নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক খণ্ড সাদা পাতায় পুরো পৃথিবী লিখবো বলে কলম ধরেছি। এক খণ্ড কাঁদা মাটিতে পুরো সবুজ ফলাবো বলে হাল বেয়েছি। এক খণ্ড রঙিন কাগজে পুরো বিশ্ব আঁকবো বলে রং তুলি এনেছি। এক খণ্ড হৃদয়ে পুরো দুনিয়া পুষবো বলে দৃঢ়প্রত্যয়ি হয়েছি।

সাইফ নাদির

এক টুকরো কাগজে পুরো পৃথিবী লিখবো বলে কলম হাতে বসে আছি

সাইফ নাদির › বিস্তারিত পোস্টঃ

মানুষের কি মৃত্যু হয়?

০৪ ঠা নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯


মানুষের মৃত্যু হয় না, হয় আত্মার স্থানান্তর। সেই অর্থে অমরত্ব কথাটি সত্য। কেননা, স্থানের পরিবর্তন হলেও জীবের প্রাণ অক্ষত থেকে যায়। তবে এই মতের সাথে অনেকেই একমত হবেন না— সঙ্গত কারণে এই দ্বিমত অতি সাধারণ ও স্বাভাবিক। মণ্ডিতরা বলবেন, এই জীবনের পূণ্য-অপূণ্যের বিবেচনায় মৃত্যুর পর তার প্রাণ ঠিক থাকলেও, ঠিক থাকবে না তার শরীর। কারণ, পূণ্যের ভর বেশি হলে, পুরস্কার হিসেবে দেয়া হবে উন্নত শরীর ও উচ্চ মর্যাদা। আর অপূণ্যের বিষয়টি এর একেবারে বিপরীত। তাদের ধর্ম শাস্ত্র মতে এটা হল— পূণর্জন্ম। যার ভালো-মন্দ নির্ণীত হয় এই জনমের কর্মের উপর।

নাস্তিকরা দেহ বা প্রাণের অমরত্ব স্বীকার করে না। তারা মনে করে, দেহ বা প্রাণ; কোনোটারই ফিরে আসা সম্ভব না। কর্মফল বলতে কিছু নেই। তাই স্রষ্টার অস্তিত্বে বিশ্বাস বা তার গোলামি করার প্রশ্নও নেই। জীবন হল, উপভোগের বস্তু। বিধান ছাড়া যেভাবে পারা যায় উপভোগ করাই বুদ্ধির পরিচয়। তাওহীদ অবিশ্বাসীদের বিশ্বাসও প্রায় এরকমই।

মুসলিমদের বিশ্বাস হিন্দু বা নাস্তিকদের বিশ্বাসের অনুরূপ নয়। তাদের মতে কর্মফল আছে। এবং এই ক্ষণিকের জীবন ফয়সালা করবে অন্তহীন জীবনের। সে হিসেবে তারা এই জীবনের থেকেও বেশি প্রাধান্য দেয় পর-জীবনের প্রতি। যার কারণে, এদের জীবন চলে সুশৃঙ্খল বিধান মেইনটেইন করে। এরা ইচ্ছেমতো চলে না। এরা এদের জীবনের হিসেব নেয়, প্রভূর কাছে হিসেব দেয়ার আগে। এরা অন্যদের মত মানবতার বুলি না আওড়িয়ে, রবের দেয়া বিধান ‘রহমত আলাল খালক’ এর উপর বিশ্বাসী।

ধর্ম নির্বাচন কিংবা এর প্রতি পূর্ণ অবিশ্বাসের সুযোগ প্রত্যেকের থাকলেও এর পরিণতি পাল্টাবার ক্ষমতা কারোর নেই।

ছবি: সংগৃহীত

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০২১ রাত ৯:২৭

চাঁদগাজী বলেছেন:



আসলে মানুষ মরে না; কেন যে মানুষ ডাক্তারের কাছে গিয়ে গন্ডগোল করে? আপনি ডাক্তারের কাছে যাবেন না, আপনার আত্মা আগেভাগেই বেহেশতে চলে যাক।

০৪ ঠা নভেম্বর, ২০২১ রাত ১১:০৮

সাইফ নাদির বলেছেন: মানুষ আত্মা বাঁচানোর জন্য ডাক্তারের কাছে যায় না। যায় শরীরের অঙ্গ বিশেষের চিকিৎসা নেয়ার জন্য।

২| ০৪ ঠা নভেম্বর, ২০২১ রাত ১১:১৬

চাঁদগাজী বলেছেন:




লেখক বলেছেন: মানুষ আত্মা বাঁচানোর জন্য ডাক্তারের কাছে যায় না। যায় শরীরের অঙ্গ বিশেষের চিকিৎসা নেয়ার জন্য।

-ভালো, আপনার আত্মাকে অ্গ্রিম মুক্ত করে দেন, আত্মা বেহেশতে চলে যাক; এসব করোনা মরোনা থেকে মুক্তি দরকার। আফগানিস্তান হয়ে গেলে বেহেশত কি একটু কাছে হয়?

৩| ০৪ ঠা নভেম্বর, ২০২১ রাত ১১:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিধান ছাড়া যেভাবে পারা যায় উপভোগ করে দেখান।দেশের প্রচলিত আইনই বিধান।এই বিধান সবার জন্য।মুমিন কমিনের
জন্য আলাদা বিধান নেই।

৪| ০৫ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৪৫

রাজীব নুর বলেছেন: হাস্যকর। যথেষ্ঠ হাস্যকর।

৫| ০৫ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

রূপক বিধৌত সাধু বলেছেন: প্রায় সব ধর্মমতই কর্মফল নির্ভর ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.