিঠি তার প্রাপকের কাছে পৌছাতে মাত্র এক সপ্তাহ লাগে। হাহাহাহা।

রাশিয়া-ইউএসএ

রাশিয়া এবং আমেরিকার সীমান্তে একটি আইল্যান্ড আছে। আইল্যান্ডটি রাশিয়ার ছুকতকা (Chukotka) এবং আমেরিকার আলাস্কা উভয়স্থান থেকেই ৩৫ কিঃমিঃ দূরে হলেও স্থান দুটির সময়ের ব্যবধান ২১ঘন্টা। আজব!!

চীন-মঙ্গোলিয়া

এই দেশের সীমান্তের মধ্যে ‘বিশেষ’ কিছু নাই। শুধু দুইটি ডাইনোসর চুম্বনরত অবস্থায় আছে। হাহাহা।

--------

দুনিয়াতে যে শুধুমাত্র সৌহার্দ্যপূর্ণ সীমান্তরেখা আছে তাই নয়। বহু সীমান্ত আছে যেগুলো খুবই সংঘাতপূর্ণ। যেমন দক্ষিণ এশিয়া পৃথিবীর অন্যতম একটি সংঘাতপূর্ণ অঞ্চল। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অন্যতম একটি সমস্যা হল সীমান্ত সমস্যা। ব্রিটিশদের অপরিণামদর্শী সীমান্ত বিভাজনই দক্ষিণ এশিয়ার সীমান্ত সংকটের প্রধান কারণ। পাশাপাশি এখানকার সংঘাতের পেছনে বিভিন্ন উপাদান কাজ করছে। যেমন অর্থনৈতিক অস্বচ্ছলতা, দারিদ্রতা এবং রাজনৈতিক অস্থিতিশীলতা প্রধান নিয়ামক হিসেবে কাজ করছে।

বাংলাদেশ-ভারত, ভারত-পাকিস্তান, ভারত-নেপাল, কালাপানি (সীমান্তবর্তী স্থান), ভারত-চীন, ফিলিস্তিন-ইসরাইল, থাই-কম্বোডিয়া ইত্যাদি এরকম আরও অনেকগুলো দেশের সীমান্তই ভীষণ সংঘাতপূর্ণ।

এই বার বোনাস তিনটি দেশের সীমান্ত এলাকার ছবি দিলাম। বিস্তারিত বর্ণনার প্রয়োজন নেই। ছবি কথা বলে।


বাংলাদেশ-ভারত সীমান্ত


ভারত-পাকিস্তান সীমান্ত


ফিলিস্তিন-ইসরাইল সীমান্ত।


সবাইকে অনেক অনেক ধন্যবাদ।
মূল লেখার লিঙ্কঃ

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৫

মাহমুদা আক্তার সুমা বলেছেন: অসাধারন একটি লেখা!

২৮ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪৮

ইছামতির তী্রে বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ২৮ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো লাগলো। বাংলাদেশ ভারতেরও কিছু দেয়া যেতে পারে। যেমন - সিলেটের জাফলং-এ একটা ব্রিজের অর্ধেক বাংলাদেশ আর বাকীটা ভারতের...

২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৪২

ইছামতির তী্রে বলেছেন: তাই নাকি? আমি অবশ্য এটা জানতাম না।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩| ২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৪

ক্লে ডল বলেছেন: ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ের সীমান্ত অনেক মজার!!!

চমৎকার পোষ্টের জন্য ধন্যবাদ।

২৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:০২

ইছামতির তী্রে বলেছেন: হ্যা, সত্যি ওটা অসাধারণ।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.