নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

শাইয়্যানের মনে যখন পরিবর্তন জরুরী

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:০২



প্রিয় শাইয়্যান,

তুমি হয়তো শুনেছো, বিখ্যাত চিন্তাবীদ শেখ রুমী বলেছেন- 'গতকাল আমি চালাক ছিলাম, তাই এই ধরাকে পরিবর্তন করতে চেয়েছি। আজ আমি বিজ্ঞ, তাই আমি নিজেকেই পরিবর্তন করছি।'

সমাজকে পরিবর্তন করতে চান অনেকেই। কারণ, সমাজের দোষ খুঁজে পাওয়া খুব সহজ। সদা পরিবর্তনশীল আর বিভেদে ভরপুর মনের মানব সমাজই তো এই সমাজের সৃষ্টি করেছে। নিজের মাঝেই যখন এতো দোষ, তখন তার হাতে তৈরী জিনিসে গলদ থাকবেই তো!
কিন্তু, প্রশ্ন হচ্ছে, ভুলে ভরপুর এই সমাজ পরিবর্তনের কথা ভাবার আগে নিজের মাঝে যে ভুল-ত্রুটি আছে, সেগুলোর কথা সবাই একবার মনে করে দেখে কি? কোনটি বেশি প্রয়োজন- নিজেকে পরিবর্তন করা নাকি সমাজকে? কোনটি আগে হওয়া উচিৎ?

আরেক ভাবে প্রশ্ন করলে বোধকরি চিন্তা করতে সুবিধা হবে। সমাজ পরিবর্তন হলে কি আমরা পরিবর্তন হয়ে যাব নাকি নিজেদের মাঝের ছোট-বড় পরিবর্তন সমাজকেও বদলাতে সাহায্য করবে? সমাজের সবচেয়ে ক্ষুদ্র একক হিসেবে আমাদের এই ব্যক্তি সত্ত্বার পরিবর্তন বৃহৎ সমাজে কতটুকু পরিবর্তন আনতে পারে?

আরেকটু গভীরে যাই। যদি নিজের মাঝে কোন কিছু পরিবর্তন করতেই হয়, সেটা কি হবে? তার কতটুকুইবা পরিবর্তন করতে হবে? সেই পরিবর্তনের মাত্রা কতটুকু হলে সমাজকে পরিবর্তীত হতে সাহায্য করবে?

এটা কি এভাবে হবে- আমি নিজেকে পরিবর্তনের পর আমার আশ-পাশে মানুষ আমাকে দেখে প্রভাবিত হয়ে পরিবর্তিত হয়ে যাবে, তাঁদের দেখে তাঁদের আশ-পাশের মানুষ, এভাবে গোটা পরিবার পরিবর্তিত হয়ে যাবে? সেটা দেখে আশ-পাশের পরিবারগুলো? এভাবে পরিবারের গণ্ডি পার হয়ে পরিবর্তন পুরো সমাজে ছড়িয়ে পড়বে?

শেখ রুমী বলেছেন- 'আজ আমি বিজ্ঞ, তাই আমি নিজেকেই পরিবর্তন করছি।' নিজেকে পরিবর্তনের জন্যে বিজ্ঞ হওয়া জরুরী। বিজ্ঞ হওয়ার উপাদানগুলো কি কি?



শাইয়্যান,

আমি জানি, তুমি সেই বিজ্ঞ হওয়ার পথ খুঁজছো। সেই বিজ্ঞ মানুষ যার যার স্পর্শে তোমার পরিবার-পরিজন,, আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব এবং আশ-পাশের সমাজ বদলে যাবে। আর, সেই সমাজের স্পর্শে গোটা পৃথিবী পরিবর্তিত হয়ে একটি সুখী-সমৃদ্ধ, বিভেদবিহীন, সাম্যবাদী ধরায় পরিণত হবে। এমনকি এই ব্লগসাইটের চাঁদগাজীও!!!

সেই দিনটি তোমার জীবনে কবে আসবে?

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: চাঁদ গাজীকে আবার টেনে আনলেন কেন?

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: উনার মনে পরিবর্তন জরুরী।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৩

মাহমুদুর রহমান বলেছেন: চাঁদগাজী মানুষটা খুব ভালো।উনি বিক্ষুব্ধ মন্তব্য করেন বলে অনেকে উনাকে দেখতে পারেন না।তবে তার মতামত চিন্তাধারা আমার কাছে বেশ পছন্দনীয় কারন সেগুলো আমার কাছে যুক্তিসঙ্গত বলেই মনে হয়।

আল্লাহ আপনার ও চাঁদগাজীর মঙ্গল করুন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৫৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: উনি বাইরে থাকেন বলে শুনেছি। বিদেশী মানুষ হয়ে উনি আমাদের দেশের প্রধানমন্ত্রীকে 'কচ্ছপ' ডাকতে পারেন কি?

তাই, বলছি, উনারও পরিবর্তন প্রয়োজন। আমি উনাকে ভালো হওয়ার পরামর্শ দিচ্ছি।

শুভেচ্ছা নিরন্তর।

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৬

মেহেদী হাসান হাসিব বলেছেন: বিজ্ঞ মানুষরা নিজেরা পরিবর্তন হয়; ধরাকে পরিবর্তন করতে চায় না। কারণ তারা জানে সে ধরাকে পরিবর্তন করতে পারবে না। যা পারবে সে তার নিজেকে পরিবর্তন করতে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: নিজের পরিবর্তন মানুষকে উৎসাহ যোগায় অন্যের মাঝে নিজের প্রতিরুপ গড়ে তুলতে।

শুভেচ্ছা।

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০৬

মাহমুদুর রহমান বলেছেন: উনি বাইরে থাকেন বলে শুনেছি। বিদেশী মানুষ হয়ে উনি আমাদের দেশের প্রধানমন্ত্রীকে 'কচ্ছপ' ডাকতে পারেন কি?

প্রধান মন্ত্রীকে পিছনে মানুষ অনেক কথাই বলে এতে উনার কিছু যায় আসে না।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: সেই জন্যেই তো বলছি, পিছনে বলা মানুষদের পরিবর্তন প্রয়োজন।

শুভেচ্ছা নিরন্তর।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৬

আবু হাসান লাবলু বলেছেন: সত্যি অনেক সুন্দর লিখেছেন। উনি অনেক ভাল এবং জ্ঞানি মানুষ। শুনেছি যারা নাকি বেশী জ্ঞান অর্জন করে ফেলে তারা কাউকে মানতে চায় না উনিও ঠিক তেমনি।

০৫ ই আগস্ট, ২০১৯ রাত ৮:০৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: শুনে বেশ সুখী হলাম। উনার বিজ্ঞতা আরো বেড়ে যাক এই কামনা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.