নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

কুলকুচি করলেও সব ময়লা যায় না

১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০০


কাজী নজরুল ইসলাম আজ বেঁচে থাকলে তাঁর গানের কথা ঘুরিয়ে হয়ত লিখতেন -

তোমার হাতে পিঁয়াজ মালা
আমার গলে পরালে...

এ যুগের সুনীল, আল মাহমুদরা কি জানতেন এ দেশে পিঁয়াজ নিয়েও একদিন কবিতা হবে, গান হবে, গল্প, নাটক লিখা হবে । সারা বাংলাদেশে পিঁয়াজ এখন ভাইরাল । হিরো আর কাকে বলে !

মাত্র কয়দিন আগে নির্দোষ আবরার ফাহাদকে পিটিয়ে পাঠিয়ে দেওয়া হলো, না ফেরার দেশে । তখন সবার চোখই যেন হয়ে গিয়েছিল এক একটা বিষন্ন নদী, আর সে নদীতে কষ্টেরা ডুব-সাঁতার পাড়ল কিছুদিন । এখন সবার অপেক্ষা অন্ধ চোখে একটা ঐতিহাসিক বিচারের রায় দেখার, সে রায়-এ যদি বিশ্বজিৎ, সাগর-রুনিসহ যুগের হাতে খুন হওয়া কিংবা গুম হওয়া অসহায় আত্মরা কিছুটা শান্তি পায়, তবে মন্দ কি ? শুধু রাষ্ট্রপতি যেন তার নিজ সন্তানের বেলায় দয়া ও মহানুভবতা থেকে বিরত থাকে মেরুদন্ড শক্ত করে ।

যাইহোক, বরগুনার মৃত্যুকে আমরা কিছুতেই হত্যাকান্ড বলতে পারিনা, কারণ ধর্ম নিয়ে বাড়াবাড়ি করলে আজরাইলও তাদের জান কবজে অনিহা জানায় । তখন নিতান্ত বাধ্য হয়ে পুলিশকে সে দায়িত্ব পালন করতে হয় অনেকটা রাষ্ট্রীয় আদেশের উপর শ্রদ্ধা জানিয়ে প্রথমে আকাশে গুলি করে এবং পরে বুকে গুলি করে । এ ক্ষেত্রে লাশের সংখ্যা তুমি কম-বেশি করতেই পারো, সে অধিকার তোমার আছে ।

কথায় বলে বাঙালি দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝেনা । আমরা বৃটিশদের তৈরী করা রেলপথ পেয়েছি একেবারে বিনা শ্রমে । তাই ঘন ঘন এ্যাক্সিডেন্ট করছি তাদের ঋণ শোধ করতে আর মনে মনে গালি দিচ্ছি, ব্যাটা তোমরা ট্রেন লাইন দিয়েছ, অথচ ড্রাইভারকে শিখিয়ে দিয়ে যাওনি ঘুমিয়ে কিভাবে ট্রেন চালাতে হয় । তাহলে ট্রেনে চেপে হতভাগ্য কিছু মানুষকে তো চিরতরে আকাশ ভ্রমনে যেতে হত না ।

আমাদের পূর্ব পুরুষরা আমাদের ভেতর ধৈর্যের একটা মেশিন ফিট করে দিয়ে গেছে । তাই আকাশের দিকে তাকিয়ে আমরা একটার পর একটা সব শোক কাটিয়ে উঠতে পারি এবং দু'শ চল্লিশ টাকা কেজি দরের পিঁয়াজ কিনেও অনায়াশে গান, গল্প, কবিতা লিখতে পারি । বাস্তবিক কোন প্রতিবাদ করিনা । আর এর সুযোগ নিয়ে ডোন্ট কেয়ার সরকার বুড়ো আঙুল দেখিয়ে আমাদের বলতে পারে, সাত'শ টাকা কেজি গরুর মাংস খেতে পারলে দু,শ চল্লিশ টাকা কেজি পিঁয়াজ কেন কিনতে পারবে না ?

আমাদের মাথার উপর ছাদ না থাকলেও এখনো আকাশ আছে । ভেংগে তো পড়েনি, পড়েছে কি ?

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:১৬

নুরহোসেন নুর বলেছেন: আমরা ভুলে গেছি কিভাবে প্রতিবাদ করতে হয়,
কিভাবে করা যায় সমস্যার সমাধান।
সরকারের ঘরে পেঁয়াজ ছাড়া রান্না হয় সেটাও আমাদের শুনতে হয়!!
সরকারের ঘরের খবরও এখন রাজনীতির অংশ;
কথা হলো, আমরা গন্ডারের চামড়া নিয়ে সময় পার করছি দুয়েকটা লাঠির আঘাত কোন ব্যাপার না।

১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:২৬

সাইন বোর্ড বলেছেন: কঠিন সময় হয়ত কিছু দিনের জন্যে পার করা যায়, কিন্ত বছরের পর বছর পার করলে সে জাতির মেরুদন্ড বলে আর কিছু থাকেনা । এখনো সেই পুরানো গল্পটাই বার বার আমাদের চোখের সামনে এসে হাজির হয়, বিড়ালের গলায় ঘন্টা বাঁধবে কে ? পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

২| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:২৩

মা.হাসান বলেছেন: মাথার উপর আকাশ না, এর চেয়ে বড় মনের ও মাপের নেতারা মাথার উপর ছায়া হয়ে আছেন। স্বার্থক জনম আমার এমন নেতৃবৃন্দ পেয়ে।
শোক থেকে শ্লোকের উৎপত্তি। কবি সাইন বোর্ড ভাই যখন কবিতা বাদ দিয়ে গদ্য রচনা করে তখন বুঝতে হবে দেশ থেকে শোক বিদায় নিয়েছে।

১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:৩৩

সাইন বোর্ড বলেছেন: আসলে শোক, রাগ, ক্ষোভ, ঘৃণা কবিতায় অনেকটা বিমূর্তভাবে আনা যায়, গদ্যে সেটা সম্ভব নয় । আর সামান্য প্রতিবাদ মানে সত্য কথা লেখায় আবরার ফাহাদের মত মেধাবী ছাত্রকেও যখন জীবন দিতে হয়, তখন সত্য কথা গদ্যে লেখা অনেকটাই ঝুকিপূর্ণ । তাই শোক আছে, থাকবে কিন্তু প্রকাশ করা যাবে না । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৩| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: ধীরে......চলো.....প্রিয়....ধীরে,
যারা দ্রুত যায়, তারা একদিন
নিজেকে পায় না আর ফিরে।

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:০৪

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ ।

৪| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১১:৩৮

ওমেরা বলেছেন: বাংলাদেশের মানুষ খুববেশি ভালো, এদের ধৈর্য, সবুর খুব বেশী। আসলে এদের কোন অনুভূতিই নেই এদের যে প্রতিবাদ করার অধিকার আছে এটাই এরা ভুলে গিয়েছে।

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:০৯

সাইন বোর্ড বলেছেন: মানুষ নিরুপায় হয়ে ধৈর্যশীল হতে বাধ্য হয়েছে । জীবন দিয়ে আর কে প্রতিবাদ করতে এগিয়ে আসবে ? তবে দিন যতই যাচ্ছে মানুষের ক্ষোভ, হতাশা, ঘৃণা ততই বাড়ছে । এসবের প্রকাশ একদিন ঘটবেই । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

৫| ১৭ ই নভেম্বর, ২০১৯ সকাল ৭:৪৮

আখ্যাত বলেছেন:
এই অমূল্য মালাটির যোগ্য যে অমূল্য গলাটি
সেই গলাটি কার?

১৭ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:১২

সাইন বোর্ড বলেছেন: এ মালাটা আমার হিসেবে পিঁয়াজ ব্যবসায়ী সিন্ডিকেটের প্রধানকেই পরানো উচিৎ, কারণ তার বদৌলতেই তো বাঙালি আজ ২৫০ টাকা কেজি পিঁয়াজের মুখ দেখল । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.