নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাল থাকার জন্য অর্থ উপার্জন জরুরী, তা না হলে ছোট বেলার মত হয়ত সকাল ৯টা পর্যন্ত ঘুমিয়ে থাকতাম । অথচ জীবন খুব দ্রুত ফুরিয়ে যাচ্ছে দেখে ভাল কিছু লেখার তাগিদ যেমন অনুভব করি তেমনি প্রতিনিয়ত নিজেকে নির্মাণ করারও চেষ্টা করি...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

বেকারত্বের কি কোন বয়স আছে ?

২২ শে এপ্রিল, ২০১৯ সকাল ১০:২০


প্রশ্নটা এরকমই মাথায় আসল । কারণ বেকার বলতে আমরা বুঝি সদ্য লেখাপড়া শেষ করে কলেজ-ইউনিভার্সিটি থেকে বের হয়ে আসা একজন চাকুরী খোঁজা যুবককে । এ ছাড়া কম লেখাপড়া করেও অল্প বয়সে যারা আর পড়াশোনা চালিয়ে যেতে পারছে না বা যাদের জীবিকা নির্বাহ করা খুব প্রয়োজন হয়ে পড়েছে; অথচ কোন চাকুরী খুঁজে পাচ্ছেনা - তারাও বেকার । কিন্তু যারা বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হয়ে দীর্ঘ বছর ধরে চাকুরী করছে; তাদের কারো যদি কোন কারণে বা মালিকের অন্যায় কর্তনে হঠাৎ চাকুরী চলে যায়; তখন তাদেরকে আমরা কি বলব ? অবশ্যই বেকার ।

কারণ প্রথম জীবনের বেকারত্বের চেয়ে অভিজ্ঞ জীবনের বেকারত্বের কষ্ট আরো বেশী । কেননা সে এখন সংসারী মানুষ, হয়ত তার উপর নির্ভর করছে অনেকগুলো মুখ, অনেকের ভবিষ্যৎ জীবন । শুনেছি বৃটিশরাই নাকি প্রথম চাকুরী নামক এই যন্ত্রনাটি আমাদের মাথায় ঢুকিয়ে দিয়ে গেছে । তারপর থেকে আমরা গোলামীর এই জিঞ্জির টানছি প্রজন্মের পর প্রজন্ম...

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৯ সকাল ১১:২৯

ব্লগার_প্রান্ত বলেছেন: বেকারত্ব অনেক বড় একটা ইস্যু

২২ শে এপ্রিল, ২০১৯ সকাল ১১:৩৩

সাইন বোর্ড বলেছেন: আমিও সেরকমটাই মনে করি । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:০৪

মাহমুদুর রহমান বলেছেন: বেকারত্ব থেকে এদেশ কবে যে মুক্ত হবে!

২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:১৫

সাইন বোর্ড বলেছেন: এ অবস্থা থেকে মুক্ত হতে না পারলেও সবকিছু যদি একটা মিনিমাম স্বচ্ছতার মধ্য দিয়ে চলত, তাহলে বেকারদের মধ্যে হয়ত এতটা হতাশা থাকত না । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন । দীর্ঘ প্রায় দু'মাস পর আজ সামুতে ঢুকতে পেরে খুব ভাল লাগছে ।

৩| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:১৫

রাজীব নুর বলেছেন: আমি একজন বেকার।

২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:২০

সাইন বোর্ড বলেছেন: কিন্তু আমার তো মনে হয়, বেকারত্বকে আপনি কখনো কখনো এনজয় করছেন । প্রকৃত বেকাররা যেটা পারেনা, তাই তারা এক ধরণের হতাশায় ভোগে । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন । দীর্ঘ প্রায় দু'মাস পর আজ সামুতে ঢুকতে পেরে খুব ভাল লাগছে ।

৪| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: বেকার জীবন খুবই কষ্টের অবসান হওয়া প্রয়োজন

২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:২৬

সাইন বোর্ড বলেছেন: একজন বেকার এর অবসানের চেষ্টাই সব সময় করে যায় এবং একদিন তার একটা কর্মও জুটে যায় ঠিকই । আপনার সাথে আমিও একমত । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৭

আর্কিওপটেরিক্স বলেছেন: বেকারত্বের অবসান ঘটাতে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে।

২২ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১:১৯

সাইন বোর্ড বলেছেন: তাতো অবশ্যই ঘটাতে হবে । আসলে আমি এখানে বলতে চেয়েছি, হঠাৎ করে চাকুরী চলে যাওয়া মানুষদের কথা, যাদের বেকার হয়ে যাওয়াটা বেশি কষ্টের । এসব চাকুরী চলে যাওয়া মানুষদেরকে আমরা সাধারনতঃ বেকার হিসেবে ধরি না; তাই লেখার শিরোনামেও আমি প্রশ্ন রেখেছি । যদিও আমি মনে করি, বেকারত্বের কোন বয়স নেই । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৬| ২২ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৩০

নাহিদ০৯ বলেছেন: আমি একজন হক্কানী বেকার। আপনার লেখায় বেকার শব্দ টা দেখেই ঢুকে পড়লাম। আমাদের কথাও কেউ বলে ....

২৩ শে এপ্রিল, ২০১৯ সকাল ১০:৩৯

সাইন বোর্ড বলেছেন: মানুষ নিজে এরকম অবস্থার শিকার না হলে সাধারনত এ কষ্ট উপলব্ধি করতে পারেনা । আমি চাই কাজ জানা অভিজ্ঞ মানুষেরা আগে সম্মানজনক একটা কাজ পাক; সেটা নিজে ব্যবসা করেও অবশ্য হতে পারে । আপনার জন্য রইল অসংখ্য ধন্যবাদ এবং শুভ কামনা ।

৭| ২২ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০২

ঋণাত্মক শূণ্য বলেছেন: একজন মানুষ যদি নূন্যতম ৬মাস চাকরী খুঁজছে, চাকরী করবার জন্য, তাকে বেকার বলে। অর্থনীতির ভাষায় বেকারত্ব এমনই। আর এর জন্য কোন বয়স নাই।

তবে হ্যাঁ, আমাদের দেশে প্রচুর লোক আছে, মুখে বলে বেকার, কাজ দিলে কাজ করে না, দিন রাত স্বপ্ন দেখে বিসিএস দিয়ে জমিদার বনে যাবে; তাদের বেকার বলতে পারবেন না। কারণ এরা আসলে চাকরী খুঁজে না! কাজ দিলে কাজ করতে চায় না!

২৩ শে এপ্রিল, ২০১৯ সকাল ১০:৩৫

সাইন বোর্ড বলেছেন: বড় স্বপ্ন দেখা মন্দ না, তবে কোন কাজের মধ্য দিয়ে সেটা হতে পারা আরো বেশি আনন্দের । অসংখ্য ধন্যবাদ আপনাকে, ভাল লাগল আপনার যুক্তিগুলোও ।

৮| ২২ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:০৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কিন্তু আমার তো মনে হয়, বেকারত্বকে আপনি কখনো কখনো এনজয় করছেন । প্রকৃত বেকাররা যেটা পারেনা, তাই তারা এক ধরণের হতাশায় ভোগে । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন । দীর্ঘ প্রায় দু'মাস পর আজ সামুতে ঢুকতে পেরে খুব ভাল লাগছে ।

এনজয় ঠিক না। আসলে আমি চাই সময়টা কাজে লাগাতে। মানূষের জীবনের প্রতিটা মুহুর্ত খুব মূল্যবান। আর হতাশা আমার কাছে ঘেষতে দেই না।
আপনিও ভালো থাকুন।
দীর্ঘ দু'মাস পর এসেছেন। খুব বেশী সময় নিয়েছেন। পক্সি দিয়ে সামুতে আসাতে পারতেন।

২৩ শে এপ্রিল, ২০১৯ সকাল ১০:৪৮

সাইন বোর্ড বলেছেন: বেকারত্বকে আপনার মত স্বাভাবিকভাবে সবাই নিতে পারেনা, তাই তারা সর্বক্ষণ হতাশায় ভোগে । তবে কোন একটা কাজের মধ্যে থাকতে পারা খুব ভাল । তাতে বেকারত্ব না ঘুচলেও সময়টা অন্ততঃ স্বাভাবিকভাবে পার করা যায় ।

ব্লগার বিদ্রোহী ভৃগু ভাইয়ের সাজেসন মত অপেরা দিয়ে সামুতে ঢোকার চেষ্টা করেছি বেশ কয়েকদিন, কিন্তু এসব ব্যাপারে আমার মেধা কম থাকায় ঢুকতে পারিনি । আবারও ধন্যবাদ আপনাকে, ভাল থাকুন ।

৯| ২৩ শে এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪১

টারজান০০০০৭ বলেছেন: বিআইডিএসের মতে বাংলাদেশে শিক্ষিত বেকারের সংখ্যা ৪০% এরও বেশি। অশিক্ষিতের মধ্যে কোন বেকার নাই। বরং শ্রমিক সংকট আছে।

আমরা শিক্ষিত, অকর্মন্য জাতি বানাইতেছি যাহারা অড জবকে নিচু চোখে দেখে।বিদেশে গিয়া ওসি /ডিসি হইতে আপত্তি নাই , দেশে সিএনজি চালাইলে জাত চইলা যায় , ধান কাটিলে কয়লাও ধুইয়া যায় !

আমি স্বেচ্ছায় বেকারত্বকে বাছিয়া নিয়েছিলাম কিছুকাল। ভয়াবহ অভিজ্ঞতা ! পরে চাঞ্চ পাওয়ামাত্রই দ্রুতই গোলামীর জিঞ্জির পড়িয়া ফেলিয়াছি !!

স্বাধীনতা হীনতায় কে বাঁচিতে চায় হে কে বাঁচিতে চায় --------বেকার, ভ্যাগাবন্ড, ব্যবসায়ী , বাপের হোটেলের বাসিন্দা !
দ্বাসত্ব শৃঙ্খল কে পড়িবে পায় হে কে পড়িবে পায় -----কামলা, চাকুরীজীবি, গোলাম !!

১০| ২৩ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৩২

বাংলার মেলা বলেছেন: আমার কাছে সবচেয়ে ভালো লাগে ঐসব মানুষকে যাদের নিয়মিত কোন আয়ের উৎস নেই - তা সত্ত্বেও তারা বসে থাকেনা।আমাদের গ্রামে একজন মৌলানা ছিলেন, মানুষকে কুরআন শিখানোর জন্য নিজের জীবন উৎসর্গ করেছিলেন বলা চলে। এমনিতে কারো কাছে কিছু চাইতেন না, কিন্তু কেউ দুই তিনবার সাধাসাধি করলে এমনভাবে নিতেন যেন, দরকার নেই তারপরেও দাতার অনুরোধ ফেলতে পারছেন না। তাকে দিয়ে মানুষ ছেলেমেয়েকে কুরআন নামাজ এইসব শেখাতো। তিনি কারো চাকরি করতেন না, কিন্তু তার ব্যস্ততার সীমা পরিসীমা ছিলনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.