নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

১। যোগাযোগ ও মিডিয়া \n২। ফিল্ম ও ফটোগ্রাফি\n৩। ধর্ম \n

মো. রবিউল ইসলাম

ঢাকা

মো. রবিউল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

স্কুল ও কলেজ জীবন

০৪ ঠা মে, ২০১৭ সন্ধ্যা ৬:৫৬

স্কুল ও কলেজ জীবন 04-05-17
মোঃ রবিউল ইসলাম
কলেজ লাইফটা স্কুল লাইফ থেকে সম্পূর্ণ উল্টো । স্কুল জীবনে এক জন সহপাঠী তার অন্যান্য সহপাঠীর সাথে খুব ভাল সম্পর্ক রাখে। দৈনিক খোঁজ খবর রাখে। কুশল জিজ্ঞেস করে তার পরিবারের সবাই কেমন আছেন? বন্ধুদের মোবাইল নম্বর সংরক্ষণ করে। তাদের বাসা যায় খোঁজ খবর নিতে। তারা নিমন্ত্রণ জানালে নিমন্ত্রণ গ্রহণ করে, সহপাঠী তার বাড়ি যায়। সাদরে তাকে গ্রহণ করে। সে ও একদিন তার বন্ধুকে নিমন্ত্রণ করে। ভোজ সারে। তাদের মধ্যে পারস্পারিক সম্পর্ক সুদৃঢ় হয়। স্কুল জীবনটা অনেক ক্ষেত্রে খুব কাছের মনে হয় সহপাঠীদের মধ্যে। তার ইচ্ছা-মত স্কুল জীবনটা উপভোগ করতে পারে।
কিন্তু কলেজ জীবন এর বিপরীত। দুই বছরে বন্ধুদের চেনা হয়ে উঠেনা। সবাই সবাইকে চেনেনা। স্কুলের হাজারো স্মৃতি মনে পড়তে পারে কিন্তু কলেজের কতটা স্মৃতিই বা মনে পড়ে একজন সহপাঠীর। কলেজ জীবনে ছেলে-মেয়ের পার্থক্য সৃষ্টি হয়। কেউ লজ্জায় তার মেয়ে-বন্ধুর কাছ থেকে মোবাইল নম্বরটাও চাইতে পারেনা। কেউ বা কলেজ জীবনে দুই বছরে কোন কথাই বলেনা । সম্পর্কটার কিভাবে উন্নয়ন হবে? তাদের মধ্যে যোগাযোগের বড়ই অভাব। কলেজ জীবন শেষ করে দেয় কিন্তু কেউ কাউকে ভাল করে চেনেনা, জানেনা। কলেজ জীবনের ধর্মই মনে হয় এরকম। আর বিশেষ করে গ্রামের কলেজ গুলোর তো কোন কথাই নাই। একশতে একশভাগ ধর্মগুলো মিলে যায়।
ছেলেদের সাথে ছেলেদের কিছুটা পরিচয় হলেও ছেলেরা মেয়েদেরকে চেনার ব্যাপারে অন্ধকারেই থেকে যায়। মেয়েদের ক্ষেত্রেও একই অবস্থা। আর কলেজ জীবনের দুইটা বছর কিভাবে, কখন বয়ে যায় ঠাহর করা কঠিন । মনে হয় দেখতে দেখতে চলে যায় দুইটা বছর। দেখা যায় স্কুল জীবনের প্রত্যেকটা মুহূর্ত স্মৃতি হয়ে থাকে। কিন্তু কলেজ জীবন চির অন্ধকারেই থেকে যায়। অনেকে কলেজকে নতুন করে চেনার চেষ্টা করে । কলেজ লাইফ শেষ করে । কোন এক দুপুরে একা কলেজে গিয়ে শিক্ষক মহোদয়দের সঙ্গে আলাপ করে নতুন করে কলেজকে চেনার চেষ্টা করে। কেননা, পরবর্তীতে বয়স বাড়ার সাথে সাথে জ্ঞানের পরিধির ও প্রসার ঘটে। হয়তো তাই। স্কুল জীবন কলেজ জীবন এভাবেই নতুনভাবে বুকে ধারণ করে সেই সহপাঠীটি।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০১৭ রাত ৮:০৮

ওমেরা বলেছেন: ধন্যবাদ।

১৬ ই মে, ২০১৭ রাত ৯:০০

মো. রবিউল ইসলাম বলেছেন: আপনাকে ও ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.